নিলামে উঠলো ব্র্যাডম্যানের ট্রিপল সেঞ্চুরির ব্যাট

১৯৩৪ সালের অ্যাশেজ সিরিজে ৭৫৮ রান করেন স্যার ডন ব্র্যাডম্যান। এ পথে হেডিংলেতে ৩০৪ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন তিনি। পাশাপাশি ওভালে ২৪৪ রানের অনন্য ইনিংস উপহার দেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটার।

ওই দুই ইনিংসে ব্যবহার করা ব্র্যাডম্যানের ঐতিহাসিক ব্যাটটি নিলামে উঠছে। এজন্য ব্যাটটির দাম নির্ধারণ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই স্মারকের মূল্য উঠবে আকাশছোঁয়া।

ওই ব্যাট দিয়েই বিন পন্সফোর্ডের সঙ্গে ৪৫১ রানের জুটি গড়েন ব্র্যাডম্যান। অবশ্য বেশ আগেই ঐতিহাসিক ব্যাটটি কেনেন এক ব্যক্তি। পরে সেটি ১৯৯৯ সালে বাউরালে ব্র্যাডম্যানের নিউ সাউথ ওয়েলসের জাদুঘরে রাখেন তিনি।

বিখ্যাত ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা দ্য উইলিয়ামস স্কাইস অ্যান্ড সন্স ব্যাটটি তৈরি করে। জাদুঘরের কর্তা রিনা হোর বলেন, এই ব্যাটের মূল্য নির্ধারণ করা কঠিন। এটি দিয়ে শতরান করেন ব্র্যাডম্যান। তাতে নিজের হাতে তা লিখে রেখে গেছেন তিনি। এটা অমূল্য সম্পদ।

১৯২৮-১৯৪৮ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেন ব্র্যাডম্যান। ৫২ টেস্টে ৯৯. ৯৪ গড়ে ৬ হাজার ৯৯৬ রান করেন তিনি। এ পথে হাঁকান ২৯ সেঞ্চুরি ও ১৩টি হাফসেঞ্চুরি। 

সূত্র: হিন্দুস্তান টাইমস

এস

Recommended For You

Exit mobile version