নৌকাডুবির ঘটনায় নিহত ৩, নিখোঁজ ১২

নিখোঁজ

ভূমধ্যসাগরের এজিয়ান সাগরের মাইকোনোস দ্বীপের কাছে অভিবাসনপ্রত্যাশীদের নৌকা ডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় তিন জন নিহত এবং ১২ জন এখনও নিখোঁজ রয়েছে।

শুক্রবার (২৬ মে) গ্রিসের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম ইআরটির বরাতে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এমন প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ভোর থেকে কোস্ট গার্ড সদস্যরা তল্লাশি ও উদ্ধার অভিযান চালান। এসময় নৌকায় থাকা দুই অভিবাসীর একজন সিরিয়ার নাগরিক ও একজন ফিলিস্তিনিকে উদ্ধার করা হয়।

প্রাথমিকভাবে জানা গেছে, যাদের উদ্ধার করে দ্বীপের বন্দরে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছিল, তারা বলেছিল যে নৌকাটিতে ছয়জন আরোহী ছিলেন, কিন্তু পরে তারা নিশ্চিত করেছেন যে নৌকায় ছিলেন ১৫ জন।

বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন জোরালোভাবে গ্রিস সরকারকে অভিযুক্ত করেছে দেশটিতে আসা অভিবাসীদের প্রতি বিমাতাসূলভ আচরণের জন্য এবং জোরপূর্বক `পুশ ব্যাক` করার জন্য যা বিভিন্নভাবে মানবাধিকার আইন লঙ্ঘন করে।

এই ঘটনায় একদিন আগে, বৃহস্পতিবার (২৫ মে) প্রায় ৫০০ অভিবাসনপ্রত্যাশী বাহী একটি নৌকা মধ্য ভূমধ্যসাগরে নিখোঁজ হয়।

বিপদে পড়া অভিবাসনপ্রত্যাশীদের ডাকে সাড়া দেয়া সংস্থা অ্যালার্ম ফোন শুক্রবার বলেছে যে, বুধবার সকালে তারা নৌকাটির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে।

ওই সময় মাল্টা এবং ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ সিসিলি থেকে ৪০০ কিলোমিটার দূরে, লিবিয়ার বেনগাজি বন্দর থেকে ৩২০ কিলোমিটার উত্তরে নৌকাটি ইঞ্জিন বিকল অবস্থায় ভাসছিল।

ইতালীয় এনজিও ইমার্জেন্সি বৃহস্পতিবার বলেছে, জাহাজ লাইফ সাপোর্ট ও ওশান ভাইকিং এবং আরও একটি দাতব্য জাহাজ ২৪ ঘণ্টা ধরে নিখোঁজ নৌকাটি খুঁজছে। তবে নৌকাটির কোনো খোঁজ পাওয়া যায়নি।

ইতালির কোস্টগার্ড বৃহস্পতিবার জানিয়েছে, দুটি পৃথক অভিযানে ৪৭৩ জন এবং ৬৭১ জনকে উদ্ধার করা হয়েছে। অ্যালার্ম ফোন বলছে, উদ্ধারকৃতরা নিখোঁজ নৌকায় থাকাদের কেউ নন।

সূত্র: মিডল ইস্ট মনিটর

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version