Connect with us

অর্থনীতি

বিদ্যুৎ-জ্বালানি খাতে বরাদ্দের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতের আহ্বান এফবিসিসিআই’র

Avatar of author

Published

on

শিল্প উৎপাদন সচল রাখতে বিদ্যুৎ ও জ্বালানি খাতে আর্থিক বরাদ্দ বাড়ানো দরকার বলে জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। পাশাপাশি কলকারখানায় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহের লক্ষ্যে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র এবং নবায়নযোগ্য জ্বালানির ওপর গুরুত্ব বাড়ানোর আহ্বান জানিয়েছে সংস্থাটি।

আজ শনিবার (জুন ৩) এফবিসিসিআইয়ের বোর্ড রুমে ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান সংস্থাটির সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে আর্থিক বরাদ্দের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতের পাশাপাশি প্রয়োজনে যাতায়াত খাতের বরাদ্দ থেকে কিছুটা কাটছাঁট করে হলেও বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ বাড়ানো দরকার।
এসময় তিনি নবায়নযোগ্য জ্বালানিকে গুরুত্ব দিয়ে এর কাঁচামালের ওপর ভ্যাট-ট্যাক্স প্রত্যাহারের আহ্বান জানান।

এফবিসিসিআই সভাপতি বলেন, সরকারের রাজস্ব আহরণ নিশ্চিতে শিল্প উৎপাদন সচল রাখতে হবে। আর এজন্য সাশ্রয়ী এবং নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহের বিকল্প নেই। বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিয়ে বিদ্যুৎ ও জ্বালানি খাতে আর্থিক বরাদ্দের ক্ষেত্রে সরকারকে আরও বেশি কৌশলী হতে হবে।

বাজেটের ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে এক লাখ ৫৫ হাজার ৩৯৫ কোটি টাকা নেবে সরকার। এরমধ্যে এক লাখ ৩২ হাজার ৩৯৫ কোটি টাকা নেওয়া হবে ব্যাংক খাত থেকে। যা বেসরকারি খাতের ঋণ প্রবাহে বাধার সৃষ্টি করবে বলে উল্লেখ করেন এফবিসিসিআই সভাপতি।

Advertisement

এ অবস্থায় ব্যাংক খাতের পরিবর্তে সরকারকে কস্ট অব ফান্ড বিবেচনা করে যথাসম্ভব সুলভ সুদে বৈদেশিক উৎস থেকে অর্থায়ন প্রাপ্তির বিষয়টি বিবেচনার অনুরোধ জানান তিনি।

বাজেটে টেক্সটাইল এবং রপ্তানি খাত ও এসএমই খাতের জন্য তেমন কিছু দেখা যায়নি উল্লেখ করেন এফবিসিসিআই সভাপতি। এসময় তিনি টেক্সটাইল খাতের উন্নয়নে ম্যান মেড ফাইবার থেকে ভ্যাটসহ সব ধরনের কর প্রত্যাহার এবং রপ্তানির উৎস কর ১ শতাংশ থেকে কমিয়ে ০.৫ শতাংশ করার জন্য সুপারিশ করেন।

ব্যক্তি করসীমার বিষয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, জীবনযাত্রার ব্যয়, মুদ্রাস্ফীতি এবং সামগ্রিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় ব্যক্তি শ্রেণির আয়করের সীমা তিন লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৩.৫ লাখ করা হয়েছে। বর্তমান মূল্যস্ফীতি বিবেচনায় এই করমুক্ত সীমা চার লাখ করার জন্য আমরা প্রস্তাব করেছিলাম।

অগ্রিম আয়কর (এআইটি) এবং আমদানি পর্যায়ে অগ্রিম কর (এটি) ব্যবসায়িক খরচ বাড়িয়ে দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এআইটি এবং অগ্রিম কর বিলুপ্ত করার জন্য প্রস্তাব করেছিলাম কিন্তু এ বিষয়ে বাজেটে কোনো প্রতিফলন দেখা যায়নি। অগ্রিম আয়কর যথাযথ সমন্বয়/রিফান্ড না হওয়ায় পরিচালনা ব্যয় বৃদ্ধি পায়।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

অন্যান্য

ফের কমলো স্বর্ণের দাম

Avatar of author

Published

on

স্বর্ণের দাম এই কমছে তো এই বাড়ছে। এবার দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমানো হয়েছে। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণে দুই হাজার ১৩৯ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম হয়েছে এক লাখ ১৪ হাজার ১৫১ টাকা।

বুধবার (২৪ এপ্রিল) বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠকে নতুন করে দাম কমানোর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।  বিকেল ৪টা ৫০ মিনিট থেকে নতুন দাম কার্যকর হবে।

স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম কমার পরিপ্রেক্ষিতে এ দাম কমানো হয়েছে।

এর আগে, চল‌তি এপ্রিল মাসের ৬, ৮ ও ১৮ তারিখ স্বর্ণের দা‌ম বা‌ড়ি‌য়ে‌ছিল বাজুস। এর ম‌ধ্যে ৬ এপ্রিল বাড়ানো হয়েছিল ১৭৫০ টাকা, ৮ এপ্রিল ১৭৫০ টাকা এবং ১৮ এপ্রিল দুই হাজার ৬৫ টাকা। পরে ২০ এপ্রিল ৮৪০ টাকা কমানোর একদিন পর ২১ এপ্রিল আবার ভরিতে ৬৩০ টাকা বাড়ায় বাজুস। এরপর দুদফায় ভরিতে ৩১৩৮ ও ২০৯৯ টাকা কমানোর ঘোষণা দিলো বাজুস।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

অর্থনীতি

বাংলাবান্ধা স্থলবন্দর বন্ধ থাকবে তিন দিন

Avatar of author

Published

on

ভারতে লোকসভা নির্বাচনের কারণে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে তিন দিন আমদানি রপ্তানি ও যাত্রী চলাচল বন্ধ থাকবে। তবে মেডিকেল ভিসাধারীদের ক্ষেত্রে এ বিধিনিষেধ প্রযোজ্য হবে না।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে বাংলাবান্ধা স্থলবন্দরের ইনচার্জ আবুল কালাম আজাদ   বিষয়টি বায়ান্ন টিভিকে নিশ্চিত করেছেন।

আবুল কালাম আজাদ জানান, ভারতের দার্জিলিংসহ ওই অঞ্চলে লোকসভার সাধারণ নির্বাচনের কারণে  বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ি স্থলবন্দর দিয়ে ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত  আমদানি রপ্তানি কার্যক্রম ও যাত্রী চলাচল বন্ধ থাকবে।

এ বন্দর ইনচার্জ আরও জানান, তবে বাংলাদেশ থেকে  ভারতীয় নাগরিক  এবং জরুরী মেডিকেল ভিসাধারী বাংলাদেশি নাগরিকরা চিকিৎসার জন্য সেদেশে যেতে পারবেন।

তিনি আরও জানান, গত ১৮ এপ্রিল  ভারতের দার্জিলিং জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা নির্বাচন কর্মকর্তা ড. প্রীতি গোয়াল স্বাক্ষরিত একটি চিঠিতে এ তথ্য জানানো হয়।

Advertisement

চিঠিতে আরো বলা হয়েছে, এসময় ভারত থেকে কেউ বাংলাদেশে ভ্রমণ করতে চাইলে এবং বন্দর দিয়ে জরুরী পচনশীল খনিজ পন্যবাহী গাড়ি প্রবেশ করতে চাইলে পুঙ্খানুপুঙ্খভাবে চেক করা সাপেক্ষে  চলাচল করতে দেয়া হবে।

প্রসঙ্গত, আগামী ২৭ এপ্রিল সকাল ৯টা থেকে পূর্বের ন্যায় বন্দরের স্বাভাবিক কার্যক্রম শুরু হবে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

অর্থনীতি

দাম কমেছে স্বর্ণের

Avatar of author

Published

on

দেশের বাজারে স্বর্ণের কিছুটা কমানো হয়েছে। জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) এ ঘোষণা দিয়েছে। ভালো মানের স্বর্ণের দাম ভরিতে তিন হাজার ১৩৮ টাকা কমানো হয়েছে। এখন ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ক‌মে হ‌চ্ছে ১ লাখ ১৬ হাজার ২৯০ টাকা। এর আগে দাম ছিল ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে চল‌তি এপ্রিল মাসের ৬, ৮ ও ১৮ তারিখ স্বর্ণের দা‌ম বা‌ড়ি‌য়ে‌ছিল বাজুস। এর ম‌ধ্যে ৬ এপ্রিল বাড়ানো হয়েছিল ১৭৫০ টাকা, ৮ এপ্রিল ১৭৫০ টাকা এবং ১৮ এপ্রিল দুই হাজার ৬৫ টাকা। পরে ২০ এপ্রিল ৮৪০ টাকা কমানোর একদিন পর ২১ এপ্রিল আবার ভরিতে ৬৩০ টাকা বাড়ায় বাজুস। এরপর ৪৮ ঘণ্টা পার না হতেই ভালো মানের সোনার ভরি ৩১৩৮ কমানোর ঘোষণা দিলো বাজুস।

সোনার ব্যবসায়ীদের সংগঠনটি জানায়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের দাম কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। ২৩ এপ্রিল বিকেল ৪টা থেকেই নতুন দাম কার্যকর করা হবে।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনা ১ লাখ ১৬ হাজার ২৯০ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ লাখ ১০ হাজার ৯৯৫ টাকা, ১৮ ক্যারেটের ৯৫ হাজার ১৪৩ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম হবে ৭৬ হাজার ৫৮৬ টাকা।

Advertisement

স্বর্ণের দাম বাড়ানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটে প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকা।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

আবহাওয়া, গরম আবহাওয়া, গরম
জাতীয়50 mins ago

হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন

তাপদাহে পুড়ছে সারাদেশ। দিনদিন তাপমাত্রার পারদ ওপরের দিকে উঠছে। প্রখর তাপে বিপর্যস্ত জনজীবন। গরম ও অস্বস্তিতে হাঁসফাঁস করছে সাধারণ মানুষ।...

আইন-বিচার1 hour ago

দাফনের ১৫ দিন পর তোলা হলো ব্যাংক কর্মকর্তার লাশ

চট্টগ্রামের মিরসরাইয়ে আদালতের নির্দেশে ময়নাতদন্তের জন্য দাফনের ১৫ দিন পর কবর থেকে এক ব্যাংক কর্মকর্তার লাশ তুলেছে পুলিশ। ওই ব্যাংক...

চট্টগ্রাম3 hours ago

ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৬ শ্রমিক নিহত

রাঙ্গামাটির সাজেক উদয়পুর সড়কে একটি শ্রমিকবাহী ড্রামট্রাক খাদে পড়ে ৬ শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আরও অন্তত ৮ জন আহত...

জাতীয়4 hours ago

এবারের ঈদযাত্রায় সড়কে দুর্ঘটনা ও প্রাণহানি বেশি মোটরসাইকেলে

পবিত্র ঈদুল ফিতরের আগে-পরে ১৫ দিনে (৪ এপ্রিল থেকে ১৮ এপ্রিল) দেশে ৩৫৮টি সড়ক দুর্ঘটনায় ৩৬৭ জন নিহত হয়েছেন। আহত...

মাওলানা মামুনুল হক মাওলানা মামুনুল হক
আইন-বিচার4 hours ago

নাশকতার তিন মামলায় মামুনুল হকের জামিন

রাজধানীর পল্টন ও মতিঝিল থানায় নাশকতার অভিযোগে দায়ের হওয়া পৃথক তিন মামলায় জামিন পেয়েছেন হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা...

চট্টগ্রাম5 hours ago

শিশু সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা

চাঁদপুরের হাজীগঞ্জে শিশু সন্তানকে সঙ্গে নিয়ে মা তাহমিনা আক্তার রিমা নামের এক নারী ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন। বুধবার...

বাংলাদেশ5 hours ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

ব্যক্তিজীবন নিয়ে কথা বলে বারবার খবরের শিরোনামে আসেন ঢালিউড চলচ্চিত্রের আলোচিত নায়িকা শবনম বুবলী। কিছুদিন পরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে শাকিব...

জাতীয়6 hours ago

‘তাপপ্রবাহে ‘অতি উচ্চঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা’

দেশে মাসজুড়ে চলা টানা তাপপ্রবাহের কারণে স্বাস্থ্যগত উচ্চঝুঁকিতে আছে শিশুরা। একইসঙ্গে বর্তমান পরিস্থিতিতে সন্তানদের পানিশূন্যতা থেকে রক্ষা ও নিরাপদ রাখার...

ক্যাম্পাস7 hours ago

এনএসইউর শিক্ষার্থীর মৃত্যু, ধারণা হিট স্ট্রোক

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী ইশতিয়াক ওয়ারেছ তূর্য মারা গেছেন। তীব্র তাপপ্রবাহে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে বলে...

জাতীয়7 hours ago

১৭৩ বাংলাদেশি নিয়ে কক্সবাজারে পৌঁছেছে মিয়ানমারের জাহাজ

দীর্ঘদিন কারাভোগের পর মিয়ানমারের রাখাইন থেকে ১৭৩ বাংলাদেশিকে নিয়ে কক্সবাজার বিআইডব্লিউটিএ ঘাটে পৌঁছেছে জাহাজ। এর আগে মঙ্গলবার সকালে মিয়ানমারের সিটওয়ে...

Advertisement
আন্তর্জাতিক19 seconds ago

ইসরাইলি সামরিক স্থাপনায় ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা

ক্রিকেট13 mins ago

টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত উসাইন বোল্ট

বলিউড25 mins ago

ভাগ্যশ্রীর বদলে ‘প্রথম প্রেমিকাই’ হতে পারতেন সালমানের নায়িকা

আবহাওয়া, গরম
জাতীয়50 mins ago

হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন

ঝড়-বৃষ্টি
আবহাওয়া56 mins ago

দেশের দুই বিভাগে হতে পারে বৃষ্টি

আইন-বিচার1 hour ago

দাফনের ১৫ দিন পর তোলা হলো ব্যাংক কর্মকর্তার লাশ

আন্তর্জাতিক1 hour ago

মক্কা-মদিনায় ভারী বৃষ্টির পূর্বাভাস

আন্তর্জাতিক1 hour ago

তিন লাখেরও বেশি হোটেলকক্ষ বানাবে সৌদি আরব

অন্যান্য2 hours ago

বাংলাদেশের আকাশে দেখা মিললো ‘পিঙ্ক মুন’

ক্রিকেট2 hours ago

চ্যাম্পিয়নস ট্রফিও হাইব্রিড মডেলে খেলতে চায় ভারত

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার3 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত