Connect with us

চট্টগ্রাম

বিদ্যুৎস্পৃষ্টে দুই শ্রমিকের মৃত্যু

Published

on

নোয়াখালীর সেনবাগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটেছে।

রোববার (৪ জুন) সন্ধ্যায় উপজেলার ছাতারপাইয়া ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- চিলাদি গ্রামের উদানিয়া বাড়ির মৃত আবদুর রশিদের ছেলে মো. রিপন (৩৬) ও পাঁচতুপা গ্রামের মিয়াজী বাড়ির মৃত আবু বক্করের ছেলে মো. নাছির উদ্দিন (২৮)। এসময় মো. নুর হোসেন (২৭) নামে আরও একজন গুরুতর আহত হন।

পুলিশ ও স্থানীয়রা জানান, রোববার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ছাতারপাইয়া ইউনিয়নের চিলাদি উত্তর পাড়ায় আবুল খায়ের নামে এক ব্যক্তির দোকান নির্মাণের জন্য পিলার পাইলিংয়ের কাজ করছিলেন ওই শ্রমিকরা। কাজের এক পর্যায়ে রাজমিস্ত্রী রিপন ও নাছির বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান।

বিষয়টি নিশ্চিত করেন সেনবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন পাটোয়ারী।

Advertisement

তিনি বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে মরদেহের সুরতহাল রিপোর্ট সম্পন্ন করে। কোনো অভিযোগ না থাকায় ময়নাতদন্ত ছাড়া নিহতের স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে।

চট্টগ্রাম

এ বছরও চট্টগ্রামে কমেছে হজযাত্রী

Published

on

চট্টগ্রাম থেকে এবারও হজযাত্রীর সংখ্যা কমেছে। ২০২৩ সালে চট্টগ্রাম থেকে ১০ হাজার ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের জন্য গেলেও এবার যাচ্ছেন মাত্র ৮ হাজার। এর আগের বছর ২০২২ সালে সংখ্যাটা ছিল ১২ হাজার। হজযাত্রীদের পরিবহনে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করেছে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স। হজের খরচ বেশি হওয়ায় যাত্রী সংখ্যা কমে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, চট্টগ্রাম থেকে হজযাত্রীদের নিয়ে ১৪ মে প্রথম ফ্লাইট ছেড়ে যাবে সৌদি আরবের উদ্দেশ্যে। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এবার বাংলাদেশ বিমানের ২২টি ফ্লাইট হজযাত্রী পরিবহন করবে। এর মধ্যে দুটি মদিনায় বাকি ২০টি ফ্লাইট মক্কায় অবতরণ করবে। প্রতিটি ফ্লাইটে ৪১৯ জন যাত্রী ধারণক্ষমতা রয়েছে। আগের বছর চট্টগ্রাম থেকে ২৬টি হজ ফ্লাইট পরিচালনা করেছিল বাংলাদেশ বিমান।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চট্টগ্রাম জেলা কার্যালয়ের ব্যবস্থাপক মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, ‘মঙ্গলবার (১৪ মে) চট্টগ্রাম থেকে হজযাত্রী পরিবহন শুরু হবে। ওই দিন দিবাগত রাত ৩টা ২০ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট মদিনার উদ্দেশে ছেড়ে যাবে। এবার চট্টগ্রাম থেকে ২২টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে। এর মধ্যে ২০টি যাবে মক্কায় এবং বাকি দুটি ফ্লাইট যাবে মদিনায়।’

তিনি বলেন, ‘আশা করি ২২টি ফ্লাইটে আমরা চট্টগ্রাম থেকে সব হজযাত্রী নিয়ে যেতে পারবো। আগামী ১৪ মে থেকে হজ ফ্লাইট শুরু হয়ে চলবে ৯ জুন পর্যন্ত। অর্থাৎ ৯ জুন চট্টগ্রাম থেকে সর্বশেষ হজ ফ্লাইট ছেড়ে যাবে।’

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) চট্টগ্রাম জোনের সভাপতি শাহ আলম জানান, ‘চট্টগ্রাম থেকে এবার হজ পালনের জন্য ৮ হাজার নারী-পুরুষ রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। এর আগের বছর ২০২৩ সালে ১০ হাজারের কিছু বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করেন। ২০২২ সালে ১২ হাজারের মতো লোক চট্টগ্রাম থেকে হজ পালন করেন।’

Advertisement

তিনি বলেন, ‘হজ পালনে খরচ বেড়েছে। এবার হজে যেতে প্রতিজনকে সর্বনিম্ন ৫ লাখ ৮৯ হাজার টাকা খরচ করতে হচ্ছে। সর্বোচ্চ ১৫ লাখের বেশি। তবে গেল বছর সর্বনিম্ন খরচ ছিল ৭ লাখ টাকা। এবার কিছুটা কমেছে। আগে হজ পালনে খরচ অনেক কম ছিল। খরচ বেড়ে যাওয়ার কারণে আগ্রহ থাকার পরও অনেক ধর্মপ্রাণ মুসলমান হজে যেতে পারছেন না।’

এর আগে বৃহস্পতিবার ঢাকা থেকে এ বছরের প্রথম হজের ফ্লাইট শুরু হয়। সৌদি আরব এবার বাংলাদেশিদের জন্য ১ লাখ ২৭ হাজার হজ ভিসা দেয়ার ঘোষণা দিয়েছে। সেখানে সারা দেশে এ বছর হজে যেতে নিবন্ধন করেছেন ৮৩ হাজার ৩১১ জন।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

টয়লেটের ময়লার ঝুড়িতে মিললো ৭০ লাখ টাকার স্বর্ণ

Published

on

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের টয়লেটের ময়লার ঝুড়ি থেকে সাতটি স্বর্ণের বার উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (১০ মে) রাত ৯টা ২০ মিনিটে গোপন তথ্যের ভিত্তিতে এনএসআই চট্টগ্রাম বিমানবন্দর টিম এবং শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একটি টিম যৌথ অভিযান চালিয়ে স্বর্ণের বারগুলো উদ্ধার করে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে তিনি জানিয়েছেন, স্বর্ণের বারগুলো বিমানবন্দরের আন্তর্জাতিক আগমনী ১ নম্বর কনভেয়ার বেল্টের পাশের ওয়াশরুমের কমোডের পাশের ময়লার ঝুড়িতে ছিল। ওই ঝুড়িতে থাকা একটি সিগারেটের প্যাকেটে বারগুলো লুকায়িত ছিল। স্বর্ণগুলো এয়ার এরাবিয়া এয়ারলাইন্সের জি৯-৫২০ ফ্লাইটে আসা কোনো যাত্রী নিয়ে এসেছে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র বলছে, উদ্ধার হওয়া স্বর্ণের বারগুলোর প্রত্যেকটি ২৪ ক্যারেটের এবং সেগুলোর মোট ওজন ৮১৬ গ্রাম। আর আনুমানিক বাজারমূল্য ৭০ লাখ টাকা।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

চট্রগ্রামে এয়ার এরাবিয়ার জরুরী অবতরণ, অল্পের জন্য রক্ষা

Published

on

যান্ত্রিক ত্রুটি নিয়ে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইট। ফ্লাইটটি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে  চট্টগ্রামে আসছিলো।

শুক্রবার (১০ মে) সকাল ৮টা ৪০ মিনিটের দিকে ফ্লাইটটি অবতরণ করে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ।

বিমানবন্দরের পরিচালক জানান, বিমানটি অবতরণের সময় হাইড্রোলিক পড়ে যায়। পরে বিমানটির পাইলট সতর্কতার সঙ্গে রানওয়েতে অবতরণ করে। বিমানে ১৯১ জন যাত্রী ও সাত জন ক্রু ছিলেন। সবাই নিরাপদে আছেন। যাত্রীদের কেউ এ বিষয়ে টের পাননি। এ ঘটনায় বিমানবন্দরে কোনো শিডিউল বিপর্যয় ঘটেনি।

প্রসঙ্গত, অবতরণের পরে বিমানটিকে রানওয়ে থেকে পুশ কার ট্রেলার দিয়ে টেনে হ্যাঙ্গারে নিয়ে যাওয়া হয়।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version