Connect with us

ফুটবল

ক্লাব বিশ্বকাপের নতুন তারিখ ঘোষণা

Published

on

ক্লাব বিশ্বকাপের নতুন তারিখ ঘোষণা করেছ আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। করোনাভাইরাসের কারণে চলতি বছর দোহায় আর অনুষ্ঠিত হচ্ছে না ক্লাব বিশ্বকাপ। নতুন সূচি অনুযায়ী ২০২১ সালের ১-১১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ক্লাব বিশ্বকাপের আসর। এক বিবৃতিতে ফিফা এ ঘোষণা দিয়েছে।
 
করোনার কারণে পুরো আন্তর্জাতিক ক্রীড়া সূচিই এলোমেলো হয়ে গেছে। ইতোমধ্যেই অলিম্পিক ও ইউরোর মতো ফ্ল্যাগশিপ ইভেন্টগুলো বাতিল করে নতুন তারিখ দেয়া হয়েছে।

ক্লাব বিশ্বকাপে ছয়টি প্রাদেশিক কনফেডারেশনের চ্যাম্পিয়ন ও স্বাগতিক হিসেবে কাতারের আল-দুহাইল ক্লাব অংশ নেবে। গত বছরের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা জেতার কারণে ক্লাব বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে বায়ার্ন মিউনিখ। ২০১৯ সালে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গোকে ফাইনালে পরাজিত করে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছিল লিভারপুল।

ইউরোপের ৮টি দলসহ ২৪টি দল নিয়ে ক্লাব বিশ্বকাপের নতুন ফরম্যাটের আসর ২০২১ সালে চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে জুন-জুলাইয়ে ইউরো ২০২০ ও এরপর কোপা আমেরিকার নতুন সূচি ঘোষণা করায় ক্লাব বিশ্বকাপের নতুন ফরম্যাটের সূচিও পিছিয়ে যাবে।

২০২২ বিশ্বকাপকে সামনে রেখে ২০১৯ ও ২০২০ আসরের জন্য কাতারকে স্বাগতিক হিসেবে বেছে নেয়া হয়েছিল।

এস

Advertisement

ফুটবল

ব্রাজিল দল থেকে ছিটকে গেলেন এডারসন, যুক্ত হলেন নতুন চারজন

Published

on

টটেনহামের বিপক্ষে চোখের চোটের পড়ে কোপা আমেরিকার জন্য ব্রাজিল দল থেকে ছিটকে গেছেন ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসন।  তার জায়গায় ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র কোপা আমেরিকার দলে নিয়েছেন সাও পাওলোর গোলরক্ষক রাফায়েলকে।

দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল কোপা আমেরিকার জন্য ২৬ জনের স্কোয়াড গড়ার বিষয়টি অনুমোদন দিয়েছে।  এর আগে ব্রাজিলের কোচ কোপা আমেরিকার জন্য ২৩ জনের দল ঘোষণা করায় এডারসনের পরিবর্তন ছাড়াও দলে আরও তিন ফুটবলার যুক্ত হয়েছেন।

তারা হলেন জুভেন্টাসের ডিফেন্ডার ব্রেমের, আতালান্তার মিডফিল্ডার এদেরসন ও পোর্তোর ফরোয়ার্ড পেপে। এদেরসন চোট পেয়েছিলেন গত সপ্তাহে।

কোপা আমেরিকার আগে ৯ ও ১৩ জুন যথাক্রমে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।  মহাদেশীয় প্রতিযোগিতাটিতে ব্রাজিলের অভিযান শুরু হবে ২৪ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে।  গ্রুপ ‘ডি’তে ব্রাজিলের অপর দুই প্রতিপক্ষ কলম্বিয়া ও প্যারাগুয়ে।

 

Advertisement

কোপা আমেরিকার ব্রাজিল দল

গোলকিপার: আলিসন, রাফায়েল, বেন্তো।

 

ডিফেন্ডার: বেরালদো, এদের মিলিতাও, গ্যাব্রিয়েল, মারকিনিওস, দানিলো, ইয়ান কৌতো, গিলের্মে আরানাল, ওয়েন্দেল, ব্রেমের।

 

Advertisement

মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারেজ, দগলাজ লুইজ, হোয়াও গোমেজ, লুকাস পাকেতা, এদেরসন।

 

ফরোয়ার্ড: এনদ্রিক, ইভানিলসন, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, রাফিনিয়া, রদ্রিগো, সাভিনিও, ভিনিসিয়ুস জুনিয়র, পেপে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কিংবদন্তিদের তালিকায় আর্লিং হালান্ড

Published

on

কিংবদন্তিদের তালিকায় জায়গা করে নিয়েছেন নরওয়েজীয় স্ট্রাইকার আর্লিং হালান্ড। মৌসুমের শুরু থেকেই দারুণ কিছু করার ইঙ্গিত দিয়েছিলেন ম্যানচেস্টার সিটির এ তারকা। একের পর এক গোল করে যাচ্ছিলেন নরওয়েজিয়ান এই তরুণ ফুটবলার। পুরো মৌসুম জুড়ে দারুণ খেলার স্বীকৃতিও অবশেষে পেয়ে গেছেন হালান্ড। ২৭ গোল করে টানা দ্বিতীয়বারের মতো প্রিমিয়ার লিগ ফুটবলে গোল্ডেন বুট জিতেছেন তিনি। ম্যানচেস্টার সিটিতে এসে ‘গোলমেশিন’ তকমা জুড়ে গেছে আর্লিং হালান্ডের সঙ্গে।

নিকটতম প্রতিদ্বন্দ্বী চেলসির কোল পালমারকে পেছনে এই পুরস্কার জিতে নেন হালান্ড। সদ্য সমাপ্ত প্রিমিয়ার লিগ মৌসুমে ২২ গোল করেছেন পালমার। সে হিসেবে এই ইংলিশ তারকা থেকে ৫ গোল বেশি করেছেন হালান্ড।

গতকাল মৌসুমের শেষ ম্যাচে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে হারিয়ে টানা চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত করেছে সিটি। অপরদিকে এভারটনের বিপক্ষে জয় পেলেও তা কোনো কাজে আসেনি আর্সেনালের। তাদের থেকে ২ পয়েন্ট বেশি নিয়ে শিরোপা ঘরে তুলেছে সিটি।

শুধু অর্জন নয়, মৌসুম জুড়ে নানা সমালোচনার মুখেও পড়েছিলেন হালান্ড। বিশেষ করে ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক অধিনায়ক রয় কেন তাকে ‘দ্বিতীয় শ্রেণির লিগ খেলোয়াড়’ বলে উল্লেখ করেছেন।

তবে কেনের সমালোচনার জবাব দিয়েছেন সিটি কোচ পেপ গার্দিওলা। হালান্ড বিশ্বের সেরা স্ট্রাইকার বলে দাবি করেছেন তিনি।

Advertisement

প্রিমিয়ার লিগে টানা গোল্ডেন বুট পাওয়া খেলোয়াড়

দল                                                       মৌসুম
অ্যালান শিয়ারার     ব্ল্যাকবার্ন রোভার্স, নিউক্যাসল ইউনাইটেড                   ১৯৯৪-৯৫, ১৯৯৫-৯৬, ১৯৯৬-৯৭
মাইকেল ওয়েন           লিভারপুল                                                   ১৯৯৭-৯৮, ১৯৯৮-৯৯
থিয়েরি অঁরি               আর্সেনাল                                                   ২০০৩-০৪, ২০০৪-০৫, ২০০৫-০৬
রবিন ফন পার্সি         আর্সেনাল, ম্যানচেস্টার ইউনাইটেড                         ২০১১-১২, ২০১২-১৩
মোহাম্মদ সালাহ         লিভারপুল                                                  ২০১৫-১৬, ২০১৬-১৭
হ্যারি কেইন              টটেনহাম                                                      ২০১৭-১৮, ২০১৮-২০১৯
আর্লিং হালান্ড         ম্যানচেস্টার সিটি                                                  ২০২২-২৩, ২০২৩-২৪

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

লিগের শেষ ম্যাচে পিএসজির স্কোয়াডে নেই এমবাপ্পে

Published

on

মেসের বিপক্ষে মৌসুমের শেষ লিগ ম্যাচ খেলবে পিএসজি। এই ম্যাচ দিয়ে আনুষ্ঠানিকভাবে লিগ আঁ বিদায় জানানোর কথা ছিলো কিলিয়ান এমবাপ্পের।

কিন্তু আজ রাতে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচটিতে প্যারিসের ক্লাবটির স্কোয়াডেই রাখা হয়নি তাকে।  ফলে তুলুজের বিপক্ষের ম্যাচটি ফরাসি তারকার শেষ ম্যাচ হয়ে থাকল। যে ম্যাচটি ৩-১ গোলে হারে পিএসজি।

Advertisement

পিএসজির হয়ে সাত মৌসুম খেলেছেন এমবাপ্পে। এই সময়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০৭ ম্যাচে করেছেন ২৫৬ গোল।  ক্লাবটির ইতিহাসের সর্বোচ্চ গোল স্কোরার দলের সবশেষ ম্যাচে নিসের বিপক্ষেও খেলতে পারেননি। তখন জানানো হয়েছিল, হ্যামস্ট্রিংয়ের চোটে ভুগছেন এমবাপ্পে।

স্কোয়াড থেকে অবশ্য শুধু এমবাপ্পেই নন, বাদ পড়েছেন উসমান দেম্বেলে ও ফ্যাবিয়ান রুইজও। আগামী শনিবার ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজির প্রতিপক্ষ লিলে। শিরোপা লড়াইয়ে সেই ম্যাচে এমবাপ্পেকে শেষ পর্যন্ত দেখা যাবে কি না, সেটাই দেখার অপেক্ষা।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version