Connect with us

ঢাকা

ঘাটারচর থেকে কাঁচপুর রুটে বিকল্প ছাড়া বন্ধ রজনীগন্ধা-সিটি লিংক

Published

on

রাজধানী ঢাকার কেরানীগঞ্জের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত চালু হলো ঢাকা নগর পরিবহনের ৫০টি বাস। রজনীগন্ধা ও সিটি লিংকের বাস চলাচল বন্ধ করে দিয়েছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। এতে অসন্তোষ প্রকাশ করেছেন পরিবহন মালিকরা।

ঢাকা শহরে গণপরিবহনে শৃঙ্খলা ও যানজট নিরসনে পরীক্ষামূলকভাবে এই নগর পরিবহন চালু করেছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। কিন্তু বিদ্যমান রজনীগন্ধা ও সিটি লিংক পরিবহনের ১৬১টি বাস কোন রুটে চলবে তা নির্ধারণ করেনি এই কমিটি।

রজনীগন্ধা ও সিটি লিংক পরিবহন মালিক এবং শ্রমিকদের অভিযোগ, দীর্ঘদিন ধরে তারা এই রুটে যাত্রী পরিবহন করেছেন। কিন্তু এখন বলা হচ্ছে, নগর পরিবহন ছাড়া এই রুটে অন্য কোনো বাস চলবে না। অথচ এই দুই পরিবহনের জন্য এখনো বিকল্প ব্যবস্থা করেনি বাস রুট রেশনালাইজেশন কমিটি। বিষয়টি তাদের বারবার বলা হলেও তেমন গুরুত্ব পাচ্ছে না। এতে লোকসানে পড়ার আশঙ্কা করছেন পরিবহন মালিকরা। এছাড়া পরিবহন চালক এবং অন্যান্য শ্রমিকদের উপার্জনের পথও বন্ধ হয়ে যাবে।

ঢাকা নগর পরিবহন যে ৫০টি বাস নিয়ে যাত্রা শুরুর প্রস্তুতি নিচ্ছে, এর মধ্যে ৩০টি বাস বিআরটিসির। ২০টি ট্রান্সসিলভা পরিবহনের। এই বাসগুলোর সঙ্গে রজনীগন্ধা ও সিটি লিংকের বেশকিছু বাস যোগ করার দাবি জানিয়েছিল ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। কিন্তু বাস রুট রেশনালাইজেশন কমিটি তা যোগ করেনি। কেন যোগ করা হয়নি, তারও উত্তর পাননি মালিকরা। এই কমিটির আহ্বায়ক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। কমিটির সাচিবিক দায়িত্ব পালন করছেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) চেয়ারম্যান।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির এক নেতা জানান, তারা রজনীগন্ধা ও সিটি লিংকের বাসগুলোকে যোগ করতে বারবার অনুরোধ জানিয়েছেন। কিন্তু বাস রুট রেশনালাইজেশন কমিটি তা গ্রহণ করেনি। এটি নিয়ে পরিবহন মালিক সমিতির সঙ্গে বাস রুট রেশনালাইজেশন কমিটির দূরত্ব বাড়ছে। এভাবে চলতে থাকলে ঢাকায় গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো কঠিন হবে।

Advertisement

২০১৮ সালে ঢাকা শহরে গণপরিবহনে শৃঙ্খলা আনতে ডিএসসিসির তৎকালীন মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে আহ্বায়ক করে ১০ সদস্যের বাস রুট রেশনালাইজেশন কমিটি গঠন করে সরকার। এখন পর্যন্ত এই কমিটি ২০টি সমন্বয় সভা করেছে। ছয়টি কোম্পানির অধীনে ঢাকার ২২টি রুটে সব বাস পরিচালনার সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্ত বাস্তবায়নের আগে পাইলটিং বা পরীক্ষামূলকভাবে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত ২১ কিলোমিটার পথে ঢাকা নগর পরিবহন চালুর পরিকল্পনা নেয় ওই কমিটি।

সবশেষ গত ১৯ ডিসেম্বর ডিএসসিসির নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২০তম সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ২৬ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত ঢাকা নগর পরিবহন চালুর ঘোষণা দেন ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস। সেই ঘোষণা অনুসারে আজ সকাল পৌনে ১০টায় মোহাম্মদপুরে এই পরিবহনের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়।

গত বুধবার (২২ ডিসেম্বর) সরেজমিনে দেখা যায়, কেরানীগঞ্জের ঘাটারচরে পাশাপাশি দুটি কাউন্টার থেকে কিছুক্ষণ পরপর যাত্রী নিয়ে ছেড়ে যাচ্ছে রজনীগন্ধা ও সিটি লিংক পরিবহন। বাসগুলোতে যাত্রী ওঠা-নামা তদারকি করছেন মালিকপক্ষের লাইনম্যানরা। এই দুটি কাউন্টারকে ঘিরে আশপাশে অর্ধশতাধিক মোটর গ্যারেজ গড়ে উঠেছে।

রজনীগন্ধা পরিবহনের স্বত্বাধিকারী আব্দুল কাদের বলেন, ‘আমরা আশায় ছিলাম, ঢাকা নগর পরিবহনের সঙ্গে রজনীগন্ধার ১২৮টি বাস যোগ হবে। কিন্তু বাস রুট রেশনালাইজেশন কমিটি তার অনুমোদন দেয়নি। পরে নতুন রুটের অনুমোদনের জন্য ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের কাছে বাসের তালিকা জমা দেওয়া হয়েছিল। এখন পর্যন্ত নতুন রুটের অনুমোদনও পাইনি।’

তিনি বলেন, ‘এই পরিবহনের সঙ্গে চালক-শ্রমিকসহ দেড় হাজার মানুষের জীবন-জীবিকা জড়িত। এখন নতুন রুটের অনুমোদন পেতে দেরি হলে সবাইকে না খেয়ে থাকতে হবে। মানবিক দিক বিবেচনা করে দ্রুত সময়ের মধ্যে অন্য যে কোনো রুটে অনুমোদন দেওয়ার দাবি জানাই।’

Advertisement

প্রায় একই কথা বলেন সিটি লিংক পরিবহনের মালিক সৈকত সরকার। তিনি বলেন, ‘গণপরিবহনে শৃঙ্খলা আনতে বাস রুট রেশনালাইজেশন কমিটি যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসাযোগ্য। কিন্তু আমাদের অন্য রুটে যাত্রী পরিবহনের অনুমোদনের বিষয়টিও কর্তৃপক্ষকে বিবেচনার দাবি জানাই।’

জানতে চাইলে ডিটিসিএর ডেপুটি ট্রান্সপোর্ট প্ল্যানার ধ্রুব আলম  বলেন, ‘ঘাটারচর থেকে কাঁচপুর রুটে রজনীগন্ধার যেসব বাসের রুট পারমিট রয়েছে, সেগুলোকে আগামী ৩১ জানুয়ারির মধ্যে অন্য রুটে চলাচলের অনুমোদন দেওয়া হবে। বাকি বাসগুলোর জন্য যে রুটের অনুমোদন নেওয়া, সেখানে চলাচল করবে। একইভাবে সিটি লিংকের যে বাসগুলোর রুট পারমিট ছিল, সেগুলোর জন্য বিকল্প ব্যবস্থা নেওয়া হবে।’

গত বুধবার (২২ ডিসেম্বর) নগরীর শংকরে পথচারী পারাপার সেতুর উদ্বোধন শেষে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, ‘বাস রুট রেশেনালাইজেশনের কার্যক্রমের জন্য যাত্রী ছাউনি, অবকাঠামো উন্নয়ন এবং বাস-বে নির্মাণ করা হয়েছে। আমরা আশাবাদী যে, এই যাত্রাপথে সূচনার মাধ্যমে ঢাকা শহরের পুরো গণপরিবহনে শৃঙ্খলা ফিরে আসতে শুরু করবে।’

ঢাকা

স্ত্রীর স্বীকৃতির দাবিতে ২২ বছরের যুবকের বাড়িতে ৪৩ বছরের নারী

Published

on

স্ত্রীর স্বীকৃতির দাবিতে ২২ বছরের যুবকের বাড়িতে অনশন করছেন ৪৩ বছরের এক নারী। ওই নারী কুড়িগ্রাম থেকে এসে শরীয়তপুরে যুবকের বাড়িতে অনশনে আছেন।

বৃহস্পতিবার দুপুর থেকে শরীয়তপুর পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের হুগলি গ্রামে নাদিম সরদারের (জহির) বাড়িতে অবস্থান নেন তিনি। রাত সাড়ে ৮টা পর্যন্ত ওই নারীকে সেখানে বসে থাকতে দেখা যায়।

নাদিম সরদার হুগলি গ্রামের বিল্লাল সরদারের ছেলে। তিনি ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন।

জানা যায়, ওই নারী কুড়িগ্রামের কবিরাজপাড়া এলাকার বাসিন্দা। নাদিমের সঙ্গে তার পরিচয় ফেসবুকে। এক বছর ধরে ফেসবুকসহ ইমু ও মোবাইল ফোনের মাধ্যমে তাদের মধ্যে গড়ে ওঠে প্রেমের সম্পর্ক। পরে চলতি বছরের ১৮ জানুয়ারি ঢাকার আজিমপুর এলাকায় এক কাজীর মাধ্যমে তাদের বিয়ে হয়।

ওই নারী জানান, ২০২৩ সালের জানুয়ারি থেকে ফেসবুকের মাধ্যমে তাদের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। পরে এ বছরের ১৮ জানুয়ারি তারা দুজনে বিয়ে করে একাধিকবার বিভিন্ন আবাসিক হোটেলে থেকেছেন।

Advertisement

নারীর অভিযোগ, বিয়ের পর স্ত্রীর স্বীকৃতি চাইলে বিভিন্ন টালবাহানা শুরু করেন নাদিম। ঈদুল ফিতরের পরে নাদিমের বাড়িতে এলে তাকে তাড়িয়ে দেয়া হয়। মোবাইলে কল দিলেও রিসিভ করেন না। নাদিম সম্পর্ক অস্বীকার করছেন।

এই পরিস্থিতিতে বাধ্য হয়ে বৃহস্পতিবার থেকে স্ত্রীর স্বীকৃতি পেতে নাদিমের বাড়িতে এসে অনশন শুরু করেছেন ওই নারী।

এ ব্যাপারে নাদিম সরদার মুঠোফোনে বলেন, ‘ওই নারী সঙ্গে আমার বিয়ে হয়। কিন্তু পরে জানতে পারি তার বয়স অনেক। তিনি আমার কাছে বয়স লুকিয়েছেন। তাই পারিবারিকভাবে তার সঙ্গে আমার ডিভোর্স হয়ে যায়। তিনি কী জন্য আমার বাড়িতে এসেছেন জানি না। তিনি আমার সঙ্গে প্রতারণা করেছেন।’

এ ব্যাপারে শরীয়তপুর সদরের পালং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, বিষয়টি আমি শুনেছি। দুজনই প্রাপ্তবয়স্ক। যদি অভিযোগ পাই, তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

যমুনা এক্সপ্রেসের ইঞ্জিনে আগুন

Published

on

গাজীপুরের শ্রীপুর স্টেশনে দাঁড়িয়ে থাকা যমুনা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুই ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি এবং ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যা সোয়া ৭টার দিকে শ্রীপুর রেল স্টেশনে ঘটনাটি ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ফায়ার সার্ভিস শ্রীপুর স্টেশনের স্টেশন অফিসার মো. বেলাল আহমেদ।

প্রত্যক্ষদর্শীরা জানান, জামালপুরগামী যমুনা এক্সপ্রেস ট্রেন শ্রীপুর স্টেশনে যাত্রা বিরতি করে। এসময়ে ইঞ্জিনে আগুন ধরে যায়। তাৎক্ষণিকভাবে ট্রেনের চালকসহ অন্যরা এগিয়ে এসে ইঞ্জিনে লাগা আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে ট্রেনের ইঞ্জিনের তেমন কোনো ক্ষয়-ক্ষতি হয়নি। পরবর্তীতে ট্রেনটি যাত্রী নিয়ে জামালপুরের উদ্দেশে শ্রীপুর স্টেশন ত্যাগ করেছে।

প্রসঙ্গত, তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়-ক্ষতির পরিমাণ জানাতে পারেননি।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

গাজীপুর বারের সাবেক সভাপতি-সম্পাদকসহ পাঁচ আইনজীবীর বিরুদ্ধে মামলা

Published

on

গাজীপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি, সম্পাদক ও কোষাধ্যক্ষসহ পাঁচ আইনজীবী নেতার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে আদালতে মামলা করা হয়েছে।

বুধবার (১৫ মে) আইনজীবী সমিতির আহ্বায়ক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সমিতির অফিস সহকারী মো. সোহাগ বাদী হয়ে গাজীপুরের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এ মামলাটি দায়ের করেন।

বিবাদীরা হলেন, বারের সাবেক সভাপতি আহসান উদ্দিন প্রধান, সাধারণ সম্পাদক মিজানুর রহমান সরকার, কোষাধ্যক্ষ মো. মিজানুর রহমান। এছাড়া অর্থ আত্মসাতে তাদের সহযোগী হিসেবে সাবেক লাইব্রেরি সম্পাদক মো. রওশন আলী ও সাবেক মহিলা সম্পাদক কল্পনা আক্তারকেও বিবাদী করা হয়।

গাজীপুর বারের সিনিয়র আইনজীবী জালাল উদ্দিন গণমাধ্যমে বলেন, সমিতির কার্যক্রম পরিচালনার জন্য এক বছর মেয়াদে কমিটি গঠনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত বছরের ৩ মার্চ সাবেক কমিটির মেয়াদ শেষ হয়। কিন্তু তারা পরবর্তী কমিটি গঠনের জন্য যথা সময়ে নির্বাচনের আয়োজন করতে পারেননি। তা ছাড়া সাবেক ওই কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম, দুর্নীতি এবং সমিতির কোষাগার থেকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে।

এ বিষয়ে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক কায়সারুল ইসলাম শুনানি শেষে অভিযোগটি এফআইআর হিসেবে গ্রহণ করে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে জিএমপি সদর থানাকে নির্দেশ দিয়েছেন।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version