Connect with us

খেলাধুলা

অবশেষে জানা গেলো ২০২৪ কোপা আমেরিকা কবে শুরু হবে

Avatar of author

Published

on

কোপা আমেরিকা

যুক্তরাষ্ট্রে গ্রীষ্মকালে ২০২৪ কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে। আগামী বছরের ২০ জুন আসন্ন আসরের পর্দা উঠবে। আর ১৪ জুলাই ফাইনাল দিয়ে লাতিন আমেরিকা মহাদেশের ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই শেষ হবে।

মঙ্গলবার (২০ জুন) দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেছে। ক্রীড়াভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম ইএসপিএনের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এক বিবৃতিতে কনমেবল জানিয়েছে, এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনাসহ লাতিন আমেরিকার ১০টি দল কোপায় অংশগ্রহণ করবে। আর কনকাকাফ অঞ্চল থেকে ৬টি দল অতিথি হিসেবে থাকবে মহাদেশীয় ফুটবল মহাযজ্ঞে।

কনমেবল প্রেসিডেন্ট আলেজান্দ্রো ডমিনগুয়েজ বলেন, মোট ২৫ দিন ধরে এ টুর্নামেন্ট হবে। কোন কোন শহর ও স্টেডিয়ামে ম্যাচগুলো গড়াবেবে-তা শিগগিরই জানিয়ে দেয়া হবে। সেই সঙ্গে পূর্ণাঙ্গ সময়সূচিও জানানো হবে।

ইতোমধ্যে কোপার ফরম্যাট জানানো হয়েছে। এবার লাতিন আমেরিকার ‘বিশ্বকাপে খেলতে কনকাকাফ অঞ্চলের ৬টি দলকে আমন্ত্রণ জানানো হবে। ২০২৩-২৪ ন্যাশনস লিগ টুর্নামেন্টে খেলে কোয়ালিফাই করে আসতে হবে তাদের।

Advertisement

সাধারণত, কোপায় আর্জেন্টিনা, ব্রাজিলসহ দক্ষিণ আমেরিকার সব ফুটবল খেলুড়ে দল অংশ নেয়। তবে অন্য অঞ্চল থেকে দল অতিথি করার ঐতিহ্য রয়েছে তাদের।

বর্তমানে কোপা আমেরিকা ও বিশ্বকাপ চ্যাম্পিয়ন লিওনেল মেসির আর্জেন্টিনা।

আসছে ২০২৬ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়। সঙ্গত কারণে মেসি-নেইমারদের জন্য কোপা আমেরিকাকে বিশ্বমঞ্চের মহড়া বলছেন ফুটবল বোদ্ধারা।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

ফ্রান্স সরকারের কাছে ক্ষমা চাইলো আর্জেন্টিনা সরকার

Published

on

কোপা আমেরিকার জয়ের উদযাপনের ফ্রান্সের ফুটবলারদের কটাক্ষ করে গান গেয়েছিলেন এনজো ফার্নান্দেজসহ কয়েকজন আর্জেন্টাইন ফুটবলার।  শুধু তাই নয় আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ভিক্তোরিয়া ভিয়ারুয়েল ফার্নান্দেজের পক্ষ নিয়ে ফ্রান্সকে ‘ঔপনিবেশিক’ ও ‘দ্বিচারী’ রাষ্ট্র বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন।

এ ঘটনায় ফ্রান্স সরকারের কাছে ক্ষমা চেয়েছে আর্জেন্টিনা সরকার।  আর্জেন্টিনার প্রেসিডেন্ট হাভিয়ের মিলেইয়ের দপ্তর জানিয়েছে, ভিয়ারুয়েলের বিতর্কিত মন্তব্যের ব্যাপারে ব্যাখ্যা করতে একজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে ফরাসি দূতাবাসে পাঠানো হয়েছিল। সেই কর্মকর্তা দূতাবাসকে জানান, ভিয়ারুয়েলের মন্তব্য ছিল একান্ত ব্যক্তিগত।

ভিয়ারুয়েলের মন্তব্যে দুই দেশের মধ্যে ভুল-বোঝাবুঝি হবে না বলেই মনে করে আর্জেন্টিনার প্রেসিডেন্টের দপ্তর। এ ব্যাপারে প্রেসিডেন্টের মুখপাত্র মানুয়েল আদোরনি বলেছেন, ‘ফ্রান্সের সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক অটুট থাকবে।’

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

তরুণ প্রজন্মের প্রশংসায় নুরুল হাসান সোহান

Published

on

কোটা সংস্কার আন্দোলন নিয়ে এখন পুরো দেশ উত্তাল। এই আন্দোলন ঘিরে হামলা-পাল্টা হামলায় নিহত হওয়ার মতো ঘটনাও ঘটছে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অনেক ক্রিকেটাররা এই আন্দোলন প্রসঙ্গে কথা বলছেন। এরমধ্যে জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান তরুণ প্রজন্মকে প্রশংসা করে নিজের ফেসবুকে পোস্ট করেছেন।

দেশের বর্তমান পরিস্থিতি একেবারেই স্বাভাবিক নয়। আর তা নিয়ে নানারকম দুশ্চিন্তা দেখিয়েছেন ক্রিকেটাররা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা শিক্ষার্থীদের পক্ষে কথা বলেছেন।

নুরুল হাসান তার ফেসবুক পোস্টে লিখেছেন, ‘আমাদের তরুণ প্রজন্ম দেখিয়ে দিচ্ছে কিভাবে ঐক্যবদ্ধ হতে হয় এবং ঐক্যবদ্ধভাবে তারা কতটা শক্তিশালী। সত্যি বলতে তাদেরকে সঠিক পথে পরিচালিত হতে দিলে তারাই বাংলাদেশকে বিশ্ব মঞ্চে পরবর্তী ধাপে নিয়ে যেতে পারে। তাদের মধ্যে ওই সাহস, শক্তি ও নিস্বার্থতা আছে। তারাই পারবে আমাদের দেশের এই স্বার্থপরতার সংস্কৃতিতে পরিবর্তন করতে। তাই দয়া করে তাদেরকে বিপথগামী করার চেষ্টা করবেন না। তাদেরকে নষ্ট করবেন না।’

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ইংল্যান্ডের বোলিং পরামর্শক অ্যান্ডারসন

Published

on

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন জেমস অ্যান্ডারসন। এবার ইংল্যান্ড দলে গ্রহণ করলেন নতুন দায়িত্ব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচের জন্য বোলারদের পরামর্শক হিসেবে কাজ করবেন তিনি। আজ, বৃহস্পতিবার ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় টেস্ট ম্যাচটি শুরু হবে।

টেস্ট ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারি হিসেবে অ্যান্ডারসনের নাম জ্বলজ্বল করছে। তার ঝুলিতে ৭০৪ টি উইকেট। তার পেছনে কেবল আছেন শেন ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ইনিংস ও ১১৪ রানে জিতেছে ইংল্যান্ড। প্রায় দুই যুফের ক্যারিয়ার সেই ম্যাচের মধ্য দিয়ে শেষ করেছে অ্যান্ডারসন। বর্তমান ও সাবেকরা তাকে অভিনন্দন জানিয়েছেন।

ইংল্যান্ডের জার্সি তুলে রাখলেও, পুরোপুরি চলে যাওয়া হচ্ছে না এই পেসারের। বরং দলে তাকে কতটা প্রয়োজন, সেটাই বোঝা যায়। সেখান থেকেই অ্যান্ডারসনকে এবার নিয়োগ দেওয়া হয়েছে ইংলিশদের সাথে। চলমান সিরিজের শেষ দুই ম্যাচে দলের সাথে থেকে পরামর্শকের দায়িত্ব পালন করবেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত