Connect with us

বাংলাদেশ

এবাদতের জন্মদিন আজ

Published

on

নিউজিল্যান্ডে ঐতিকহাসিক টেস্ট জয়ের নায়ক এবাদত হোসেন চৌধুরীর জন্মদিন আজ। ১৯৯৪ সালের এই দিনে সিলেটের মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন তিনি।

দলের জয়ের পেছনে যার সবচেয়ে বড় অবদান এবাদত হোসেনের। নিউজিল্যান্ডের মাটিতে কখনোই না জেতা বাংলাদেশকে ক্রিকেটের অভিজাত সংস্করণে জয় এনে দেয়া এবাদত পালন করেন অগ্রণী ভূমিকা। দুই ম্যাচের সিরিজের প্রথম ম্যাচের দুই ইনিংস মিলিয়ে তিনি শিকার করেন ৭ উইকেট। দ্বিতীয় ইনিংসেই তিনি নেন ৬টি উইকেট। দেশকে উপহার দেন ইতিহাস গড়া জয়। টাইগারদের ইতিহাসের পাতায় নিজের নামটা লেখেন এই পেসার। 

এবাদতের জীবনটা বৈচিত্র্যে ভরপুর। শুরুর দিকে এবাদত ছিলেন বাংলাদেশ বিমানবাহিনীর একজন সৈনিক। সেখানেই ভলিবল হাতে কোর্ট মাতাতেন তিনি। পরে রবি পেসার হান্টের মাধ্যমে নিজের গতি আর উচ্চতা কাজে লাগিয়ে চলে আসেন বাংলাদেশ জাতীয় দলের নেটে। এরপর তৎকালীন কোচদের পছন্দে পেয়ে যান লাল সবুজের ক্যাপ। কিন্তু নামের সঙ্গে খুব বেশি সুবিচার করতে পারতেন না এ পেসার।

বে ওভালে নামার আগে লজ্জার এক রেকর্ড সঙ্গী ছিল তার দখলে। সবচেয়ে বাজে অ্যাভারেজের টেস্ট বোলারদের তালিকায় এবাদতের নামটা ছিল ওপরের দিকে। দ্বিতীয় ইনিংসে কি যেন হয়ে যায় এবাদতের। কোনো অজানা এক ম্যাজিকে তার লাইন-লেংথ, সুইংগুলো হয়ে উঠে আনপ্লেয়েবল। তার আগুনে গোলায় জ্বলেপুরে ছাড়খার হয় ব্ল্যাকক্যাপদের ব্যাটিং লাইনআপ। ১১ বছরে যা পারেনি ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কা, এবাদতের কল্যাণে সে রেকর্ডটাও দখলে নেয় টিম বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে কিউইদের হারায় টিম টাইগার।

টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে এতদিন বাংলাদেশি বোলারদের সেরা সাফল্য বলতে ছিল শুধুই স্পিনারদের গল্পগাথা। সেখানেও ভাগ বসান এবাদত। দ্বিতীয় ইনিংসে ২১ ওভারে ৪৬ রান দিয়ে ৬ মেডেনে ৬ উইকেট শিকারের এই বোলিং ফিগার এবাদতকে নিয়ে এসেছে বিশ্ব সেরাদের তালিকাতেও। এশিয়ান পেসারদের মধ্যে নিউজিল্যান্ডের মাটিতে ওয়াসিম আকরাম এবং শোয়েব আক্তারের পর এখন থেকে উচ্চারিত হবে একজন বাংলাদেশি পেসারের নাম, এবাদত হোসেন।

Advertisement

হাসিব মোহাম্মদ

অপরাধ

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২২ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ২২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার (২০ মে) সকালে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

ডিএমপি পক্ষ থেকে বলা হয়, ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে রোববার (১৯ মে) সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়।

এ সময় ২২৫ পিস ইয়াবা, ৩৭ গ্রাম হেরোইন, ৩২ কেজি ১০৩ গ্রাম গাঁজা ও ৯২ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়।

গ্রেপ্তারদের বিরুদ্ধে ডিএমপির সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২০টি মামলা রুজু হয়েছে।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

শিল্পী সমিতির নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে নিপুণের রিট শুনানি আজ

Published

on

অনিয়মের অভিযোগ তুলে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের (২০২৪-২৬) ফলাফল বাতিল এবং নতুন করে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশনা চেয়ে চিত্রনায়িকা নাসরিন আক্তার ওরফে নিপুণ আক্তারের করা রিটের শুনানি হতে পারে আজ।

সোমবার (২০ মে) হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।

সিনিয়র অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে রিট আবেদনটি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে বুধবার (১৫ মে) জমা দেয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় আজ সেটি শুনানির জন্য কার্যতালিকায় (কজলিস্ট) ওঠে।

এর আগে অনিয়মের অভিযোগ এনে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের (২০২৪-২৬) ফলাফল বাতিল এবং নতুন করে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন নাসরিন আক্তার ওরফে নিপুণ আক্তার।

Advertisement

আবেদনে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের কার্যক্রমে নিষেধাজ্ঞা এবং অনিয়মের অনুসন্ধান চাওয়া হযেছে। নিপুণের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী আইনজীবী পলাশ চন্দ্র রায় হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মঙ্গলবার (১৪ মে) রিটটি করেন।

আবেদনে বিবাদী করা হয়েছে সমাজ কল্যাণ সচিব, তথ্য ও সম্প্রচার সচিব, সংস্কৃতি সচিব, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক, ভলান্টারি সোশ্যাল ওয়েলফেয়ার এজেন্সি ঢাকার কর্তৃপক্ষ, শিল্পী সমিতি নির্বাচনের আপিল বোর্ড, শিল্পী সমিতির নির্বাচন কমিশন, মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজলকে।

গেলো ১৯ এপ্রিল চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ২৩ এপ্রিল ঘোষিত ফলাফলে সভাপতি নির্বাচিত হন মিশা সওদাগর (প্রাপ্ত ভোট ২৬৫)। তার প্রতিদ্বন্দ্বী মাহমুদ কলি ১৭০ ভোট পেয়ে পরাজিত হন। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মনোয়ার হোসেন ডিপজল (২২৫ ভোট)। ১৭ ভোট কম পেয়ে পরাজিত হয়েছেন নিপুণ আক্তার (২০৯ ভোট)। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন প্রযোজক খোরশেদ আলম খসরু।

আইনজীবী পলাশ চন্দ্র রায় জানান, কিছু অনিয়ম ও জালজালিয়াতির অভিযোগ এনে নির্বাচনী আপিল বোর্ডের কাছে আবেদন করেছিলেন নিপুণ আক্তার। কিন্তু তারা কোনো ব্যবস্থা নেননি। তাই তিনি ১৪ মে হাইকোর্টে রিট করেছেন। আবেদনে নির্বাচনের ফলাফল বাতিল, নতুন নির্বাচন, অনিয়মের অনুসন্ধান এবং নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের কার্যক্রমে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

এর আগে গত মেয়াদে সমিতিতে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন নিপুণ আক্তার।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

রামপুরায় রিকশাচালকদের বিক্ষোভ, যান চলাচল বন্ধ

Published

on

ব্যাটারিচালিত রিকশা বন্ধে সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে রামপুরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে রিকশাচালকরা। তারা রামপুরা বেটার লাইফ হাসপাতালের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এর ফলে সড়কটির দুই পাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তৈরি হয় তীব্র যানজট।

সোমবার (২০ মে) সকাল ১০টার আগে রামপুরা এলাকায় অবরোধ করেছে ব্যাটারিচালিত রিকশার চালকরা।

রামপুরা থানার ওসি মো. মশিউর রহমান জানান, সকালে ব্যটারিচালিত রিকশা চালানোর দাবিতে চালকরা রাস্তায় নামেন। তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এর ফলে যানজট দেখা দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সড়ক অবরোধ করে রিকশাচালকদের বিক্ষোভের কারণে ওই সড়কে তীব্র যানজট দেখা দিয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন অফিসগামী মানুষ। উপায় না পেয়ে অনেকে পায়ে হেঁটে আবার কেউ কেউ বিকল্প উপায়ে তাদের গন্তব্যস্থলে যান।

একই দাবিতে গতকাল রোববার রাজধানীর মিরপুর-১০ ও কালশীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন চালকরা। এসময় গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও পুলিশের সঙ্গে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version