আগামী দুই সপ্তাহের মধ্যে ওমিক্রনে আক্রান্ত হবে ইউরোপের অর্ধেক মানুষ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ওমিক্রন নিয়ে ইউরোপকে আবারও সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনাভাইরাসের নতুন এই ধরনটি নিয়ে সংস্থাটি বলেছে, আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যেই ইউরোপের অর্ধেক মানুষ ওমিক্রনে আক্রান্ত হবে। সূত্র: বিবিসি। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচালক ডা. হ্যান্স ক্লাগ বলেন, পশ্চিম থেকে পূর্ব ইউরোপে পুরো অঞ্চলের মানুষ আক্রান্ত হচ্ছে ওমিক্রণের প্রভাবে । সংক্রমণ বাড়ার পেছনে করোনাভাইরাসের ডেল্টা ধরনতো আছেই সাথে ওমিক্রন পরিস্থিতি আরও খারাপ করছে।

সিয়াটলভিত্তিক হেলথ মেট্রিক্স অ্যান্ড এভাল্যুয়েশন ইন্সটিটিউটের পূর্বাভাস তুলে ধরে তিনি আরও বলেন, আগামী ছয় থেকে আট সপ্তাহে এই অঞ্চলের জনসংখ্যার ৫০ শতাংশের বেশি মানুষ ওমিক্রনে আক্রান্ত হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০২২ সালের প্রথম সপ্তাহেই ইউরোপজুড়ে নতুন করে ৭০ লাখ সংক্রমণ শনাক্ত হয়। এর ওপর ভিত্তি করেই আগামী কয়েক সপ্তাহে ইউরোপের সামগ্রিক অবস্থা সম্পর্কে ধারণা প্রকাশ করা হয়েছে।

ডা. হ্যান্স বলেন, পশ্চিম ইউরোপের দেশগুলো থেকে বলকান অঞ্চলের দেশগুলোতে ভাইরাসটি ছড়িয়ে পড়তে থাকায় ইউরোপ এবং মধ্য এশিয়ার দেশগুলো চরম চাপের মধ্য দিয়ে যাচ্ছে।

সাম্প্রতিক কিছু গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের অন্যান্য ধরনের তুলনায় ওমিক্রনে আক্রান্ত হওয়া লোকজন গুরুতরভাবে অসুস্থ কম হচ্ছে। কিন্তু  অন্যান্য ধরনগুলোর চাইতে ওমিক্রন এখনও অনেক বেশি সংক্রামক। এমনকি কেউ ভ্যাকসিনের দুই ডোজ নেওয়ার পরও ওমিক্রনে আক্রান্ত হতে পারে।

গত সোমবার (১০ জানুয়ারি) যুক্তরাজ্যে নতুন করে এক লাখ ৪২ হাজার ২২৪ জনের দেহে সংক্রমণ ধরা পড়ে এবং ৭৭ জনের মৃত্যু হয়েছে। বেশ কিছু দেশে হাসপাতালে রোগীর চাপ বাড়ছে। ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী গত সপ্তাহে সতর্ক করেছিলেন যে, জানুয়ারিতে হাসপাতালগুলোতে কঠিন পরিস্থিতি সৃষ্টি হবে।

পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত করোনা সংক্রমণে মৃত্যু এক লাখ ছাড়িয়ে গেছে। গত সপ্তাহে করোনায় মৃত্যু হারে ষষ্ঠ অবস্থানে ছিল দেশটি। দেশটির প্রায় ৪০ শতাংশ মানুষ এখনও করোনা ভ্যাকসিন নেয়নি।

অনন্যা চৈতী

Recommended For You

Exit mobile version