Connect with us

বাংলাদেশ

চুল দিয়ে ঢেঁকি ঘোরানো আলী আহম্মদ

Published

on

দরিদ্র পরিবারে জন্ম হলেও নানা প্রতিভার অধিকারী রাজশাহীর নওহাটা পৌরসভায় জন্মগ্রহণকারী আলী আহম্মদ। জনপ্রিয় ইত্যাদি অনুষ্ঠানে চুল দিয়ে ঢেঁকি ঘুরিয়ে ইতিহাস তৈরি করেন।

বর্তমান তার শিল পাটায় ধার দেয়া। ছোট থেকেই তিনি ছিলেন দুর্দান্ত সাহসী ও শক্তিশালী। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ১৯৭১ সালে ছোট বেলাতেই মুক্তিযোদ্ধাদের বাঁচাতে গিয়ে পাক আর্মিদের হাতে নির্যাতনের শিকার হয়েছিলেন তিনি। যুবক বয়সে তিনি চুল দিয়ে ঢেঁকি ঘোরানো, মাইক্রোবাস টানাসহ নানা কসরতের মাধ্যমে খেলা দেখিয়ে মানুষের মাঝে ব্যাপক পরিচিতি পেয়েছিলেন। আড়াল হয়নি বাংলাদেশ টেলিভিশন বিটিভিতে অনুষ্ঠিত ইত্যাদির চোখও। জনপ্রিয় অনুষ্ঠান ইত্যাদিতেও তাকে ডাকা হয়েছিল। ইত্যাদিতে প্রচার হয়েছিল তার চমকপ্রদ কসরত। খেলা দেখিয়ে মানুষের মন জয় করতে পারলেও অর্থাভাব দুর হয়নি তার। যখন শরীরের শক্তি ছিল তখন খেলা দেখিয়ে যে অর্থ উপার্জন করতেন তাতে কোনোরকম সংসার চালাতে পারলেও বর্তমানে খেয়ে না খেয়েই দিন কাটছে আলী আহম্মদের। 

আলী আহম্মদের সাথে কথা হলে তিনি জানান, তাঁর বর্তমান বয়স ৫৮ বছর। বয়স হয়ে যাওয়ায় এখন তিনি আর খেলা দেখাতে পারেন না। মাঝখানে তিনি ১০ বছর নওহাটা পৌরসভায় পরিচ্ছন্ন কর্মীর চাকুরী করেছেন। কিন্ত প্রায় দুই বছর খানেক আগে তাকে ছাটাই করা হয়। কেন তাকে ছাটাই করা হয়েছে তা তিনি জানেন না। শরীরের শক্তি কমে আসলে তিনি ধীরে ধীরে খেলা দেখানো বন্ধ করে শিল পাটায় ধার দেয়া শুরু করেন। এ পেশায় প্রথম দিকে আয় হলেও এখন আর আয় নেই বললেই চলে। কারণ আধুনিক যুগে এসে সবাই ব্লিন্ডার ব্যবহার করছেন। এ জন্য তিনিসহ এ পেশার কেউ ভালো নেই। আয় না হওয়ায় এখন তার পরিবারের দিন কাটছে অর্ধাহারে-অনাহারে। অর্থাভাব থাকলেও সচেতনতামূলক কাজ করে যাচ্ছেন তিনি। করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য নিজের মাইক নিয়ে সচেতনতামূলক বার্তা প্রচার করে জনগণকে সচেতন করেন। এমনকি মানুষ মারা যাওয়ার খবর পেলে সেখানে গিয়ে সচেতনামূলক বার্তা প্রচার করেন। এভাবেই কাটছে তার দিন। কিন্ত অর্থাভাবে পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়েছেন তিনি। 

তার স্ত্রী ও চার কন্যা রয়েছে। এরমধ্যে তিন মেয়ের বিয়ে দিয়েছেন। ছোট মেয়ে চতুর্থ শ্রেণীতে পড়াশোনা করে। ছোট মেয়েটাকে স্কুলের জুতা কিনে দিতে পারেননি বলে শিক্ষকরা তার মেয়ে মদিনাকে স্কুল থেকে বের করে দিয়েছিল। পরে বুঝিয়ে তাকে স্কুলে ক্লাস করতে পাঠানো হয়। 

তিনি আরো জানান, যুবক বয়সে তিনি কসরত করে নানা ধরণের খেলা দেখাতেন। সব খেলায় ছিল ঝুঁকিপূর্ণ ও শক্তি দিয়ে। এরমধ্যে উল্লেখযোগ হলো, চুল দিয়ে মাইক্রোবাস টানা, ২৪ ঘণ্টা মাটির নিচে থাকা, বুক দিয়ে পাথর ভাঙ্গা, নিজের শরীরের উপর দিয়ে মাইক্রোবাস চলতে দেয়া, বাঁশের সাথে চুল দিয়ে ঝুলে গান গাওয়া, লতাপাতা খাওয়া। সব ধরণের জিনিস খাওয়া। 

Advertisement

তার এসব খেলার কথা চারিদিকে ছড়িয়ে পড়লে বিটিভির জনপ্রিয় অনুষ্ঠান ইত্যাদি থেকে তাকে ডাকা হয়। সেখানেও তার খেলা দেখা হয়। তবে ইত্যাদি থেকে তাকে কোনোকিছু দেয়া হয়নি। তিনি আরো জানান, শরীরের শক্তি থাকার সময় খেলা দেখিয়ে যা পেতেন তাই দিয়ে কোনো রকমে চলে যেত। ওই আয়েই তিনি তিন মেয়ের বিয়ে দিয়েছেন। ছোট মেয়েটি চতুর্থ শ্রেণীতে পড়ে। এখন স্ত্রী ও এক মেয়ে নিয়ে ঠিকমতো খেতে পাননা। সব আয় বন্ধ হয়ে যাওয়া অর্থকষ্টে পড়েছেন। কোনো দিন খেতে পান ও কোনো কোনো দিন না খেয়েই কাটাতে হয়। তাকে পুনর্বাসনের জন্য সরকার ও সমাজের বিত্তবানদের প্রতি অনুরোধ জানান তিনি। 

 

এসআই/

 

Advertisement

দুর্ঘটনা

অফিসের দরজা ভেঙে দুই যুবকের মরদেহ উদ্ধার

Published

on

রাজধানীর পল্টনের রুপায়ণ তাজ ভবনের ষষ্ঠ তলার একটি অফিসের কক্ষ থেকে দুই ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার (২০ জুন) রাত পৌনে ১০টার দিকে তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতরা হলেন- ফরহাদ (২১) ও ইমন (২৩)। ইমন ভোলার লালমোহন থানার চৌকিদার বাড়ি গ্রামের নুর ইসলাম পাটোয়ারীর ছেলে। ফরহাদ একই এলাকার চর কচ্ছপিয়া গ্রামের মো. জলিলের ছেলে। তারা দুজনেই মাতৃভূমি গ্রুপে অফিস সহায়ক হিসেবে কর্মরত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে পল্টন থানার উপ-পরিদর্শক (এসআই) রাম কানাই সরকার গণমাধ্যমকে বলেন, সংবাদ পেয়ে বৃহস্পতিবার বিকালের দিকে রূপায়ণ তাজ টাওয়ারের ষষ্ঠ তলার মাতৃভূমি গ্রুপের অফিসে যাই। সেখানে অফিসের দরজা ভেঙে ওই যুবকের অচেতন দেহ উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

এসআই রাম কানাই সরকার আরও জানান, মরদেহ দুটির পাশে কাচের বোতলে অ্যালকোহল জাতীয় পদার্থের আলামত পাওয়া গেছে। প্রাথমিকভাবে আমাদের ধারণা, তারা ওই নেশা জাতীয় পদার্থ খাওয়ায় এই ঘটনাটি ঘটেছে। মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

এ বিষয়ে মাতৃভূমি গ্রুপের উপদেষ্টা বাপ্পী সরদার গণমাধ্যমকে বলেন, নিহতরা দুজনেই গেলো এক মাস ধরে আমাদের অফিসের অফিস সহায়ক হিসেবে কর্মরত। গতকাল বিকাল থেকে তাদের কোনো খবর না পাওয়ায় স্বজনরা বিষয়টি আমাদের জানায়। পরে আমরা অফিসে গিয়ে পুলিশের সহায়তায় দরজা ভেঙে দেখি দুজনই অচেতন অবস্থায় পড়ে আছে। সেখান থেকে তাদের ঢাকা মেডিকেলে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

Advertisement

 

জিএমএম/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

চট্টগ্রাম

কক্সবাজারে পাহাড় ধসে প্রাণ গেলো স্বামী ও অন্তঃসত্ত্বা স্ত্রীর

Published

on

কক্সবাজারে পাহাড় ধসে এবার প্রাণ গেলো স্বামী ও অন্তঃসত্ত্বা স্ত্রীর। শুক্রবার (২১ জুন) রাত সাড়ে ৩ টার দিকে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন, নজির হোসেনের ছেলে মো. আনোয়ার হোসেন (২৫) ও তার স্ত্রী মায়মুনা আক্তার (২০)।

স্থানীয়রা জানান, মায়মুনা ৬ মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। রাতে ঘুমানোর আগে প্রতিবেশীদের সাথে কথা বলেন। রাত ১০ টা থেকে ভারী বর্ষণ হচ্ছিল। পাহাড়ের পাদদেশে তাদের বাড়ি ছিল। পাহাড় ধসে তাদের মর্মান্তিক মৃত্যু হয়। এতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

নিহত আনোয়ার হোসেনের মা মমতাজ বেগম বলেন, ‘আমার ছেলে বাদশাঘোনা ওমর ফারুক (রা.) জামে মসজিদের মোয়াজ্জেম ছিলেন। রাতে যখন ভারী বৃষ্টিপাত হচ্ছিল আমি পাশে আমার বাড়িতে চলে আসার জন্য অনুরোধ করি। কিন্তু সে সমস্যা হবে না বলে ঘুম যাওয়ার জন্য চলে যায়। আমি কি জানতাম তার এই ঘুম জীবনের শেষ ঘুম হবে।’

স্থানীয় সংবাদকর্মী নুরুল হোসেন বলেন, ‘ঘটনাটি খুবই হৃদয়বিদারক। রাত ৪ টার দিকে আমরা কান্নাকাটির শব্দ শুনতে পেয়ে ছুটে যায়। গিয়ে দেখা যায় মাটির নিচে স্বামী-স্ত্রীর মরদেহ। এলাকার লোকজন ডেকে আমরা মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস ও পুলিশকে খবর দিই।’

Advertisement

এ বিষয়ে কক্সবাজার সদর থানার ওসি রকিবুজ্জামান বলেন, ‘ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশের একটি টিম। মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মো. আবদুল হান্নান বলেন, ‘দুদিন ধরে কক্সবাজারে বৃষ্টিপাত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ৮৭ মি. মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আরও কয়েকদিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে।’

এর আগে গত ১৯ জুন উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে কক্সবাজারে একদিনের ব্যবধানে পাহাড় ধসে মোট ১২ জনের নির্মম মৃত্যু হয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুপুরে ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

Published

on

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শুক্রবার (২১ জুন) দুপুর ২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। গুরুত্বপূর্ণ এ দ্বিপাক্ষিক সফর উপলক্ষ্যে ২১ থেকে ২২ জুন ভারতে অবস্থান করবেন তিনি।

গেলো বুধবার (১৯ জুন) প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২২ জুন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লির ফোরকোর্টস্থ রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া হবে। প্রধানমন্ত্রী সশস্ত্র সালাম গ্রহণ ও গার্ড অব অনার পরিদর্শন করবেন। এসময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হবে। ভারতের রাষ্ট্রপতির সঙ্গে আনুষ্ঠানিক ছবিও তোলা হবে এই সংবর্ধনা পর্বে।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজঘাটে অবস্থিত মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে স্বাক্ষর করবেন।

Advertisement

একইদিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক উপলক্ষ্যে হায়দরাবাদ হাউসে যাবেন শেখ হাসিনা। সেখানে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর একান্ত বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রতিনিধি পর্যায়ে আলোচনা এবং দুই দেশের মধ্যে স্বাক্ষরিত এমওইউ ও চুক্তি বিনিময় এবং দুই নেতার প্রেস বিবৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে এখানে। এছাড়াও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজ আয়োজনের কথা রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে আনুষ্ঠানিক ছবি তোলার আয়োজনও থাকছে এই পর্বে।

সফরের প্রথম দিন ২১ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবাসস্থলে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর।

২২ জুন বিকেলে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গে তার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাক্ষাৎ করবেন। উপরাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় ভারতের রাষ্ট্রপতি ভবনে গমন করবেন। এসময় ভারতের রাষ্ট্রপতি মিজ দ্রৌপদী মুর্মুর সাঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

দুই দিনের সফর শেষে ২২ জুন স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট যোগে ঢাকার উদ্দেশ্যে নয়াদিল্লির পালাম বিমানবন্দর ত্যাগ করবেন শেখ হাসিনা।

Advertisement

 

জিএমএম/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version