Connect with us

আন্তর্জাতিক

টানা তৃতীয় দিন মৃত্যু সাড়ে ১০ হাজারের বেশি

Published

on

করোনাভাইরাসে টানা তৃতীয় দিনের মতো সাড়ে ১০ হাজারের বেশি মৃত্যু দেখলো বিশ্ব। সবমিলিয়ে মোট প্রাণহানি ১৩ লাখ ৬৫ হাজারের কাছাকাছি।

২৪ ঘণ্টায় নতুনভাবে সাড়ে ৬ লাখ মানুষের শরীরে মিললো কোভিড-১৯। মে মাসের পর যুক্তরাষ্ট্রে আবারও দিনে দু’হাজার ছাড়ালো মৃত্যু। দেশটিতে মোট প্রাণহানি দু’লাখ ৫৮ হাজার ছাড়ালো। দিনে এক লাখ ৮০ হাজার মানুষের শরীরে শনাক্ত হয় নতুন সংক্রমণ।

এদিন, সাড়ে ৬শ’র মতো মৃত্যু দেখলো ব্রাজিল-ইতালি ও পোল্যান্ড। দৈনিক হিসাবে, ৫৮৪ জনের মৃত্যু রেকর্ড হয়, ভারত। এছাড়া, যুক্তরাজ্য ও মেক্সিকোতে মারা গেছেন ৫শ মানুষ। বৃহস্পতিবার, ফ্রান্স-ইরান-রাশিয়াতেও সাড়ে ৪শ’র বেশি মানুষের মৃত্যু হলো কোভিড নাইনটিনে। মহামারির ‘সেকেন্ড ওয়েভ’-এ আগামী ছয় মাস খুব কঠিন সময় যাবে- হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

ডব্লিওএইচও’র ইউরোপীয় অঞ্চলের পরিচালক হানস ক্লুগ বলেন, মহামারির সেকেন্ড ওয়েভ নিয়ে সত্যিই আমরা উদ্বিগ্ন। ইউরোপ ও বলকান অঞ্চলের ৫০টি দেশ ও আশপাশের এলাকাগুলোয় দ্রুতহারে ছড়াচ্ছে করোনাভাইরাস। যুক্তরাষ্ট্রের সাথে-সাথে আবারও মহামারির কেন্দ্রস্থলে পরিণত হয়েছে ইউরোপ। আগামী ছ’মাস মহাদেশটির জন্য বেশ কঠিন সময়। কেননা, বিস্তার ঠেকাতে যেসব উদ্যোগ নেয়া হয়েছে, সেগুলো কার্যকরে সময় প্রয়োজন।

এস

Advertisement

আন্তর্জাতিক

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের মামলা; খালাস পেলেন ইমরান

Published

on

ফাইল ছবি

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের মামলায় খালাস পেয়েছেন ইমরান খান এবং তার রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) ভাইস প্রেসিডেন্ট শাহ মেহমুদ কুরেশি।

সোমবার (৩ জুন) রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট এই মামলা থেকে রেহাই দিয়েছেন দু’জনকে ।

গেলো ৩০ জানুয়ারি ইমরান খান এবং শাহ মেহমুদ কুরেশিকে এই মামলায় ১০ বছর কারাবাসের সাজা দিয়েছিলেন নিম্ন আদালত।

পরে ওই রায় বাতিল চেয়ে ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করেন পিটিআইয়ের আইনজীবীরা।

সোমবার সেই আবেদনের ওপর শুনানি ছিল। শুনানি শেষে সংক্ষিপ্ত এক রায়ে ইমরান-কুরেশিকে মামলা থেকে মুক্তি দেন আইএসইচসির বিচারপতি আমের ফারুক এবং বিচারপতি মিয়াগুল হাসান আওরঙ্গজেবের সম্মিলিত বেঞ্চ।

Advertisement

২০২২ সালের ২৭ মার্চ ইমরান খান  একটি জনসভায় বক্তব্য দেওয়ার সময় একটি চিঠি দেখিয়ে বলেছিলেন, তার রাজনৈতিক প্রতিপক্ষরা বাইরের দেশের সরকারের সঙ্গে তার বিরুদ্ধে ষড়যন্ত্রে মেতেছেন এবং এই চিঠিতে তার প্রমাণ রয়েছে।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

লোকসভা নির্বাচনে সর্বোচ্চ ভোটের বিশ্ব রেকর্ড ভারতের

Published

on

ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার

এবার ভারতের লোকসভা নির্বাচনে মোট ভোট দিয়েছেন ৬৪ কোটি ২০ লাখ ভোটার এবং এই ভোটারদের প্রায় অর্ধেকই নারী।

সোমবার রাজধানী নয়াদিল্লিতে ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার এক ব্রিফিয়ে জানিয়েছেন এ তথ্য।

নির্বাচন কমিশনারের দাবি, এবারের নির্বাচনে যতসংখ্যক ভোটার ভোট দিয়েছেন, বিশ্বের গণতান্ত্রিক নির্বাচনের ইতিহাসে এর আগে কোনো দেশের একটি নির্বাচনে এত ভোট পড়ার রেকর্ড নেই।

সংবাদ সম্মেলনে রাজিব কুমার বলেন, ভোটের সংখ্যার হিসেবে আমরা বিশ্বরেকর্ড করেছি। এবারের নির্বাচনে ভারতে যত ভোটার ভোট দিয়েছেন—যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, জাপান এবং কানাডা, অর্থাৎ জি ৭ জোটভুক্ত সাত দেশের সম্মিলিত ভোটারের চেয়েও তাদের সংখ্যা বেশি।

গেলো ১৯ এপ্রিল শুরু হয়েছে ভোট গ্রহণ, শেষ হয়েছে ১ জুন। আগামীকাল ৪ জুন নির্বাচনের ফল প্রকাশ করবে নির্বাচন কমিশন।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

প্রথম নারী প্রেসিডেন্ট পেলো মেক্সিকো

Published

on

মেক্সিকোর প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ক্লাউডিয়া শেইনবাম। দেশটির শাসক দল মরেনা পার্টি রোববার (৩ জুন) তাকে নির্বাচনে বিজয়ী ঘোষণা করেছে। টেলিভিশন চ্যানেল এনএমএএস এবং সংবাদপত্র এল ফিনান্সিরো বলেছে, ভোটে শেইনবাউম বিজয়ী হয়েছে, যদিও তারা পরিসংখ্যান দেয়নি।

সোমবার (৩ জুন) রয়টার্সের দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ক্ষমতাসীন মোরেনা পার্টির প্রধান মারিও ডেলগাডো মেক্সিকো সিটিতে সমর্থকদের বলেছেন, শেইনবাম ‘খুব বড়’ ব্যবধানে জিতেছেন।

পোলস্টার প্যারামেট্রিয়া পূর্বাভাস দিয়েছে শেইনবাম ৫৬ শতাংশ ভোটে জয়ী হয়েছেন। যেখানে তার বিরোধী প্রার্থী যোসিটি গ্যালভেজ ৩০ শতাংশ ভোট পেয়েছেন।

নির্বাচনে বিজয়ী হওয়ার পর আগামী ১ অক্টোবর তিনি ছয় বছরের জন্য রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

Advertisement

গতকাল সকালে ভোট দিতে যাওয়ার পথে শেইনবাম সাংবাদিকদের বলেন, এটি একটি ‘ঐতিহাসিক দিন’ এবং তিনি স্বাচ্ছন্দ্য করছেন।

তার বিজয় মেক্সিকোর জন্য একটি বড় পদক্ষেপের প্রতিনিধিত্ব করে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version