Connect with us

ফুটবল

প্রত্যাবর্তনের ম্যাচে সেভিয়াকে হারিয়ে কোপার ফাইনালে বার্সা

Published

on

আবারোও নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমান দিলো বার্সেলোনা। কোপা দেল রে’র সেমিফাইনালের প্রথম লেগে ২ গোলে পরাজিত হয়ে দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়ানোর নজির গড়লো কাতালানরা। সেই সাথে টিকিয়ে রাখলো মৌসুমের প্রথম শিরোপা জয়ের আশা।

দেয়ালে পিঠ ঠেকে গেলে যে বার্সার আসল রূপের দেখা মেলে তার আরও একটি উজ্জ্বল দৃষ্টান্তের মঞ্চায়ন হলো হাজারও ইতিহাসের স্বাক্ষী হয়ে থাকা ক্যাম্প ন্যুতে।

গতরাতে ঘরের মাঠে কোপা দেল রে’র সেমিফাইনালের দ্বিতীয় লেগে যখন সেভিয়ার মুখোমুখি হয় বার্সা তখন পরিস্থিতি তাদের অনুকূলে ছিল না। গত মাসে হওয়া প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে লজ্জাজনক পরাজয়ের কারণে ঘরের মাঠে বড় জয়ের কোন বিকল্প ছিল না ব্লগ্রানাদের।

শুরুতে এক গোল পেলেও বিদায়ের শঙ্কায় ছিল বার্সেলোনা। খেলার অন্তিম মুহূর্তে হেড থেকে গোল করে বার্সেলোনার ফাইনালের স্বপ্নে অক্সিজেন পাইয়ে দেন জেরার্ড পিকে। আর যোগ করা সময়ে হেড থেকে মার্টিন ব্রাথওয়েট গোল করে কাতালানদের ফাইনাল নিশ্চিত করেন।

ঘরের মাঠে একচ্ছত্র আধিপত্য বজায় রেখে ম্যাচের শুরুতে ডেম্বেলের গোলে এগিয়ে যায় বার্সেলোনা। ১২ মিনিটের সময় ডেম্বেলেকে বল বাড়িয়ে ডি বক্সে ঢুকে যান মেসি। কিন্তু ফরাসি ফরোয়ার্ডকে পাসের সুযোগ দেননি প্রতিপক্ষের খেলোয়াড়রা। ডি বক্সের বাইরে থেকে আরেকটু সরে গিয়ে নিখুঁত ফিনিশিংয়ে জাল খুঁজে নেন। প্রথমার্ধ শেষ হয় বার্সেলোনার এক শূন্য গোলে এগিয়ে।

Advertisement

গোল খেয়ে বিরতি থেকে ফিরে আরও রক্ষণাত্মক কৌশল অবলম্বন করে সেভিয়া। বার্সেলোনার একের পর এক আক্রমণ ঠেকিয়ে দিতে থাকে সফরকারীরা। ৬৭তম মিনিটে দেম্বেলের ক্রসে জর্দি আলবার ভলি ক্রসবারে লেগে ফিরে আসে। ৪ মিনিট পর পাল্টা আক্রমণে পেনাল্টি পায় সেভিয়া। বার্সেলোনার ডি-বক্সে ঢুকে পড়া লুকাস ওকাম্পোসকে ডিফেন্ডার অস্কার মিনগেসা ফাউল করলে পেনাল্টি পায় সেভিয়া। যদিও আর্জেন্টাইন তারকার ওকাম্পোসের দুর্বল স্পট কিক ঠেকিয়ে দেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। ২০১৬ সালের পর এই প্রথম ন্যু ক্যাম্পে পেনাল্টি ঠেকালেন জার্মান এই গোলরক্ষক।

গোল করার সুযোগ কাজে লাগাতে না পারলেও ঘরের মাঠে জয়ের কল্যাণে ফাইনালের পথে এগিয়ে যাচ্ছিলো সেভিয়া। তবে সফরকারীদের সেই স্বপ্নে জল ঢেলে দেন জেরার্ড পিকে। ম্যাচের ঠিক অন্তিম মুহূর্তে বদলি হিসেবে নামা গ্রীজম্যানের বাঁ দিক থেকে বাড়ানো পাস থেকে হেডে গোল করে কাতালানদের উচ্ছ্বাসে ভাসান বার্সা ডিফেন্ডার। 

নির্ধারিত সময়ের খেলা ২-০ গোলে সমাপ্ত হওয়ায় দুই লেগ মিলিয়ে খেলায় ২-২ গোলের সমতা থাকায় ম্যাচ গড়ায় এক্সট্রা টাইমে। যার শুরুতেই জর্দি আলবার পাস থেকে গোল করে বার্সাকে স্বপ্নের লিড এনে দেন ব্রেথওয়েট।  বাকি সময়ে সেই এক গোলেরলিড ধরে রাখে কাতালানরা। সেই সাথে পৌঁছে যায় কোপা দেল রে’র ফাইনালেও।

স্প্যানিশ কোপা দেল রে’র ফাইনালে প্রতিযোগিতার সবচেয়ে সফলতম দল বার্সার প্রতিপক্ষ হবে লেভান্তে বনাম অ্যাথলেটিকো বিলবাওয়ের মধ্যে বিজয়ী দল।

এএ

Advertisement

ফুটবল

মেসি ফেরার দিনে মায়ামির জয়

Published

on

ফ্লোরিডা ডার্বিতে অরল্যান্ডো সিটির বিপক্ষে ছিলেন না লিওনেল মেসি। সেই ম্যাচ জিততেও পারেনি ইন্টার মায়ামি।  ডিসি ইউনাইটেডের বিপক্ষে ম্যাচ দিয়ে আবার মাঠে ফিরলেন আর্জেন্টাইন অধিনায়ক। আর ইন্টার মায়ামি জয় পেলো ১–০ গোলে।

রোববার বাংলাদেশ সময় সকালে ম্যাচের বেশির ভাগ সময় ইন্টার মায়ামি দাপট দেখালেও নির্ধারিত সময় পর্যন্ত পায়নি গোলের দেখা। একপর্যায়ে মনে হচ্ছিল ম্যাচটা হয়তো গোলশূন্য ড্রয়েই শেষ হবে।

তবে যোগ করা সময়ের চতুর্থ মিনিটে সের্হিও বুসকেতসের দারুণভাবে বাড়ানো বলকে নিয়ন্ত্রণ নিয়ে দুর্দান্ত ভলিতে গোল করেন কাম্পানা।

এই জয়ে ১৫ ম্যাচ শেষে ইস্টার্ন কনফারেন্সের শীর্ষেই থাকল মায়ামি। ১৫ ম্যাচে ৯ জয় ৪ ড্র ও ২ হারে মায়ামির পয়েন্ট এখন ৩১।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় ফোডেন

Published

on

প্রিমিয়ার লিগে (২০২৩-২৪) মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ফিল ফোডেন। পুরো সময়ে দারুণ পারফরম্যান্স করে গেছেন ফোডেন। ইম্প্যাক্ট সাব হিসেবে নেমেও দলের প্রয়োজন মিটিয়েছেন বার বার। সেই পুরষ্কারই জিতলেন সেরা খেলোয়াড় হয়ে।

সিটির হয়ে পুরো মৌসুমে ১৭ টি গোল করেছেন ফোডেন, অ্যাসিস্ট করেছেন ৮ টি। আগামীকাল (রবিবার) ওয়েস্ট হ্যামের বিপক্ষে জিতলেই শিরোপা নিশ্চিত হবে ম্যানসিটির। এরমধ্যে আনন্দের মাত্রা আরেকটু বেড়ে গেল ইংলিশ ফুটবলার ফোডেনের।

দলের হয়ে নানা জায়গায় ভূমিকা রেখেছেন ফোডেন। যখন যেখানে প্রয়োজন হয়েছে সেখানেই নিজেকে উজাড় করে দিয়েছেন। কিছুদিন আগেই ‘ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশন’ এর বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ফোডেন।

Advertisement

পুরস্কার জিতে দারুণ খুশি ফোডেন। সময়টা খুব ভালোই যাচ্ছে তার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাই নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, “কী দারুণ এক সপ্তাহ! এই সম্মানজনক পুরস্কার গ্রহণ করতে পেরে নিজেকে বেশ সম্মানিত বোধ করছি। সবাইকে ধন্যবাদ যারা আমাকে ভোট করেছেন; সিটির স্টাফ-কোচদের, আমার পরিবার এবং অবশ্যই আমার সতীর্থদের। আমি খুবই খুশি, যেভাবে মৌসুমটা খেলেছি। এটা সম্ভব হতো না, তারা যদি আমার পাশে না থাকতো।”

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

সেরা তরুণ খেলোয়াড় হলেন পালমার

Published

on

চেলসির জন্য মৌসুমটা মোটেও ভালো যায়নি। শুরুটা হয়েছিল বেশ খারাপ, শেষদিকে এসে তবুও কিছুটা সম্মান বাঁচানো হয়েছে। টেবিলের ৬ নম্বরে এখন অবস্থান করছে দলটি। তবে চেলসির তরুণ খেলোয়াড় কোল পালমার মুগ্ধ করেছেন মৌসুম-জুড়ে। তার স্বীকৃতিও জুটলো, প্রিমিয়ার লিগের সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি।

পালমার অনেকটা একা হাতে চেলসিকে কিছুটা এগিয়ে দিয়েছেন। বলা হয় এমনটা। তিনি ৩৩ ম্যাচে ২২ গোল, ১০ অ্যাসিস্ট করেছেন। চেলসির হয়ে ঘরের মাটিতে ১৬ গোল করেছেন এই ইংলিশ উইঙ্গার। যা কিনা দিদিয়ের দ্রগবা ও ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের পর পালমার এই অর্জনে ভাগ বসালেন।

সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিব্যক্তি প্রকাশ করেছেন পালমার। তিনি লিখেছেন, “দারুণ! প্রিমিয়ার লিগের সেরা তরুণ খেলোয়াড় বানানোর জন্য। যারা আমাকে ভোট দিয়েছেন, সকলকে ধন্যবাদ। ক্লাবের সব সদস্য, পরিবার আর বন্ধুদের ছাড়া এ অর্জন কখনো সম্ভব হতো না।”

Advertisement

ম্যানচেস্টার সিটি থেকে গত গ্রীষ্মের দল-বদলে পালমারকে দলে নেয় চেলসি।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version