Connect with us

ক্রিকেট

ম্যাক্সওয়েলের ছক্কায় ভাঙা চেয়ার নিলামে উঠছে

Published

on

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুইটি হারলেও তৃতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। আর সে জয়ে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন গ্লেন ম্যাক্সওয়েল। কিন্তু প্রথম দুই টি-টোয়েন্টিতে গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটেই চলছিল রানের খরা। 

এদিকে প্রায় ১৫ কোটি রুপিতে তাকে দলে ভিড়িয়েছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। তার ব্যাটে রান খরা দেখে ব্যাঙ্গালোর সমর্থকরা বেশ চিন্তিতই। তাদের সেই সব চিন্তা তৃতীয় ম্যাচে কিছুটা হলেও লাঘব করলেন ম্যাক্সওয়েল। 

ওয়েলিংটনে ব্যাটিংয়ে নেমে শুরুটা একটু বুঝে শুনেই করেছিলেন ম্যাক্সওয়েল। দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চ আউট হওয়ার পর ব্যাট হাতে আলাদা রূপে ধরা দেন অজি অলরাউন্ডার। জিমি নিশামের করা ১৭তম ওভারে নেন ২৮ রান। ২৫ বলে ক্যারিয়ারের নবম টি-টোয়েন্টি অর্ধশত পূরণ করেন অজি অলরাউন্ডার। ৮ চার আর ৫ ছয়ে দূর্দান্ত এই ইনিংস সাজিয়েছিলেন অজি অলরাউন্ডার। শেষ পর্যন্ত ৩১ বলে ৭০ রানে টিম সাউদির বলে আউট হয়ে থামে ম্যাক্সওয়েলের মারকাটারি ইনিংস। 

নিশামের বিরুদ্ধে ১৭তম ওভারে ম্যাক্সওয়েলের অগ্নিমূর্তি ধারন করা ওভারের প্রথম বলে তার হাঁকানো ছয়ের বলটি সরাসরি আঘাত হানে গ্যালারির একটি চেয়ারে। ফলে চেয়ারটি ভেঙ্গে যায়। 

ম্যাচ শেষে জানা গেছে মহৎ উদ্দেশ্যে নিলামে উঠবে ম্যাক্সওয়েলের ছক্কায় ভাঙ্গা সেই চেয়ারটি। নিলাম থেকে প্রাপ্ত অর্থ দান করা হবে ওয়েলিংটন হোমলেস উইমেন ট্রাস্টে। তাই বলাই যায় এমন এক বিশেষ ছয়ের জন্য গর্ব করতেই পারেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান।

Advertisement

এএ

ক্রিকেট

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হেরে যে লজ্জার রেকর্ড বাংলাদেশের

Published

on

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এবারের বিশ্বকাপের সহ-আয়োজক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলছে বাংলাদেশ। প্রথমবারের মতো মার্কিন ক্রিকেট দলের মুখোমুখি হয়ে তিন ম্যাচের মধ্যে প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যে সিরিজ খুইয়েছে টাইগাররা।

আইসিসির সহযোগী সদস্য দেশটির সাথে হেরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম দল হিসেবে হারের ‘সেঞ্চুরি’র রেকর্ড গড়ল বাংলাদেশ।  হিউস্টনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে  সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে শততম হারের স্বাদ পেয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচ হারের আগেও বাংলাদেশ সবচেয়ে বেশি ম্যাচ হারের তালিকায় ওয়েস্ট ইন্ডিজের (৯৯) চেয়ে পিছিয়ে ছিল। গতকাল রাতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ, ফলে তারা এখনো ৯৯-তেই দাঁড়িয়ে।

বাংলাদেশ দল এখন পর্যন্ত ১৬৮ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে ১০০ ম্যাচে হেরেছ। বাংলাদেশের পরের অবস্থানে থাকা দুই বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ১৯৩ ম্যাচ খেলে হেরেছে ৯৯টিতে।

তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার পরাজয় ৯৮ ম্যাচ, তারা খেলেছে ১৮৯ আন্তর্জাতিক টি-টোয়েন্টি। তালিকায় চতুর্থ স্থানে থাকা জিম্বাবুয়ের পরাজয় ১৪৫ ম্যাচে ৯৫টি। সর্বোচ্চ পরাজয়ের তালিকায় নিউজিল্যান্ড পঞ্চম। বাকি চার দলের তুলনায় অবশ্য তাদের ম্যাচও বেশি। কিউইরা ২১৬ ম্যাচে ৯০টিতে হেরেছে।

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পরের বছরও ধোনি খেলবে, ‘খুব’ আশাবাদী চেন্নাই

Published

on

আইপিএলের চলতি মৌসুম মহেন্দ্র সিং ধোনি খেলবেন কি না, তা নিয়ে এক প্রশ্ন ছিল। তবে অধিনায়কের দায়িত্ব পালন না করলেও, চেন্নাই সুপার কিংসের হয়ে ঠিকই আইপিএল মাতিয়েছেন ধোনি। ব্যাট হাতেও দলের প্রয়োজনে যেমন সাড়া দিয়েছেন, অন্যদিকে তার উপস্থিতি দিয়েও প্রভাব রেখেছেন। প্রশ্ন উঠছে আইপিএলের পরের আসর খেলবেন তো এই ক্রিকেটার?

চেন্নাইয়ের ইউটিউব চ্যানেলে কথা বলেছেন দলটির প্রধান নির্বাহী কাসি ভিসওয়ানাথান। যেখানে ধোনির ব্যাপারে আলোচনা হয়েছে। পরের মৌসুমেও এই গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে দলে চায় চেন্নাই। যা ভিসওয়ানাথান পরিস্কার করে দিয়েছেন। তিনি বলেন, “এটা এমন এক প্রশ্ন, যার উত্তর মহেন্দ্র সিং-ই উত্তর দিতে পারে। আমাদের জন্য প্রশ্নটা, আমরা সবসময় এমএস এর সিদ্ধান্তকে সম্মান দিয়েছি। এটা তার উপরই ছেড়ে দিচ্ছি।“

“আপনারা সবাই জানেন, সে তার নিজের সিদ্ধান্ত নিজে নেয় এবং সঠিক সময়ে তা জানিয়ে দেয়। আমরা আশা করছি, আমরাও সিদ্ধান্ত নেব, যখন সে আমাদের জানাবে। তবে আমরা খুব খুব আশাবাদী যে, তাকে পরের বছর চেন্নাইয়ের জন্য পাওয়া যাবে।“

আইপিএল ২০২৪ এ খুব কাছাকাছি গিয়েও প্লে-অফ নিশ্চিত হয়নি চেন্নাইয়ের। এবারের আসরে রুতুরাজ গায়কোয়াড় ছিলেন অধিনায়কের দায়িত্বে। ধোনির কাছ থেকেও অনেকখানি সাহায্য পেয়েছেন তিনি। সবমিলিয়ে এখন পরের বছর আইপিএল খেলবেন কি না এই উইকেটরক্ষক ব্যাটার, তাই অপেক্ষার বিষয়।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সিরিজ বাঁচানোর ম্যাচে প্রথমে ফিল্ডিং করবে বাংলাদেশ

Published

on

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রেইরি ভিউতে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ একাদশে এসেছে ২ পরিবর্তন। লিটন দাস ও শেখ মেহেদী নেই। যুক্ত হয়েছেন তানজিদ হাসান তামিম ও তানজিম হাসান সাকিব।

সিরিজ জয়ের হাতছানি দিচ্ছে যুক্তরাষ্ট্রের সামনে। সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে তারা। স্বাগতিক দল চাইবে সিরিজ জয়ের এই সুযোগ কাজে লাগাতে। অন্যদিকে বাংলাদেশের লক্ষ্য থাকবে সিরিজ সমতায় ফেরানোর।

বাংলাদেশের বিপক্ষে এমন সুযোগ আর আসেনি যুক্তরাষ্ট্রের সামনে। আসার কোনো কারণ নেই। এর আগে কখনো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি দুই দল। বাংলাদেশের জন্য কিছুটা চাপের বটে আজকের ম্যাচটিও। প্রথম ম্যাচের হার নাজমুল হাসান শান্ত’র দলকে কিছুটা পিছিয়ে দিয়েছে। পাশাপাশি হয়েছে নানা সমালোচনাও।

 

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান তামিম, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

Advertisement

যুক্তরাষ্ট্র একাদশ: মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক), স্টিভেন টেইলর, অ্যারন জোন্স , অ্যান্ড্রিস গাউস, কোরি অ্যান্ডারসন, আলি খান, হারমিত সিং, জেসি সিং,  নিতিশ কুমার, শ্যাডলি ভ্যান শলকউইক, সৌরভ নেথ্রালভাকার।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version