মিসরে মুসলিম ব্রাদারহুডের ১০ সদস্যের মৃত্যুদণ্ড

পুলিশের ওপর হামলার পরিকল্পনা এবং সরকারবিরোধী কর্মকাণ্ডের দায়ে নিষিদ্ধ ইসলামপন্থি রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডের ১০ সদস্যকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন মিসরের একটি আদালত।

তবে দণ্ডপ্রাপ্তদের পরিচয় জানা যায়নি। তাদের বিরুদ্ধে অভিযোগ কীভাবে প্রমাণ করা হয়েছে তাও স্পষ্ট নয়। দণ্ডপ্রাপ্তদের মধ্যে ৯ জন গ্রেপ্তার হয়েছেন, আর বাকি একজন পলাতক আছেন। খবর: মিডল ইস্ট আইয়ের।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রাচীন ইসলামি আন্দোলন ও মিসরের প্রধান বিরোধী রাজনৈতিক দল ব্রাদারহুড। ২০১৩ সালে ব্রাদারহুড সমর্থিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে দায়িত্ব গ্রহণের পর মিসরের বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ব্যাপক দমন-পীড়ন ও ধরপাকড় শুরু করেন।

২০১৫ সালে সিসির বিরুদ্ধে গণআন্দোলন শুরু হয়। এ সময় ব্রাদারহুডের নেতাকর্মীদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় চালান বর্তমান প্রেসিডেন্ট সিসি।
আদালতের ওই রায় এখন অনুমোদনের জন্য মিসরের ধর্মীয় কর্তৃপক্ষ গ্রান্ড মুফতির কাছে যাবে। এরপর আগামী ১৯ জুন আদালত তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।

দণ্ডপ্রাপ্ত ১০ জন ‘হেলাওয়ান ব্রিগেড’ নামে একটি গ্রুপ গড়ে তোলেন। সরকার উৎখাতে বৃহত্তর কায়রো এলাকায় পুলিশের ওপর হামলার পরিকল্পনা ছিল তাদের।

আরবের সবচেয়ে জনবহুল দেশ মিসরে মৃত্যুদণ্ড ফাঁসিতে ঝুলিয়ে কার্যকর করা হয়। মানবাধিকার গ্রুপ অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেবে গত বছর চীন ও ইরানের পর তৃতীয় সর্বোচ্চসংখ্যক মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে মিসরে।  

তাসনিয়া রহমান

Recommended For You

Exit mobile version