Connect with us

শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

Published

on

দেশে করোনাভাইরাসের পরিস্থিতি ভালোর দিকে যাচ্ছে আর তাই আগামী ২১ ফেব্রুয়ারি পর দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। এ বিষয়ে নিয়ে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা করা হয়েছে। জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ শনিবার (১২ ফ্রেব্রুয়ারি) দুপুর ১টার দিকে মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া ইউনিয়নের শুভ্র সেন্টারে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, বিশ্বের সব দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রয়েছে। এ পর্যন্ত প্রায় ২৮ লাখ শিক্ষার্থীকে টিকা দেয়া হয়েছে। মাদরাসার আরও ৪০ লাখ শিক্ষার্থীকে টিকার আওতায় আনা হয়েছে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর কোনো শিক্ষার্থী সমস্যা হলে তাৎক্ষণিকভাবে তা সমাধানের ব্যবস্থা নেয়া হবে।

জাহিদ মালেক আরো বলেন, আক্রান্তের হার কমলেও মৃত্যুর হার এখনো কমেনি। তাই সবাইকে এখনও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। দেশে এ পর্যন্ত প্রায় ৮৬ ভাগ জনগণকে টিকার আওতায় আনা হয়েছে।

এর আগে, দেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ২ ফেব্রুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটির মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানোর কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। তার ঘোষণা অনুযায়ী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত সশরীরে পাঠদান বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠানে।

Advertisement

তাসনিয়া রহমান

শিক্ষা

৪৪ দিন দেশের সব কোচিং সেন্টার বন্ধ

Published

on

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা আগামীকাল রোববার (৩০ জুন) শুরু হবে। এই পরীক্ষাকে নকলমুক্ত ও সুষ্ঠু করতে শনিবার (২৯ জুন) থেকে ১১ আগস্ট পর্যন্ত ৪৪ দিন দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

গেলো ৫ জুন শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ-সংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ তথ্য জানান।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল)/ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এরমধ্যে ছাত্রসংখ্যা ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। এবার মোট কেন্দ্র ২ হাজার ৭২৫টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি।

২০২৩ সালের তুলনায় ২০২৪ সালে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৯১,৪৪৮ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ২৯৪টি, আর কেন্দ্র বেড়েছে ৬৭টি।

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

Advertisement

এছাড়া পরীক্ষা সুচারুভাবে সম্পন্নের লক্ষ্যে কিছু নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিখে ওইদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন পাঠাতে হবে।

পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে।

ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না; শুধু ভারপ্রাপ্ত কর্মকর্তা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন (তবে ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন)।

পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন: পরীক্ষার্থী, কক্ষ প্রত্যবেক্ষক (ইনভিজিলেটর), মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য) ছাড়া অন্য কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

এছাড়া বিশেষ সক্ষম (ডিফারেন্টলি অ্যাবল) পরীক্ষার্থীদের জন্য বিশেষ কিছু ব্যবস্থা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

Advertisement

এর মধ্যে দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রালপালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্রুতিলেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট বাড়ানো হয়েছে।

প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউনসিন্ড্রম, সেরিব্রালপালসি) পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বাড়ানোসহ শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহযোগিতায় পরীক্ষা দেয়ার সুযোগ সৃষ্টি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

শিক্ষা

ঢাবির ক্যান্টিনে খাসির মাংসের মধ্যে মিললো ১০ টাকা

Published

on

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে খাসির মাংসের তরকারিতে ১০ টাকার একটি নোট পাওয়া গেছে। শুক্রবার (২৮ জুন) দুপুরে হাজী মুহম্মদ মুহসীন হলের ক্যান্টিনে এ ঘটনা ঘটে।

২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কাজী শামীম ক্যান্টিনে খাবার খেতে গিয়ে খাসির মাংসের তরকারিতে ১০ টাকার নোটটি পান। পরে বিষয়টি জানাজানি হলে ক্যান্টিন পরিচালক ওই ছাত্রের কাছে ক্ষমা চেয়েছেন।

এ বিষয়ে কাজী শামীম সংবাদমাধ্যমকে বলেন, আজ দুপুরে খেতে গিয়ে খাসির মাংস অর্ডার করি। খাবার পাওয়ার পর হাত দিয়েই দেখি ভেতরে একটি ১০ টাকার নোট। পরে পরিচালককে জিজ্ঞেস করলে তিনি ‘সরি’ বলে খাবার রিপ্লেস করে দেন। এটা যেভাবে ছিল মনে হয়েছে টাকাসহ রান্না করা হয়েছে।

মজার ছলে তিনি বলেন, খাসির মাংসের সাথে মসলাস্বরূপ দশ টাকার এ নোট রন্ধনশিল্পে নতুন এক রেসিপি। এ বিষয়ে হল প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেবেন বলে জানান কাজী শামীম।

পুরো পরতিবেদনটি পড়ুন

শিক্ষা

প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছর করার পরিকল্পনা চলছে: প্রধানমন্ত্রী

Published

on

শিশুদের প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছরের করার পরিকল্পনা করা হয়েছে। শিশুদের মেধা বিকাশে নতুন শিক্ষা কারিকুলাম তৈরি করা হচ্ছে। শুধু পাঠ্যবইয়ের শিক্ষা নয়, সার্বজনীন মানসম্পন্ন শিক্ষা চায় সরকার। জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৭ জুন) ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রাথমিক পর্যায়ে প্রতিটি স্কুলে কম্পিউটার ল্যাব করা হবে। সুষম-জনকল্যাণমুখী শিক্ষাব্যবস্থা গড়ে তোলা হবে।

তিনি আরও বলেন, ১৫ বছরে প্রাথমিক বিদ্যালয়ে নারী শিক্ষকের সংখ্যা তিনগুণ বৃদ্ধি পেয়েছে।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেশের শিক্ষা ব্যবস্থার ব্যাপক উন্নয়ন করেছে এবং মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

Advertisement

এর আগে, জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২৩ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে অসামান্য অবদান, খেলাধুলা, সংগীত, বিদ্যালয় পরিচালনা, প্রাথমিক সমাপনী পরীক্ষায় কৃতিত্ব অর্জনকারী প্রতিষ্ঠান, ব্যক্তি ও শিক্ষার্থী ১২৬ জনের হাতে এ পদক তুলে দেওয়া হয়।

এবারের জাতীয় প্রাথমিক শিক্ষা দিবসের প্রতিপাদ্য ‘শিশুবান্ধব প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশের দীক্ষা’।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version