Connect with us

আন্তর্জাতিক

মরক্কোর ভূমিকম্পে মৃতের সংখ্যা ৮০০ ছাড়ালো

Published

on

জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল মরক্কোর মাটি। গেলো শুক্রবার ( ৮ আগস্ট) মধ্যরাতের সেই ভূমিকম্পে কমপক্ষে ৮২০ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। আহতের সংখ্যাও বহু।রাত ১১টার একটু পরে মারাকাশের ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে কম্পন অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল মাটি থেকে সাড়ে ১৮ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮।

উত্তর আমেরিকার ভূতত্ত্ব সর্বেক্ষণ বিভাগ জানিয়েছে, জোরালো সেই ভূমিকম্প আঘাত হানার পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে মারাকাশের একাধিক বাড়ি। ভাঙা বাড়ির নীচে চাপা পড়ে মৃত্যু হয়েছে অনেকের। ধ্বংসস্তূপে এখনও অনেকের আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু করেছে প্রশাসন।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ভূমিকম্পের পর মারাকাশের বিভিন্ন রাস্তায় চওড়া ফাটল দেখা দিয়েছে। বিস্তীর্ণ এলাকার বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ বিচ্ছিন্ন। মারাকাশের হাসপাতালগুলিতে আহতদের উপচে পড়া ভিড়।

ভূমিকম্পে প্রাণহানির ঘটনায় শোকপ্রকাশ করে মরক্কোর বিপদে পাশে থাকার আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মরক্কোকে সম্ভাব্য সমস্ত রকম সাহায্য করার আশ্বাসও তিনি দিয়েছেন।

সমাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স (সাবেক টুইটার)’ হ্যান্ডলে মোদী জানিয়েছেন, মরক্কোয় ভূমিকম্পের কারণে প্রাণহানির ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। এই বিপদের সময়ে আমি মরক্কোর জনগণের পাশে আছি। যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন, তাদের প্রতি সমবেদনা। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন। ভারত এই কঠিন সময়ে মরক্কোকে সম্ভাব্য সব ধরনের সহায়তা করতে প্রস্তুত।

Advertisement

এএম/

আন্তর্জাতিক

দক্ষিণ আমেরিকার দেশটিতে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, সুনামি সতর্কতা

Published

on

দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার (২৮ জুন) দেশটির মধ্যাঞ্চলীয় উপকূলীয় এলাকায় এই কম্পন হয়।

এদিকে ভূমিকম্পের জেরে দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মধ্য পেরুর উপকূলে ৭.২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে বলে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে।

এই ঘটনায় উপকূলরেখা বরাবর কিছু এলাকায় সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

সিএনএন জরিপে বাইডেনের সঙ্গে বিতর্কে জয়ী ট্রাম্প

Published

on

যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম সিএনএনের জরিপে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে জো বাইডেনের সঙ্গে বিতর্কে জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অধিকাংশ দর্শক এই মত দিয়েছেন বলে সংবাদমাধ্যমটির তাৎক্ষণিক জরিপে উঠে এসেছে এ তথ্য। খবর – আনাদুলু

আসছে ৫ নভেম্বরের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হয়ে লড়বেন বাইডেন ও রিপাবলিকান পার্টির হয়ে লড়বেন ট্রাম্প ।

এর আগে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জুন) রাতে  ও বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাতটায় সিএনএনের আটলান্টা স্টুডিওতে বিতর্কে অংশ নেন বাইডেন ও ট্রাম্প। নির্বাচনের আগে তারা এই প্রথম মুখোমুখি বিতর্কে অংশ নিলেন।

বার্তা সংস্থাটি বলছে, সিএনএনের তাৎক্ষণিক জরিপ অনুযায়ী, বিতর্ক দেখা নিবন্ধিত ভোটারদের মধ্যে ৬৭ শতাংশ বলেছেন, ট্রাম্প ভালো করেছেন, আর মাত্র ৩৩ শতাংশ বাইডেনের পক্ষে মত দিয়েছেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে ক্ষুদ্ধ পাকিস্তান

Published

on

পাকিস্তানের জাতীয় নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভস একটি প্রস্তাব পাস হয়েছে।

এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান। যুক্তরাষ্ট্রের সমালোচনা করার পাশাপাশি দেশটি পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলেও দাবি করেছে ইসলামাবাদ।

বৃহস্পতিবার (২৭ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে পাস হওয়া প্রস্তাবটিতে পাকিস্তানের নির্বাচনে কথিত অনিয়মের বিষয়ে পূর্ণাঙ্গ ও স্বাধীন তদন্তের আহ্বান জানানো হয়েছে।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টিও নির্বাচনে তাদের জয়কে নস্যাৎ করার জন্য কারচুপি করা হয়েছিল বলে অভিযোগ করেছে।

Advertisement

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মমতাজ জাহরা বালোচ গেলো বুধবার বলেছেন, পাকিস্তান ‘গঠনমূলক আলোচনা’ এবং সংশ্লিষ্টতায় বিশ্বাস করে, তবে এই জাতীয় সিদ্ধান্তগুলো ‘গঠনমূলক বা উদ্দেশ্যমূলক নয়’।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version