Connect with us

বাংলাদেশ

কৃষি মার্কেটে ছিল না ফায়ার সেফটি

Avatar of author

Published

on

রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটে কোনো ফায়ার সেফটি ছিল না। প্রাথমিক ফায়ার ফাইটিংয়ের কোনো ব্যবস্থাই ছিল না। বললেন ফায়ার সার্ভিস অধিদপ্তরের পরিচালক (অপারেশনস অ্যান্ড মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় এ তথ্য জানান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের এ কর্মকর্তা।

মো. তাজুল ইসলাম বলেন, ফুটপাত ও সড়কে দোকান থাকায় ও মানুষের ভিড়ের কারণে আগুন নিয়ন্ত্রণে সমস্যা হয়েছে। এখানে পানির পর্যাপ্ত ব্যবস্থাও ছিল না।

তিনি বলেন, এই মার্কেটটি অনেকটা বঙ্গবাজার মার্কেটের মতো। দোকানের সামনেও দোকান ছিল।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৯টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে মোহাম্মদপুর কৃষি মার্কেটে লাগা আগুন।

Advertisement

এর আগে বুধবার (১৩ সেপ্টেম্বর) দিনগত রাত ৩টা ৪৩ মিনিটের দিকে এ অগ্নিকাণ্ড ঘটে। আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট।

ফায়ার সার্ভিসের সঙ্গে আগুন নিয়ন্ত্রণে যোগ দেয় সেনা, নৌ ও বিমানবাহিনীর অগ্নিনির্বাপণ সাহায্যকারী দল।

আগুনে মার্কেটের প্রায় পাঁচ শতাধিক দোকান পুড়ে গেছে বলে দাবি করছেন ব্যবসায়ীরা। মার্কেট ও কাঁচা বাজারে বৈধ-অবৈধ মিলিয়ে প্রায় ৭০০-৮০০টি দোকান ছিল।

ব্যবসায়ীরা বলছেন, প্রথমে হক বেকারি থেকে আগুনের সূত্রপাত। পরে বাতাসে মুহূর্তেই সেই আগুন ছড়িয়ে পড়ে। মার্কেট বন্ধ থাকায় ফায়ার সার্ভিস প্রথমে এসে ভেতরে ঢুকতে পারেনি। এজন্য আগুন আরও বেশি ছড়িয়ে পড়ে চারদিকে।

 

Advertisement
Advertisement

জাতীয়

আরও শিথিল কারফিউ, অফিস খুলছে আজ

Published

on

চলমান কারফিউ আরও শিথিল করে সরকারি-বেসরকারি অফিস আজ বুধবার (২৪ জুলাই) থেকে চার ঘণ্টার জন্য খুলে দেওয়া হচ্ছে।  রপ্তানিমুখী পোশাক কারখানাগুলোও আজ থেকে খুলবে।

পরীক্ষামূলকভাবে সীমিত পরিসরে ইন্টারনেট চালু হয়েছে।  মহাসড়কগুলোয় যান চলাচল শুরু হয়েছে।  তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

গেল সপ্তাহে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে বিক্ষোভ ও সংঘর্ষ ছড়িয়ে পড়ে।  পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়মিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বিজিবি নামানো হয়।  একপর্যায়ে সরকার গত শুক্রবার রাত ১২টা থেকে সারা দেশে কারফিউ জারি করে।

কারফিউ জারি হওয়ায় গত রোববার থেকে গতকাল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। কিন্তু কারফিউ শিথিল হওয়ার পর আজ থেকে সরকারি-বেসরকারি অফিসগুলোও খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে আজ ও আগামীকাল বৃহস্পতিবার সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিসের জন্য বেলা ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করা হয়েছে।

 

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

এখনও হ্যাকারদের নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট  

Published

on

হ্যাক হওয়া বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। কিছু গণমাধ্যমের খবর থেকে জানা যায়, কোটা সংস্কার আন্দোলনের মধ্যে শিক্ষার্থী হত্যার প্রতিবাদে হ্যাকাররা সোমবার (২২ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটের নিয়ন্ত্রণ নেয়।

মঙ্গলবার (২৩ জুলাই) রাত ১১ টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওয়েবসাইটের ঠিকানায় গিয়ে দেখা যায় (https://www.bb.org.bd) লেখা ‘Hacked by The Resistance’

হ্যাকাররা ওয়েবসাইটে পুলিশ সদস্য, কুকুরসহ কয়েকজনের ছবি দিয়ে রেখেছে। যেখানে লেখা রয়েছে operation HuntDown, Stop Killing Students।

আরও লেখা রয়েছে, এখন আর প্রতিবাদ নয়, এটা এখন যুদ্ধ।

এদিকে আন্দোলনের প্রেক্ষিতে সরকারি চাকরির নিয়োগে সব গ্রেডেই (৯ম থেকে ২০তম) একই বিধান অর্থাৎ ৯৩ শতাংশ মেধা ও সাত শতাংশ কোটা রাখার প্রস্তাব চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

Advertisement

 

 

 

 

 

Advertisement

 

 

 

 

 

Advertisement

 

 

 

 

 

Advertisement

 

 

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

সচল হলো ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা

Published

on

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট উদ্ভুত পরিস্থিতির কারণে বেশ কয়েকদিন ধরে বন্ধ থাকার পর  চালু  হয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা।

মঙ্গলবার (২৩ জুলাই) রাত সাড়ে ৯ টার পর সীমিত পরিসরে এ সেবা চালু করে সরকার।

এর আগে দুপুরে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহম্মেদ পলক বলেছিলেন, আজ রাত থেকে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড সেবা চালু করা হবে।

গেলো বুধবার থেকে মোবাইল ইন্টারনেট এবং বৃহস্পতিবার রাত থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ ছিল। ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হলেও বন্ধ রয়েছে মোবাইল ইন্টারনেট

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত