Connect with us

ফুটবল

যেভাবে ‘আরব্য রজনীর’ গল্প শুরু করলেন নেইমার

Published

on

রিয়াদের প্রিন্স ফয়সাল বিন ফাহাদ স্টেডিয়াম ভুগছিল নেইমার-ম্যানিয়ায়।  ব্রাজিলিয়ান তারকার অভিষেক উপলক্ষ্যে গ্যালিরির দর্শকরা নেইমার নেইমার ধ্বনি কম্পিত করে পুরো স্টেডিয়াম।  তবে নেইমারকে শুরু থেকে রাখেনি আল হিলাল কোচ।

দ্বিতীয়ার্ধের ৬৪ মিনিটে আরেক ব্রাজিলিয়ান মাইকেল অলিভিয়েরার পরিবর্তে তুমুল হর্ষধ্বনির মধ্যে মাঠে নামেন নেইমার। ব্রাজিলের সর্বকালে সর্বচ্চো গোলদাতা নেইমার মাঠে নামার আগে আল রিয়াদের বিপক্ষে ২-০ ব্যবধানে এগিয়ে ছিল আল হিলাল।  কিন্তু নেইমার মাঠে নামার পরই আক্রমনের গতি কয়েক গুণ বেড়ে যায়।

 

নেইমার গোল পাপনি, তবে নামে পাশে যুক্ত হয়েছে একটি অ্যাসিস্ট।  অবশ্য বাকি গোল গুলোতেও পরোক্ষ ভাবে অবদান রেখেছিলেন তিনি।

নেইমার মাঠে নামার ৪ মিনিট পরই গোল করেন নাসের আলদাওয়াসারি। এই গোলের উৎস ছিলেন নেইমারই। তাঁর দুর্দান্ত এক ‘ফ্লিক’ থেকে তৈরি হয়েছিল সেই আক্রমণ।

Advertisement

৮৪ মিনিটে হিলালের জার্সিতে গোলের পাশে সরাসরি জড়ায় নেইমারের নাম।  মাঝ মাঠ থেকে বল পেয়ে বক্সের কাছে চলে যান তিনি। সেখান থেকে বল বাড়ান আরেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ম্যালকমের উদ্দেশ্যে।  বল পেয়েই দারুণ ফিনিশিংয়ে বল জালে পাঠিয়ে দেন ম্যালকম।

তার মিনিট দুয়েক পর নেইমারের নেয়া শট ডি-বক্সের ভিতরে হাতে লাগে প্রতিপক্ষের এক ফুটবলারের।  পেনাল্টি থেকে প্রথম গোল করার সুযোগ পেয়ে যান নেইমার।  কিন্তু সেই সুযোগ নিজে না নিয়ে সালেম আলদাওয়াসেরিকে দেন সাবেক পিএসজি তারকা।

৬ষ্ঠ গোলটিতেও অবদান রাখেন নেইমার।  যোগ করা সময়ে তার নেয়া শট রুখে দেন রিয়াদ গোলরক্ষক।  ফিরতি শটে দলের ৬ষ্ঠ গোলটি করেন সালেম।

শেষ সময়ে এসে সান্ত্বনার এক গোল পায় রিয়াদ। শেষ পর্যন্ত ৬-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আল হিলাল।

জয়ের পর সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের অভিষেক-অনুভূতির কথা জানিয়েছেন নেইমার। সেখানে বেশকিছু ছবি পোস্ট করে ব্রাজিলিয়ান সুপারস্টার লিখেছেন, ‘অভিষেকে পাওয়া এই জয়ে খুবই আনন্দিত। ট্রিবিউট দেওয়ার জন্য অনেক ধন্যবাদ ভক্তদের।’

Advertisement

 

ফুটবল

সালাম মুর্শেদী সহ ৫ বাফুফে কর্মকর্তাকে শাস্তি দিলো ফিফা

Published

on

দুর্নীতি ও অনিয়মের অভিযোগ এনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহ সভাপতি সালাম মুর্শেদীকে ১০ হাজার সুইস ফ্রা জরিমানা করেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৩ লাখ টাকার কাছাকাছি। শুধু সালাম নন, তিনি সহ বাফুফের মোট ৫ জন কর্মকর্তার উপর শাস্তি আরোপ করেছে ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থাটি।

আজ বুধবার (২৩ মে) একটি বিবৃতি দিয়েছে ফিফা। যেখানে সালামের বিষয়ে শাস্তির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এছাড়াও বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ২ বছর নিষিদ্ধ ছিলেন, যা বাড়িয়ে ৩ বছর করা হয়েছে। তাকে ২০ হাজার ফ্রা জরিমানাও করা হয়েছে।

সাবেক প্রধান অর্থ কর্মকর্তা আবু হোসেন ও অপরেশন্স ম্যানেজার মিজানুর রহমানকেও শাস্তির আওতায় আনা হয়েছে। তাদেরকে যেকোনো ধরনের ফুটবল বিষয়ক কাজ থেকে ২ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি ১০ হাজার ফ্রা জরিমানা করা হয়েছে তাকে।

লিখিত কোনো শাস্তি দেওয়া হয়নি স্টোর অফিসার ইমরুল হাসানকে। এর বদলে তাকে সতর্ক করে দিয়েছে ফিফা।

ফিফা থেকে আসা সিদ্ধান্তটি খুব সূক্ষ্মভাবে বিবেচনা করে গ্রহণ করা হয়েছে। বিচারক বিভাগ অভিযুক্ত ব্যক্তিদের ব্যাপারে পুরোপুরি নিশ্চিত ছিলেন। এবং সে অনুযায়ী শাস্তি আরোপ করেছেন বলে জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অবশেষে আটালান্টার কাছে লেভারকুসেনের নতি স্বীকার!

Published

on

বায়ার লেভারকুসেন দল হিসেবে এক ইতিহাস যেন! এবারের মৌসুম তেমনই কাটালো তারা। টানা ৫১ ম্যাচ অপরাজিত ছিল ইউরোপিয়ানে সব ম্যাচ মিলিয়ে। বুন্দেসলিগার শিরোপা জেতাও নিশ্চিত হয়েছে আরও আগে। বুধবার দিবারাত্রির ম্যাচে ইউরোপা লিগের ফাইনাল খেলেছে লেভারকুসেন। প্রতিপক্ষ ছিল আটালান্টা। তবে এবার আর জয় ধরা দিল না জাবি আলোনসোর শিষ্যদের।

জিততে জিততে অনেকটা ক্লান্ত কি না লেভারকুসেন! এখন বোধহয় এমনই বলা চলে। কিছুদিন আগে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা যেমন বলেছেন, তিনি এখন কিছুটা ক্লান্ত। যদিও এবারও সিটির ঝুলিতেই ঢুকেছে শিরোপা।

তেমনি ক্লান্ত বলা চলে লেভারকুসেনকে। ডাবলিনের আভিভা স্টেডিয়ামে আটালান্টার বিপক্ষে তাই ৩ গোল হজম করতে হয়েছে আলোনসোর দলকে। সবচেয়ে বড় সাফল্য দেখিয়েছেন আটালান্টা ফরোওয়ার্ড আদেমোলা লুকমান।

Advertisement

মাঠের খেলায় কিছুটা পিছিয়ে ছিল আটালান্টা। কিন্তু যখন আক্রমণ করেছে, সেখানে ছিল অনন্য। বেশ আগ্রাসী ভঙ্গিমা ছিল ম্যাচজুড়ে তাদের খেলোয়াড়দের মধ্যে।

সাহসী পদক্ষেপে ঠিকই গোল পেয়েছে আটালান্টা। আর লুকমান একাই লেভারকুসেনের জালে বল জড়িয়েছেন ৩ বার। ম্যাচের ১২, ২৬ ও ৭৫ মিনিটে গোল আদায় করে নিতে সক্ষম হন এই নাইজেরিয়ান ফুটবলার।

লেভারকুসেনের আর সুযোগ হয়নি কোনো গোল শোধ করার। শেষপর্যন্ত ৩-০ ব্যবধানে ম্যাচ জিতে ৬১ বছর পর কোনো ট্রফি জিতলো আটালান্টা।

 

এম/এইচ

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফেডারেশন কাপ জিতে ‘ট্রেবল’ নিশ্চিত করলো বসুন্ধরা কিংস

Published

on

মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ২-১ গোলে হারিয়ে ফেডারেশন কাপের শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। আজ (বুধবার) ময়মনসিংহের রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। উত্তেজনায় ঠাসা ছিল ম্যাচটি। দুই দলই আক্রমণ-প্রতি আক্রমণ করেছে সমানভাবে। শেষ পর্যন্ত অনেকটা নাটকীয়ভাবেই ফল ঘুরেছে বসুন্ধরার দিকে।

বসুন্ধরার সামনে ছিল ‘ট্রেবল’ জয়ের হাতছানি। স্বাধীনতা কাপ ও প্রিমিয়ার লিগ জেতার পর ফেডারেশন কাপের ফাইনালে ওঠার সৌভাগ্য হয় তাদের। সেই সৌভাগ্যকে কাজে কর্মে পরিণত করে দেখাল অস্কার ব্রুজেনের দল।

ম্যাচের প্রথমার্ধ ছিল গোল শূন্য। তবে আক্রমণ ছিল দুই দলের পক্ষ থেকেই। দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটের মাথায় মোহামেডানের এমানুয়েল সানডের শট চেষ্টা করেও আটকাতে পারেনি কিংস গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ।

এরপর অবশ্য কিংসের পক্ষ থেকে আক্রমণের চাপ বাড়ে। কিন্তু ৮০ মিনিট পেরিয়ে গেলেও কাজে লাগছিল না সেসব। মোহামেডান তখন জয়ের সুবাতাস পাচ্ছিল। কিন্তু ৮৬ মিনিটের মাথায় মিগেল দামাশেনোর দারুণ এক গোলে সমতায় পেরে বসুন্ধরা।

ম্যাচ গড়িয়েছিল অতিরিক্ত সময়ে। ১০৪ মিনিটের মাথায় বসুন্ধরার নেওয়া এক কর্নার মোহামেডান গোলরক্ষক সুজন হোসেন কিছুটা বাঁধা দিতে পারলেও, পুরোপুরি পারেননি। সুযোগ কাজে লাগান সুপার-সাব জাহিদ হোসেন। সামনে থেকে গোলে বল জড়িয়ে দেন।

Advertisement

এই গোল নিয়ে বেশ আলোড়ন তৈরি হয়। ফাউলের দাবি ছিল মোহামেডান খেলোয়াড়দের পক্ষ থেকে। শেষ পর্যন্ত মোহামেডান আর ম্যাচে সুবিধা করে নিতে পারেনি। ফলে বসুন্ধরার ঝুলিতে ঢুকেছে আরো এক শিরোপা।

মোহামেডান ১২ বার ফেডারেশন কাপ জিতেছে, অন্যদিকে আজ ২-১ এর জয়ে তৃতীয়বারের মতো এই শিরোপা জিতলো বসুন্ধরা।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version