Connect with us

বাংলাদেশ

আফ্রিকায় সোনার খনিতে বিস্ফোরণ, নিহত ৬০

Published

on

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর সোনার খনিতে বিস্ফোরণে প্রায় ৬০ জন নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে অনেকে। সোমবার (২১ ফেব্রুয়ারি) দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় পনি প্রদেশে ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

 বিস্ফোরণে বিধ্বস্ত ঘরবাড়ি পড়ে থাকতে দেখা গেছে। খোলা জায়গায় সারি দিয়ে রাখা লাশগুলো মাদুর দিয়ে ঢেকে রাখা ছিল। (রয়টার্স )

বুরকিনা ফাসোতে বড় ধরনের সোনার খনি রয়েছে। আন্তর্জাতিক কোম্পানিগুলি সেগুলো পরিচালনা করে। এর পাশাপাশি দেশটিতে শত শত ছোট ছোট, নিবন্ধনবিহীন সোনার খনি আছে। এগুলোর ক্ষেত্রে কর্তৃপক্ষের কোনো নজরদারি নেই। ঝুকি নিয়ে এসব খনিতে বহু শিশুও কাজ করে।

বিশ্বের অনুন্নত দেশগুলোর একটি বুরকিনা ফাসো। দেশটিতে তৎপর বিভিন্ন গোষ্ঠী তহবিলে জন্য খনি এলাকাগুলোর নিয়ন্ত্রণ নিতে চায়। তবে সোমবারের বিস্ফোরণের সঙ্গে কোনো গোষ্ঠীর সম্পৃক্ততার  খবর পাওয়া যায়নি।

 

Advertisement

এসআই/

জাতীয়

আটকে পড়া বাংলাদেশিরা পাবেন ক্ষতিপূরণ: কর্মসংস্থান প্রতিমন্ত্রী

Published

on

সব প্রক্রিয়া শেষে ভিসা পাওয়ার পরও ১৭ হাজার বাংলাদেশি মালয়েশিয়ায় যেতে না পারার ঘটনায় দায়ীদের ছাড় দেয়া হবে না। মালয়েশিয়ায় যেতে না পেরে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের ক্ষতিপূরণ দেয়ার ব্যবস্থা করা হবে। বলেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

বুধবার (০৫ জুন)  ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিমের সঙ্গে সৌজন্য সাক্ষাত শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

শফিকুর রহমান বলেন, ‘আমাদের যে এগ্রিমেন্ট ছিল, তাতে (মালয়েশিয়ায় প্রবেশের) শেষ তারিখ ছিল ৩১ মে। সেটা ফুলফিল করতে গিয়ে মালয়েশিয়ান সরকারও চেষ্টা করেছে, আমরাও চেষ্টা করেছি। আমাদের প্রায় ১৭ হাজার মানুষের ভিসা ইস্যু হয়েছে। হাইকমিশনের মাধ্যমে আমরা আপিল করেছি, অন্ততপক্ষে যে ১৭ হাজার মানুষ ভিসা পেয়েছে, তাদের মালয়েশিয়ায় প্রবেশ ও কাজের সুযোগ দেয়ার জন্য। আমরা আশা করছি, আমাদের অনুরোধ তারা রক্ষা করার চেষ্টা করবে।’

আগামী সাত দিনের মধ্যে কমিটি তদন্ত প্রতিবেদন দেবে বলেও জানান তিনি।

মালয়েশিয়ার হাইকমিশন আজও বলেছে তারা সময়সীমা বাড়াবে না—এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ‘বলেছে। আমরা অনুরোধ করছি। কারণ আমাদের গরিব যারা মালয়েশিয়ায় চাকরির জন্য অর্থ ব্যয় করেছে তারা যাতে যেতে পারে।

Advertisement

‘আমাদের মন্ত্রণালয় থেকে আমরা একটি ছয় সদস্যের তদন্ত দল গঠন করেছি। কমিটি বের করবে তারা কোন কারণে যেতে পারেনি, কী সমস্যা ছিল, কাদের কারণে এই সমস্যার সৃষ্টি হয়েছে? কমিটির মাধ্যমে যাদের বিরুদ্ধে রিপোর্ট আসবে, আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব,’ যোগ করেন তিনি।

শফিকুর রহমান আরও বলেন, ‘যাদের বিএমইটির (জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো) কার্ড হয়েছে, যারা ই-ভিসা পেয়েছে, যারা আবেদন করেছে, তাদের ব্যাপারেও আমাদের মন্ত্রণালয়ে কনসিডার করবে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের ক্ষতিপূরণ দেয়ার ব্যবস্থা আমরা নেব।’

পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

কাল দুদকে যাচ্ছেন না বেনজীর আহমেদ

Published

on

দুর্নীতি দমন কমিশনের (দুদক) তলবে জিজ্ঞাসাবাদ এড়াতে বৃহস্পতিবার (৬ জুন) দুদকে যাচ্ছেন না পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। ১৫ দিনের সময় চেয়ে আইনজীবীর মাধ্যমে আবেদন করেছেন সাবেক এই আইজিপি। ফলে বৃহস্পতিবার তিনি দুদকে যাচ্ছেন না।

বুধবার (৫ জুন) দুদক কমিশনার জহরুল হক এ তথ্য গণমাধ্যমে নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার (৪ জুন) দুদক কমিশনার জহরুল হক জানান, বেনজীর আহমেদ ৬ জুন না এলে, দুর্নীতি দমন কমিশন (দুদক) ধরে নেবে তার কোনো বক্তব্য নেই। তবে তিনি চাইলে অনুসন্ধান কর্মকর্তা ১৫ দিন সময় দিতে পারবে।

গত ৬ মাসে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ তার অ্যাকাউন্ট থেকে কত টাকা তুলেছেন, সেই টাকা কোথায় নিয়েছে সে বিষয়ে খোঁজ চলছে। ভুক্তভোগীরা চাইলে তার বিরুদ্ধে দুদকে অভিযোগ এবং থানায় মামলা করতে পারবেন বলে জানিয়েছেন দুদক আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

প্রসঙ্গত, গত ২৬ মে বেনজীর আহমেদ, তার স্ত্রী জিশান মির্জা, বড় মেয়ে ফারহিন রিস্তা বিনতে বেনজীর ও ছোট মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীরের নামে বিভিন্ন সম্পত্তির দলিল, ঢাকায় ফ্ল্যাট ও কোম্পানির আংশিক শেয়ারসহ ১১৯টি স্থাবর ও অস্থাবর সম্পত্তি ক্রোকের নির্দেশ দেন আদালত।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

‘বেনজীর কোন দেশে সে বিষয়ে সরকারের কাছে তথ্য নেই’

Published

on

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ কোন দেশে আছেন, সে বিষয়ে সরকারের কাছে কো‌নো তথ্য নেই। তবে বেনজীর আহমেদের দেশত‌্যা‌গে আদাল‌তের কোনো নি‌ষেধাজ্ঞা ছি‌ল না। তাই সে কো‌ন দে‌শে গি‌য়ে‌ছে, সে বিষ‌য়ে সরকারের কাছে কো‌নো তথ‌্য নেই। তবে শোনা যাচ্ছে, তিনি সিঙ্গাপুরে আছেন।

বুধবার (৫ জুন) দুপু‌রে রাজধানীর রাওয়া কন‌ভেনশন সেন্টা‌রে ইউনিভার্সেল মেডিকেল কলেজের দশম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠা‌নে প্রধান অতিথির বক্তব্য শে‌ষে সাংবা‌দিক‌দের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা ব‌লেন।

এম‌পি আনার হত‌্যাকাণ্ড ঘটনায় মাংস উদ্ধা‌রের বিষ‌য়ে মন্ত্রী ব‌লেন, ডিএনএ প‌রীক্ষা ছাড়া শতভাগ নি‌শ্চিত ক‌রে কিছুই বলা যা‌চ্ছে না। তবে জবানব‌ন্দি‌তে অনুযায়ী, এটা নি‌শ্চিত যে তাঁকে হত‌্যা করা হয়ে‌ছে।এ ঘটনায় দুই দেশ (ভারত ও বাংলাদেশ) মি‌লেই তদন্ত হ‌চ্ছে।‌ সেভা‌বেই মামলা এগোবে।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version