Connect with us

ক্রিকেট

কালই সিরিজ জয় চায় বাংলাদেশ, ঘুরে দাঁড়াতে চায় আফগানরা

Published

on

তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে সফরকারী আফগানিস্তানের দেয়া ২১৬ রানের জবাবে আফিফ ও মিরাজের ১৭৪ রানের জুটি জয় এনে দেয় বাংলাদেশকে। ৭ বল বাকি রেখেই বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে ২১৯ রান সংগ্রহ করে।   

প্রথম ম্যাচে বীরত্বপূর্ণ জয়ের পর শূক্রবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে হারিয়েই আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করতে চায় টাইগাররা।

বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো বলেন, আগামীকাল আমাদের আরও ভালো ক্রিকেট খেলতে হবে। গতকাল আমরা ১৩টি ওয়াইড বল করেছি। আমরা একটা ক্যাচ ফেলেছি। আমাদের স্কোর ৬ উইকেটে ৪৫ রানে ছিলো। গতকালের পারফরমেন্সের পর প্রতিটি বিভাগে আমাদের আরও উন্নতি দরকার।

আগামীকালের ম্যাচে জিততে পারলে ইংল্যান্ডকে টপকে আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে চলে যাবে বাংলাদেশ। বর্তমানে ১৫ ম্যাচে ৯৫ পয়েন্ট রয়েছে ইংল্যান্ডের। ১৩ ম্যাচে ৯০ পয়েন্ট রয়েছে বাংলাদেশের। ১২ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে ভারত।

সিরিজ জয় বাংলাদেশকে আইসিসি র‌্যাংকিংয়ে উন্নতি করতেও সাহায্য করবে। বর্তমানে পাকিস্তানের ঠিক পেছনে সপ্তম স্থানে আছে টাইগাররা। আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারলে টপকে যাবে পাকিস্তানকে।

Advertisement

অন্য দিকে সুপার লিগে কাল প্রথম হারের তিক্ত স্বাদ পেয়েছে আফগানিস্তান। এর আগে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে টানা ছয় ম্যাচ জিতে আফগানরা।

আফগানর অধিনায়ক হাশমতুল্লাহ শাহিদি প্রথম ম্যাচের স্মৃতি ভুলে যেতে চান। শাহিদি বলেন, আমি মনে করি আমরা ৩০ রান কম করেছিলাম। কিন্তু ফজলের শুরুটা ছিল  দুর্দান্ত । তবে লড়াইয়ের জন্য তাদের কৃতিত্ব দিতেই হবে। এটি প্রথম ম্যাচ ছিল, তবে আরও দুটি খেলা বাকি আছে এবং আমরা ঘুড়ে দাঁড়াবো।

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত দুই দল নয়টি ম্যাচে মুখোমুখি হয়েছে। এরমধ্যে ছয়টিতে জিতে এগিয়ে বাংলাদেশ। তিনটিতে জয় পেয়েছে আফগানরা। জয়-হারের অনুপাত প্রমাণ করে ওয়াডে ক্রিকেটে কতটা ভালো দল বাংলাদেশ। যেমনটা আগেই বলেছিলেন দলনেতা তামিম ইকবাল।

টি-টোয়েন্টিতে অবশ্য এগিয়ে আফগানিস্তান। কারণ বাংলাদেশের বিপক্ষে ছয় ম্যাচের চারটিতে জিতেছে এবং দুটিতে হেরেছে তারা।

বাংলাদেশ দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, এবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলি চৌধুরি ও মাহমুদুল হাসান জয়।

Advertisement

আফগানিস্তান দল : হাশমত শাহিদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, নাজিব জাদরান, শহিদ কামাল, ইকরাম আলিখিল, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, আজমত ওমরজাই, রশিদ খান, ফজল হক ফারুকি, মুজিব উর রহমান, ইয়ামিন আহমেদজাই ও ফরিদ আহমাদ মালিক।

ক্রিকেট

বিদায়ের পর মোস্তাফিজকে নিয়ে যা বললেন চেন্নাই অধিনায়ক

Published

on

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ২৭ রানে হেরে এবারের আইপিএল থেকে বিদায় নিয়েছে চেন্নাই সুপার কিংস।  শেষ মুহূর্তে আসর থেকে বিদায়ে দলটির অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় মোস্তাফিজুর রহমানের অভাবকে সামনে আনলেন।

গতকাল বেঙ্গালুরুর কাছে হারের পর গায়কোয়াড় বলেন, ‘আমরা ফিজকে (মোস্তাফিজুর রহমান) মিস করেছি।’

আইপিএল ছাড়ার আগে চেন্নাইয়ের জার্সিতে ৯টি ম্যাচ খেলেছেন মোস্তাফিজ। এই ৯ ম্যাচে ২২.৭১ গড় আর ৯.২৬ ইকোনমিতে ১৪ উইকেট নিয়েছেন এই টাইগার পেসার। চেন্নাই দলে এবারের আইপিএলে তাঁর চেয়ে বেশি উইকেট পেয়েছেন মাত্র একজন। ভারতীয় পেসার তুষার দেশপান্ডে ১৩ ম্যাচ খেলে নিয়েছেন ১৭ উইকেট।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বেঙ্গালুরুর মাঠে কোহলির নতুন রেকর্ড

Published

on

ভিরাট কোহলি মানেই যেন রেকর্ডের ছড়াছড়ি। তার খেলা যেকোনো বাউন্ডারি বা ওভার বাউন্ডারি জবাব দিতে থাকে- এই বুঝি কোনো রেকর্ড লেখা হলো কোহলির নামে। আজ (শনিবার) চেন্নাই সুপার কিংসের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে তুষার দেশপান্ডের এক ডেলিভারিতে বিশাল ছক্কা হাঁকিয়ে বসেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর এই ব্যাটার। তাতেই নাম লিখিয়েছেন নতুন এক রেকর্ডে।

জিততেই হবে এমন এক ম্যাচ। আরসিবির জন্য অবশ্য শুধু জয় দিয়েও চলবে না। যেতে হবে আরো কিছু সমীকরণের মধ্য দিয়ে। অন্যদিকে প্রতিপক্ষ চেন্নাই জিতলে সরাসরি প্লে-অফ খেলবে তারা। ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে বেঙ্গালুরুর ঘরের মাঠ এম চিন্নাস্বামী স্টেডিয়ামে।

ম্যাচের তৃতীয় ওভারে দেশপান্ডের প্রথম ও তৃতীয় ডেলিভারিতে ছক্কা হাঁকিয়ে বসেন কোহলি। দ্বিতীয় ছক্কাটি ৯৮ মিটার দেখাচ্ছিল বড় স্ক্রিনে। এই ছক্কার সাথে নির্দিষ্ট কোনো ভেন্যুতে ৩ হাজার আইপিএল রান করার গৌরব অর্জন করেছেন কোহলি। আর কোনো ব্যাটারের ঝুলিতে এক ভেন্যুতে এত রান নেই।

বেঙ্গালুরুর এই মাঠে আরসিবির হয়ে ৮৯ ম্যাচ খেলেছেন কোহলি। আইপিএলে নির্দিষ্ট ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার খেতাব এতদিন ছিল রোহিত শর্মার কাছে। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৮০ ম্যাচ খেলে ভারতীয় অধিনায়ক করেছেন ২২৯৫ রান। এই তালিকায় আরও আছেন এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার ও ক্রিস গেইল।

কোহলি এখন পর্যন্ত শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় আছেন আইপিএলের চলতি মৌসুমে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

যদি বেশি চিন্তা করি, ভালো খেলতে পারবো না: রোহিত

Published

on

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ভালো সময় যায়নি মুম্বাই ইন্ডিয়ান্সের। ভালো যায়নি দলটির সাবেক অধিনায়ক রোহিত শর্মার। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ৩৮ বলে ৬৮ রানের ইনিংস খেলেন রোহিত। মুম্বাই অবশ্য নিজেদের দশম পরাজয় বরণ করেছে একইদিনে। টেবিলের শেষ দল হিসেবে চলতি আসর শেষ করলো দলটি।

শুক্রবার লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ম্যাচ খেলেছে মুম্বাই। হার্দিক পান্ডিয়া-রোহিতের দল হেরেছে ১৮ রানে। ম্যাচ শেষে জিও সিনেমায় কথা বলেছেন সাবেক মুম্বাই অধিনায়ক। তিনি বলেন, “একজন ব্যাটার হিসেবে, আমি জানি যে স্ট্যান্ডার্ডে থাকার কথা, সেখানে পৌঁছাতে পারিনি। কিন্তু এতগুলো বছর খেলার পর, আমি জানি, যদি বেশি চিন্তা করি, আমি ভালো খেলতে পারবো না।”

তিনি আরও যোগ করেন, “শুধু ভালো মানসিক অবস্থা, সঠিক জোন, অনুশীলন করা এবং খেলার সকল ভুলগুলোর উন্নতি করা, এগুলোই আমি চেষ্টা করে যাই।”

নিজেদের পরিকল্পনা অনুযায়ী মুম্বাই খেলতে পারেনি বলেও মনে করেন রোহিত। অনেক বেশি ভুল করেছে দল, ফলে নিজেদের দোষারোপ করেছেন তিনি। ভারতীয় অধিনায়ক মনে করেন, আইপিএল এমনই। অল্প কিছু সুযোগ আসবে, সেগুলোই আঁকড়ে ধরতে হবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version