Connect with us

বাংলাদেশ

রাশিয়ার প্রস্তাব মেনে নিয়েছে ইউক্রেন

Published

on

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রস্তাব গ্রহণ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি শান্তি আলোচনায় বসতে রাজি হয়েছেন। রুশ বার্তা সংস্থা তাস এ খবর জানিয়েছে।

আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) জেলেনস্কির প্রেস সেক্রেটারি সের্গেই নিকিফোরভ নিজের ফেসবুক লিখেছেন, শান্তি ও যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় সবসময় প্রস্তুত রয়েছে ইউক্রেন। এটি আমাদের স্থায়ী অবস্থান। আমরা রাশিয়ার প্রেসিডেন্টের প্রস্তাব গ্রহণ করেছি।

তিনি বলেন, আলোচনার জন্য স্থান ও সময় নির্ধারণে কথাবার্তা চলছে। যত দ্রুত আলোচনা শুরু হবে, তত বেশি স্বাভাবিক জীবনে ফেরার সম্ভাবনা তৈরি হবে।

এর আগে রুশ প্রেসিডেন্টের প্রেস সচিব দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য বেলারুশের রাজধানী মিনস্কে প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত রয়েছেন পুতিন।

তিনি দাবি করেছিলেন, তাদের আলোচনা প্রস্তাবের প্রতিক্রিয়ায় ইউক্রেনীয় পক্ষ বেলারুশিয়ান রাজধানীর বদলে পোল্যান্ডের ওয়ারশ শহরকে সম্ভাব্য ভেন্যু হিসেবে প্রস্তাব করেছিল, কিন্তু পরে আর যোগাযোগ হয়নি।

Advertisement

এদিকে, রাশিয়ার সেনাবাহিনী শনিবার দক্ষিণ-পূর্ব ইউক্রেনের মেলিটোপোল শহর দখল করেছে। রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি জানিয়েছে, মস্কো রাজধানী কিয়েভসহ বেশ কয়েকটি শহরে সমন্বিত ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি হামলা শুরু করেছে।

বাংলাদেশ

বজ্রপাতে আরও ৩ জনের মুত্যু

Published

on

টাঙ্গাইল ও গাজীপুরে বজ্রপাতে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শনিবার (১৮ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত বৃষ্টির সঙ্গে বজ্রপাতে এদের মৃত্যু হয়।

টাঙ্গাইল

টাঙ্গাইলের কালিহাতীতে ধান কাটার সময় বজ্রপা‌তে দুই খালাতো ভাইয়ের মৃত্যু হয়েছে। আজ সকালে উপজেলার বীরবাসিন্দা ইউনিয়নের নোয়াবাড়ি গ্রামে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা সদরের মৃত আয়নাল হকের ছেলে আমির হোসেন (৫২ ) ও মৃত নূর হোসেনের ছেলে আফজাল হোসেন (৫৫)।

বিষয়টি নিশ্চিত করেন কালিহাতী থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) রাজীব হোসেন।

Advertisement

স্থানীয়দের উদ্ধৃতি দিয়ে তিনি জানান, গেলোএক সপ্তাহ ধরে উপজেলার আউলিয়াবাদ বাজারে ঘর ভাড়া নিয়ে আমির ও আফজালসহ ক‌য়েকজন শ্রমিক আশপাশের বিভিন্ন এলাকায় ধান কাটার কাজ করতেন। শনিবার ভোরে বীরবাসিন্দা ইউনিয়নের নোয়াবাড়ী গ্রামের হযরত আলীর ধান ক্ষেতে ছয়জন শ্রমিক ধান কাটতে যান। পরে বৃষ্টি ও বজ্রপাতে তা‌দের মৃত‌্যু হয়।

বীরবাসিন্দা ইউনিয়ন প‌রিষদের চেয়ারম্যান ছোহরাব আলী জানান, সকালে কয়েকজন শ্রমিক স্থানীয় হযরত আলীর ক্ষেতের ধান কাটতে যান। এ সময় বৃষ্টির সঙ্গে বজ্রপাত শুরু হয়। প‌রে বজ্রপা‌তে ঘটনাস্থলেই দুইজনের মৃত্যু হয়।

গাজীপুর

গাজীপুরের শ্রীপুরে বজ্রপাতে ফাতেমা আক্তার (৪৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। শনিবার (১৮ মে) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার কাওরাইদ ইউনিয়নের গলদাপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। ফাতেমা আক্তার উপজেলার কাওরাইদ ইউনিয়নের গলদাপাড়া গ্রামের মো. নূর হোসেনের স্ত্রী।

বিষয়টি নিশ্চিত করেন শ্রীপুর থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) মো. তানসেন চৌধুরী।

Advertisement

নিহতের ছেলের উদ্ধৃতি দিয়ে তিনি জানান, ফাতেমা আক্তার সকালে নানা বাড়িতে ধান শুকানোর কাজ করছিলেন। ঝড়-বৃষ্টি আসছে দেখে উঠান থেকে তিনি ধান উঠাতে যান। এ সময় বজ্রপাত হলে তার মাকে মাটিতে পরে থাকতে দেখেন। পরে তাকে উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এসআই মো. তানসেন চৌধুরী আরও জানান, বজ্রপাতে এক নারীর মৃত্যুর খবর নিশ্চিত করে জানান, খবর পেয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে ওই নারীর মরদেহ উদ্ধার করা হয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

৯৯৯-এ মিলবে নির্বাচন সংক্রান্ত সেবা

Published

on

চলমান ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের আগের দুদিন, নির্বাচনের দিন ও পরের দিন নির্বাচন সংক্রান্ত যে কোনো সহায়তার জন্য জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ যোগাযোগ করার জন্য সর্বসাধারণকে অনুরোধ জানানো হয়েছে। জাতীয় জরুরি সেবার মাধ্যমে প্রাপ্ত নির্বাচন সংক্রান্ত যে কোনো তথ্য ও অভিযোগ সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার বা সংস্থাকে অবহিত করা হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

শনিবার (১৮ মে) সরকারি এক তথ্য-বিবরণী থেকে বিষয়টি জানা গেছে।

এতে বলা হয়, চলমান ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ৪টি ধাপে সম্পন্ন করা হবে। প্রতি ধাপে নির্বাচনের আগের দুদিন, নির্বাচনের দিন ও পরের দিন নির্বাচন সংক্রান্ত যে কোনো সহায়তার জন্য জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ যোগাযোগ করার জন্য সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

সিরাজগঞ্জে ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

Published

on

সিরাজগঞ্জে ২৮৮ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। গেলো শুক্রবার (১৭ মে) রাত ৯ টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্ত্বর এলাকা থেকে জব্দ করা হয়েছে।

শনিবার (১৮ মে) সকালে জেলা গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জুলহাজ উদ্দীন প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেপ্তারকৃতরা হলো, মানিকগঞ্জ জেলার দেড়গ্রাম ইউপি-জাগির এলাকার মোঃ বাদশা মিয়ার ছেলে মোঃ ছানোয়ার হোসেন সানি (৩৭) ও একই জেলার দক্ষিন বিল ডাউলি গ্রামের মোঃ মন্টু মিয়ার ছেলে মোঃ হৃদয় মিয়া (১৯)।

প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, শুক্রবার রাত ৯ টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম এলাকায় মাদকদ্রব্য উদ্ধার অভিযান ও চেকপোস্ট বসিয়ে একটি হাইচ এ্যাম্বুলেন্সে তল্লাশী চালিয়ে ২৮৮ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়।

জানা যায়, মাদক ব্যবসায়ী মোঃ ছানোয়ার হোসেন সানি এর বিরুদ্ধে একটি মাদক মামলা বিজ্ঞ আদালতে বিচারাধীন আছে। গ্রেপ্তারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ শেষে আদালতে প্রেরণ করা হয়েছে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version