যুক্তরাষ্ট্র থেকে বহিস্কৃত জাতিসংঘের ১২ রুশ কূটনীতিক

নিউইয়র্কে জাতিসংঘের মিশন থেকে ১২ রুশ কূটনীতিকদের বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। রুশ কূটনীতিকদেরকে ‘গুপ্তচরবৃত্তির কার্যকলাপের’ জন্য অভিযুক্ত করেছে দেশটি। তাদেরকে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

স্থানীয় সময় সোমবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মার্কিন উপ রাষ্ট্রদূত রিচার্ড মিলস জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে তাদের বিরুদ্ধে অভিযোগ জানান। খবর আল-জাজিরার।

তিনি জানান, যেসব কূটনীতিকের যুক্তরাষ্ট্র ছাড়ার কথা বলা হয়েছে, তারা এমন কর্মকাণ্ডে জড়িত ছিলেন, যা কূটনীতিক হিসেবে তাদের দায়িত্ব ও বাধ্যবাধকতা অনুসারে ছিল না।

অবশ্য জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, বহিষ্কারের বিষয়ে মিলসের ব্যাখ্যা ‘সন্তোষজনক নয়’।

জাতিসংঘে মার্কিন মিশন এক বিবৃতিতে বলেছে, ওই ১২ জন রুশ কূটনীতিক গোয়েন্দা সংস্থার সদস্য। তারা আমাদের জাতীয় নিরাপত্তার প্রতিকূল গুপ্তচরবৃত্তিমূলক কার্যকলাপে লিপ্ত হয়েছেন। তারা যুক্তরাষ্ট্রে বসবাসের সুযোগের অপব্যবহার করেছেন।

মার্কিন মিশনের মুখপাত্র অলিভিয়া ডাল্টন বলেন, আমরা সদর দপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী এই ব্যবস্থা নিচ্ছি। এ সিদ্ধান্তটি বেশ কয়েক মাসের কার্যক্রমের ভিত্তিতে নেওয়া হয়েছে।

এদিন জাতিসংঘে পূর্ববর্তী প্রেস ব্রিফিংয়ে নেবেনজিয়া বহিষ্কারের খবর প্রথম জানান। 

তিনি বলেছিলেন, তিনি জানেন না কোন ১২ জন কূটনীতিককে যুক্তরাষ্ট্র ছেড়ে যেতে বলা হয়েছে। তবে মার্কিন কর্মকর্তারা জাতিসংঘে রাশিয়ান মিশন পরিদর্শন করেছেন এবং আগামী সোমবারের (৭ মার্চ) মধ্যে তাদের দেশ ত্যাগ করার দাবিতে একটি চিঠি দিয়েছেন।

তাসনিয়া রহমান

Recommended For You

Exit mobile version