Connect with us

রংপুর

একুশে পদক পাওয়ায় লিংকনকে কুড়িগ্রামে নাগরিক সংবর্ধনা

Published

on

সমাজসেবায় বিশেষ অবদান রাখায় কুড়িগ্রামের বিশিষ্ট আইনজীবি এসএম আব্রাহাম লিংকনকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ ‘একুশে পদক ২০২২’ প্রদান করায় তার নিজ জেলায় নাগরিক সংবর্ধনা দেয়া হয়েছে।

আজ শনিবার (৫ মার্চ) দুপুরে কুড়িগ্রাম কলেজ মোড়স্থ শেখ রাসেল অডিটরিয়ামে এ সংবর্ধনার আয়োজন করে কুড়িগ্রাম নাগরিক সংবর্ধনা কমিটি।

এসময় বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কলা অনুষদের ডিন ড.তুহিন ওয়াদুদ,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান আমান উদ্দিন আহমেদ মঞ্জু, জেলা পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, সরকারি কলেজের উপাধ্যক্ষ মির্জা মো:নাসির উদ্দিন, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীরমুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম টুকু,এনজিও এসোসিয়েশনের (কেনা) সাধারণ সম্পাদক মানিক চৌধুরীসহ অন্যান্য বিশিষ্টজন। 

শেষে পদকপ্রাপ্ত লিংকনকে কুড়িগ্রাম প্রেসক্লাব,সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বিভিন্ন কলেজসহ সাংস্কৃতিক ও  অন্য সংগঠনের নেতৃবৃন্দসহ জেলার প্রায় ২ শতাধিক সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে সম্মাননা স্মারক ও ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয়।

রংপুর

পঞ্চগড়ে স্কুল যাওয়ার পথে শিশুর মৃত্যু

Published

on

পঞ্চগড়ের আটোয়ারি উপজেলায় স্কুল যাওয়ার পথে মোটরসাইকেলের ধাক্কায় তিথি রানী (১২) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

রোববার (১২ মে) সকালে আটোয়ারি উপজেলার যুগীকাটা এলাকার পঞ্চগড়-আটোয়ারি মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

তিথি গোয়ালপাড়া বিউটিফুল মাইন্ড কিন্ডার গার্টেনের পঞ্চম শ্রেনীতে পড়াশুনা করছিল। নিহত শিশুর বাড়ি উপজেলার ধামোর ইউনিয়নের যুগিকাটা গ্রামে। সে ওই গ্রামের পরেশ চন্দ্র বর্মনের মেয়ে।

গড়িনাবাড়ি ইউনিয়নের ইউপি সদস্য জয়নাল হোসেন জানান, তিথি রানী বাইসাইকেল যোগে স্কুলে যাওয়ার জন্য বাড়ি থেকে রওয়ানা দেন। পথিমধ্যে পার্শরাস্তা থেকে মূল সড়কে উঠার সাথে সাথে আটোয়ারিগামি দ্রুত গতির একটি মোটরসাইকেল তিথিকে ধাক্কা দেন। সে সড়কে ছিটকে পড়ে তিথি এ সময় অপর একটি ইজিবাইক তিথির শরীর উপরে দিয়ে চলে যায়। এতে করে তিথি মাথা ও বুকে গুরুতর আঘাত পেয়ে রক্তাক্ত হয়ে যায়। তাৎক্ষনিক পথচারীর ও স্থানীয়দের সহযোগীতায় পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নেয়া হয়। এ সময় হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. রহিমুল ইসলাম তিথিকে মৃত ঘোষনা করেন।

আটোয়ারি থানার ওসি আবু মুসা জানান, সড়ক দুর্ঘটনায় তিথি রানী নামে শিশু মৃত্যুর খবর পেয়েছি। তবে তাকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নেয়া হয়েছে। পরিবারের অভিযোগের ভিত্তিতে আইনি ব্যবস্থা নেয়া হবে।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

বৈশাখের কাঠফাটা রোদেও মুগ্ধতা ছড়াচ্ছে কৃষ্ণচূড়া

Published

on

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা জুড়ে কৃষ্ণচূড়া ফুলের অসাধারণ এক অপরূপ সৌন্দর্যে সবার মন কাড়ছে। বৈশাখের রঙিন আকাশে গনগনে সূর্যের আলো ছড়াচ্ছে। কাঠফাটা প্রচণ্ড রোদ থেকে তপ্ত বাতাস। প্রকৃতি যখন আকাশে প্রখর রৌদ্রে পুড়ছে, কৃষ্ণচূড়া ফুল তখন জানান দিচ্ছে তার অপরূপ সৌন্দর্যের বার্তা। গ্রীষ্মের নিষ্প্রাণ রুক্ষতা ছাপিয়ে প্রকৃতিতে কৃষ্ণচূড়া নিজেকে মেলে ধরছে এক আপন মহিমায়।

উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে, গাছে গাছে মুগ্ধতা ছড়াচ্ছে কৃষ্ণচূড়া। এ যেন লাল রঙে কৃষ্ণচূড়ার পসরা সাজিয়ে বসে আছে প্রকৃতি। চোখ ধাঁধানো টুকটুকে লাল কৃষ্ণচূড়া ফুলে সেজেছে গ্রীষ্মের প্রকৃতি। গ্রীষ্মের ছোঁয়া লাগার পর থেকেই প্রকৃতির শোভা বর্ধনকারী কৃষ্ণচূড়া ফুল অপরূপ সাজে সাজিয়ে রঙিন করে তুলেছে। ফুলপ্রেমীসহ সাধারণ মানুষদের দৃষ্টি কাড়ছে কৃষ্ণচূড়া। দূর থেকে দেখলে মনে হয়-যেন লাল রঙের পাহাড় দাঁড়িয়ে আছে মাথা উঁচু করে। কৃষ্ণচূড়া তার রক্তিম আভা ছড়ানোর মাধ্যমে প্রকৃতিকে সাজিয়ে তুলেছে অপরূপ সৌন্দর্যে। কৃষ্ণচূড়ার সৌন্দর্য দেখে মন ভরে যাচ্ছে প্রকৃতি প্রেমীদের। কৃষ্ণচূড়া রক্তিমতায় মাতিয়ে রাখা এই বৃক্ষের উচ্চতা তেমন একটা বেশি হয় না। সর্বোচ্চ ১২ থেকে ১৫ মিটার পর্যন্ত উপরে উঠলেও তার শাখা প্রশাখা বিশাল এলাকাজুড়ে বিস্তৃত থাকে। পাপড়িগুলো প্রায় ৭ থেকে ৮ সেন্টিমিটার লম্বা হতে পারে। প্রতিটি পাতা ২৫ থেকে ৫০ সেন্টিমিটার লম্বা এবং ২৫ থেকে ৪০ টি উপপত্র বিশিষ্ট।

গ্রীষ্মজুড়ে প্রকৃতিকে মাতিয়ে রাখলেও অন্যান্য সময়গুলোতে এ বৃক্ষের উপস্থিতি খুব একটা চোখে পড়ে না। ফুলবাড়ী উপজেলায় এক সময় ব্যাপক কৃষ্ণচূড়া ফুল গাছ ছিল। প্রতি বছর এই গ্রীষ্মে ফুলফুটে প্রকৃতিতে শোভা বর্ধন করতো। কালের আবর্তে সেই কৃষ্ণচূড়ার গাছ এখন অনেকটাই কমে গেছে। তারপরও উপজেলা সদরের তিনকোণা মোড়ের সামনে, বালারহাট বাজার ও নাওডাঙ্গা বকুলতলা বাজারসহ বিভিন্ন এলাকায় কৃষ্ণচূড়া শোভা পাচ্ছে।

সিনিয়র সাংবাদিক আব্দুল আজিজ মজনু ও শাহীনুর রহমান শাহিন জানান, এখন সময় কৃষ্ণচূড়া ফুলসহ পুরো শহর জুড়ে বিভিন্ন ফুলের গাছ থাকায় এ উপজেলার নাম করণ হয়েছে ফুলবাড়ী। কালের আবর্তে কৃষ্ণচূড়াসহ বিভিন্ন ফুলের গাছ এখন অনেকটাই কমে গেছে। তারপরেও উপজেলা সদরসহ বিভিন্ন এলাকায় কৃষ্ণচূড়া ফুল সুভাস ছড়াচ্ছে। এই ফুলের সৌন্দর্যে প্রকৃতিতে এখন ভিন্ন রং এসেছে। কৃষ্ণচূড়া ফুলের অপরূপ শোভায় শোভিত হয়েছে। যে কাউকে আকৃষ্ট করছে এই ফুল গাছগুলো।

এক দিকে প্রকৃতির ভারসাম্য রক্ষা ও অন্য ফুলবাড়ীর ফুলের সৌন্দর্য ফিরে আনতে কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক ডা: হামিদুল হক খন্দকার ফুলবাড়ী উপজেলার বিভিন্ন সড়কে ১ লাখ কৃষ্ণচূড়া গাছ লাগানোর প্রকল্প হাতে নিয়েছে। ইতোমধ্যে দুই হাজার কৃষ্ণচূড়া ফুলের গাছ রোপণ করেছে বলে জানান তারা।

Advertisement

নাওডাঙ্গা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আব্দুল হানিফ সরকার জানান, কৃষ্ণচূড়া অতিপরিচিত বৃক্ষ। তবে আমাদের প্রতিষ্ঠানে কৃষ্ণচূড়ার গাছ না থাকলেও কলেজের সামনে নাওডাঙ্গা বকুলতলা বাজারে একটি কৃষ্ণচূড়া ফুল গাছ অপরূপ সৌন্দর্য ছড়াচ্ছে সবার মাঝে। গ্রীষ্মকালে কৃষ্ণচূড়া ফুল প্রকৃতির সৌন্দর্য ও মনোমুগ্ধকর পরিবেশ দেখে অনেকেই মুগ্ধ হচ্ছে। তবে কিছুদিনের মধ্যে কলেজ ক্যাম্পাসে বেশ কিছু কৃষ্ণচূড়া ফুল গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

দুর্ঘটনা

ক্লাস চলাকালীন বিদ্যালয়ে আগুন, দুই শ্রেণিকক্ষ পুড়ে ছাই

Published

on

লালমনিরহাটের আদিতমারী উপজেলা সদরের কেবি বালিকা বিদ্যালয়ে ক্লাস চলাকালীন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনে ষষ্ঠ শ্রেণির দুটি শ্রেণিকক্ষ পুড়ে ছাই হয়ে গেছে। এসময় আতঙ্কিত হয়ে পড়ে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

রোববার (১২ মে) দুপুরে উপজেলা সদরের কান্তেশ্বর বর্মন (কেবি) বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে এ ঘটনা ঘটে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, রোববার দুপুরে টিফিন শুরুর সময়ে আকস্মিকভাবে ৬ষ্ঠ শ্রেণির দুটি শ্রেণি কক্ষে হঠাৎ আগুন দেখা যায়। মুহূর্তে শিক্ষার্থীরা আতঙ্কিত হয়ে শ্রেণি কক্ষ থেকে দ্রুত বেড়িয়ে আসায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি। পরে খবর পেয়ে আদিতমারী ফায়ার সার্ভিসের একটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। এ সময় শ্রেণি কক্ষ দুটিতে থাকা ১০টি ফ্যান, দরজা জানালাসহ আসবাবপত্র পুড়ে ছাই হয়ে যায়।

কেবি বালিকা বিদ্যালয় ও কলেজের সহকারী প্রধান শিক্ষক জহুরুল ইসলাম গণমাধ্যমে জানান, শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। বিদ্যালয়ের শ্রেণিকক্ষ দুটির সবকিছু পুড়ে ছাই হয়ে গেছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

আদিতমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মফিজুল ইসলাম গণমাধ্যমে বলেন, বিষয়টি জানার পর প্রতিষ্ঠান প্রধানকে ক্ষয়ক্ষতির তালিকা করে জমা দেয়ার জন্য বলা হয়েছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version