Connect with us

বাংলাদেশ

শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সরকার পদক্ষেপ নিচ্ছে

Published

on

শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেছেন, করোনাকালে শিক্ষার্থীদের সুরক্ষার কথা চিন্তা করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করা হলেও এখন পুরোদমে ক্লাস শুরু হচ্ছে। করোনার কারণে শিক্ষার্থীদের পড়ালেখায় যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। কোথায় কতটুকু গ্যাপ রয়েছে- সেগুলো খতিয়ে দেখছি। সেই গ্যাপগুলো পরের ক্লাসে পুষিয়ে দেওয়ার চেষ্টা করাবো।

আজ শুক্রবার (১১মার্চ) সকালে সাভারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে ‘ব্লেন্ডেড শিক্ষা মহাপরিকল্পনা চূড়ান্তকরণ’ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

দীপুমনি বলেন, এবার যারা এইচএসসি পাস করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে, তাদের আগের যে বিষয়গুলো রয়েছে সেগুলো বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি গ্যাপ অনুযায়ী পুষিয়ে নেবে। সেক্ষেত্রে অন্তত প্রথম কয়েক সপ্তাহ বিশ্ববিদ্যালয়গুলোই উদ্যোগ নিয়ে তাদের অতিরিক্ত ক্লাস করাবে বলে আশা করি।

‘দ্রব্যমূল্যের দিক থেকে উন্নত দেশের তুলনায় বাংলাদেশ ভালো আছে’‘দ্রব্যমূল্যের দিক থেকে উন্নত দেশের তুলনায় বাংলাদেশ ভালো আছে’
বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে দুর্নীতি হলে কাউকে ছাড় দেওয়া হবে না উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মান উন্নয়নে বর্তমান সরকার নানা পদক্ষেপ হাতে নিয়েছে। শিক্ষকদের রাজনীতি করলে চলবে না, শিক্ষার্থীদের মানুষের মতো মানুষ করতে হবে।

কর্মশালায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. আবু বক্কর ছিদ্দীকের সভাপতিত্বে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অংশগ্রহণ করেন।

Advertisement

 

এসআই/

আইন-বিচার

আইন মেনে অভিযান পরিচালনা করতে হবে এনবিআরকে : হাইকোর্ট

Published

on

সম্প্রতি ব্র্যাক ব্যাংকের গুলশান-১ শাখায় অভিযুক্ত গ্রাহক প্রতিষ্ঠানের পাওনা টাকা আদায়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অভিযান পরিচালনা করে। ওই অভিযানের প্রেক্ষিতে এনবিআরকে আইন মেনে ব্যাংক চলাকালীন সময়ের মধ্যে অভিযান পরিচালনা করতে হবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট। আদালত একইসঙ্গে এনবিআরকে তাদের দাবিনামা ৪৮ ঘণ্টার মধ্যে উল্কা গেমস ও ভারতীয় কোম্পানি মুনফ্রগের বরাবর পাঠাতে নির্দেশ দিয়েছেন।

রোববার (৫ মে) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের হাইকোর্টের একক কোম্পানি বেঞ্চ এ আদেশ দেন।

এনবিআর জানায়, সরকারের পাওনা ৫০ কোটি টাকার রাজস্ব আদায়ে ব্র্যাক ব্যাংকের গুলশান শাখায় গেলো ৩০ এপ্রিল বিশেষ টিম পাঠায় কর অঞ্চল-১৫। উল্কা গেমস লিমিটেড নামের একটি অনলাইন জুয়া কোম্পানির বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে দুই বছর আগে তদন্ত শুরু করে এনবিআরের গোয়েন্দা সংস্থা সিআইসি। টাকা নিয়ে কোম্পানিটি যেন পালিয়ে যেতে না পারে সেজন্য উল্কা গেমসের ব্র্যাক ব্যাংকে থাকা ৫৩ কোটি টাকা ফ্রিজ করে সিআইসি। তদন্তে প্রায় ৫০ কোটি টাকা কর ফাঁকির প্রমাণ পায় সংস্থাটি।

এনবিআর আরও জানায়, যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে সরকারের পাওনা আদায়ে এনবিআরের একটি বিশেষ টিম অভিযানে যায়। কিন্তু ওই কোম্পানির অভ্যন্তরীণ সমস্যা নিয়ে উল্কা গেমস ও ভারতীয় কোম্পানি মুনফ্রগের মধ্যে মামলা চলমান রয়েছে, এ অজুহাতে টাকা ছাড় করতে রাজি হয়নি ব্যাংক কর্তৃপক্ষ। কিন্তু এনবিআরের পাওনার সঙ্গে ওই মামলার কোনো যোগসাজশ নেই। করের বিষয়টি সম্পূর্ণ আলাদা। সে কারণে এনবিআর চেয়ারম্যানের লিখিত অনুমোদন নিয়েই রাজস্ব আদায় করতে যায় বিশেষ টিম।

এদিকে ব্যাংকের লিগ্যাল এডভাইজার অভিযানের দিন জানিয়েছিলেন, ব্যাংকে থাকা টাকা নিয়ে মামলা চলছে উল্কা গেমস ও ভারতীয় কোম্পানি মুনফ্রগের মধ্যে। মামলার জেরে এই টাকা লেনদেনে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। এনবিআর ওই টাকা পাবে কি না, সে বিষয়ে শুনানি হবে আগামী ৫ মে। আদালতের সিদ্ধান্তের পরই টাকা ছাড় করা হবে।

Advertisement

এদিকে শুনানির পরে , আরও ৪৮ ঘণ্টার জন্য ব্র্যাক ব্যাংকের গুলশান শাখায় উল্কা গেমস লিমিটেডের নামে থাকা ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করেছেন আদালত।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

‘মিল্টনের অপকর্মের দায় তার স্ত্রী এড়াতে পারেন না’

Published

on

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের কৃতকর্মের ব্যাপারে তার স্ত্রী মিঠু হালদার জানতেন এবং তিনি এ ব্যাপারে কোনোভাবে দায় এড়াতে পারেন না বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

রোববার (০৫ মে) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

হারুন বলেন, আমি মনে করি, দিনের পর দিন রাতের পর রাত বিভিন্ন জায়গা থেকে তিনি কোটি কোটি টাকা সংগ্রহ করেছেন। আর্তমানবতার তথাকথিত সেবার নামে টাকা নিয়ে আত্মসাৎ করেছেন। ওইসব রোগীদের দেখিয়ে টাকা কামিয়েছেন। কিন্তু তাদের সেবা দেন নাই, ডাক্তারের কাছে পাঠান নাই। তিনি একজন নিজেও নার্স স্বীকার করেছেন তিনি সেখানে যেতেন। তাহলে যে এই অনিয়মগুলো হয়েছে তিনি তো কোথায় কোনো প্রতিবাদও করেন নাই, থানাকেও অবগত করেন নাই, তিনি কাউকে অবগত করেন নাই। আমি তো মনে করি তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে মনে হয়েছে তার স্বামী যে কাজগুলো করেছে সেখান থেকে তিনি দায় এড়াতে পারেন না।

তিনি বলেন, তবে তার স্ত্রী জানিয়েছেন ফাউন্ডেশনে আসা যতো টাকা পয়সা ও ব্যাংক অ্যাকাউন্ট কোনো কিছুতেই তার নাম নেই।

ডিবিপ্রধান বলেন, আমরা মিল্টনের স্ত্রীকে তার স্বামীর আশ্রমে থাকা ব্যক্তিদের নানাভাবে নির্যাতন নিয়ে জিজ্ঞাসাবাদ করেছি। তার স্ত্রী বলেছেন এটি মোটেও ঠিক হয়নি। এজন্য তার বিচার হওয়া দরকার। মিল্টনের আশ্রমে থাকা অসুস্থ হওয়া ব্যক্তিদের কোথায় চিকিৎসা দেয়া হতো এবং ডাক্তারের কাছে নেয়া হতো কিনা এ নিয়েও তাকে প্রশ্ন করা হয়েছে। তিনি জবাবে বলেছেন তার কথা মিল্টন শুনতো না।

Advertisement

মিল্টন সমাদ্দারের ব্যাংক অ্যাকাউন্টে এখনো প্রায় ২ কোটি টাকা রয়েছে। বিষয়টি নিয়ে তার স্ত্রীর কাছে জানতে চাওয়া হলেও ডিবিকে তিনি জানিয়েছেন, ব্যাংক অ্যাকাউন্ট বা ফাউন্ডেশনের কোনোটার সাথে তাকে সম্পৃক্ত করেনি তার স্বামী মিল্টন সমাদ্দার। তিনি সরকারি চাকরি করার কারণে এটি করেনি বলেও জানান তার স্ত্রী।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মালয়েশিয়ায় প্রতারিত বাংলাদেশি শ্রমিকদের সহায়তা দিবে জাতিসংঘ 

Published

on

ছবি- ফ্রি মালেশিয়া টুডে

মালয়েশিয়ায় চাকরির জন্য এসে প্রতারণার শিকার হয়ে দুর্ভোগে থাকা বাংলাদেশিদের সাহায্য করবে জাতিসংঘের তিনটি সংস্থা। শনিবার (৪ মে) মালয়েশিয়ার সংবাদমাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডে এ তথ্য জানায়।

বাংলাদেশিদের দুর্দশা নিয়ে উদ্বেগ প্রকাশ করা তিনটি আন্তর্জাতিক সংস্থা হলো ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন এবং ইউনাইটেড নেশনস অব ড্রাগস অ্যান্ড ক্রাইম।

সংস্থাগুলো জানিয়েছে, আটকে পড়া এই শ্রমিকদের তাৎক্ষণিক সহায়তায় প্রস্তুত তারা। এর মধ্যে রয়েছে ন্যায়বিচার এবং মৌলিক পরিষেবাসহ তাদের কাজের পরিধি বাড়ানো, টেকসই সমাধান ও দীর্ঘমেয়াদী প্রচেষ্টা অব্যাহত রাখা ও শ্রমিকদের অধিকার আদায়।

বিবৃতিতে তারা জানায়, বর্তমানে মালয়েশিয়ায় প্রবাসী শ্রমিকদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা বেশি। আর মালয়েশিয়ায় আসার পর বাংলাদেশিদের অনেকেই চাকরি পায় না।

গেলো এপ্রিলে জাতিসংঘ মালেশিয়ার সরকারকে বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষার জন্য আরো বেশি যত্নবান হওয়ার আহবান জানায়।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

আইন-বিচার7 mins ago

আইন মেনে অভিযান পরিচালনা করতে হবে এনবিআরকে : হাইকোর্ট

সম্প্রতি ব্র্যাক ব্যাংকের গুলশান-১ শাখায় অভিযুক্ত গ্রাহক প্রতিষ্ঠানের পাওনা টাকা আদায়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অভিযান পরিচালনা করে। ওই অভিযানের...

অপরাধ20 mins ago

‘মিল্টনের অপকর্মের দায় তার স্ত্রী এড়াতে পারেন না’

‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের কৃতকর্মের ব্যাপারে তার স্ত্রী মিঠু হালদার জানতেন এবং তিনি এ ব্যাপারে...

আন্তর্জাতিক1 hour ago

মালয়েশিয়ায় প্রতারিত বাংলাদেশি শ্রমিকদের সহায়তা দিবে জাতিসংঘ 

মালয়েশিয়ায় চাকরির জন্য এসে প্রতারণার শিকার হয়ে দুর্ভোগে থাকা বাংলাদেশিদের সাহায্য করবে জাতিসংঘের তিনটি সংস্থা। শনিবার (৪ মে) মালয়েশিয়ার সংবাদমাধ্যম...

অপরাধ1 hour ago

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে গলা কেটে হত্যা

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা করেছে সন্ত্রাসীরা। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ভোরে একদল রোহিঙ্গা দুষ্কৃতকারী ওই যুবকের গলা...

দুর্ঘটনা1 hour ago

সুন্দরবনে আগুন নেভাতে হেলিকপ্টার ব্যবহার করছে বিমান বাহিনী

সুন্দরবনে আগুন নিভানোর কাজে যোগ দিয়েছে বাংলাদেশ বিমান বাহিনীর একটি হেলিকপ্টার। সকাল ১২ টা থেকে ফায়ার সার্ভিসের সাথে কাজ শুরু...

অপরাধ1 hour ago

৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে তারাব পৌরসভা থেকে ৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় ৪৮০ বস্তা ভারতীয়...

অপরাধ1 hour ago

৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

মানবপাচার আইনে মিরপুর মডেল থানার এক মামলায় ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের চার দিনের রিমান্ড মঞ্জুর...

জাতীয়2 hours ago

জনগণের পাশে দাঁড়িয়ে আস্থা অর্জন করেছে সেনাবাহিনী: প্রধানমন্ত্রী

সেনাবাহিনী আজ জনগণের পাশে দাঁড়িয়ে আস্থা ও বিশ্বাস অর্জন করেছে, যা ১৫ আগস্টের পর হারিয়ে ফেলেছিল সাধারণ মানুষ। বললেন প্রধানমন্ত্রী...

আইন-বিচার3 hours ago

মিল্টন সমাদ্দারের আরও ৭ দিনের রিমান্ড চায় ডিবি

মানবপাচার আইনের এক মামলায় ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার দেখানোসহ সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন...

অপরাধ4 hours ago

যাত্রীদের কাছ থেকে রিকশাচালকরা কিছু খাবেন না: পুলিশ

শাহ আলম মিয়া নামে এক রিকশা চালকের মৃত্যুর ঘটনা তদন্ত করতে গিয়ে রিকশা ছিনিয়ে নেয়া চক্রের ৪ জনকে গ্রেপ্তার করেছে...

Advertisement
আইন-বিচার7 mins ago

আইন মেনে অভিযান পরিচালনা করতে হবে এনবিআরকে : হাইকোর্ট

অপরাধ20 mins ago

‘মিল্টনের অপকর্মের দায় তার স্ত্রী এড়াতে পারেন না’

আন্তর্জাতিক23 mins ago

অস্ত্রোপচারে কয়েদির পেট থেকে বের করা হলো মোবাইল

আওয়ামী লীগ35 mins ago

সত্য কথায় যুক্তরাষ্ট্রের আঘাত লাগলে কিছু করার নেই: কাদের

আন্তর্জাতিক1 hour ago

মালয়েশিয়ায় প্রতারিত বাংলাদেশি শ্রমিকদের সহায়তা দিবে জাতিসংঘ 

অপরাধ1 hour ago

রোহিঙ্গা ক্যাম্পে যুবককে গলা কেটে হত্যা

দুর্ঘটনা1 hour ago

সুন্দরবনে আগুন নেভাতে হেলিকপ্টার ব্যবহার করছে বিমান বাহিনী

অপরাধ1 hour ago

৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ

অপরাধ1 hour ago

৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

জাতীয়2 hours ago

জনগণের পাশে দাঁড়িয়ে আস্থা অর্জন করেছে সেনাবাহিনী: প্রধানমন্ত্রী

ঢাকা5 days ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

অপরাধ4 days ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

আন্তর্জাতিক3 days ago

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

দেশজুড়ে4 days ago

‘মাও বোঝেনি আমাকে’ লিখে ছাত্রীর আত্মহত্যা

তথ্য-প্রযুক্তি2 days ago

গ্রাহকদের দাবির মুখে সিদ্ধান্ত বদলালো জিপি

টুকিটাকি6 days ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

ঢালিউড3 days ago

শাকিবের বিয়ে: পরিবারের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরামর্শ3 days ago

পুনরায় গরম করলে যে ৭ খাবার হয় ‘বিষাক্ত’

ঢালিউড3 days ago

‘আমার আচরণে শাকিবের পরিবার এমন সিদ্ধান্ত নেবে, বিশ্বাস করি না’

ঢালিউড3 days ago

শাকিব খানের ‘মায়া’য় কেন ইধিকা! যা বললেন পূজা চেরী

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version