Connect with us

ক্রিকেট

পাকিস্তানের বিপক্ষে ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি

Published

on

চলতি মাসেই (অক্টোবর) বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান নারী ক্রিকেট দল। এই সফরে দু’দল তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে। এ উপলক্ষ্যে আজ (বুধবার) ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বে সিরিজটি খেলবে টাইগ্রেসরা।

আগামী ২০ অক্টোবর বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে পাকিস্তান দলের। এর মধ্যে তিনটি ওয়ানডে ম্যাচই আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপ ২০২২-২৫ এর অংশ। আসন্ন সিরিজের সূচি এবং ভেন্যুর তালিকায় রয়েছে চট্টগ্রাম এবং মিরপুরের নাম।

আগামী ২৫, ২৭ ও ২৯ অক্টোবর চট্টগ্রামের শহীদ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। সব ম্যাচই হবে দিবারাত্রীর।

গেলো সপ্তাহে সিরিজটির জন্য দল ঘোষণা করে পাকিস্তান। নিদা দারের নেতৃত্বে দলটিতে ফিরেছেন ইরাম জাভেদ। ২০২২ সালে তিনি বার্মিংহামে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছিলেন। এছাড়া দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলা শাওয়াল জুলফিকার এবং সৈয়দা আরুব শাহ এবারের স্কোয়াড থেকে বাদ পড়েছেন। ইনজুরির কারণে জায়গা মেলেনি ফাতিমা সানারও।

বাংলাদেশ দল : নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার, শামীমা সুলতানা, মুর্শিদা খাতুন, সোবহানা আক্তার, স্বর্না আক্তার, রিতু মনি, শরিফা আক্তার, সানজিদা আক্তার মেঘলা, রাবেয়া, সুলতানা খাতুন, নিশিতা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, ফারিয়া ইসলাম, সাথী রানি।

Advertisement

পাকিস্তান স্কোয়াড : নিদা দার (অধিনায়ক), আলিয়া রিয়াজ, বিসমাহ মারুফ, দিয়ানা বেগ, ঘুলাম ফাতিমা, ইরাম জাভেদ, মুনিবা আলী (উইকেটরক্ষক), নাজিহা আলভি (উইকেটরক্ষক), নাশরা সুন্ধু, নাতালিয়া পারভেজ, সাদাফ শামাস, সাদিয়া ইকবাল, সিদরা আমিন, উম্মে হানি এবং ওয়াহিদা আক্তার।

ক্রিকেট

লজ্জার হার দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি সারলো বাংলাদেশ

Published

on

বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে ৬০ রানে পরাজিত হয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮২ রানের সংগ্রহ তোলে দলটি। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২০ তুলতে সক্ষম হয় বাংলাদেশ।

বাংলাদেশ দলে বিশ্রাম দেওয়া হয় তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানকে। অন্যদিকে ভারতীয় দলে ছিলেন না ভিরাট কোহলি। দুই দলের বাকি সবাই অংশ নিতে পারেন ম্যাচটিতে।

বাংলাদেশের সামনে যে লক্ষ্যমাত্রা ছিল, সেখানে টপ অর্ডার ব্যর্থতার পরিচয় দিয়ে বসে শুরুতেই। দলীয় ১০ রানে হারায় ৩ উইকেট। সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ কিছুটা চেষ্টা করেছেন। বিশেষ করে মাহমুদউল্লাহর ২৮ বলে ৪০ রানের ইনিংস ছিল সবচেয়ে কার্যকরী। এরপর তিনি রিটায়ার্ড আউট হয়ে মাঠের বাইরে যান।

সাকিবের ব্যাটে আসে ৩৪ বলে ২৮ রান। পরের ব্যাটাররা সবাই এক ডিজিটেই ফিরেছেন। কেবল কিছুটা ব্যবধান কমানো ছাড়া বাংলাদেশের ব্যাটাররা তেমন উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখতে পারেনি।

ভারতীয় বোলারদের পক্ষে, আর্শদ্বীপ সিং ও শিভাম দুবে দুজনেই ২ টি করে উইকেট নিয়েছেন।

Advertisement

এর আগে রোহিত শর্মার দল আক্রমণ করেই খেলেছে। যতক্ষণ যে ব্যাটার মাঠে ছিলেন বাংলাদেশি বোলারদের উপর চড়াও হতেই দেখা গেছে। দলের পক্ষে রিশাব পান্ট ৩২ বলে ৫৩ রান করে রিটায়ার্ড আউট হয়ে যান।

বাকি ব্যাটারদের মধ্যে রোহিত শর্মা ২৩ রান, সুরিয়াকুমার যাদব ৩১ রান, হার্দিক পান্ডিয়া অপরাজিত ৪০ রান করেন। শিভাম দুবে ইনিংস বড় করতে পারেননি ১৪ রানে আউট হয়েছেন। সানজু স্যামসনের ব্যাটে এসেছে মাত্র ১ রান।

বাংলাদেশি বোলারদের মধ্যে শেখ মেহেদী, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ ও তানভীর ইসলাম একটি করে উইকেট নিয়েছেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশের সামনে ১৮৩ রানের লক্ষ্য

Published

on

বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচ মাঠে নেমেছে বাংলাদেশ ও ভারত। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮২ রান সংগ্রহ করে। বাংলাদেশ দলে বিশ্রাম দেওয়া হয়েছে তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানকে। অন্যদিকে ভারতীয় দলে খেলছেন না ভিরাট কোহলি।

নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে রোহিত শর্মার দল আক্রমণ করেই খেলেছে। যতক্ষণ যে ব্যাটার মাঠে ছিলেন বাংলাদেশি বোলারদের উপর চড়াও হতেই দেখা গেছে। দলের পক্ষে রিশাব পান্ট ৩২ বলে ৫৩ রান করে রিটায়ার্ড আউট হয়ে যান।

বাকি ব্যাটারদের মধ্যে রোহিত শর্মা ২৩ রান, সুরিয়াকুমার যাদব ৩১ রান, হার্দিক পান্ডিয়া অপরাজিত ৪০ রান করেন। শিভাম দুবে ইনিংস বড় করতে পারেননি ১৪ রানে আউট হয়েছেন। সানজু স্যামসনের ব্যাটে এসেছে মাত্র ১ রান।

বাংলাদেশি বোলারদের মধ্যে শেখ মেহেদী, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ ও তানভীর ইসলাম একটি করে উইকেট নিয়েছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ক্রিকেটকে বিদায় বললেন দীনেশ কার্তিক

Published

on

অবশেষে দীনেশ কার্তিক ‘অফিশিয়ালি’ নিজের অবসরের কথা জানালেন। ভারতের এই উইকেটরক্ষক ব্যাটার জাতীয় দলের হয়ে সর্বশেষ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন। এবারের বিশ্বকাপ খেলার জন্যেও জানান দিয়েছিলেন- তবে সুযোগ হয়নি। আজ (শনিবার) অবসরের সিদ্ধান্ত জানালেন কার্তিক। আজ তার জন্মদিনও বটে।

কার্তিকের ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০২-০৩ মৌসুমে। বেশ কয়েক বছর ধরে ঘরোয়া ও আইপিএলে নিজেকে ধরে রেখেছিলেন তিনি। রাজস্থান রয়্যালসের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্সের প্লে-অফ ম্যাচ দিয়ে নিজের বিদায়ের স্বাক্ষর রেখেছিলেন। আইপিএল শুরুর আগে জানিয়েছিলেন, এটাই তার শেষ মৌসুম। এখন পর্যন্ত আইপিএলের প্রতিটি মৌসুম খেলে আসছিলেন কার্তিক।

Advertisement

কার্তিক তার সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আবেগীয় বিবৃতি দিয়েছেন। যার মাধ্যমে তিনি সবাইকে ধন্যবাদ জানিয়েছেন।

ভারতের হয়ে ২৬ টি টেস্ট, ৯৪ টি ওডিআই, ৬০ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন কার্তিক। তিনি আইপিএলে খেলেছেন মোট ২৫৬ ম্যাচ। যেখানে সংগ্রহ করেছেন ৪ হাজার ৮১৬ রান।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version