বিশ্বকাপে থাকবে পর্তুগাল, গর্জে ওঠো সবাই

কাতার বিশ্বকাপ খেলার শেষ সুযোগ আজ পর্তুগালের সামনে। বাঁচামরার লড়াইয়ে আজ মঙ্গলবার রাত পৌনে ১টায় নর্থ মেসিডোনিয়ার কাছে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ ফাইনালে মাঠে নামবে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল। এই সেই নর্থ মেসিডোনিয়া, যারা ইতালির মতো দলকে কাঁদিয়ে ছিটকে দিয়েছে বিশ্বকাপ থেকে। আজ এমন কিছু হলে ক্রিশ্চিয়ানো রোনালদোর সম্ভাব্য শেষ বিশ্বকাপটাও খেলা হবে না।

প্লে-অফের ফাইনালে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে পর্তুগালের রয়েছে একটি বাড়তি সুবিধা, ম্যাচটি হবে তাদের ঘরের মাটিতে। সমর্থকদের সামনে খেলার সুবিধা পুরোপুরি কাজে লাগাতে চান সিআর সেভেন। ভক্তদের প্রতি পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের আহ্বান, প্রতিপক্ষের জন্য যেন তারা মাঠের আবহ কঠিন করে তোলেন।  তাই মাঠে নামার আগে শোনা গেলো তার রণহুংকার।

‘সি’ গ্রুপের প্লে-অফের সেমি-ফাইনালে গত বৃহস্পতিবার তুরস্ককে ঘরের মাঠে ৩-১ গোলে হারায় ইউরো ২০১৬ চ্যাম্পিয়ন পর্তুগাল। একই সময়ে শুরু হওয়া অন্য ম্যাচে ইতালিকে তাদের মাঠেই হারিয়ে বড় চমক দেখায় নর্থ মেসিডোনিয়া। পর্তুগালের জন্য দুর্ভাবনার কারণ, বাছাইয়ে নিজেদের সবশেষ পাঁচ অ্যাওয়ে ম্যাচের চারটিতে জিতেছে তাদের প্রতিপক্ষ দল।

নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ম্যাচকে সামনে রেখে সোমবার সংবাদ সম্মেলনে রোনালদোর কণ্ঠে শোনা গেল আত্মবিশ্বাসের সুর। অ্যাওয়ে ম্যাচে প্রতিপক্ষের সাম্প্রতিক ফর্ম ভালো হলেও রোনালদোর বিশ্বাস, স্বাগতিক দর্শকদের প্রাণবন্ত উপস্থিতি ম্যাচে পার্থক্য গড়ে দিতে পারে।

নিজেদের সর্বশেষ ম্যাচে বিশ্বকাপ ফুটবলের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ অঘটনটা ঘটিয়ে দিয়েছে ম্যাসিডোনিয়া। ইতালিকে অবিশ্বাস্যভাবে হারিয়ে বিশ্বকাপ থেকেই ছিটকে দিয়েছে। বিশ্বকাপের টিকিট পেতে গেলে পর্তুগালের সামনে সমীকরণটা ছিল-প্রথমে তুরস্ককে হারাতে হবে। তারপর নর্থ ম্যাসিডোনিয়া কিংবা ইতালিকে হারালেই মিলবে বিশ্বকাপের টিকিট। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে রোনালদো বলেছেন, ‘নর্থ ম্যাসিডোনিয়া খুব ভাল দল। গোছানো দল। কিন্তু আমরা যদি নিজেদের শক্তি অনুযায়ী খেলতে পারি, বিশ্বের যেকোনো দলকে হারানোর ক্ষমতা রাখি।’

সিআর সেভেন আরো জানান, ‘গত রাতে ঘুমানোর আগে ভাবছিলাম, খেলা শুরুর আগে জাতীয় সংগীতের সময় স্টেডিয়ামের বাজনা বন্ধ করে দিলে কেমন হয়? আমাদের সঙ্গে দর্শকরাও জাতীয় সংগীত গাইবেন, সবাই সেটা শুনতে পাবে, একটা একাত্মতা তৈরি হবে। বিশ্বকাপে যাওয়ার জন্য যে আবেগ, যে একাত্মতা আমাদের দরকার। আমি দর্শকদের অনুরোধ করবো, আপনারা সবাই মাঠে আসুন। মাঠ ভরিয়ে দিন। কথা দিচ্ছি, আমরা জিতবো। আপনারা শুধু মাঠে এসে গর্জনে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিন। এখানে আমরাই ফেভারিট। পর্তুগাল ছাড়া বিশ্বকাপ নয়। এখানে কোনো ব্যক্তি নেই, আমরা একটি দল।’

অনেকেই মনে করেন, কাতার বিশ্বকাপই হতে পারে বৈশ্বিক আসরে রোনালদোর সবশেষ উপস্থিতি। কেননা পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে সাবেক রিয়াল মাদ্রিদ তারকার বয়স হবে ৪১।

সংবাদ সম্মেলনে এই বিষয়ে প্রশ্ন করা হলে মেজাজ হারানো রোনালদো জবাব দিলেন, ‘আমি এই প্রশ্নগুলো শুনতে শুনতে ক্লান্ত হয়ে পড়েছি। আমিই আমার ভবিষ্যৎ নির্ধারণ করব। আমি যদি খেলা চালিয়ে যেতে চাই, আমি তা করব। আমি যদি অবসর নিতে চাই, আমিই সেই সিদ্ধান্ত নিব। এসব সিদ্ধান্ত পুরোটাই আমার ব্যক্তিগত।’

হাসিব মোহাম্মদ

Recommended For You

Exit mobile version