Connect with us

আন্তর্জাতিক

পুরুষ হতে গিয়ে জানলেন তিনি গর্ভবতী!

Published

on

নারী থেকে পুরুষে রূপান্তরিত হওয়ার সময় নিজেকে অন্তঃসত্ত্বা হিসেবে জানলেন ইতালির এক রুপান্তরকামী নারী। পুরুষ হওয়ার প্রক্রিয়ার শেষ পর্যায়ে এসে দেশটির একটি হাসপাতালে জরায়ু অপসারণে অস্ত্রোপচার করতে গেলে, তিনি ৫ মাসের গর্ভবতী বলে জানান চিকিৎসকরা।

গেলো মঙ্গলবার (২৩ জানুয়ারি) মাকির্ন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম লা রিপাব্লিকায়  জিউলিয়া সেনোফন্তে নামের এক চিকিৎসক জানিয়েছেন, মার্কোর (ছদ্মনাম) অন্তঃসত্ত্বা হওয়ার বিষয়টি জানার পর তাদের প্রথম কাজই ছিল অবিলম্বে তার হরমোন থেরাপি বন্ধ রাখা।

তবে জেন্ডার থেরাপির বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, এই অবস্থায় রূপান্তরকামী ওই নারীর ভ্রূণটি ঝুঁকিতে পড়তে পারে।

লা রিপাবলিকা আরও জানিয়েছে, সবকিছু জানার পর সন্তানকে পৃথিবীর মুখ দেখানোর সিদ্ধান্ত নিয়েছেন মার্কো। তবে জন্মধাত্রী হিসেবে শিশুটির জৈবিক মা হলেও, আইনগতভাবে ওই সন্তানের বাবা হিসেবে নিবন্ধিত হবেন তিনি।

Advertisement

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে সম্প্রতি বেশ কিছু রূপান্তরকামী নারী সন্তান জন্ম দিলেও ইতালিতে এমন ঘটনা নজিরবিহীন।

আন্তর্জাতিক

জিম্মিদের মুক্তি ব্যতীত কোনো শান্তি চুক্তি নয় : ইসরাইল  

Published

on

ফাইল ছবি

হামাসের কাছে থাকা বন্দী সব জিম্মিকে মুক্তি না দিলে কোন ধরনের শান্তি চুক্তি করবে না ইসরাইল।

দেশটির প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) এক জ্যেষ্ঠ কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

রয়টার্সকে বলেন ওই কর্মকর্তা বলেন, সবার আগে জিম্মিদের মুক্তি দিতে হবে। যদি তা না হয়—গাজায় অভিযান থামবে না কোনো চুক্তিও হবে না।

উল্লেখ্য, বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়েছে হামাস। সেই বিবৃতিতে গোষ্ঠীটি বলেছে, গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত আর কোনো আলোচনায় অংশ নিতে রাজি নয় তারা।

তবে ইসরাইল যদি গাজায় সামরিক অভিযান বন্ধ করে, তাহলে সব জিম্মিকে ছেড়ে দেওয়ার পাশাপাশি স্থায়ী শান্তি চুক্তির জন্য ‘সম্পূর্ণ প্রস্তুত’ রয়েছে গোষ্ঠীটি।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মার্কিন রণতরীতে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

Published

on

ফাইল ছবি

লোহিত সাগরে মার্কিন বিমানবাহী রণতরী আইজেনহাওয়ারে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। খবর রয়টার্স

শুক্রবার (৩১ মে) এক বিবৃতিতে হুথি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি এ কথা জানান।

ইয়েমেনে মার্কিন ও ব্রিটিশ হামলার প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছে।

অন্যদিকে ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় ১৩টি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

বিদ্রোহীদের দখলে মিয়ানমারের ৮৬ শতাংশ শহর

Published

on

ফাইল ছবি

বিদ্রোহীদের দখলে চলে গেছে মিয়ানমারের ৮৬ শতাংশ শহর। আন্তর্জাতিক দুই থিঙ্কট্যাংক স্পেশাল অ্যাডভাইসরি কাউন্সিল ফর মিয়ানমার (স্যাক-এম) অ্যাড এবং ক্রাইসিস গ্রুপের সাম্প্রতিক প্রতিবেদনে জানা গেছে এই তথ্য।

প্রতিবদেনে বলা হয়েছে, বর্তমানের মিয়ানমারের ৮৬ শতাংশ শহর-গ্রামে জান্তার কোনো কার্যকর নিয়ন্ত্রণ নেই। দেশটির মোট জনসংখ্যার ৬৭ শতাংশ বসবাস করে এসব শহর-গ্রামে।

উল্লেখ্য,  ২০২১ সালে সুচির গণতান্ত্রিক সরকারকে  সরানোর মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এরপরে মিয়ানমারে  শুরু রাজনৈতিক  অস্থিরতার।

ক্ষমতা দখলের পর মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচি এবং তার দল ন্যাশনাল লীগ ফর ডেমেক্রেসির হাজার হাজার নেতা-কর্মীকে কারা অন্তরীণ করে জান্তা

সেই সঙ্গে গনতন্ত্রকামী জনগণের শান্তিপূর্ন বিক্ষোভ-আন্দোলনও নির্মমভাবে দমন করে। মূলত তার পর থেকেই মিয়ানমারের রাজনীতিতে উত্থান ঘটতে থাকে জান্তাবিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলোর।

Advertisement

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version