Connect with us

জাতীয় পার্টি

কাদের-চুন্নুকে অব্যাহতি, জাপার চেয়ারম্যান হলেন রওশন এরশাদ

Published

on

জাতীয় পার্টি বর্তমান চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুকে অব্যাহতি দিয়েছেন দলের প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। সেই সঙ্গে নিজেকে দলের চেয়ারম্যান ঘোষাণা করলেন রওশন। আর পরবর্তী সম্মেলন না হওয়া পর্যন্ত কাজী মানুনুর রশীদকে মহাসচিব ঘোষণা করেন তিনি।

আজ রোববার (২৮ জানুয়ারি) গুলশানে নিজ বাসভবনে নেতাকর্মীদের নিয়ে সভায় এ সিদ্ধান্তের কথা জানান রওশন এরশাদ।

পরে তার সিদ্ধান্তের কথা গণমাধ্যমকে লিখিতভাবে অবহিত করেন রওশন।

তিনি বলেন- আমি বেগম রওশন এরশাদ জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা কো-চেয়ারম্যান ও প্রধান পৃষ্ঠপোষক- এই ঘোষণা। তিনি বলেন, অতীতে জাতীয় পার্টির সাংগঠনিক ব্যর্থতা পর্যালোচনা করে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করছি। আমাদের প্রিয় সংগঠন জাতীয় পার্টি ক্রান্তিকাল অতিক্রম করছে।

উদাহরণ স্বরূপ:

Advertisement

এক. দ্বাদশ নির্বাচনের আগে দলের চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের বক্তৃতা ও বক্তব্য এবং দ্বাদশ নির্বাচনের পর তাদের ভূমিকা দলের মারাত্মক ক্ষতি করেছে।

দুই, জাতীয় নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৮৭টি আসনে প্রার্থী মনোনয়ন দিয়ে, ২৬টি আসনে আপস করে আসন সমঝোতার পরও জনসমক্ষে তা অস্বীকার করে দেশবাসী ও দলের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে দলকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করা হয়েছে।

তিন হাজার ২৬টি আসন সমঝোতার পর বাকি আসনের প্রার্থীদের রাজনৈতিকভাবে জনগণের সমালোচনার মুখে পড়তে হয়েছে। চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক তাদের খোঁজখবর না নেওয়ায় ভোটের মাঠে চরম ক্ষতির মুখে পড়ে দলটি। প্রার্থীরা নির্বাচন থেকে সরে আসতে বাধ্য হন।

চার, নির্বাচনে কারচুপির কারণে দলের নেতা-কর্মীদের প্রতিবাদ করার অধিকার আছে। কোনো আলোচনা বা সান্ত্বনা ছাড়াই এসব প্রতিবাদী নেতা-কর্মীদের পরিকল্পিত বহিষ্কার ও সাময়িক বহিষ্কার করে গর্তি ধ্বংস হয়ে গেছে।

পাঁচ, সামগ্রিকভাবে দলের অবস্থা বিবেচনা করে ২০২৪ সালের ২২শে জানুয়ারী আমি পার্টির চেয়ারম্যান ও সাধারণ সম্পাদককে দলে ঐক্য ফিরিয়ে আনতে এবং সকল বহিষ্কার ও অব্যাহতি আদেশ বাতিল করে ঐক্যবদ্ধ জাতীয় দল গঠনের আহ্বান জানিয়েছিলাম। কিন্তু দুঃখের বিষয় তারা তা আমলে নেয়নি।

Advertisement

ছয়. এরই ধারাবাহিকতায় ২৫ জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে পল্লীবন্ধুর ৬৬৮ নেতা-কর্মী স্বেচ্ছায় দল থেকে পদত্যাগ করায় দলে চরম সংকট দেখা দিয়েছে।

আমার সিদ্ধান্ত:

এক. উক্ত সংকট নিরসনে দলীয় নেতা-কর্মীদের অনুরোধে এবং দলের গঠনতন্ত্রের ২০/১ অনুচ্ছেদে বর্ণিত ক্ষমতাবলে আমি জিএম কাদের ও সাধারণ সম্পাদক মজিবুল হক চুন্নুকে পার্টির দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছি। .

দুই, নেতা-কর্মীদের অনুরোধে দলের চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছি।

তিন, কাজী মোঃ মামুনুর রশীদকে আগামী সম্মেলন পর্যন্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দিয়েছি। তিনি সামগ্রিক সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করবেন।

Advertisement

চতুর্থত, দলের অন্যান্য পদগুলি তাদের মূল অবস্থানে থাকবে এবং দলের যেসব নেতাকে বরখাস্ত বা বহিষ্কার করা হয়েছে এবং যারা পার্টি কমিটি থেকে বাদ পড়েছেন তাদের পূর্বের পদে পুনর্বহাল করা হবে।

পাঁচ, নির্ধারিত সময়ের মধ্যে দলের জাতীয় সম্মেলন আহ্বান করা হবে।

জাতীয় পার্টি

আওয়ামী লীগ জনগণের ঘাড়ে চেপে বসেছে : জিএম কাদের

Published

on

আওয়ামী লীগ আগে জনগণকে ধারণ করলেও এখন তারা জনগণের ঘাড়ে চেপে বসেছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে আমি রেসপেক্ট করি। কিন্তু তিনি যেসব কথা বলছেন সেগুলো জনগণ আর বিশ্বাস করে না। বললেন, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

রোববার (১৯ মে) দুপুরে রংপুর সার্কিট হাউজে কাদের এসব কথা বলেন।

জিএম কাদের বলেন,  আওয়ামী লীগ আগে গাছের মতো ছিল। যেখানে জনগণ আশ্রয় নিতো। এখন সেটা পরগাছা হয়ে গেছে। তারা দেশের জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সামনের অর্থনৈতিক সংকট আরও প্রকট আকার ধারণ করতে পারে। আর সেজন্যই সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। এটা সরকারের একটা গণবিরোধী সিদ্ধান্ত এবং এই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করা উচিত।

তিনি দাবি করেন, দেশের রিজার্ভ এখন ১০ বিলিয়ন ডলারে নেমে এসেছে, যা এ যাবৎকালের সর্বনিম্ন। এসব আমাদের জন্য অশুভ সংকেত। দেশে টাকা নেই, প্রতিদিন রিজার্ভ কমে যাচ্ছে। দেশে বিনিয়োগ আসছে না। যে অর্থ আসে তা বিদেশে চলে যাচ্ছে। ফলে ডলারের বিপরীতে দেশীয় টাকার চরম অবমূল্যায়ন হচ্ছে। দিন দিন টাকার ভ্যালু কমে যাচ্ছে

প্রসঙ্গত, এর আগে সার্কিট হাউসে এসে পৌছালে প্রশাসন ও দলীয় নেতাকর্মীরা তাকে ফুল দিয়ে স্বাগিত জানান।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয় পার্টি

‘রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক ও অমানবিক’

Published

on

রেলের ভাড়া বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের। রেলের ভাড়ায় রেয়াত তুলে দেয়ার সমালোচনাও করেছেন তিনি। এছাড়া পূর্ব নির্ধারিত ভাড়া বহাল রাখতে সরকারের প্রতি আহ্বান জানান জিএম কাদের।

শনিবার (৪ মে) এক বিবৃতিতে এসব কথা বলেন তিনি।

জিএম কাদের বলেন, রেল সাধারণ জনগণের বাহন। ভাড়া অপেক্ষাকৃত কম ও নিরাপদ। বর্তমান বাজারে রেলের ভাড়া বৃদ্ধিতে সাধারণ মানুষের জীবন যাত্রায় মারাত্মক বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে।

জাপা চেয়ারম্যান বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধগতিতে দেশের মানুষের অবস্থা খারাপ। তার ওপর তীব্র তাপপ্রবাহে মানুষের স্বাভাবিক আয় ব্যহত হচ্ছে। এমন বাস্তবতায় রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক ও অমানবিক। রেলপথে ভাড়া বৃদ্ধিতে সাধারণ মানুষের চলাচলে অসহনীয় কষ্ট সৃষ্টি হবে। একই সঙ্গে দ্রব্যমূল্য আরেক দফা বেড়ে যাবে রেলের ভাড়া বৃদ্ধিতে।

তিনি বলেন, যারা রেলপথে চলাচল করে না তাদের জীবনেও এর বিরুপ প্রভাব পড়বে। আমরা আশা করছি রেলের রেয়াত বহাল রেখে সরকার রেলের ভাড়া সাধারণ মানুষের কাছে সহনীয় করে রাখবে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয় পার্টি

জাতীয় পার্টির ওপর মানুষের আস্থা নেই : ফিরোজ

Published

on

জাতীয় পার্টির ওপর মানুষের আস্থা নেই। তারা এক গ্রুপ থেকে আরেক গ্রুপে যেতে পারবে, কিন্তু আস্থার সংকট আছে। বন্দনা করা ছাড়া জাতীয় পার্টির সামনে আর কোনো রাজনীতি নেই। একমাত্র বন্দনা করে সংসদে ঢোকা ও নিজের কিছু আখের গোছানো ছাড়া। বললেন, জাতীয় পার্টির একাংশের নির্বাহী চেয়ারম্যান কাজী ফিরোজ রশিদ।

শুক্রবার (২৬ এপ্রিল) সকালে রাজধানীর একটি হোটেলে  এসব কথা বলেন ফিরোজ রশিদ।

ফিরোজ রশিদ বলেন, অনেক ছোট দলের কথাও গুরুত্ব সহকারে ছাপানো হয়। কারণ তাদের রাজনীতি আছে। এজন্য জনগণ জাতীয় পার্টির ওপর মুখ ফিরিয়ে নিচ্ছে।

তিনি বলেন, জাতীয় পার্টি স্থানীয় সংসদ নির্বাচন বয়কট করেনি। কাউকে করতেও বলে নাই। যদি কারও ইচ্ছা থাকে তারা করবে। তাঁর দল স্থানীয় সংসদ নির্বাচনে মার্কা দিয়ে কোন হানাহানিতে যেতে চায় না।

তিনি আরও বলেন, আগামীতে বড় রাজনৈতিক দলের বাইরে কেউ টিকতে পারবেনা।  স্বাধীনভাবে রাজনীতি করার কোন সুযোগ থাকবেনা। একটি দল ছাড়া অন্য দলের অস্তিত্ব টিকিয়ে রাখা কঠিন।

Advertisement

জাতীয় পার্টির একাংশের এ নেতা বলেন,  আজ অর্থনৈতিক ও ব্যাংক খাতে বিপর্যয় নেমে এসেছে। বড় বড় ব্যাংকগুলো ছোট ছোট ব্যাংক গিলে খাচ্ছে। বড় বড় কোম্পানিগুলোতে অভ্যন্তরীণ কোন্দল লাগিয়ে তা গিলে খাওয়া হচ্ছে। এসব বিষয়ে আজ সংসদে কথা হচ্ছে না।

জাপা নেতা সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, জাতীয় পার্টিই মূল স্রোত।  অচিরেই বুঝতে পারবেন লাঙ্গল কার। রওশন এরশাদের নেতৃত্বে তাঁরা তাঁদের লক্ষ্যে পৌঁছাবেন বলে দাবি করেন এ জাপা নেতা।

প্রসঙ্গত, ২৭ এপ্রিলের নির্ধারিত পরিচিত সভা স্থগিত করে আজ থেকে পাঁচ দিনব্যাপী ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে ১০টি স্থানে তীব্র দাবদাহে অতিষ্ঠ জনসাধারণের মধ্যে পানি ও খাবার স্যালাইন বিতরণ করবে বলে সংবাদ সম্মেলনে জানান জাপা নেতা কাজী ফিরোজ রশিদ।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version