Connect with us

ঢাকা

সহস্রাধিক স্বেচ্ছাসেবী ভাগার থেকে উদ্ধার করলো প্যারিস খাল

Published

on

সকাল থেকে মিরপুর প্যারিস খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ ও পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র (ডিএনসিসি) আতিকুল ইসলাম। প্রায় ১২০০ স্বেচ্ছাসেবীর সহযোগিতায় ময়লা ভাগার থেকে ধীরে ধীরে খালে এর রুপ পাচ্ছে প্যারিস খাল। দখলমুক্ত রাখতে খালের দুই পাশে হাটার রাস্তা এবং সিসি ক্যামেরা বসানোর ঘোষণা দেন উত্তরের এ মেয়র।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) দুপুরে উদ্ধার ও পরিচ্ছন্নতা কার্যক্রম চলার সময় এ কথা বলেন তিনি।

উদ্ধার অভিযানের সময় এলাকাবাসীর প্রতি আহ্বান জানিয়ে মেয়র আতিকুল বলেন, আপনাদের সকলের জন্যই এই খাল পরিষ্কার করা হচ্ছে। আজ মিরপুরের প্যারিস খাল দেখে বোঝার উপায় নেই এটি একটি খাল। অথচ একসময় এই প্যারিস খাল দিয়ে নৌকা চলতো, এই খালে মানুষ সাঁতার কাটতো। এ সময়, পর্যায়ক্রমে উত্তরের সব খালই পরিষ্কার করা হবে বলেও জানান তিনি।

এর আগে এ  কাজে অংশ নিয়ে অবৈধ দখলদারদের হুঁশিয়ারি দিয়ে আতিকুল ইসলাম বলেছেন, চারতলা-পাঁচতলা যাই হোক, মিরপুর প্যারিস খালের ওপর নির্মাণ করা সব অবৈধ ভবন ভেঙে দেয়া হবে।

মেয়র বলেন, এরই মধ্যে খালের জমি মাপা শুরু করেছে গৃহায়ন কর্তৃপক্ষ। যদি খালের জায়গা মধ্যে বিল্ডিং তৈরি করা হয়ে থাকে তা ভেঙে দেওয়া হবে। খালের জায়গার মধ্যে কিছু বস্তির জায়গা পড়েছে। বস্তির নিম্ন আয়ের মানুষদের বলেছি পর্যায়ক্রমে আপনারা এখান থেকে সরে যান।

Advertisement

তিনি আরও বলেন,  বস্তিবাসীদের এক মাস সময় দেয়া হয়েছে সরে যাওয়ার জন্য। একদিকে তারা আমাদের সাথে কথা বলবে, অন্যদিকে খাল খনন ও অন্যান্য কার্যক্রম চলমান থাকবে। চাইলে আজকে বুলডোজার দিয়ে সব ভেঙে ফেলতে পারতাম,কিন্তু না ভেঙে তারা সময় দিয়েছেন।

প্রসঙ্গত, গেলো ৩১ জানুয়ারি  মিরপুর প্যারিস খাল পরিদর্শন করে আজ থেকে এটার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা এবং অবৈধ দখল উচ্ছেদের ঘোষণা দিয়েছিলেন ডিএনসিসি মেয়র।

ঢাকা

মৃত রাসেলস ভাইপার নিয়ে হাসপাতালে কৃষক

Published

on

রাজবাড়ীর পাংশায় রাসেলস ভাইপারের ছোবলে আহত হয় এক কৃষক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। এর আগে সাপটিকে মেরে মধু বিশ্বাস (৫০) নামে ঐ কৃষক হাসপাতালে নিয়ে আসেন। ওই কৃষক বর্তমানে সুস্থ আছেন।

শুক্রবার (২১ জুন) সকাল ১০টার দিকে উপজেলার হাবাসপুর ইউনিয়নের চরআফড়া এলাকায় পদ্মা নদীর চরে এ ঘটনা ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মো. এনামুল হক।

কৃষক মধু বিশ্বাস জানান, সকালে পদ্মা নদীর চরের চর আফড়া এলাকায় ক্ষেত থেকে বাদাম তোলার সময়  একটি সাপ তাকে ছোবল দেয়। এসময়  চিৎকার করলে আশপাশের অন্য কৃষকরা এগিয়ে এসে সাপটি মেরে ফেলে। পরে মৃত সাপসহ তিনি পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এলে চিকিৎসকরা এটিকে রাসেলস ভাইপার বলে শনাক্ত করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার জানান, ওই কৃষক বর্তমানে চিকিৎসাধীন। তিনি সম্পূর্ণ সুস্থ আছেন।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

বাসের ধাক্কায় ইজিবাইকের ২ যাত্রী নিহত

Published

on

ফরিদপুরের মধুখালীতে বাসের ধাক্কায় ব্যাটারিচালিত ইজিবাইকের দুই যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ছয় জন। তাদেরকে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ জানায়, বৃহস্পতিবার (২০ জুন) রাত দেড়টার দিকে মধুখালী বাজারের বালিয়াকান্দি লিংক রোড এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- বরিশালের বন্দর উপজেলার ইয়াসিন হাওলাদারের ছেলে মিরাজ হাওলাদার এবং ঝালকাঠির নলছিটি উপজেলার মো. মোবারকের ছেলে সুমন। আহতদের উদ্ধার করে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মধুখালী থানার ওসি মো. মিরাজ হোসেন জানান, পূর্বাশা পরিবহনের একটি বাস চুয়াডাঙ্গা থেকে ঢাকায় যাচ্ছিল। বাসটি রাত সাড়ে ১২টার দিকে মধুখালী বাজার এলাকা পার হওয়ার সময় বালিয়াকান্দি লিংক রোড থেকে মহাসড়কে আসা একটি ইজিবাইককে ধাক্কা দেয়। এতে ইজিবাইকে থাকা দুই যাত্রী নিহত হন। আহত হন অন্তত ১০ জন।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

গরু-খাসি বিক্রি নিয়ে ডিগবাজি দিলেন ইমরান

Published

on

কোটি টাকা দামের গরু আর ১৫ লাখ টাকা দামের খাসি নিয়ে এবার নিজের বক্তব্য পাল্টালেন আলোচিত সাদিক এগ্রোর কর্ণধার ইমরান। ১৫ লাখের খাসি ক্রেতা না নিলেও। কোটি টাকা দামের সেই গরুর ক্রেতা আগামী বছর গরুটি নিবেন বলে দাবি করছেন ইমরান।

বুধবার (১৯ জুন) বিক্রির বিষয়টি  গণমাধ্যমের কাছে প্রতিষ্ঠানের কর্ণধার ইমরান হোসেন নিজেই নিশ্চিত করেছেন।

গরু ও খাসি নিয়ে ইমরান বলেন, কোটি টাকায় গরুটি যিনি ক্রয় করেছেন তিনি এ বছর হজে গিয়েছেন। আগামী বছর ওই ক্রেতা গরু ডেলিভারি নেবেন। অপরদিকে খাসির ক্রেতা ১ লাখ টাকা বুকিং মানি দিয়েছিলেন কিন্তু পরে আর ছাগলটি নেননি।

যদিও ঈদের আগে তিনি বলেছিলেন, ১৫ লাখ হাকানো ছাগলটি ১২ লাখে বিক্রি হয়েছে।

এদিকে খাসির ক্রেতার পরিচয় নিয়ে চলমান আলোচনার বিষয়ে এ খামারি বলেন, যে ছেলেটি তাঁর কাছ থেকে খাসি কিনেছে,তার বাবা বিদেশে থাকেন। ইমরানের কাছ থেকে কোনও রাজস্ব কর্মকর্তার ছেলে খাসি কেনেনি, একটি তরুণ ছেলে কিনেছে। এখন ওর বাবা কে, সেটি তাঁর জানা নেই।

Advertisement

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম, এমনকি গণমাধ্যমেও বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে যে ছাগলের এই অস্বাভাবিক দাম বাজারে অস্থিতিশীলতা সৃষ্টি করছে।

এ বিষয়ে ইমরানের দাবি, এ আলোচনা একেবারেই অযৌক্তিক এবং ভিত্তিহীন। কোরবানি উপলক্ষে এবার ৩৩০০ পশু তিনি খামারে তুলেছিলেন। যার মধ্যে ১২০০ ছাগল ও ২১০০ গরু। এত ছাগলের মাঝে কেবল একটির দাম ছিল ১৫ লাখ টাকা। বাকী ছাগলগুলোর দাম ১৫-২০ হাজার টাকা, যা মূলত আমজনতার ছাগল।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version