Connect with us

আন্তর্জাতিক

পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক দিলো ইমরান খানের দল

Published

on

পাকিস্তানজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দিয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই)। দেশটির জাতীয় পরিষদ নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে আগামী ১৭ ফেব্রুয়ারি দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে দলটি।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) পিটিআইয়ের চেয়ারম্যান ব্যারিস্টার গহর আলী খান এই কর্মসূচি ঘোষণা করেছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্যা ডন।

গহর আলী খান জানান, এই বিক্ষোভ পালনে জামায়াত-ই-ইসলামি, জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজলসহ (জেইউআই-এফ) অন্যান্য দলগুলোকেও পাশে চান তিনি।

পিটিআইয়ের এই চেয়ারম্যান বলেন, এবারের এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তারা  তাদের ম্যান্ডেট চুরি হতে দিবেন না।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা জাতীয় পরিষদের সর্বোচ্চসংখ্যক আসনে জয়ী হয়েছেন। কিন্তু দলটির নিবন্ধন বাতিল হওয়ায় স্বতন্ত্র প্রার্থীরা সরকার গঠন করতে পারছে না।

Advertisement

 

আন্তর্জাতিক

অবৈধ উপায়ে হজ পালনের চেষ্টা, হাজারো মানুষকে জরিমানা

Published

on

ফাইল ছবি

মক্কা ও মদিনায় আসা মুসল্লিদের মধ্যে অবৈধ উপায়ে হজ পালনের চেষ্টার অপরাধে অন্তত ২০ হাজার মানুষকে মোটা অঙ্কের জরিমানা করেছে সৌদি সরকার। এসব লোকদের বিরুদ্ধে অভিযোগ, তারা আইন অমান্য করে নিবন্ধন ছাড়াই অবৈধ উপায়ে হজ পালনের চেষ্টা করছেন।

সৌদি আরবের জননিরাপত্তাবিষয়ক সংস্থার বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম বলছে, দোষী ব্যক্তি যে পদধারী হোক না কেন আইন অমান্য করায় তাকে শাস্তি পেতে হবে।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়,বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখো মুসল্লি পবিত্র মক্কা-মদিনায় পৌঁছতে শুরু করেছেন।এসব মুসল্লিদের হজ সুন্দরভাবে সম্পন্ন করার জন্য বেশ কিছু বিধি নিষেধও আরোপ করেছে সৌদি প্রশাসন। এরই ধারাবাহিকতায় ওই সব লোককে শাস্তির আওতায় আনা হয়েছে।

রোববার(২ জুন) থেকে সৌদি আরবে কার্যকর হচ্ছে পবিত্র হজবিষয়ক আইন ও নির্দেশনা অমান্য করার শাস্তি। আসছে ২১ জুন পর্যন্ত এটি চলবে। হজ পালনের অনুমতি ছাড়া মক্কা ও মদিনায় কোনো হজযাত্রীকে পাওয়া গেলে কর্তৃপক্ষ তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করবে। এর আওতায় রয়েছেন সৌদি নাগরিক ছাড়াও স্থানীয় বাসিন্দারাও।

এছাড়া, কেউ অনুমতি ছাড়া হজযাত্রীদের পরিবহন করলে তাকে ৬ মাস পর্যন্ত কারাদণ্ড দেওয়া হতে পারে এবং ৫০ হাজার সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা করা হতে পারে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১৫ লাখ টাকার বেশি।

Advertisement

পবিত্র হজবিষয়ক আইন ও নির্দেশনায় আরও বলা হয়, যদি কোনো ব্যক্তি যথাযথ অনুমতি ছাড়া হজযাত্রীদের পরিবহনে ধরা পড়ে, তবে তাকে শাস্তি ভোগ করার পরে নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে এবং সুনির্দিষ্ট সময়ের জন্য তাকে আর সৌদি আরবে ঢুকতে দেওয়া হবে না।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজের কার্যক্রম শুরু হবে।

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের মামলা; খালাস পেলেন ইমরান

Published

on

ফাইল ছবি

রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের মামলায় খালাস পেয়েছেন ইমরান খান এবং তার রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) ভাইস প্রেসিডেন্ট শাহ মেহমুদ কুরেশি।

সোমবার (৩ জুন) রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট এই মামলা থেকে রেহাই দিয়েছেন দু’জনকে ।

গেলো ৩০ জানুয়ারি ইমরান খান এবং শাহ মেহমুদ কুরেশিকে এই মামলায় ১০ বছর কারাবাসের সাজা দিয়েছিলেন নিম্ন আদালত।

পরে ওই রায় বাতিল চেয়ে ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করেন পিটিআইয়ের আইনজীবীরা।

সোমবার সেই আবেদনের ওপর শুনানি ছিল। শুনানি শেষে সংক্ষিপ্ত এক রায়ে ইমরান-কুরেশিকে মামলা থেকে মুক্তি দেন আইএসইচসির বিচারপতি আমের ফারুক এবং বিচারপতি মিয়াগুল হাসান আওরঙ্গজেবের সম্মিলিত বেঞ্চ।

Advertisement

২০২২ সালের ২৭ মার্চ ইমরান খান  একটি জনসভায় বক্তব্য দেওয়ার সময় একটি চিঠি দেখিয়ে বলেছিলেন, তার রাজনৈতিক প্রতিপক্ষরা বাইরের দেশের সরকারের সঙ্গে তার বিরুদ্ধে ষড়যন্ত্রে মেতেছেন এবং এই চিঠিতে তার প্রমাণ রয়েছে।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

লোকসভা নির্বাচনে সর্বোচ্চ ভোটের বিশ্ব রেকর্ড ভারতের

Published

on

ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার

এবার ভারতের লোকসভা নির্বাচনে মোট ভোট দিয়েছেন ৬৪ কোটি ২০ লাখ ভোটার এবং এই ভোটারদের প্রায় অর্ধেকই নারী।

সোমবার রাজধানী নয়াদিল্লিতে ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার এক ব্রিফিয়ে জানিয়েছেন এ তথ্য।

নির্বাচন কমিশনারের দাবি, এবারের নির্বাচনে যতসংখ্যক ভোটার ভোট দিয়েছেন, বিশ্বের গণতান্ত্রিক নির্বাচনের ইতিহাসে এর আগে কোনো দেশের একটি নির্বাচনে এত ভোট পড়ার রেকর্ড নেই।

সংবাদ সম্মেলনে রাজিব কুমার বলেন, ভোটের সংখ্যার হিসেবে আমরা বিশ্বরেকর্ড করেছি। এবারের নির্বাচনে ভারতে যত ভোটার ভোট দিয়েছেন—যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, জাপান এবং কানাডা, অর্থাৎ জি ৭ জোটভুক্ত সাত দেশের সম্মিলিত ভোটারের চেয়েও তাদের সংখ্যা বেশি।

গেলো ১৯ এপ্রিল শুরু হয়েছে ভোট গ্রহণ, শেষ হয়েছে ১ জুন। আগামীকাল ৪ জুন নির্বাচনের ফল প্রকাশ করবে নির্বাচন কমিশন।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version