বর্ষাকালে ত্বকের জেল্লা ধরে রাখতে…

বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় ত্বকের  যাবতীয় সমস্যা বেড়ে যায়।ত্বকে ব্রণ, অ্যালার্জির সমস্যা তো লেগেই আছে। আর তাই বর্ষাকালে  ঠিক মতো যত্ন না নিলে ত্বক হয়ে পড়ে নিস্তেজ ও প্রাণহীন।এজন্য বর্ষা শুরুর আগে থেকে নিয়ম করে ত্বকের যত্ন নেয়া জরুরি।আর তাই বর্ষাকালে ত্বকের জেল্লা ধরে রাখতে মেনে চলুন কয়েকটি নিয়ম-

এক্সফোলিয়েট বা স্ক্রাব করা

কখনও রোদ কখনও বৃষ্টির এমন আবহাওয়ায় ত্বকের এক্সফোলিয়েশন বা স্ক্রাব করাটা অত্যন্ত জরুরি। এর ফলে ত্বকের মৃত কোষগুলি উঠে গিয়ে ত্বকের ছিদ্র পরিষ্কার হবে। কফি, চিনি, ওটসের গুড়ো ব্যবহার করে ঘরোয়া উপায়ে বাড়িতেই ত্বকের পরিচর্যা করে ফেলতে পারেন।

ত্বক পরিষ্কার রাখুন

বর্ষাকালে সংক্রমণ জাতীয় সমস্যা বা অ্যালার্জি থেকে বাঁচতে ত্বক পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। বার বার পানি দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই পানি ছাড়াও গোলাপজল, লেবুর রস, অ্যালো ভেরা জেল দিয়ে মুখের ত্বক পরিষ্কার রাখুন।

টোনার ব্যবহার করুন

ত্বক ভাল রাখার জন্য টোনারের গুরুত্ব অপরিসীম। প্রতি দিন ত্বকের যত্নের রুটিনে টোনিং রাখাটা জরুরি। ত্বকের ছিদ্রগুলি পরিষ্কার করে ব্রণের সমস্যা কমায় টোনিং। গোলাপজল সবচেয়ে ভাল প্রাকৃতিক টোনার। এ ছাড়া, লেবুর রস, শশার রস, গ্রিন টিও ভাল টোনার হিসাবে কাজ করে।

বর্ষাকালে মেকআপ করুন কমিয়ে

মেকআপ বেশি করলে ত্বকের ছিদ্রগুলি বন্ধ হয়ে যায়। ত্বকে ঠিক মতো বাতাস চলাচল করতে পারে না। ফলে ব্রণের মতো একাধিক সমস্যা বেড়ে যেতে পারে। তাই বর্ষাকালে অত্যধিক মেকআপ এড়িয়ে চলুন। মেকআপের পর তা সঠিক উপায়ে তুলে ফেলাটাও জরুরি।

পানি পান করুন 

ত্বক ভাল রাখতে প্রচুর পানি পান করা প্রয়োজন। বর্ষাকালে যেহেতু ত্বক এমনিতেই রুক্ষ হয়ে যায় তাই বেশি পরিমাণে পানি পান করাটাও জরুরি। এতে ত্বকের শুষ্ক ভাব কমবে। ত্বক হারাবে না তার স্বাভাবিক আদ্রতা।

Recommended For You

Exit mobile version