Connect with us

আন্তর্জাতিক

অর্থের অভাবে নির্বাচন করবেন না ভারতের বর্তমান অর্থমন্ত্রী

Published

on

প্রয়োজনীয় অর্থ না থাকায় আসন্ন লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করবেন না ভারতের বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। ভারতের বর্তমান ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তাকে অন্ধ্রপ্রদেশ অথবা তামিল নাড়ু থেকে নির্বাচনের টিকিট দেওয়ার প্রস্তাব দিয়েছিল। তবে তিনি এই প্রস্তাব ফিরিয়ে দেন। খবর- টাইমস অফ ইন্ডিয়া।

বুধবার (২৭ মার্চ) এক সম্মেলনে অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বলেন, “এক সপ্তাহ বা ১০দিন ভাবার পর, আমি ফিরে গিয়ে জানাই ‘খুব সম্ভবত না’। নির্বাচন করার মতো পর্যাপ্ত অর্থ আমার নেই। এছাড়া অন্ধ্রপ্রদেশ নাকি তামিল নাড়ু এটি নিয়েও আমার সমস্যা আছে। নির্বাচনে জয় পাওয়ার যে কয়েকটি নির্ণায়ক রয়েছে সেগুলো নিয়েও প্রশ্ন রয়েছে… আপনি কি এই গোত্রের অথবা এই ধর্মের? আমি বলেছি, না, আমি মনে করি না আমি এটি করতে পারব।”

“আমি খুবই খুশি কারণ তারা আমার যুক্তিটি গ্রহণ করেছে। অর্থাৎ আমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি না।” যোগ করেন নির্মলা।

সম্মেলনে তাকে জিজ্ঞেস করা হয় অর্থমন্ত্রীর কেন নির্বাচন করার মতো পর্যাপ্ত অর্থ নেই। জবাবে তিনি জানান, ভারতের অর্থসম্পদ তার নয়। তিনি বলেন, “আমার বেতন, আমার আয় এবং আমার সঞ্চয় আমার এবং এগুলো ভারতের সম্পদ নয়।”

নির্মলা সীতারামণ কর্নাটক থেকে ভারতের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য। মূলত এমএলএ-রা রাজ্যসভার সদস্যদের নির্বাচন করে থাকেন। এ বছর রাজ্যসভার বেশ কয়েকজন সদস্যকে লোকসভা নির্বাচনের টিকিট দিয়েছে বিজেপি। এর মধ্যে পিয়ুস গোয়াল, ভুপেন্দর জাদব ও রাজীব চন্দ্রশেখর অন্যতম। আগামী ১৯ এপ্রিল থেকে লোকসভা নির্বাচন শুরু হবে। যা সাত ধাপে ২ জুন পর্যন্ত চলবে।

Advertisement

 

 

 

আন্তর্জাতিক

যৌনতা আর ভালবাসাবিহীন ‘ফ্রেন্ডশিপ ম্যারেজ’!

Published

on

জাপানি তরুণ-তরুণীরা নতুন এক সম্পর্কের দিকে ঝুঁকছে। এর নাম ফ্রেন্ডশিপ ম্যারেজ। এই সম্পর্কে নেই কোনো যৌনতা আর ভালবাসা। খবর- সাউদ চায়না মর্নি পোস্ট 

দেশটির ১২ কোটি ৪ লাখ জনসংখ্যার মধ্যে এক শতাংশ তরুণ-তরুণী এই সম্পর্কে আগ্রহী। এ তথ্য উঠে এসেছে কালারস নামে একটি প্রতিষ্ঠানের গবেষণায়। সমকামী, বিষমকামী ও বিবাহে আগ্রহ নেই এমন লোক এর মধ্যে রয়েছে।

কালারস নামে সংস্থাটি ২০১৫ সালে গড়ে উঠে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের প্রায় ৫০০ সদস্য রয়েছে, যারা ফ্রেন্ডশিপ ম্যারেজ সম্পর্কে রয়েছে। এদের অনেকেই সন্তান লালন পালন করছে।

ফ্রেন্ডশিপ ম্যারেজ কোনো চিরাচরিত ভালবাসা বা কাছের কোনো বন্ধুকে বিয়ে করা নয়। এই ধরনের সম্পর্কে আইনগতভাবে একে-অপরের স্বামী স্ত্রী হবে। কিন্তু তাদের মধ্যে কোনো রোমান্টিক ভালোবাসা এবং যৌন সম্পর্ক থাকবে না।

এই সম্পর্কে থাকা কেউ যদি সন্তান নিতে চায়, তাদের কৃত্রিম পদ্ধতি ব্যবহার করে নিতে পারবে।

Advertisement

তবে ফ্রেন্ডশিপ ম্যারেজ থাকা দুজন ব্যাক্তি অন্য কারো সাথে ভালবাসায় জড়িত হতে পারবে। তবে এজন্য থাকতে হবে পারস্পারিক চুক্তি।

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মালদ্বীপ থেকে সব সেনা প্রত্যাহার করলো ভারত

Published

on

ভারতীয় সেনা। ফাইল ছবি

মালদ্বীপে থাকা সব সেনা প্রত্যাহার করেছে ভারত। ১০ মের মধ্যে মালদ্বীপ থেকে ভারতকে সব সেনা সরিয়ে নেয়ার কথা বলেছিলেন দেশটির প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু।

মহম্মদ মুইজ্জু চীনপন্থী হিসেবে বেশ পরিচিত।

মালদ্বীপের প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র হিনা ওয়ালিদের বরাত দিয়ে ভারতীয় পত্রিকা দ্য টাইমস অফ ইন্ডিয়া জানায় , মালদ্বীপে ভারতের প্রায় ৮৯ জন সেনা অবস্থান করছিলো। সেখানে থাকা সেনাদের শেষ দল মালদ্বীপ ছেড়েছে। তবে কত জন সেনা শেষ দলে ছিলো তা জানায়নি।

দুটি হেলিকপ্টার ও একটি দ্রোনিয়ার এয়ারক্রাপ্ট পরিচালনার দায়িত্ব ছিলো এসব সেনা। এসব হেলিকপ্টার ও এয়ারক্রাপ্ট ভারত মালদ্বীপকে উপহার দিয়েছিলো।

চীনপন্থী হিসেবে পরিচিত মহম্মদ মুইজ্জু দেশটির প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হওয়ার পরেই এসব সেনা প্রত্যাহারের জন্য ভারতকে চাপ দিতে থাকে। উল্লেখ্য, মুইজ্জুর নির্বাচনী ইশতেহারে ভারতের সেনা প্রত্যাহারের বিষয়টি ছিলো।

Advertisement

 

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ফিলিস্তিনের সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট আজ

Published

on

ফাইল ছবি

জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়া নিয়ে ফিলিস্তিনের প্রস্তাবে আবারও ভোটাভুটি হবে। শুক্রবার (১০ মে) রাতে শুরু হতে যাওয়া জাতিসংঘের সাধারণ অধিবেশন এ ভোট হবে। খবর- রয়টার্স 

গেলো মাসে ফিলিস্তিনিদের পক্ষ থেকে জাতিসংঘের স্থায়ী সদস্যপদ পেতে আবেদন করা হয়। কিন্তু যুক্তরাষ্ট্র তাতে ভেটো দেওয়ায় সদস্যপদ পায়নি ফিলিস্তিন।

জাতিসংঘের মোট সদস্যরাষ্ট্রের সংখ্যা ১৯৩। কোন রাষ্ট্র জাতিসংঘের সদস্য হতে চাইলে সেই রাষ্ট্রকে প্রথমে নিরাপত্তা পরিষদের অনুমোদন অর্জন করতে হবে। এর পরে যেতে হবে জাতিসংঘের সাধারণ পরিষদে। নিরাপত্তা পরিষদের সদস্য সংখ্যা ১৫। এর মধ্যে ৫ টি দেশ স্থায়ী সদস্য এবং বাকি ১০টি অস্থায়ী।

গেলো ৭ অক্টোবর গাজায় ইসরাইলি বাহিনীর অভিযান শুরুর পর ফের পূর্ণ সদস্যপদের জন্য তৎপরতা শুরু করে ফিলিস্তিন। নিরাপত্তা পরিষদে এ নিয়ে আবেদনও করেছিল জাতিসংঘের ফিলিস্তিন প্রতিনিধি দল। তবে ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে বাতিল হয়ে যায় সেই আবেদন।

নিরাপত্তা পরিষদকে সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাতেই শুক্রবার ভোট হবে সাধারণ পরিষদে।

Advertisement

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version