Connect with us

আন্তর্জাতিক

ভোর না হতেই গুলির শব্দে কাঁপলো কলকাতা বিমানবন্দর

Published

on

নেতাজি-সুভাষ-চন্দ্র-বসু-আন্তর্জাতিক-বিমানবন্দর

ভোরের আলো ফোটার কিছুক্ষণ পরেই গুলির শব্দে কেঁপে উঠলো কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর। হঠাৎ বিমানবন্দরের পাঁচ নম্বর গেটের কাছ থেকে গুলির শব্দ আসে। এতে হইচই পড়ে যায় গোটা এলাকায়। লোকজন ছুটে গিয়ে দেখেন, কর্তব্যরত এক সিআইএসএফ জওয়ান মাটিতে লুটিয়ে পড়েছেন। তিনি নিজের সার্ভিস রাইফেল থেকে গুলি চালিয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ভারতীয় সংবাদ সংস্থা আনন্দবাজারের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, খবর পেয়েই ঘটনাস্থলে খবর পুলিশ। চিনার পার্কের কাছে বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে আহত ওই জওয়ানকে। তার নাম সি বিষ্ণু (২৫), বাড়ি তেলঙ্গানায়। ২০২২ থেকে সিআইএসএফ-এ কর্মরত তিনি।

জানা যায়, এদিন ভোর ৫টার দিকে কলকাতা বিমানবন্দরের ৫ নম্বর গেটের ওয়াচ টাওয়ার থেকে গুলির আওয়াজ পাওয়া যায়। সঙ্গে সঙ্গে অন্যান্য নিরাপত্তাকর্মীরা ছুটে যান সেদিকে।

সিআইএসএফ জানিয়েছে, কর্মীরা টাওয়ারে উঠে দেখেন তাদের এক সহকর্মী মাটিতে লুটিয়ে রয়েছেন। রক্তে ভেসে যাচ্ছে চারপাশ। পাশেই পড়ে রয়েছে তার সার্ভিস রাইফেল। দ্রুত ওই রক্ষীকে তুলে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ভিআইপি রোডের ধারের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে। সেখানে তার চিকিৎসা চলছে।

Advertisement

সিআইএসএফ কর্মীরা জানিয়েছেন, বিষ্ণুর গলায় গুলি লেগেছে। তিনি সার্ভিস রাইফেল থেকে নিজের থুতনির নিচে গুলি চালিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে।

এরই মধ্যে ওই জওয়ানের পরিবারকে খবর দেয়া হয়েছে। নিয়ম অনুযায়ী, কর্তব্যরত অবস্থায় সিআইএসএফ জওয়ানরা মোবাইল ফোন ব্যবহার করতে পারেন না। তবে বিষ্ণুর মোবাইল ফোনটি পাওয়া গেলে অনেক রহস্যের জট খুলতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা। কর্মক্ষেত্রে কিংবা ব্যক্তিগত জীবনে তিনি হতাশ ছিলেন কি না, কিংবা অবসাদে ভুগছিলেন কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

আন্তর্জাতিক

ফিলিস্তিপন্থী পোস্টে লাইক, শিক্ষিকা বরখাস্ত

Published

on

পারভীন শেখ

সামাজিক যোগাযোগমাধ্যমে ফিলিস্তিনপন্থী একটি পোস্টে লাইক দেওয়ার ঘটনায় এক শিক্ষিকাকে বরখাস্ত করেছে ভারতের এক স্কুল। পারভীন শেখ নামে ওই শিক্ষিকা মুম্বাইয়ের সোমাইয়া স্কুলে ১২ বছর ধরে  শিক্ষকতা করছিলেন। খবর- এনডিটিভি

পারভীন শেখের বিরুদ্ধে হামাসপন্থী, ইসলামপন্থী ও হিন্দু বিরোধী মনোভাবের অভিযোগ আনা হয়েছে।

গেলো মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে সোমাইয়া বিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, পারভিন শেখের সামাজিক যোগাযোগ মাধ্যমের কার্যকলাপ “আমরা যে মূল্যবোধ ধারণ করি তার বিপরীত” এবং তাই “এই নিয়ে উদ্বেগের কারণে” ও “বিষয়টির সতর্ক বিবেচনা পর” বিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর সাথে সম্পর্ক ছেদ করেছে।

পারভীন শেখ ১২ বছর ধরে সোমাইয়া বিদ্যালয়ে শিক্ষকতা করছে। সাত বছর আগে তিনি বিদ্যালয়টির অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেন। লিংকড ইন প্রোফাইলের তথ্য অনুসারে পারভীন শেখের প্রায় ৩০ বছরের শিক্ষকতার অভিক্ষতা রয়েছে। তিনি কারিকুলাম তৈরিতে এবং কার্যকরী ক্লাসরুম আউটলেট বানাতে দক্ষ। পারভীন শেখ প্রি-সার্ভিস ও ইন-সার্ভিস শিক্ষদের কোচিং, মেনটরিং এবং পেশাগত দক্ষতা উন্নয়নে অভিক্ষ। শিক্ষকতার পাশাপাশি তিনি স্কুল অডিট কার্যক্রমের সাথে জড়িত।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইসরাইলবিরোধী বিক্ষোভের আগুনে পুড়ছে ইউরোপ  

Published

on

ছবি- দ্য গার্ডিয়ান

যুক্তরাষ্ট্রের পর এবার ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে পুরো ইউরোপ। আন্দোলনের আগুন ছড়িয়ে পড়েছে নেদারল্যান্ড, জার্মানি, ফ্রান্স, সুইজারল্যান্ড এবং অস্ট্রিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। খবর- দ্য গার্ডিয়ান

ইসরাইলের সাথে বিশ্ববিদ্যালয়গুলোর সব ধরনের সম্পর্ক ছিন্ন করার দাবিতে ছাত্ররা বিশ্ববিদালয়ের ক্যাম্পাস ও আবাসিক হল দখল করে রেখেছে।

ডাচ পুলিশ গেলো সোমবার আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে প্রায় ১৬৯ জন বিক্ষোভকারীকে আটক করেছে। এসময় বিক্ষোভকারীদের লাঠি চার্জ ও বেশ কয়েকটি তাঁবু ভেঙ্গে দেয় ।

ইউনিভার্সিটি অব আমস্টারডামের পাশাপাশি নেদারল্যান্ডসের ওপর দুই বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব আটরেশট এবং ডেলফ বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়েছে আন্দোলন। ইউনিভার্সিটি অব আটরেশট বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীর সামনে প্রায় ৫০ জন বিক্ষোভকারী দেখা যায়। পাশাপাশি ডেলফ বিশ্ববিদ্যালয়েও ছাত্রদের আন্দোলন করতে দেখা যায়।

এদিকে জার্মানির লিপজিগ বিশ্ববিদ্যালয় এক বিবৃতিতে জানায়, ৫০ থেকে ৬০ জন ছাত্র বিশ্ববিদ্যালয় টির একটি লেকচার হল দখল করেছে। এসময় তাদের হাতে একটি ব্যানার দেখা যায়, যেখানে লিখা- “গণহত্যার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় দখল”।

Advertisement

বিক্ষোভকারীরা ভিতর থেকে লেকচার হলের দরজায় ব্যারিকেড দিয়ে রেখেছে এবং ক্যাম্পাসে তাঁবু তৈরি করেছে। কাউকে গ্রেপ্তার করা না হলেও ১৩ জনের বিরুদ্ধে মামলা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।

এর আগে, বার্লিনের ফ্রি ইউনিভার্সিটিতে শুরু হয় ইসরাইলবিরোধী বিক্ষোভ। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রায় ৮০ জন ছাত্র তাঁবু গেঁড়ে বসে। পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

গেলো মঙ্গলবার গাজা উপত্যকার রাফায় হামলা শুরু করে ইসরাইল। সেখানে প্রায় ১৪ লাখের মতো ফিলিস্তিনি অবস্থান করছে। হামলার সময় ইসরাইলি নিরাপত্তা বাহিনী দখল করে নেয় রাফার গুরুত্ব পুর্ণ একটি সীমান্তপথ। বিভিন্ন আন্তরজাতিক সংগঠন বলছে এ সীমান্তপথ ছিল গাজায় ত্রাণ পাঠানোর একমাত্র পথ।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

স্বামীর গোপনাঙ্গ পুড়িয়ে নির্যাতন

Published

on

ভেবেছিলেন বিয়ের পর আলাদা সংসার করে সুখেই থাকবেন স্বামী-স্ত্রী। কিন্তু বন্ধ ঘরের ভেতরে যে কী চলত, তা টের পাননি কেউ। মূলত স্ত্রীর হাতে চরম নির্যাতনের শিকার হয়েছেন ওই স্বামী।

তার হাত-পা বেঁধে, শরীরের বিভিন্ন অংশ পুড়িয়ে দিয়েছেন স্ত্রী। এমনকী, সিগারেট দিয়ে স্বামীর যৌনাঙ্গে ছ্যাঁকা দেয়ার অভিযোগও উঠেছে স্ত্রীর বিরুদ্ধে। শেষমেষ পুলিশে অভিযোগ দায়ের করা হয়। আর এরপরই স্ত্রীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

চাঞ্চল্যকর এ ঘটনাটি ঘটেছে প্রতিবেশী দেশ ভারতের উত্তরপ্রদেশের বিজনোরে।

গেলো সোমবার (৬ মে) ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ।

প্রতিবেদনে বলা হয়েছে, স্বামীকে বেঁধে সিগারেট দিয়ে গোপনাঙ্গ পুড়িয়ে নির্যাতন করার অভিযোগে উত্তরপ্রদেশের বিজনোর পুলিশ ২৮ বছর বয়সী এক নারীকে গ্রেপ্তার করেছে। এমনকি তিনি তার স্বামীকে শ্বাসরোধ করারও চেষ্টা করেছিলেন।

Advertisement

গোট এই ঘটনাটি সিসিটিভি ক্যামেরায় রেকর্ড হয়েছে। এই ভিডিও ফুটেজে তাকে তার স্বামীকে নির্যাতন করতে এবং তার গোপনাঙ্গে আঘাত করতে দেখা গেছে। ভুক্তভোগী ওই ব্যক্তি একটি হাসপাতালে চিকিৎসাধীন এবং বর্তমানে তার অবস্থা আশঙ্কাজনক।

গ্রেপ্তারকৃত ওই স্ত্রীর নাম মেহের জাহান। রিপোর্ট অনুযায়ী, গেলো শনিবার (০৪ মে) নির্যাতিত ওই ব্যক্তির কাছ থেকে সেওহারা জেলা পুলিশ একটি অভিযোগ পায়। অভিযোগের ভিত্তিতে, পুলিশ রোববার (০৫ মে) অভিযুক্ত মেহের জাহানকে গ্রেপ্তার করে।

অন্যদিকে ভুক্তভোগী ওই স্বামীর নাম মান্নান জাইদি। তার অভিযোগ, গেলো ২৯ এপ্রিল স্ত্রী মেহের জাহান দুধে নেশা জাতীয় দ্রব্য মিশিয়ে তাকে পান করতে বাধ্য করেন। পরে তার স্ত্রী তার হাত-পা বেঁধে, সিগারেট দিয়ে তার শরীরের বিভিন্ন অংশ পুড়িয়ে দেয় এবং গোপনাঙ্গ কাটারও চেষ্টা করে।

টাইমস নাউ জানিয়েছে, গেলো বছরের ১৭ নভেম্বর সেওহারা থানা এলাকার সাফিয়াবাদ গ্রামের বাসিন্দা মেহেরকে বিয়ে করেন মান্নান। বিয়ের পর সেওহারার মহল্লা হাটা শহরে স্ত্রীর কথা মতো পরিবার থেকে আলাদা থাকতে শুরু করেন তিনি।

মান্নান আরও অভিযোগ করেন, বিয়ের মাত্র কয়েকদিন পর তিনি দেখতে পান যে তার স্ত্রী মদ্যপ এবং ধূমপান করেন। মেহের তাকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করে আসছিলেন বলেও দাবি করেন। প্রতিবাদ করলে মান্নানকে হত্যার হুমকি দেন তার স্ত্রী।

Advertisement

স্বামীর অভিযোগ, তার স্ত্রীও তাকে মিথ্যা অভিযোগ এনে জেলে পাঠানোর হুমকি দেন। আর এরপর স্বামী পুলিশের কাছে গিয়ে প্রমাণ হিসেবে সিসিটিভি ফুটেজ দেয়ার পর পুলিশ তার স্ত্রীকে গ্রেপ্তার করে।

এসপি ইস্ট ধরমপাল সিং বলেছেন, অভিযোগের ভিত্তিতে পুলিশ অভিযুক্ত নারীর বিরুদ্ধে প্রাসঙ্গিক ধারায় রিপোর্ট নথিভুক্ত করেছে এবং তাকে গ্রেপ্তার করেছে। এই বিষয়ে পরবর্তী কার্যক্রম চলছে।

 

এসি//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version