Connect with us

বাংলাদেশ

ভারতের এজবাস্টন টেস্টে নেতৃত্ব দিচ্ছেন যে !

Published

on

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আইসোলেশনে আছেন নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। ফলে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন এজবাস্টন টেস্টে তিনি খেলতে পারছেন না। তার পরিবর্তে ভারতের সাদা পোশাকের দলকে নেতৃত্ব দেবেন জাসপ্রিত বুমরাহ।  

আজ বৃহস্পতিবার (৩০ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুমরাহকে নেতৃত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটার রিশভ পান্ত।

গত ২৫ জুন করোনায় আক্রান্ত হওয়ার পর থেকে আছেন আইসোলেশনে, এরপর থেকে সব আরটিপিসিআর পরীক্ষায় পজিটিভ এসেছে তার ফলাফল। যে কারণে লেস্টার থেকে বার্মিংহামেও আসা হয়নি রোহিতের। আলাদাভাবে ওয়ারউইকশায়ার শহরে গিয়েছেন তিনি, সেখানেও তিনি গতকাল বুধবার করোনাক্রান্তই রয়ে গিয়েছেন, যার ফলে অধিনায়ক ও ব্যাটসম্যান হিসেবে তার বদলে খেলবেন কে, তা নিয়ে ভাবনায় আছে টিম ম্যানেজমেন্ট।

ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের পর এই প্রথম কোনো পেসার পেলেন ভারতীয় দলের অধিনায়কের গুরুদায়িত্ব। অধিনায়ক হিসেবে রোহিতের বদলি হিসেবে রবিচন্দ্রন অশ্বিন আর ঋষভ পান্তের কথাও উঠে এসেছিল। অশ্বিনও রোহিতের মতো এই টেস্টে আছেন অনিশ্চয়তায়। আর পান্তের অধিনায়কত্বের সাম্প্রতিক রেকর্ড ভালো নয়, সে কারণে বুমরাহ-ই শেষ পর্যন্ত পেলেন অধিনায়কত্ব।

গেল বছর অসমাপ্ত রেখে আসা সিরিজের শেষ ম্যাচটি শুরু হবে আগামীকাল ১ জুলাই। এরপর ইংল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে ভারত।

Advertisement

 

এসআই/

জাতীয়

‘জাতীয় নির্বাচন ধাপে ধাপে করলে আরও গ্রহণযোগ্য হবে’

Published

on

জাতীয় নির্বাচন যদি ধাপে ধাপে আয়োজন করা যায় তাহলে নির্বাচন আরও গ্রহণযোগ্য হবে। এতে নির্বাচনের আয়োজন করতেও সহজ হবে। নির্বাচন কমিশনের একার পক্ষে কখনও নির্বাচনকে সুষ্ঠু, অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ করা সম্ভব নয়। এটি করতে হলে সকল রাজনৈতিক দলের সহযোগিতা প্রয়োজন। বললেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রোববার (২ জুন) আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, আমরা টিআইবিকে বলেছি- জাতীয় নির্বাচন ধাপে ধাপে করা যায় কিনা, সে ব্যাপারে জনমত গড়ে তুলতে। কারণ ধাপে ধাপে নির্বাচন আয়োজন করতে পারলে নির্বাচনকে আরও বেশি সুষ্ঠু করা যাবে। কারণ, তখন আরও বেশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা যাবে। আরও বেশি পোলিং এজেন্ট মোতায়েন করা সম্ভব হবে।

তিনি বলেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও তার কয়েকজন সহকর্মী এসেছিলেন। আমরা পুরো কমিশন তাদের সঙ্গে বসেছিলাম। আমরাই মূলত তাদের আমন্ত্রণ জানিয়েছিলাম। তার কারণটা হচ্ছে— প্রায়ই আমাদের মধ্যে এসএমএস (শর্ট ম্যাসেজ) এর মাধ্যমে যোগাযোগ হচ্ছিল। তাই আমরা আরও বড় পরিসরে আলোচনা করতেই আজ বসেছিলাম।

বৈঠকে কী আলোচনা হয়েছে জানতে চাইলে তিনি আরও বলেন, তাদের মূল দাবিটা ছিল আমরা যেন দ্রুত তথ্য দেই। উনারা (টিআইবি) তথ্যের অবাধ প্রবাহ চাচ্ছেন। যেকোনো তথ্য যেন আমরা ওয়েবসাইটে সাথে সাথে তুলে দেই সেকথা তারা বলেছেন। কিছু কিছু ক্ষেত্রে উনারা বলেছেন, আমরা আমাদের দায়িত্ব ঠিকমতো পালন করছি না।

Advertisement

সিইসি আরও বলেন, টোটাল নির্বাচনী ব্যবস্থা নিয়ে কথা হয়েছে। এবারের নির্বাচনটা অংশগ্রহণমূলক হয়নি। তবে ফেয়ার হয়েছে। ইভিএম প্রযুক্তি নিয়ে আমরা কথা বলেছি। এটি নিয়ে অনাস্থা ছিল, এখনও আছে। তবে ইভিএমে যে নির্বাচনগুলো হয়েছে, আজ পর্যন্ত কেউ বলেনি যে, এখানের ভোট ওখানে চলে গেছে। ইভিএমকে আরও সহজ করা যেতে পারে।

এর আগে, বেলা সাড়ে ১১টায় আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের সভাকক্ষে নির্বাচন কমিশনারদের সাথে বৈঠকে বসে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) একটি প্রতিনিধি দল।

এএম/

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

হিজড়াদের হামলায় চোখ হারিয়েছেন পুলিশ কর্মকর্তা

Published

on

রাজধানীর রমনার পরিবাগ এলাকায় হিজড়াদের হামলায় পুলিশের এক উপ-পরিদর্শকের (এসআই) চোখ নষ্ট হয়ে গেছে। আহত এসআইয়ের নাম মো. মোজাহিদ।

শনিবার (১ জুন) রাত সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে। রমনা থানার ওসি উৎপল বড়ুয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ সূত্রে জানা গেছে, রমনা থানার এসআই মোজাহিদসহ পুলিশের একটি দল রাতে পরিবাগ এলাকায় ডিউটি করছিলেন। এ সময় হিজড়াদের একটি দল ছিনতাইয়ের চেষ্টা করে। পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে হিজড়ারা পুলিশের ওপর হামলা চালায়। ওই সময় পুলিশকে লক্ষ্য করে তারা ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। একপর্যায়ে একটি ইট এসআই মোজাহিদের চোখে এসে লাগে। এতে এসআই মোজাহিদের একটি চোখ নষ্ট হয়ে যায়।

ওসি উৎপল বড়ুয়া বলেন, হিজড়ারা বিভিন্ন রিকশা থেকে ছিনতাই ছাড়াও অনৈতিক কাজ করায় শাহবাগ থানা পুলিশের একটি দল বিশেষ অভিযানে অংশ নেয়। অভিযানের একপর্যায়ে হিজড়ারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করলে এসআই মোজাহিদের একটি চোখ নষ্ট হয়ে যায় এবং মুখের বিভিন্ন অংশ তিনি আঘাতপ্রাপ্ত হয়।

পুলিশের এই কর্মকর্তা জানান, এসআই মোজাহিদকে শেরেবাংলা নগর চক্ষু হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার চোখের অপারেশন হয়েছে। আরও কয়েকটি অপারেশন লাগবে।

Advertisement

তিনি জানান, এ ঘটনায় শনিবার রাতেই তিনজন হিজড়াকে আটক করেছে পুলিশ। এ ছাড়া রোববার দুপুরে আরও একজন হিজড়াকে আটক করেছে রমনা থানা পুলিশ।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

রিজার্ভ চুরির চার্জশিট দেবে কবে, জানালো সিআইডি

Published

on

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি ঘটনার তদন্ত শেষ পর্যায়ে। সম্ভবত আমরা দুই এক মাসের মধ্যে এটার তদন্ত শেষ করে আমরা চার্জশিট দিয়ে দেব। জানালেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রধান মোহাম্মদ আলী মিয়া।

রোববার (২ জুন) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডির সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আট বছরের অধিক সময় অতিবাহিত হলেও এখনো সেই আলোচিত ঘটনার তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি সিআইডি।

মোহাম্মদ আলী মিয়া বলেন, আসলে সমসাময়িক অনেক বিষয় আছে, আমরা কর্মকাণ্ড করে যাচ্ছি। আমরা মাদক নিয়ে কার্যক্রম শুরু করেছি। ইতোপূর্বে মাদক ব্যবহারকারী এবং খুচরা বিক্রেতাদের আমরা আইনের আওতায় নিয়ে আসতাম। আমরা এখন স্পেশাল ডাইমেনশন আকারে গডফাদারদের নিয়ে আসছি এবং মাদক গডফাদারদের অবৈধভাবে অর্জিত যত প্রোপার্টি আছে সেগুলোকে আমরা আইনের আওতায় নিয়ে আসছি। কোনটা ফ্রিজ করেছি, আবার কোনটা সিজ করেছি।

গেলো এক বছরে কি পরিমাণ মানি লন্ডারিং হয়েছে জানতে চাইলে তিনি বলেন, এইটা এক্সাক্টলি আমাদের কাছে ওইভাবে তথ্য নেই। এটা তো বাংলাদেশ ব্যাংক মনিটরিং করে। আমরা বলতে পারব মানি লন্ডারিং রিলেটেড এম এফ এস রিলেটেড যেসব মামলাগুলো হয়েছে সেগুলোর ডাটা আমাদের কাছে আছে। অনেক মামলা হয়েছে, আমরা অনেক রিকভারিও করেছি। এই রিলেটেড তাদের একাউন্ট সম্পত্তি যা আছে এগুলো আমরা ফ্রিজ করেছি।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version