Connect with us

বাংলাদেশ

বলিউড অভিনেতাদের কার উচ্চতা কত

Published

on

বলিউড সিনেমা জগতে কাজ করার জন্য শুধু অভিনয় দক্ষতা নয়, অভিনেতা মানে চোখের সামনে বলিষ্ঠ দেহ ও সুউচ্চতাসম্পন্ন কোনও ব্যক্তির কথা মাথায় আসে। বিগ-বি, জুনিয়র বচ্চন, সোনু সুদ, ববি দেওল, হৃতিক রোশন-সহ হাতেগোনা কয়েক জন অভিনেতার উচ্চতা ছয় ফুটের বেশি।

ইন্ডাস্ট্রিতে এমন বহু তারকা রয়েছেন, যাদের উচ্চতা অনেকটাই কম। তবুও ‌তাঁরা শুধু মাত্র দক্ষ অভিনয়ের মাধ্যমে সাফল্যের শীর্ষে পৌঁছেছেন। এই তালিকায় রয়েছেন আমির খান থেকে সালমান খান, রণবীর সিংহ থেকে শহিদ কাপূর এবং আরও অনেকেই।

বলিউডের ‘কিং খান’-এর উচ্চতাও অনেকটা কম। শুনতে অবাক লাগলেও এটা সত্যি। বড় পর্দার আগমনের মাধ্যমে নয়, দর্শকদের মন শাহরুখ জয় করতে শুরু করেছিলেন অনেক আগে থেকেই। ছোট পর্দায় ‘ফৌজি’, ‘সার্কাস’ প্রভৃতি হিন্দি ধারাবাহিকে তাকে প্রথম দেখা যায়। ১৯৯২ সালে ঋষি কাপূর ও দিব্যা ভারতীর সঙ্গে তিনি বড় পর্দায় প্রথম অভিনয় করেন। তবে, তাঁর উচ্চতা ছয় ফুটের চেয়ে অনেকটা কম। বলিউডের ‘বাদশাহ’-র উচ্চতা পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।

ভারতীয় চলচ্চিত্র জগতের ‘পারফেকশনিস্ট’ হিসাবে সুনাম রয়েছে আমির খানের। তিন দশক ধরে তিনি বলিউডের একের পর এক হিট ছবি উপহার দিয়ে যাচ্ছেন। ইন্ডাস্ট্রির ‘পারফেকশনিস্ট’ হলেও উচ্চতার দিক থেকে তিনি ছয় ফুটের গণ্ডি পেরোতে পারেননি। তার উচ্চতা পাঁচ ফুট তিন ইঞ্চি। বলিউডের সবচেয়ে কম উচ্চতাসম্পন্ন অভিনেতাদের তালিকায় আমির তৃতীয় স্থানে রয়েছেন।

অভিনেতা নয়, কেরিয়ারের প্রথম জীবনে ‘দিল তো পাগল হ্যায়’, ‘তাল’-এর মতো হিট ছবিতে ব্যাকগ্রাউন্ড ডান্সারের ভূমিকা পালন করেছিলেন শহিদ কাপূর। ২০০৩ সালে ‘ইশক ভিশ্‌ক’ সিনেমা থেকে তার যাত্রা শুরু। বলিউডের ‘কবীর সিং’-এর উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি।

Advertisement

শুধু সিনেমায় অভিনয় নয়, তার ছবিতে গান গেয়েও বড় মাপের গায়কদের টেক্কা দিচ্ছেন অভিনেতা আয়ুষ্মান খুরানা। তিনি যে ছবিগুলিতে অভিনয় করেন, সেগুলি দর্শকদের মনে কোথাও গিয়ে প্রশ্ন তোলে। সম্প্রতি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে আয়ুষ্মান অভিনীত ‘অনেক’ ছবিটি। উত্তর-পূর্ব ভারতে সৃষ্ট জটিল পরিস্থিতির উপর এই ছবিটি বানানো হয়েছে। অভিনয় ও গায়ক হিসেবে বলিউডের শীর্ষ স্থানে থাকা আয়ুষ্মানের উচ্চতা পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।

‘গ্যাঙ্গস্ অব ওয়াসিপুর’-এর সর্দার খান থেকে ‘ফ্যামিলি ম্যান’-এর শ্রীকান্ত— সিনেমা হোক বা ওয়েব সিরিজ, যে চরিত্রেই মনোজ বাজপায়ী অভিনয় করেছেন, সেই চরিত্র দর্শকদের মনে দাগ কেটেছে। ২০১৯ সালে ‘পদ্মশ্রী’ প্রাপ্ত এই অভিনেতার উচ্চতা পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।

নব্বইয়ের দশকে প্রচুর হিট ছবিতে অভিনয় করেছেন সাইফ আলি খান। হাস্যরস ও নাটকীয়তায় পরিপূর্ণ কোনও চরিত্রই হোক বা কোনও ঐতিহাসিক চরিত্র— সব চরিত্রকেই বড় পর্দায় নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন তিনি। এই রাজপুত অভিনেতার উচ্চতাও পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।

৩০ বছরেরও বেশি বলিউডে রাজত্ব করেছেন এই অভিনেতা। সালমান খান থেকে ভক্তদের ‘ভাইজান’ হয়ে উঠেছেন তিনি। বর্তমানে হিন্দি ছবির প্রযোজনাও করেন তিনি। বলিউডের ‘ব্যাচেলর’ সলমনের উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি।

বি-টাউনে আগমন মাত্র ১২ বছর। এরই মধ্যে পেশোয়া বাজিরাও থেকে আলাউদ্দিন খলজী, এমনকি কপিল দেবের ভূমিকায় অভিনয় করে ইতিমধ্যেই দর্শকদের মনের মণিকোঠায় বিরাজ করছেন রণবীর সিংহ। বলিউডের ‘গাল্লি বয়’-এর উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি।

Advertisement

‘ভুল ভুলাইয়া ২’ বক্স অফিসে থেকে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করেছে। কমেডি সিনেমার প্রচলিত মুখ কার্তিক আরিয়ান। এই অভিনেতার উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি।

‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবির মাধ্যমে অভিনয় জগতে পা রেখেছিলেন বরুণ ধাওয়ান। কমেডির চরিত্রেই হোক বা কোনও গুরুগম্ভীর চরিত্রে— বরুণ সব চরিত্রেই দক্ষতার সঙ্গে অভিনয় করেন। ডেভিড-পুত্রের উচ্চতা পাঁচ ফুট সাত ইঞ্চি।

বহু ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করলেও অভিনয় দক্ষতার মাধ্যমে সকলের মন জয় করেছেন রাজপাল যাদব। তবে উচ্চতার দিক দিয়ে বিচার করলে সবচেয়ে নীচে তারই নাম রয়েছে। রাজপালের উচ্চতা পাঁচ ফুট ২ ইঞ্চি।

অপরাধ

সরকারি লোগো লাগানো গাড়িতে ইয়াবা পাচার, গ্রেপ্তার ৪

Published

on

সড়ক ও জনপদ বিভাগের লোগো লাগানো বিলাস বহুল (এসইউভি) পাজেরো গাড়িতে ইয়াবা নিয়ে টেকনাফ হয়ে মেরিন ড্রাইভ পার করার পরিকল্পনা ভন্ডুল করে দিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব। মাদক পাচারকালে উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের মেরিন ড্রাইভের পাটুয়ারটেক এলাকা থেকে গাড়িটি আটক এবং চারজনকে গ্রেফতার করেছে র‌্যাব। জব্দ করা হয়েছে সাত লাখ ইয়াবা।

র‌্যাব জানায়,  সোমবার (২০ মে) দিনগত রাতে ওই গাড়িতে করে ইয়াবা পাচারের চেস্টা করছিলো মাদক কারবারীরা। খবর পেয়ে অভিযান চালায় র‌্যাব । পরে গাড়ি তল্লাশী করে ইয়াবা জব্দ করা হয়। গ্রেপ্তার করা হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত আত্মসমর্পণ করা ইয়াবা কারবারি আবদুল আমিন (৪০) । তার সহযোগী- টেকনাফ সদর ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী আবু সৈয়দ এর ছেলে মো. আবদুল্লাহ (৩৫), তার ভগ্নিপতি নুরুল আবসার (২৮) ও জাফর আলম (২৬) কে।

সোমবার (২০ মে) দুপুরে কক্সবাজারের র‍্যাব-১৫ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উপঅধিনায়ক মেজর শরিফুল আহসান।

তিনি বলেন, গ্রেফতার আব্দুল্লাহর বাবা আবু সৈয়দের মালিকানাধীন বিলাসবহুল গাড়িটিতে সড়ক ও জনপদ অধিদপ্তর এর লোগো লাগানো ছিল। আইন-শৃঙ্খলা বাহিনীর চোখকে ফাঁকি দিতে তারা ইয়াবা পাচারে ওই গাড়ি ব্যবহার করে।

প্রাথমিকভাবে র‌্যাব ধারণা করছে, মিয়ানমার থেকে ইয়াবাগুলো বাংলাদেশ সরবরাহ করছিল মিয়ানমারের বাসিন্দা রোহিঙ্গা সিরাজ। এই সিরাজের মাধ্যমেই বেশীর ভাগ ইয়াবা টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে নিয়ে আসে মাদক চোরাচালানীরা।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

৫ লাখ টাকার জাল নোটসহ গ্রেপ্তার ২

Published

on

ঈদকে সামনে রেখে গরুর হাটসহ বিভিন্ন শপিং মলে জাল টাকা ছড়িয়ে দিতে তৎপর এসব চক্রের সদস্যরা। গাজীপুরে ৪ লক্ষ ৯২ হাজার টাকা মূল্যের জাল নোট জব্দসহ চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। গেলো রোববার (১৯ মে) দিবাগত রাতে মহানগরীর গাছা থানাধীন উত্তর খাইলকুর বটতলা মোড়ের একটি ভবনে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

সোমবার (২০ মে) দুপুরে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের টঙ্গি উপ পুলিশ কমিশনার অপরাধ (দক্ষিণ) কার্যালয়ে আয়োজিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দেন উপপুলিশ কমিশনার মোহাম্মদ ইব্রাহিম।

গ্রেপ্তাররা হলেন, ভোলা জেলার বোরহান উদ্দিন থানাধীন পক্ষিয়া এলাকার রুহুল আমীনের ছেলে মো. শিবলু (৩৯)। ও কুমিল্লা জেলার বুড়িচং থানাধীন ছয়গ্রাম এলাকার মোমিন মিয়ার ছেলে মো. রাকিবুল হাসান (২৭)।

পুলিশ জানায়, ঈদকে সামনে রেখে গরুর হাটসহ বিভিন্ন শপিং মলে এসব টাকা ছড়িয়ে দিতে সরব হয়ে উঠেছে এসব চক্রের সদস্যরা। জাল টাকা ক্রয়-বিক্রয়ের জন্য একটি চক্র অবস্থান করছে এমন সংবাদ পেয়ে সেখানে অভিযান চালায় পুলিশ। পরে ওই ফ্ল্যাটের ভেতর থেকে জাল নোট জব্দসহ দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়।

উপপুলিশ কমিশনার মোহাম্মদ ইব্রাহিম বলেন, তাদের জিজ্ঞাসাবাদে এ চক্রের সাথে জড়িত আরও ৩/৪ জনের তথ্য দিয়েছে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে গাছা থানার মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় জড়িত বাকিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

রাজধানীতে প্রকাশ্যে চাপাতি ধরে ছিনতাই, গ্রেপ্তার ৪

Published

on

রাজধানীর ধানমন্ডিতে প্রকাশ্যে গলায় চাপাতি ধরে ছিনতাইয়ে জড়িত ৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গেলো রোববার দিবাগত রাতে অভিযান চালিয়ে ২৪ ঘণ্টার মধ্যে জড়িতদের গ্রেপ্তার করা হয়। এ সময় ছিনতাইয়ে ব্যবহৃত ১টি চাপাতি ও ছিনিয়ে নেয়া মোবাইল এবং ম্যানিব্যাগ উদ্ধার করা হয়েছে।

সোমবার (২০ মে ) সকালে রমনার নিউ সার্কুলার রোডে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানান রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ আশরাফ হোসেন।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. আলী, মো. ইমন, আকাশ ও মো. তারেক।

মুহাম্মদ আশরাফ হোসেন বলেন, একজন বেসরকারি চাকুরিজীবী প্রতিদিনের মতো গত শনিবার সকালে সাতমসজিদ রোড দিয়ে ধানমন্ডির অফিসে যাচ্ছিলেন। সকাল ৮টা ৫০ মিনিটের দিকে আবাহনী মাঠ সংলগ্ন উত্তর পাশের ফুটপাতে পৌঁছালে, ৪ জন যুবক এসে তাকে অতর্কিত কিলঘুষি মেরে রাস্তায় ফেলে দেয়। এরপর তার গলায় চাপাতি ধরে একটি মোবাইল ও ম্যানিব্যাগ কেড়ে নিয়ে অটোরিকশায় করে চলে যায়। এ ঘটনায় ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে ধানমন্ডি থানায় একটি মামলা দায়ের করা হয়।

এরপর থানা পুলিশ ঘটনাস্থল ও আশপাশের সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে তাদের শনাক্ত করে। পরবর্তীতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে থানা এলাকায় অভিযান পরিচালনা করে ২৪ ঘণ্টার মধ্যে ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করা হয়।

Advertisement

পুলিশ জানায়, সিসিটিভি ফুটেজের সূত্র ধরেই এই ৪ ছিনতাইকারীকে গ্রেপ্তার করা সম্ভব হয়েছে। এ জন্য সংশ্লিষ্টদের, বিশেষ করে বাসাবাড়িতে সিসি ক্যামেরা স্থাপনের ওপর জোর দেয় পুলিশ।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version