Connect with us

ক্রিকেট

বৃষ্টিতে ভেসে গেলো প্রথম টি-টোয়েন্টি

Published

on

১২.৪ ওভারে সোহানের ছয়ে বাংলাদেশ দলীয় একশ পার করে। সোহান আউট হয়ে যান এই ওভারেই। ওভারট শেষ না হতেই আবার বৃষ্টির বাঁধা। শেষ পর্যন্ত ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে এই মাঠেই, আগামীকাল রাত সাড়ে ১১টায়। 

আজ বৃষ্টির কারণে প্রথমে ১ ঘণ্টা ৪০ মিনিট দেরিতে খেলা শুরু হয় ১৬ ওভারে। ৭.৩ ওভার পর আবার বৃষ্টি আসলে আরও ২ ওভার কমিয়ে ১৪ ওভার করা হয়। ১৩ ওভার পর এবার বৃষ্টি আসে। বৃষ্টি আইনে ওয়েস্ট ইন্ডিজ ১৪ ওভারে নতুন লক্ষ্য পায় ১০৮ রান৷ কিন্তু স্থানীয় সময় ৫টা ১৮ মিনিটের আগে কমপক্ষে পাঁচ ওভারের খেলার সিদ্ধান্ত নিতে হতো। কিন্ত বৃষ্টিতে খেলার কোন সুযোগই মেলেনি। শেষ পর্যন্ত দুই অধিনায়কের সঙ্গে কথা বলে ম্যাচ অফিসিয়ালরা পরিত্যাক্ত ঘোষণা করে। বাংলাদেশ ব্যাটিংয়ে ভালো করতে পারেনি। 

পাওয়ার প্লেতে ৫৬ রান যোগ করার পর হঠাৎ ছন্দপতন ঘটে। ২১ রানে হারায় ৫ উইকেট। শুরুতে সাকিব আল হাসানের ঝড় আর শেষে নুরুল হাসান সোহানের দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশ ১০০ পার করতে পারে ১৩ ওভারে। ১৫ বলে সর্বোচ্চ ২৯ রান করেন সাকিব। আর সোহানের ব্যাট থেকে আসে ১৬ বলে ২৫। ৭ বছর পর দলে ফিরে এনামুল হক বিজয় আউট হন ১০ বলে ১৬ রান করে। এ ছাড়া কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের ঘর পেরোতে পারেননি। ৩ ওভারে ২১ রান দিয়ে উইন্ডিজের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন রোমারিও শেইফার্ড। এ ছাড়া ২ উইকেট নেন হেইডেন ওয়ালশ। 

বাংলাদেশ: ১০৫/৮ (১৩ ওভার)

ফলাফল: পরিত্যাক্ত। 

Advertisement

ক্রিকেট

“আমি খুব বড় পরিসংখ্যান ঘাঁটা লোক নই”

Published

on

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে দারুণ সময় কাটাচ্ছেন ভিরাট কোহলি। দল প্লে-অফে উঠেছে। শিরোপার কাছাকাছি একটু একটু করে এগিয়ে চলছে তারা। আজ, বুধবারের (২২ মে) ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে এলিমিনেটর ম্যাচ খেলবে বেঙ্গালুরু। স্টার স্পোর্টস থেকে প্রকাশিত একটি ভিডিওতে কথা বলেছেন কোহলি। যেখানে জানিয়েছেন, তিনি খুব একটা পরিসংখ্যান দেখেন না।

আইপিএলের চলতি মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি। ম্যাচ খেলেছেন ১৪ টি, সংগ্রহ করেছেন ৭০৮ রান। যেখানে একটি সেঞ্চুরি এবং পাঁচটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

স্টার স্পোর্টস এর ভিডিওতে কোহলি বলেন, “আমি সব জিনিস খুব খুব সাধারণ রাখতে চাই। আমি খুব বড় পরিসংখ্যান ঘাঁটা লোক নই। আমি কখনোই বোলারদের বিশ্লেষণ দেখি না। তাদের হাতের পজিশন, বলটা কোথায় আছে, কারণ হয়তো নির্দিষ্ট দিনে সে ভিন্ন কিছু করতে পারে। আমাকে মানিয়ে নিতে হবে।”

 

 

কোহলি আরো যোগ করেন, “আমার নিজের চোখ, সহজাত ধরনে বিশ্বাস রাখতে হবে। এরপর বল অনুযায়ী খেলতে হবে এবং যেকোনো পরিস্থিতিতে সেরা উপায় খুঁজতে হবে।”

Advertisement

আজ রাজস্থানের বিপক্ষে ম্যাচ জিততে পারলে, দ্বিতীয় কোয়ালিফায়ার খেলতে হবে বেঙ্গালুরুকে। সেখানে সানরাইজার্স হায়দ্রাবাদের মুখোমুখি হবে তারা।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

কোপায় যুক্ত হচ্ছে কনকাশন সাব

Published

on

আগামী মাসে (জুন) শুরু হবে কোপা আমেরিকা। যেখানে নতুন নিয়ম যুক্ত হতে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকা ফুটবলের গভর্নিং বডি ‘কনমেবল’ মঙ্গলবার (২১ মে) নিশ্চিত করেছে, কনকাশন-সাব এর নতুন নিয়ম যুক্ত হতে যাচ্ছে কোপার এই আসরে।

জুনের ২০ থেকে জুলাইয়ের ১৪ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার আসর। নতুন নিয়মের বিষয়ে কনমেবলের বিবৃতি থেকে জানা যায়, “সাধারণ নিয়মে আছে ৫ জন খেলোয়াড় বদলি করা যায়। তবে ষষ্ঠ খেলোয়াড় হিসেবে একজন যুক্ত হতে পারবে, এখানে খেলোয়াড়দের স্বাস্থ্য বা সুস্থতাকে বিবেচনায় নিয়ে।”

“এটা একটা অতিরিক্ত বদলি হবে। যেখানে মাথায় আঘাত বা সাধারণ আঘাতের কারণে দলগুলো করতে পারবে। মূল রেফারি অথবা চতুর্থ অফিশিয়াল এ ব্যাপারে অবগত থাকবে এবং গোলাপী কার্ড ব্যবহার করা হবে।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

কোহলি-রোহিত ওপেনিং জুটি চান পন্টিং

Published

on

টি-টোয়েন্টি ক্রিকেটে ভিরাট কোহলির থাকা উচিত, নাকি না? এমন এক প্রশ্ন উত্থাপিত হতে থাকে ইদানীং। কোহলিকে নিয়ে যে আপত্তি অন্যরা করেন, তা সাধারণত স্ট্রাইক-রেট বিষয়ক। আধুনিক বিশ ওভারের ম্যাচে সাধারণত যে ধরনের দাবি থাকে- সেখানে কোহলি কিছুটা ব্রাত্য কি না, এমন আলাপ দিতে চান অনেকেই। তবে এসব অনেকটা উড়িয়ে দিলেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং।

টপ অর্ডারের ব্যাটাররা এখন ‘পাওয়ার ক্রিকেট’ খেলে অভ্যস্ত হয়ে যাচ্ছে। বিশেষ করে এবারের আইপিএলে এর পরিমাণ দেখা গেছে আরো বেশি। অবশ্য আইপিএলে এখন পর্যন্ত শীর্ষ রান সংগ্রহকারী ব্যাটার কোহলি। তিনি ১৪ ইনিংস ব্যাট করে ৭০৮ রান সংগ্রহ করেছেন।

আইসিসি’কে দেওয়া সাক্ষাৎকারে পন্টিং বলেন, “৩-৪ বছর আগে একটা দলের জন্য মন্ত্র ছিল এমন যে, টপ অর্ডারে কেউ ৮০ বা ১০০ করবে, যদি এটা ৬০ বলও দরকার পড়ে- অসুবিধা নেই। তবে এখন এটা বদলে গেছে কিছুটা, অনেকটা স্ট্রাইকরেট নির্ভর খেলা হয়ে গেছে। যেখানে আপনি ১৫ বলে ৪০ রান করে বিশাল প্রভাব রাখতে পারেন, ৫৫ বলে ৮০ রান করার বিপরীতে।”

ভারতের বিশ্বকাপ স্কোয়াডে বাঁহাতি ব্যাটারের সংকট রয়েছে। যে চিন্তা থেকে রোহিত শর্মার সাথে ওপেনার হিসেবে যসশ্বী জাইসাওয়ালকে দেখা যাবে বলে অনেকে ভাবেন। তবে পন্টিং মনে করেন, এখানে কোহলিকে চিন্তা করবে ম্যানেজমেন্ট এবং এই সাবেক ক্রিকেটার নিজেও তাই চান।

“তাদের জাইসাওয়ালকে নিয়ে সিদ্ধান্তে আসতে হবে। কিন্তু আমার অনেকটাই মনে হয়, তারা কোহলি ও রোহিতকেই ভাবছে (ওপেনার হিসেবে)।”

Advertisement

পন্টিং কোহলিকে নিয়ে আরো বলেন, “ভিরাটের ব্যাপারে এটা বেশ মজার। আমার মনে হয় ভারতের মানুষেরা, সবসময় একটা কারন খোঁজে তাকে না নেওয়ার অথবা এমন হয়তো যে টি-টোয়েন্টি খেলায় অনেকের চেয়ে সে ভালো না।”

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version