সমকামী বিয়ে দেখল কলকাতা

বেশ সাজিয়ে গুছিয়েই বিয়ে করলেন তারা। প্রশংসিতও হয়েছেন নিমন্ত্রিতদের কাছে থেকে। এমন সুন্দর আয়োজনে সমকামী বিয়ে দেখা যায় না বলে মুদ্ধতাও প্রকাশ করেছেন অনেকেই। সমকামী বিয়ের এ ঘটনা ঘটেছে কলকাতায়।

কলকাতার পোশাকশিল্পী অভিষেক রায়। বহু দিনের সঙ্গী চৈতন্য শর্মার গলায় মালা দিয়েছেন মধ্য কলকাতার এক হোটেলে। ধর্মীয় মতেই সম্পন্ন হয়েছে বিয়ের অনুষ্ঠান। গেলো রোববারের (৩ জুলাই) বিয়ের আসরে উপস্থিত ছিলেন অভিষেক ও চৈতন্যের কাছের আত্মীয়রা। দেখা গেছে বহু নামী দামী লোককেও। 

উত্তরপ্রদেশের গুরুগ্রামের বাসিন্দা চৈতন্য। ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করেন। জানিয়েছেন আপাতত বাড়ি থেকেই কাজ করছেন। তাই এখন কিছু দিন অভিষেকের সঙ্গে এ শহরেই থাকছেন।

অভিষেকের বিয়েতে নিমন্ত্রিত ছিলেন কলকাতার বিখ্যাত বিউটিশিয়ান অনিরুদ্ধ চাকলাদার। তিনি ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারকে জানিয়েছেন, অভিষেক ও চৈতন্যের বিয়ের অনুষ্ঠান এত সুন্দরভাবে সম্পন্ন হয়েছে, তা দেখেই মন ভরে গিয়েছে। অভিষেকরা দু’জনে সকলের বাড়ি বাড়ি গিয়ে কার্ড দিয়ে নেমন্তন্ন করেছেন। আগে তো এভাবেই বিয়ের নিমন্ত্রণ করা হতো। কিন্তু আজকাল এসব করার সময় নেই মানুষের। ওদের আয়োজনে কোনো ত্রুটি ছিল না। দেখেই বোঝা যাচ্ছে ওরা অনেক সুখী হবে।

সমকামী বিয়ে এখনও আইনসম্মত নয় ভারতে। ধর্ম মতে মালা বদল করলেও আইনের চোখে কোনও যুগলই একে অপরের পরিবার হিসাবে স্বীকৃতি পান না। এককালে সমকামিতাকে অপরাধ হিসাবে দেখা হত। এ দেশের আইনের চোখে সমপ্রেমীরা বিয়ে করার অধিরকার এখনও অর্জন করতে পারেননি। অভিষেক ও চৈতন্যের বিয়ে এ শহরের আরও কিছু সমপ্রেমী যুগলকে ঘর বাধতে সাহস জোগাবে এমনটাও মনে করছেন কেউ কেউ। 

অনিরুদ্ধ বলেন, এ কথা ঠিক যে আইনের স্বীকৃতি পেলে অনেক সমস্যাই এড়ানো যায়। তবে একে-অপরের মধ্যে ভালবাসা থাকলে সব সময়ে আইনের প্রয়োজনও পড়ে না। অভিষেকদের বিয়ে দেখে আবার সে কথা মনে হল। লিঙ্গভিত্তিক পরিচয়, যৌনতার নিরিখে পরিচয়— সবই যেন একটু পরে আসে। তার আগে দু’জন মানুষের মনের মিলই আসল।

বিয়েবাড়ির ছবি  নিজের ফেসবুকে পোস্ট করে মুগ্ধতা প্রকাশ করেছেন আরেক পোশাকশিল্পী নীল। লিখেছেন,এ শহর কেন, এ দেশেই সমকামী বিয়ে বিশেষ দেখা যায় না। দুই বরকে বরমালা বদল করতে দেখে ভাল লেগেছে তার। আগামী দিনে এ বিয়েই নজির হয়ে থাকবে। বদলে দিতে পারে সমাজের চিত্রও। প্রেমে পড়া, বিয়ে করার অধিকার যে সকলের রয়েছে, সে কথা মনে করাবে এ বিয়ে। 

সংসার নিয়ে কেমন ভাবনা রয়েছে অভিষেকের? আপাতত বিয়ে নিয়ে খুবই ব্যস্ত। তিনি জানান, বিয়ের অনুষ্ঠান সংক্রান্ত নানা কাজে ব্যস্ত আছেন এখনও।

অনন্যা চৈতী

Recommended For You

Exit mobile version