মালদ্বীপ ছাড়লেন গোতাবায়া

শ্রীলঙ্কায় চলছে তীব্র অর্থনৈতিক সংকট। এর মাঝেই পুরো দেশজুড়ে সৃষ্টি হয়েছে বিক্ষোভ । গণআন্দোলনের মধ্যে দেশ ছেড়ে মালদ্বীপে আশ্রয় নেয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে অবশেষে মালদ্বীপ ছাড়ার জন্য প্লেনে উঠেছেন। 

বৃহস্পতিবার (১৪ জুলাই) দ্বীপরাষ্ট্রটি ছাড়তে সৌদি আরবের একটি প্লেনে বোর্ডিং করেছেন তিনি। বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আলজাজিরাতে দেয়া এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এর আগে বুধবার (১৩ জুলাই) রাতেই সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাওয়ার কথা ছিল গোতাবায়ার। কিন্তু নির্ধারিত ফ্লাইটে তিনি সিঙ্গাপুরের উদ্দেশে মালদ্বীপ ত্যাগ করতে পারেননি। ব্যক্তিগত উড়োজাহাজের জন্য অপেক্ষা করতে হয়েছিল তাকে।

এদিকে, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এখন ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা এবং পশ্চিম প্রদেশে কারফিউ জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বুধবার অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। আগামী ২০ জুলাই সংসদে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করা হবে।

শ্রীলঙ্কা স্বাধীনতার পর থেকে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে রাজাপাকসেকে প্রেসিডেন্ট পদ থেকে অপসারণের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। শ্রীলঙ্কার স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ার্দেনা বলেন, ২০ জুলাই পার্লামেন্টে ভোটের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে রাজনৈতিক দলগুলোর নেতারা।

গেলো শনিবার (৯ জুলাই) ফোর্টে প্রেসিডেন্ট হাউসে হাজার হাজার লোক ঢুকে পড়ে। তবে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে নাটকীয় ঘটনা ঘটতে দেখা যায়। সেখানে বিক্ষোভকারীদের ক্যারাম বোর্ড খেলতে, সোফায় ঘুমাতে, পার্ক প্রাঙ্গনে উপভোগ করতে এবং রাতের খাবারের জন্য খাবার তৈরি করতে দেখা গেছে।

খাদ্যে রেকর্ড পরিমাণ মূল্যস্ফীতি, আকাশচুম্বী জ্বালানি খরচ এবং পণ্যের ব্যাপক ঘাটতির পরিপ্রেক্ষিতে শ্রীলঙ্কার প্রায় ৬১ শতাংশ পরিবার নিয়মিতভাবে খরচ কমানোর কৌশল অবলম্বন করছে। তারমধ্যে রয়েছে খাবার গ্রহণের পরিমাণ হ্রাস করা এবং তুলনামূলক কম পুষ্টিকর খাবার গ্রহণ করা।

তাসনিয়া রহমান

Recommended For You

Exit mobile version