Connect with us

ক্যাম্পাস

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু

Published

on

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সুইমিংপুলে গোসল করতে নেমে মুহাম্মদ সোয়াদ নামের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠের পাশে অবস্থিত সুইমিংপুলে এই ঘটনা ঘটে। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রে পরিচালক মো. শাহজান আলী।

জানা যায়, নিহত ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের দর্শন বিভাগের এবং হাজী মুহম্মদ মুহসীন হলের ছাত্র ছিলেন।

ঘটনাস্থলে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের আরমান নামের এক শিক্ষার্থী বলেন, ‘আমরা তখন গোসল করে উঠে কাপড় বদলাইতেছি। এমন সময় একজন বলতেছে এক ছেলে পানি খাইছে। ইতোমধ্যে ওরে পাড়ে ওঠানোও হইলো। কিন্তু প্রাথমিক চিকিৎসা কী করতে হবে কেউই কিছু বুঝতেছে না। একজন একেকটা বলতেছে। পরে একজনে তাকে চিত করে শোয়ানো অবস্থায়ই তার পেটে জোর করে চাপিতেছিল যেন পানি বের হয়ে যায়৷ তখনও ছেলের শ্বাস বদ্ধ, নড়াচড়া নেই। সবাই শোরগোল করতেছে। সবাই সবাইরে বলতেছে অ্যাম্বুলেন্স ডাকো। কিন্তু কেউই ডাকতেছে না।’

ওই শিক্ষার্থী আরও বলেন, ‘ওখানে সুইমিংপুলের দায়িত্বে থাকা অনেকজন ছিল। কেউ কিছু করতেছে না। তারা একবার একেকটা বলতেছে। কাউরে বলতেছে অ্যাম্বুলেন্স ডাকেন। কাউরে বলতেছে রিকশা ডাকেন। কিন্তু তারা কিছু করতেছে না। এখানেই অনেক সময় চলে গেছে। পরে কোলে করে রিকশায় নেবে এমন সময় আরেক বড় ভাই আসলো। তিনি এসে বলল, আমি প্রাথমিক চিকিৎসা দিচ্ছি। পরে তিনি উপর করে শোয়াইয়া পেটের নিচে হাত রেখে উপরে চাপ দিয়ে অনেক পানি বের করছে। তখন ওই ছেলের শ্বাস নেয়া শুরু হইছে এবং তা স্পষ্টই বোঝা যাচ্ছিলো। এরপর রিকশায় করে হাসপাতালে নিয়ে যাওয়া হলো। আমরা আর কিছু জানি না।’

Advertisement

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া গণমাধ্যমে বলেন, ঘণ্টাখানেক আগে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একজন শিক্ষার্থীকে নিয়া আসা হয়েছে। ওই শিক্ষার্থী পানি বেশি খেয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর ডাক্তার তাকে মৃত ঘোষণা করেছে। তার মরদেহ এখন মর্গে রাখা আছে।

 

এএম/

শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানে বুদ্ধ পূর্ণিমার ছুটি যেদিন

Published

on

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা। এ উপলক্ষে একদিন রাষ্ট্রীয় ছুটি থাকে। তবে এই ছুটি নিয়ে কিছুটা বিভ্রাট দেখা দিয়েছে। সরকারিভাবে ২২ মে ছুটি ঘোষণা করা হলেও কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ২৩ মে ছুটির নোটিশ জারি করে। এ অবস্থায় বিষয়টি পরিষ্কার করেছেন শিক্ষা কর্মকর্তারা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জানান, শিক্ষাপঞ্জি অনুযায়ী ২২ মে সরকারি ছুটি। সেই সিদ্ধান্তে কোনো পরিবর্তন হয়নি। অর্থাৎ ২২ মে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে বুদ্ধ পূর্ণিমার ছুটি থাকবে।

মঙ্গলবার (২১ মে) সকালে এ তথ্য জানান তিনি।

একই তথ্য জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী।

এদিকে, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন নানা কর্মসূচি পালন করবে। সকাল ১০টায় রাজধানীর মেরুল বাড্ডায় বৌদ্ধ মন্দিরে বুদ্ধপূজা।

Advertisement

এছাড়া সন্ধ্যা ৬টায় শীল গ্রহণসহ বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য নিয়ে বিশেষ আলোচনা সভা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

ছাত্র-শিক্ষক

বেসরকারি শিক্ষক নিয়োগে ফাঁকা থাকছে ৭৩ হাজারের বেশি পদ

Published

on

সারাদেশে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি শিক্ষক পদ শূন্য। পদগুলোতে নিয়োগের জন্য পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। তবে আবেদন পড়েছে মাত্র ২৩ হাজার ৯৩২ জন প্রার্থী। যাচাই-বাছাইয়ে শেষে সেই আবেদন দাঁড়াতে পারে সাড়ে ২২ হাজার থেকে ২৩ হাজার প্রার্থীর। অর্থাৎ পদ শূন্য থাকলেও প্রার্থী না থাকায় ৭৩ হাজারের বেশি পদ ফাঁকাই থাকবে।

সোমবার (২০ মে) এনটিআরসিএর সচিব ওবায়দুর রহমান এ তথ্য গণমাধ্যমে জানিয়েছেন।

তিনি বলেন, পঞ্চম গণবিজ্ঞপ্তিতে ২৩ হাজার ৯৩২ জন আবেদন করেছেন। আমরা আবেদনগুলো যাচাই-বাছাই করছি। আবেদন করা প্রার্থীদের মধ্যেও প্রাথমিক সুপারিশে কিছু প্রার্থী বাদ পড়তে পারেন।

জানা গেছে, পঞ্চম গণবিজ্ঞপ্তিতে শুধুমাত্র ১৬ ও ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পেরেছেন। তবে ১৬তম নিবন্ধনে উত্তীর্ণ অধিকাংশ প্রার্থী চতুর্থ গণবিজ্ঞপ্তির মাধ্যমে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যোগদান করেছেন।

ফলে আবেদন আরও কমেছে। এছাড়া ১৭তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ হলেও বয়স শেষ হয়ে যাওয়ায় অনেকেই আবেদন করতে পারেননি। বয়সসীমা বেঁধে দেয়ায় পদ ফাঁকা থাকলেও সেই অনুযায়ী প্রার্থী পাওয়া যায়নি।

Advertisement

এনটিআরসিএর পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন শাখার একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে গণমাধ্যমকে বলেন, কেউ নিবন্ধন সনদ অর্জনের পর তার মেয়াদ থাকবে তিন বছর। পঞ্চম গণবিজ্ঞপ্তি থেকেই এ নিয়ম কার্যকর হয়ছে। ফলে বয়স ৩৫ বছরের কম-এমন অনেক প্রার্থীও আবেদন করতে পারেননি। এ কারণে মূলত আবেদন খুবই কম পড়েছে।

গেলো (৩১ মার্চ) বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি পদে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এর মধ্যে স্কুল ও কলেজে পদ সংখ্যা ৪৩ হাজার ২৮৬। আর মাদরাসা ও কারিগরিতে ৫৩ হাজার ৪৫০টি পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে।

গত ১৭ এপ্রিল থেকে গণবিজ্ঞপ্তিতে আবেদন শুরু হয়। বৃহস্পতিবার (২৩ মে) আবেদন শেষ হয়েছে। চলতি মাসে গণবিজ্ঞপ্তিতে আবেদনকারীদের নিয়োগে প্রাথমিক সুপারিশ করা হতে পারে।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্যাম্পাস

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের বছরব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু

Published

on

একটি অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে সমাজসেবা ক্লাবের বছরব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে।

রোববার( ১৯ মে) এ কর্মসূচির উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ, এনডিসি, পিএসসি।

এ সময় অধ্যক্ষ বলেন, এবারের কর্মসূচিতে কলেজ প্রাঙ্গনে ২ হাজার বৃক্ষ লাগানোর পরিকল্পনা করেছি। গত পাঁচ বছরে প্রায় ৬ হাজার গাছ লাগানো হয়েছে। বর্ষা মৌসুমকে আমরা বেছে নেই গাছ রোপন করার জন্য।

বৃক্ষরোপণ কর্মসূচির অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষবৃন্দ, কলেজের ক্লাবসমূহের প্রধান সমন্বয়ক সহযোগী অধ্যাপক মোহাম্মদ নূরুন্নবী, ডিআরএমসি সমাজসেবা ক্লাবের মডারেটর প্রভাষক মোঃ খায়রুজ্জামান, ক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য ও সেচ্ছাসেবকগণ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র, শিক্ষক ও অভিভাবকমণ্ডলী।

রেসিডেনসিয়াল মডেল কলেজে সমাজসেবা ক্লাব থেকে জানানো হয়, বৈশ্বিক উষ্ণতারোধে শিক্ষার্থীদের ঢাকা শহরসহ দেশব্যাপী বৃক্ষরোপণে সম্পৃক্ত করা এবং সমাজসেবামূলক বহুমুখী কর্মকাণ্ড পরিচালনা করে সৎচিন্তা, সৎকর্ম ও মানবিক মূল্যবোধ জাগ্রত করতে তাদের এ আয়োজন।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version