Connect with us

আন্তর্জাতিক

‘গোলাপী’ চাঁদের দেখা মিলবে আজ রাতেই

Published

on

গোলাপী-চাঁদ

বিরল এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতের আকাশে চাঁদের রঙ গোলাপী দেখা যাবে। মহাজাগতিক এই ঘটনাকে গোলাপী চাঁদ বা পূর্ণিমা বলা হয়। এদিন চাঁদ স্বাভাবিকের চেয়ে বেশি বড় ও উজ্জ্বল দেখায়।

যুক্তরাষ্ট্র ভিত্তিক ম্যাগাজিন ফোবর্স’র দেয়া তথ্য মতে এই বিশেষ পূর্ণিমাটি মার্চ মাসে চন্দ্রগ্রহণের ঠিক এক মাস পরে ঘটে। গোলাপি পূর্ণিমা পিঙ্ক মুন, সুপার মুন, ফিশ মুন , গ্রাস মুন , এগ মুন এবং প্যাসকেল মুনসহ অনেক নামে পরিচিত। এটি এমন একটি মহাজাগতিক ঘটনা, যখন চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি আসে। যার কারণে এই সময় চাঁদের আকার বড় ও উজ্জ্বল দেখায়। মঙ্গলবার (২৩ আগস্ট) রাত থেকে আগামী বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল পর্যন্ত এই চাঁদ দেখা যাবে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে সর্বোচ্চ আলো ছড়াবে। তবে সোমবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল—তিন দিন দেশটিতে এই চাঁদ দেখা যাবে। আর ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়ায় এই গোলাপি চাঁদ পূর্ণরূপে দেখার সুযোগ পাওয়া যাবে আগামীকাল বুধবার।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছে, পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা অত্যন্ত সূক্ষ্ম ধূলিকণা এবং বিভিন্ন ধরনের গ্যাসের শক্তির কারণে অনেক সময় চাঁদের রঙের দৃশ্যমান পরিবর্তন দেখা যায়। এ ছাড়া অন্যান্য ধোঁয়া দূষণও পৃথিবীতে আলো পৌঁছাতে বাধা সৃষ্টি করে। পৃথিবীতে আসা আলো তাদের নিজ নিজ তরঙ্গ দৈর্ঘ্য অনুযায়ী অনেক প্রকারে বিক্ষিপ্ত হয়ে যায়, যার মধ্যে নীল রঙকে সবচেয়ে দ্রুত বিক্ষিপ্ত হতে দেখা যায়। লাল রঙও বহু দূরে যায়।

এই কারণে, যখন চাঁদকে পৃথিবী থেকে দেখা হয় তখন বাদামী, নীল, হালকা নীল, রূপালি, সোনালি, হালকা হলুদ রঙের দেখায়। আর বিভ্রমের কারণে একে স্বাভাবিকের চেয়ে কিছুটা বড়ও দেখায়। জ্যোতির্বিদ্যার ভাষায় একে রিলে স্ক্যাটারিং বা আলোর বিচ্ছুরণও বলা হয়।

Advertisement

বিশ্বজুড়ে পূর্ণিমার চাঁদের বিভিন্ন নাম রয়েছে। আর এসব নাম এসেছে বিভিন্ন ঋতু, ঐতিহাসিক ফসল, এমনকি কোনো প্রাণীর বিচিত্র আচরণ থেকে। গোলাপি চাঁদ নাম এসেছে আমেরিকা অঞ্চলে বসন্তের শুরুতে ফোটা একটি বুনো ফুল থেকে।

 

 

আন্তর্জাতিক

৪৯ হজযাত্রীর মৃত্যু, তিউনিসিয়ার ধর্মমন্ত্রী বরখাস্ত 

Published

on

হজে অংশ নেওয়া ৪৯ তিউনিসিয়ানের মৃত্যুর ঘটনায় তিউনিসিয়ার ধর্ম বিষয়কমন্ত্রী ব্রাহিম চাইবিকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট কাইস সাইদ। খবর রয়টার্সের।

শুক্রবার প্রেসিডেন্ট অফিস এক বিবৃতিতে জানিয়েছে, রেকর্ড পরিমাণ তিউনিসিয়ান হজ যাত্রীদের মৃত্যুর ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে ধর্মমন্ত্রীকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট অফিস বলছে, সৌদি আরবে গত সপ্তাহে প্রচণ্ড গরমে অন্তত ৪৯ তিউনিসিয়ান মারা গেছেন। তিউনিসিয়ার পরিবারগুলো এখনো নিখোঁজ বেশ কয়েকজনকে খুঁজছে।

সৌদির সরকারি প্রশাসন, মক্কার বিভিন্ন হাসপাতাল এবং বিভিন্ন দেশের দূতাবাসের তথ্যের ভিত্তিতে তৈরি মৃত হজযাত্রীদের সংখ্যাগত টালি থেকে জানা গেছে, এবার পবিত্র হজ পালন করতে গিয়ে শুক্রবার পর্যন্ত ৯২২ জনের মৃত্যু হয়েছে। মৃত হজযাত্রীদের মধ্যে বেশিরভাগ তাপপ্রবাহ ও অসহনীয় গরমের কারণে মারা গেছে। এছাড়া এখনো বহু হজযাত্রী নিখোঁজ রয়েছে।

গত ১৫ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হয়। সৌদির আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহ ধরে মক্কার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। সোমবার তাপমাত্রা ছিল ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

মৃত হজযাত্রীদের বেশিরভাগই মিসরের নাগরিক। এ পর্যন্ত অন্তত ৬০০ মিসরীয় হজযাত্রীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে মক্কার প্রশাসন।

এদিকে সৌদি আরবে এ পর্যন্ত বাংলাদেশের ২৭ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টাল।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইসরাইল ও ফিলিস্তিন সম্পর্ক বিয়ষক মার্কিন পররাষ্ট্র দপ্তরের সিনিয়র কর্মকর্তার পদত্যাগ 

Published

on

ডেপুটি অ্যাসিটেন্ট সেক্রেটারি অ্যান্ড্রু মিলার

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ইসরাইল ও ফিলিস্তিন সম্পর্ক বিষয়ক ডেপুটি অ্যাসিটেন্ট সেক্রেটারি অ্যান্ড্রু মিলার পদত্যাগ করেছেন। চলতি সপ্তাহে তিনি পদত্যাগ করেন বলে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

দীর্ঘ আট মাসের বেশি সময় ধরে গাজায় ইসরাইলি হামলায় ৩৭ হাজার ৪০০ জন নিহত ঘটনার মধ্যেই মার্কিন ওই কর্মকর্তার পদত্যাগের ঘটনা ঘটল। খবর আল জাজিরা

ব্যক্তিগত কারণ দেখিয়ে অ্যান্ড্রু মিলার চাকরি ছেড়ে দিয়েছেন।

মিলার তার সহকর্মীদের জানান, পরিবারকে আরও বেশি সময় দেয়ার জন্য তিনি চাকরি চেড়ে দিয়েছেন। গাজায় ইসরাইলি হামলা নিয়ে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, অক্টোবর থেকে চলা হামলা বর্তমানে আরও আগ্রাসী হয়ে উঠেছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেয়া যাবে না: জাতিসংঘ মহাসচিব

Published

on

ফাইল ছবি

ইসরায়েল ও লেবাননের মধ্যে চলমান উত্তেজনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ক্রমবর্ধমান এ উত্তেজনা পরিস্থিতি শান্ত করতে এবং ভুল গণনা রোধ করতে জাতিসংঘের শান্তিরক্ষীরা কাজ করছেন। খবর রয়টার্স

দুই দেশের যুদ্ধের প্রস্তুতি এবং সম্ভাবনা একটি ভুল গণনা বলে মন্তব্য করেছেন তিনি। গতকাল শুক্রবার (২১ জুন) সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

গুতেরেস বলেন, একটি তাড়াহুড়ো করে নেয়া পদক্ষেপ বিপর্যয়কে আরো বেসামাল করে তুলতে পারে। এই অঞ্চলের জনগণ এবং বিশ্ববাসী লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দিতে পারে না।

জাতিসংঘের মহাসচিব বলেন, জাতিসংঘের শান্তিরক্ষীরা উত্তেজনা প্রশমন এবং দুপক্ষের মধ্যে হিসাবের কোনো গরমিল যাতে না হয়, সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিশ্বকে জোরেসোরে ও পরিষ্কার করে বলতে হবে, অতিদ্রুত উত্তেজনা নিরসন করা অপরিহার্য এবং এর কোনো সামরিক সমাধান নেই।

গত বছরের অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি মিত্র হামাসের সঙ্গে সংহতি প্রকাশ করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করছে ইরান-সমর্থিত হিজবুল্লাহ। এতে হাজার হাজার ইসরায়েলি বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। সেখানে কঠোর পদক্ষেপ নেয়ার জন্য ইসরায়েলে রাজনৈতিক চাপ তৈরি হচ্ছে।

Advertisement

এদিকে, দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলার পর কয়েক হাজার লেবানিজ বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version