Connect with us

আন্তর্জাতিক

বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যা জানালো ভারত

Published

on

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল। ছবি: সংগৃহীত

আগামী মে  মাসে বাংলাদেশ ও চীনের মধ্যে সম্ভাব্য যৌথ সামরিক মহড়ার হওয়ার সম্ভাবনা রয়েছে। চীনের বার্তা সংস্থা সিনহুয়া বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে এক খবরে জানায়।

বিষয়টি নিয়ে দিল্লিতে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সোয়াল বলেন, প্রতিবেশী দেশ কিংবা অন্যত্র এ ধরনের মহড়ার ওপর ভারত সব সময় দৃষ্টি রেখে চলে।

এ প্রসঙ্গে, চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র  কর্নেল উ কিয়ান বলেন, ‘চীনা ও বাংলাদেশি সামরিক বাহিনীর মধ্যে ঐকমত্য অনুসারে, পিএলএ সেনাবাহিনী মে মাসের প্রথমার্ধে বাংলাদেশের সেনাবাহিনীর সঙ্গে ‘গোল্ডেন ফ্রেন্ডশিপ-২০২৪’ নামক যৌথ সামরিক মহড়ার জন্য বাংলাদেশে একটি দল পাঠাবে।’

 

আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ায় মানুষের মল ও আবর্জনা পাঠাল উত্তর কোরিয়া

Published

on

২৬০টি বেলুনে করে দক্ষিণ কোরিয়ায় মল ও আবর্জনা ফেলেছে উত্তর কোরিয়া। এই ঘটনার পর দক্ষিণ কোরিয়ার সরকার দেশটির নাগরিকদের ঘরে থাকার নির্দেশ দিয়েছেন। খবর- বিবিসি 

অন্যদিকে দেশটির সেনাবাহিনী নাগরিকদের বেলুনগুলো স্পর্শ না করার জন্য সতর্ক করছে।

দক্ষিণ কোরিয়ার নয়টি রাজ্যের মধ্যে ৮টিতে এই বেলুন পাওয়া গেছে। বেলুনগুলো পরীক্ষা করা হচ্ছে।

১৯৫০ সালে কোরিয়া যুদ্ধের পর দেশ দুটি একে ওপরের বিরুদ্ধে প্রচারণার অংশ হিসেবে বেলুন ব্যবহার করে আসছে।

সীমান্ত এলাকায় দক্ষিণ কোরিয়ার অ্যাকটিভিস্টদের লিফলেট ও ময়লা ছড়িয়ে দেওয়ার প্রতিশোধ নেওয়া হবে—  এমন হুঁশিয়ারি দিয়েছিলো উত্তর কোরিয়া। আর হুমকির কয়েক দিনের মধ্যেই এই ঘটনাটি ঘটলো।

Advertisement

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

জাতিসংঘের চেতনা মরে গেছে: এরদোয়ান

Published

on

ফাইল ছবি

গাজা যুদ্ধের ভয়াবহতার বিষয়ে পশ্চিমা নেতা ও জাতিসংঘের তীব্র সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তাদেরকে ইসরায়েলের চালানো নৃশংসতার সহযোগী বলে অভিহিত করেছেন তিনি।

এরদোয়ান বলেন, নিরবতা পালনের মাধ্যমে ইসরায়েলের ভ্যাম্পাইরিজমের সহযোগীতে পরিণত হয়েছে ইউরোপীয় সরকারপ্রধানরা। বিশেষ করে যুক্তরাষ্ট্রের হাত রক্তে রঞ্জিত বলেও মন্তব্য করেন তিনি।

এরদোয়ান জাতিসংঘের তীব্র সমালোচনা করে বলেন, যদি একুশ শতাব্দীতে এসে এটি গণহত্যা বন্ধ করতে না পারে, তাহলে এই সংস্থার ভালো দিক কি।

তিনি বলেন, জাতিসংঘ এমনকি তার নিজেদের কর্মীদেরও রক্ষা করতে পারে না। আপনি কিসের পদক্ষেপের জন্য অপেক্ষা করছেন? গাজায় জাতিসংঘের চেতনা মরে গেছে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

হুথিদের ক্ষেপণাস্ত্র দিলো ইরান

Published

on

ফাইল ছবি

ইরানের কাছ থেকে সমুদ্রে নিক্ষেপ যোগ্য ক্ষেপণাস্ত্র পেলো ইয়েমেনের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হুথি বিদ্রোহী। ইরান এই মিডিয়াম রেঞ্জের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির নাম দিয়েছে ‘গদর’

বুধবার (২৯ মে) ইরানি বার্তাসংস্থা তাসনিম নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বার্তাসংস্থাটি দাবি করেছে, ইয়েমেন ও এর আশপাশের অঞ্চলে থাকা যুক্তরাষ্ট্র ও ইসরায়েলি প্রভাবের ক্ষেত্রে এসব ক্ষেপণাস্ত্র বড় হুমকি হয়ে দাঁড়াবে।

ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা গেলো নভেম্বর থেকে লোহিত সাগর, বাব আল-মানদাব প্রণালী এবং এডেন উপসাগরে চলাচলরত ইসরায়লি জাহাজে হামলা চালিয়ে আসছে।

এনএস/

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version