Connect with us

ঢাকা

নির্বাচন সুষ্ঠু করতে সব কিছুই কঠোর হবে : ইসি আলমগীর

Published

on

নির্বাচন সুষ্ঠু করতে সব কিছুই কঠোর হবে, কোন নরম হবে না। শান্তি, শৃঙ্খলা ও সুষ্ঠু নির্বাচনের জন্য যা যা প্রয়োজন করা হবে, যতখানি কঠোর হওয়া প্রয়োজন ততখানি হতে হবে। এর কম করা যাবে না আর কেউ কম করলে তাকেও ছাড়া হবে না । বললেন, নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

রোববার (২৮ এপ্রিল) বিকেলে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে গোপালগঞ্জ জেলা  প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এসব কথা বলেন ইসি মো. আলমগীর।

ইসি আলমগীর বলেন, জাতীয় নির্বাচনে শুধু সেনাবাহিনী ছিল এখন শুধু সেনাবাহিনী থাকবেনা। জাতীয় নির্বাচনে একসঙ্গে সব কেন্দ্রে ভোট হয়েছে, এখন সব কেন্দ্রে একসঙ্গে ভোট হচ্ছে না। কয়েকটি পর্বে ভোট হবে। ফলে নিরাপত্তা জন্য তিন থেকে চারগুণ নিরাপত্তা বাহিনী থাকবে।

ভোটার উপস্থিত হওয়া প্রসঙ্গে ইসি বলেন, এ বিষয়ে গনমাধ্যমের সঙ্গে কথা বলা রিস্ক। জাতীয় নির্বাচনে তারা কোথাও বলেননি ৮০ ভাগ ভোট পড়বে। কিন্তু অনেক গুলো পত্রিকা লিখে দিয়েছে  ৮০ ভাগ ভোট পড়বে। অভিজ্ঞতার আলোকে তারা দেখেছেন স্থানীয় সরকার নির্বাচনে ভোটের হার বেশি পড়ে। কোথাও কোথাও ৯০ ভাগ ভোটও পড়েছে। এজন্য ভোট কত পড়বে এটা এখনই তিনি  বলতে পারবেন না। ভোটের হার ভালো হবে বলে তিন আশাবাদী।

ইভিএম প্রসঙ্গে তিনি বলেন, ইভিএম গুলো নষ্ট হয়ে যাচ্ছে, এটার রক্ষণাবেক্ষণের জন্য যে লোকবল,  যে স্থান সেগুলো আগের প্রজেক্টে ছিল না। না থাকার কারণে এগুলো নষ্ঠ হয়ে যাচ্ছে। যে ইভিএমগুলো ভালো আছে তার ভিত্তিতে কমিশন ৯টি জেলায় ইভিএম-এ ভোটগ্রহণের পরিকল্পনা নিয়েছে।

Advertisement

প্রসঙ্গত, জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মত বিনিময় সভায় পুলিশ সুপার আল-বেলী আফিফাসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আই/এ

ঢাকা

হাসপাতালের লিফটে ৪৫ মিনিট আটকে থেকে রোগীর মৃত্যু

Published

on

ফাইল ছবি

গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের লিফটে ৪৫ মিনিট  আটকে থাকার পর মমতাজ বেগম (৫৩) নামের এক রোগীর মৃত্যু হয়েছে।  এসময়ে তিনজন লিফটম্যানের নাম্বারে ফোন দিলেও তারা উদ্ধারে গাফিলতি করে এবং ফোনে রোগীর স্বজনদের সঙ্গে খারাপ ব্যবহার করে।

রোববার (১২ মে) সকাল সাড়ে ৯টার দিকে আটকে পড়ে মৃত্যুর ঘটনা ঘটে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন গাজীপুর তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম।

মৃত ওই রোগীর মেয়ে শারমিন জানান,   সকালে তাঁর মা অসুস্থ হয়ে পড়লে হাসপাতালের মেডিসিন বিভাগে ভর্তি করে পরীক্ষা করা হয়। সেখানে পরীক্ষার পর জানা যায় হার্টে সমস্যা। পরে ডাক্তাররা ১১তলা থেকে লিফটে ৪তলায় হৃদরোগ বিভাগে নেয়ার কথা বলে। তাদের কথামতো লিফটে উঠলে ৯তলার মাঝামাঝিতে লিফট হঠাৎ বন্ধ হয়ে যায়৷ এসময় তিনি ও তাঁর সাথে থাকা স্বজনেরা মাসহ লিফটের  ভেতরে ছিলেন।

তিনি আরও বলেন, ৪৫ মিনিট আমরা ভেতরে অবস্থায় তাঁদের দম বন্ধ হয়ে যাচ্ছিলো। লিফটের দায়ত্বে থাকা ব্যক্তিরা না এসে,খারাপ ব্যবহার করলে। তাঁরা ৯৯৯ ফোন দেন। ফোন পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা উদ্ধার করে। লিফটম্যানদের গাফিলতির কারণে তাঁদের মায়ের মৃত্যু হয়েছে বলে দাবি করেন শারমিন।

হাসপাতালের উপপরিচালক জানান, সকালে মমতাজ বেগমকে বুকে ব্যাথা অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। পরে মেডিসিন বিভাগ হতে ৪তলায় হৃদরোগ বিভাগে নেওয়ার জন্য লিফটে তোলা হয়। এসময় লিফটে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এতে দীর্ঘ সময় আটকে থাকে। পরে লিফটম্যান ও ফায়ার সার্ভিস কর্মীরা এসে উদ্ধার করে। লিফটে আটকা সবাই সুস্থ ছিল কিন্তু উনি অসুস্থ থাকায় মারা গেছেন।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

চাকরির বয়স ৩৫ করার দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা

Published

on

সরকারি চাকরিতে আবেদনের বয়স ৩৫ করার দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করেছে পুলিশ।

শনিবার (১১ মে) দিবাগত রাতে এ মামলা করা হয়।

অবৈধভাবে জনতাবদ্ধ হয়ে সড়ক অবরোধ, অগ্নিসংযোগ ও সরকারি কাজে বাধা দেয়ার অপরাধে ১৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে মামলা দায়ের করে পুলিশ।

এর আগে শনিবার সড়ক অবরোধ থেকে আটককৃত ১৩ জনের মধ্যে ১২ জনকে গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। তাদেরকে আজ আদালতে পাঠানো হবে। এদিকে আটককৃত একজন আন্দোলনে জড়িত না থাকায়, মুসলেকা নিয়ে তাকে ছেড়ে দিয়েছে পুলিশ।

এদিকে এই মামলা দায়েরের প্রতিবাদে আজ সকাল ১১টায় রাজু ভাস্কর্যের সামনে সংবাদ সম্মেলন করবে আন্দোলনকারীরা।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

টাকায় কেনা কারিগরি বোর্ডের সনদের তালিকা প্রস্তুত হচ্ছে : হারুন

Published

on

ফাইল ছবি

কারিগরি শিক্ষা বোর্ডের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট একেএম শামসুজ্জামানসহ বোর্ডের অন্য কর্মকর্তারা বছরের পর বছর টাকার বিনিময়ে সনদ ও মার্কশিট বিক্রি করেছেন। বিক্রি করা সনদগুলো  শনাক্তে  তথ্য দিয়েছেন শামসুজ্জামান। আমরা সেই তালিকা প্রস্তুত করে বোর্ডের কাছে দেব। তারা সেগুলো বাতিলে ব্যবস্থা নেবে। বললেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা বিভাগ) মোহাম্মদ হারুন অর রশীদ।

শনিবার (১১ মে) দুপুরে রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে  এসব কথা বলেন ডিমপির গোয়েন্দা প্রধান।

হারুন অর রশীদ বলেন, রিমান্ডে টাকার বিনিময়ে বিক্রি করা সনদের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে শামসুজ্জামান। যার মাধ্যমে সনদ শনাক্ত করে বাতিল করা যাবে। এই তথ্য কারিগরি শিক্ষা বোর্ডের সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানো হবে। পাশাপাশি বুয়েটের এক্সপার্টদের যুক্ত করে এই কাজটি কিভাবে করা যায় সে বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

গোয়েন্দা প্রধান জানান, বিভিন্ন জালিয়াতির অভিযোগে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সিস্টেম এনালিস্ট প্রকৌশলী এ কে এম শামসুজ্জামানের বিরুদ্ধে তিন সদস্যদের তদন্ত কমিটি গঠিত হয়েছিল। উচ্চ পর্যায়ের এই তদন্ত কমিটির কাছে সিসি ক্যামেরার ফুটেজ ও ডিজিটাল তথ্য থাকার পরেও তদন্ত প্রতিবেদন দিতে বিলম্ব করে।

তিনি বলেন, বাণিজ্য টিকিয়ে রাখতে কিছু সাংবাদিক, দুদক কর্মকর্তা ও বোর্ডের চেয়ারম্যানের আশপাশে থাকা দালাল শ্রেণির লোকদের টাকা দিতেন শামসুজ্জামান। তিনি গুটি কয়েক সাংবাদিকদের নাম বলেছেন। তারা চাইলে শামসুজ্জামানের কিংবা ডিবির মুখোমুখি হতে পারে। প্রয়োজনে আমরাও তাদের সঙ্গে কথা বলব। সনদ বাণিজ্যের সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হবে এবং তাদের যথাযথ কর্তৃপক্ষকে চিঠি পাঠানো হবে।

Advertisement

প্রসঙ্গত, শামসুজ্জামানকে গ্রেপ্তারের পর গেলো ২১ এপ্রিল কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানের স্ত্রী সেহেলা পারভীনকে চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়। স্ত্রীর জড়িত থাকার বিষয়টি সামনে আসার পর চেয়ারম্যান আলী আকবরকে ওএসডি করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version