Connect with us

ক্রিকেট

বড় জয়ে সিরিজ শুরু বাংলাদেশের

Published

on

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে সব কয়টি উইকেট হারিয়ে ১২৪ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। জবাবে ২ উইকেট হারিয়ে ১৫.২ ওভারে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১২৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। ৩ বলে ১ রান করে আউট হয়ে যান ওপেনার লিটন কুমার দাস। তবে লিটন আউট হলেও এই ম্যাচ দিয়ে অভিষেক হওয়া আরেক ওপেনার তানজিদ হাসান তামিম টিকে থাকে ম্যাচের শেষ পর্যন্ত।  ২ ছক্কা ও ৮ চারে ৪৭ বলে ৬৭ রানে অপরাজিত থাকেন তানজিদ। তাকে সঙ্গে দিয়ে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত করেন ২৪ বলে ২১ রান। আর ১ ছক্কা ও ৫ চারে ১৮ বলে ৩৩ রানে অপরাজিত থাকে তাওহিদ হৃদয়।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ৮ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। তবে পরের ওভারে মেহেদী হাসানের বলে ০ রানে ফিরে যান ওপেনার ক্রেগ আরভিন।  জিম্বাবুয়ে দ্বিতীয় উইকেট হারায় পঞ্চম ওভারে দলীয় ৩৬ রানে। দীর্ঘদিন পর দলে ফেরা পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনের বলে ১৪ বলে ১৭ রান করে ফেরেন আরেক ওপেনার জয়লর্ড গাম্বি।

স্কোর বোর্ডে কোন রান যোগ না হতেই পরের ওভারে আরও ২ উইকেট হারায় সফরকারীরা।  মেহেদী হাসানের প্রথম বলেই ১৬ রান করে রান আউট হন ব্রায়ান বেনেট।  পরের বলেই গোল্ডেন ডাক মেরে আউট হয়ে যান অধিয়ানক সিকান্দার রাজা।

মেহেদীর ওইভারের শেষ বলে ২ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। পরের ওভারে বল হাতে নেন সপ্তম তাসকিন আহমেদ।  প্রথম দুই বলেই ফিরিয়ে দেন শেন উইলিয়ামস (১ বলে ০) ও বার্লকে (১ বলে ০)।

Advertisement

৭ ওভারে ৬ উইকেট হারানো জিম্বাবুয়ে সপ্তম উইকেটটি হারায় পরের ওভারেই। সাইফদ্দিনের বলে ২ রান করে আউট হন লুক জঙ্গি। ৪১ রানে ৭ উইকেট হারানোর পর সর্বনিম্ন রানে অলআউট হওয়ার শঙ্কায় যখন জিম্বাবুয়ে।  তখন ৮ম উইকেটে মাসাকাদজা–মাদান্দের জুটিতে ঘুরে দাঁড়ায় দলটি। দুজন মিলে গড়েন ৭৫ রানের জুটি।  ৩৯ বলে ৪৩ রান করা মাদান্দেকে ফিরিয়ে সেই জুটি ভাঙ্গেন তাসকিন।  শেষ পর্যন্ত ১২৪ রান পর্যন্ত পৌঁছাতে পারে জিম্বাবুয়ে।

ক্রিকেট

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

Published

on

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টসে হেরে ব্যাট করবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের প্রেইরি ভিউতে মুখোমুখি হয়েছে দুই দল।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র দুই দল নিজেদের সর্বশেষ সিরিজ জিতেছে। জিম্বাবুয়ের বিপক্ষে ৪-১ এর ব্যবধানে ম্যাচ জেতে টাইগাররা। অন্যদিকে কানাডার বিপক্ষে ৪-০ তে সিরিজ জেতে যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের আগে দুই দলের জন্যই শেষ সিরিজ এটি।

 

বাংলাদেশ একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, রিশাদ হোসেন, শেখ মেহেদী হাসান, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

 

Advertisement

বিস্তারিত আসছে…

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

“বয়সের জন্য কেউ ছাড় দেবে না”

Published

on

সাবেক ভারতীয় ও চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে এখনো মাঠে দেখে মুগ্ধ হতে হয়। খেলার কথা ছিলো না আইপিএলের চলতি মৌসুম। কিন্তু ঠিকই মাঠে দেখা গেছে তাকে। ব্যাট হাতেও দরকারে বেশ পারফর্ম করেছেন তিনি। বয়সটা বলছে ৪২, এর জন্য তিনি কোনো ছাড় পান না- সে কথাও মনে করিয়ে দিয়েছেন ধোনি।

আইপিএলের এবারের মৌসুমে অধিনায়কত্ব করছেন না। সেই দায়িত্ব উঠেছে রুতুরাজ গায়কোয়াড়ের কাঁধে। প্লে-অফ নিশ্চিত হয়নি চেন্নাইয়ের, তবে দলের জন্য ধোনি ভূমিকা রেখেছেন নানাভাবে।

সম্প্রতি ধোনি একটি সাক্ষাৎকার দিয়েছেন। তিনি বলেছেন, “সবচেয়ে কঠিন ব্যাপারটা হচ্ছে, আমি বছর-জুড়ে ক্রিকেট খেলি না। তো আমার ফিট থাকতে হয়। আমি যখন আসি, আপনাকে তরুণদের সাথে প্রতিযোগিতা করতে হয়, যারা ফিট এবং আন্তর্জাতিক ক্রিকেট খেলছে। পেশাদার খেলা আসলে সহজ নয়, আপনাকে বয়সের জন্য কেউ ছাড় দেবে না।”

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় বলার পর নানাভাবে দিন কাটছে ধোনির। পরিবারের সাথে সময় দেওয়া, চাষাবাদ করা, পুরোনো গাড়ি চালানো- এমন নানা কিছু হতাশা থেকে দূরে রাখে এই সাবেক ভারতীয় ক্রিকেটারকে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

আফগানিস্তানের বোলিং পরামর্শক ব্রাভো

Published

on

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বোলিং পরামর্শক হিসেবে ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোকে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। আফগান দল ইতোমধ্যে সেন্ট কিটস ও নেভিসে পৌঁছে গেছে। সেখানে ১০ দিনের প্রস্তুতি ক্যাম্প করার কথা দলটির। যেখানে যোগ দেওয়ার কথা আছে ব্রাভোর।

ব্রাভো, যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ-জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের অংশ ছিলেন দুইবার। ২০২১ বিশ্বকাপ শেষ করে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি জানান তিনি। এ বছরের শুরুতে তিনি আইএল-টি টোয়েন্টি খেলেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারি বোলার তিনি, ৫৭৩ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৬২৫ টি উইকেট।

তার খেলার অভিজ্ঞতা আছে। কিন্তু এর বাইরে আইপিএল থেকে অবসরে যাওয়ার পর চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন তিনি।

আগামী মে মাসের ২৯ তারিখ, ওমানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে আফগানিস্তান। দলটি গ্রুপ সি’তে রয়েছে। যেখানে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, উগান্ডা আছে তাদের গ্রুপ সতীর্থ হিসেবে।

আরেক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার কাইরন পোলার্ড, তিনি বিশ্বকাপ উপলক্ষ্যে সহকারী কোচ হিসেবে ইংল্যান্ড দলের সাথে থাকবেন বলে জানা যায়।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version