Connect with us

জাতীয়

বাংলাদেশের নির্বাচন ইস্যু অতীত, সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু

Published

on

‘আমাদের লোকজনের মধ্যে বিশ্বাস পুনর্নির্মাণের জন্য আমি গত দুইদিন ধরে বাংলাদেশ সফর করছি। যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং সহিংসতা মুক্ত নির্বাচন অনুষ্ঠানের জন্য কঠোর পরিশ্রম করেছিল। আমরা সামনের দিকে তাকাতে চাই, পেছনের দিকে নয়।’

বুধবার(১৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মার্কিন যুক্তরাষ্ট্রের এই ‘বাজপাখি’ কূটনীতিক।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডোনাল্ড লু বলেন. ‘আমাদের সম্পর্ককে মজবুত করার জন্য উপায় বের করতে চাই। এজন্য আমি মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আমাদের দুই দেশের মধ্যে অনেক গুরুত্বপূর্ণ ইস্যু আছে। যেমন র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা, শ্রম আইনের সংস্কার, মানবাধিকার এবং ব্যবসায়িক পরিবেশ সংস্কার। এ সম্পর্ক জোরদার করার জন্য আমাদের ইতিবাচক দিক নিয়ে সহযোগিতা বাড়াতে হবে।’

বাংলাদেশে মার্কিন বিনিয়োগ ও র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা  নিয়েও কথা বলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক এই সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

Advertisement

তি]নি বলেন, ‘নতুন বিনিয়োগের কথা আমরা বলেছি। যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা অধিক সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীদের বিষয়টি নিয়েও আলোচনা করেছি।  ক্লিন এনার্জি নিয়ে কথা বলেছি। সর্বশেষ যে বিষয়টি নিয়ে আমি মন্ত্রীর সঙ্গে কথা বলেছি, সেটা হলো দুর্নীতির বিরুদ্ধে আমাদের লড়তে হবে। আমরা যেটা করতে পারি সরকারের স্বচ্ছতা, সরকারি কর্মকর্তাদের জবাবদিহিতার মাধ্যমে। আমরা করসীমা বাড়ানোর কথা বলেছি, যাতে বাংলাদেশ সেখান থেকে উপকৃত হতে পারে।’

এর আগে, একই দিন সকালে সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে ডোনাল্ড লু’র নেতৃত্বে একটি প্রতিনিধিদল পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে সাক্ষাত করেন।

বৈঠক শেষে  সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডোনাল্ড ‍লু বলেন, ‘পরিবেশমন্ত্রীর সঙ্গে তাঁর চমৎকার আলোচনা হয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে আলোচনা হয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দুই দেশ কীভাবে কাজ করতে পারে, তা নিয়ে আলোচনা হয়েছে।’ এসময় সাংবাদিকরা আরও কিছু বিষয়ে প্রশ্ন করলে  কোনো জবাব দেননি যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

ডোনাল্ড লু’র নেতৃত্বে মার্কিন প্রতিনিধিদলের বৈঠক শেষে মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী জানান, ‘অতীত নিয়ে কোনো আলোচনা হয়নি। বংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার চলমান সম্পর্ক কীভাবে আরও সুদৃঢ় করা যায় তা নিয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সঙ্গে আলোচনা হয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে দুই দেশ কীভাবে কাজ করতে পারে, তা নিয়েও আলোচনা হয়েছে।’’

এমআর//

Advertisement

জাতীয়

স্থগিত ২৩ উপজেলায় ভোট কবে, জানালো ইসি

Published

on

ঘূর্ণিঝড় ও মামলাজনিত কারণে স্থগিত ২৩টি উপজেলা পরিষদ নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তিন উপজেলায় ভোট হবে ৫ জুন। আর বাকি ২০ উপজেলায় ভোট হবে ৯ জুন।

বুধবার (২৯ মে) নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, ঘূর্ণিঝড়ের কারণে ১৮টি উপকূলীয় জেলা ও একটি পার্বত্য উপজেলার ভোট স্থগিত করেছিলাম। পরবর্তী সময়ে বিদ্যুৎ সমস্যার কারণে চাঁদপুরের দুটি উপজেলা এবং সড়ক যোগাযোগ সমস্যার কারণে খালিয়াজুড়ীতে স্থগিত করেছিলাম।

মোট দুই দফায় ২২টি উপজেলা স্থগিত করা হয়েছিল। এছাড়া মামলাজনিত কারণে চান্দিনার ভোট স্থগিত করা হয়েছিল।

ইসি সচিব বলেন, আজকের তফসিল অনুযায়ী চান্দিনা উপজেলা পরিষদের ভোট হবে ৫ জুন। এছাড়া চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জের ভোটও ৫ জুন হবে। বাকি ২০টি উপজেলার ভোট হবে ৯ জুন, রোববার।

Advertisement

বাকি ২০টি উপজেলা হলো বাগেরহাট জেলার শরণখোলা, মোরেলগঞ্জ, মোংলা; খুলনা জেলার কয়রা, পাইকগাছা, ডুমুরিয়া; বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া; পটুয়াখালী জেলার সদর, মির্জাগঞ্জ, দুমকী; পিরোজপুরের মঠবাড়িয়া; ভোলার লালমোহন, তজুমদ্দিন; ঝালকাঠির রাজাপুর, কাঠালিয়া; বরগুনার বামনা, পাথরঘাটা, রাঙ্গামাটির বাঘাইছড়ি ও নেত্রকোনার খালিয়াজুরী।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

সরকার কোনো রকম প্রটেকশন কাউকে দেবে না: সালমান এফ রহমান

Published

on

‘আমাদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের স্পষ্টভাবে বলেছেন, কেউ যদি আইন ভঙ্গ করে তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এখানে সরকারের কোনো এম্বারাসমেন্ট (বিব্রত অবস্থা) হবে বলে আমি বিশ্বাস করি না। আইন নিজের গতিতে চলবে। উনি যেটা বলেছেন লোকটা যতই ইনফ্লুয়েন্সিয়াল (প্রভাবশালী) হোক না কেন, সরকার কোনো রকম প্রটেকশন কাউকে দেবে না। আইন অনুযায়ী আইন নিজের গতিতে চলবে।’ বললেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান।

বুধবার (২৯ মে) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ এবং পুলিশ প্রধান বেনজীর আহমেদের দুর্নীতির অভিযোগের বিষয়ে সরকার কোনো রকম প্রটেকশন কাউকে দেবে না।

ভারতে বাংলাদেশের একজন সংসদ সদস্য খুন হওয়ার বিষয় দৃষ্টি আকর্ষণ করলে উপদেষ্টা বলেন, ‘আমরা সবাই কিন্তু এটা নিয়ে খুবই শকটড হয়েছি। আপনারা জানেন ঘটনাটি তদন্তাধীন। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আমার মনে হয় এটার ওপরে কমেন্ট করা ঠিক হবে না।’

প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা আরও বলেন, ‘এটা তো হাইপোথেটিক্যাল কোশ্চেন। বাজেট কী হবে, বাজেটের পরে কী হবে, আমরা সুস্থ থাকবো নাকি অসুস্থ থাকবো, সেটা তো বাজেট দেখার পর উত্তর দিতে পারবো।’

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

পবিত্র হজে গিয়ে আরও তিন বাংলাদেশির মৃত্যু

Published

on

পবিত্র হজে গিয়ে আরও তিন বাংলাদেশির মৃত্যু হয়েছে। চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৮ জন বাংলাদেশির নিহত হয়েছে।

বুধবার (২৯ মে) দুপুর পর্যন্ত ৮ বাংলাদেশি মারা গেছেন বলে হজ বুলেটিনে উল্লেখ করা হয়েছে।

যারা মারা গেছেন, রোববার (২৬ মে) মারা গেছেন কক্সবাজার জেলার জামাল উদ্দিন ও কুমিল্লার আলী এমাম ভূইয়া, শনিবার (২৫ মে) ঢাকা জেলার শাজাহান, বৃহস্পতিবার (২৩ মে) চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার মো. ইদ্রিস (৬৪), ও ঢাকা জেলার নওয়াবগঞ্জের মো. মোর্তাজুর রহমান খান (৬৪), বুধবার (২১ মে) মারা গেছেন কুড়িগ্রাম জেলার নাগেশ্বরির মো. লুতফর রহমান (৬৫), শনিবার (১৮ মে) মারা গেছেন ভোলা জেলার ভোলা সদরের মো. মোস্তফা (৮৯) এবং ১৫ মে মারা গেছেন নেত্রকোনা জেলার কেন্দুয়ার মো. আসাদুজ্জামান (৫৭)।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version