Connect with us

ফুটবল

ম্যানসিটির সাথে আর্সেনালের পার্থক্য দেখালেন রদ্রি

Avatar of author

Published

on

প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। টানা ৪ বারের মতো এই অর্জন নিজেদের করে নিলো ইতিহাদের সৈন্যরা। পেপ গার্দিওয়ালার জন্যেও সময়টা অনেক বেশি আনন্দের। এদিকে ম্যানসিটি মিডফিল্ডার রদ্রিগো হার্নান্দেজ কথা বলেছেন আর্সেনালকে নিয়ে। তিনি মনে করেন, আর্সেনালের সাথে মানসিকতার পার্থক্য ছিলো তার দলের।

জিততে গেলে মানসিকভাবে শক্ত হওয়া খুব জরুরি। এটা ঠিক শক্ত না বলে, জয়ের প্রতি দারুণ আকাঙ্ক্ষা থাকা বলা ভালো। যেখানে আর্সেনাল ব্যর্থ হয়েছে বলে মত রদ্রির।

রবিবার (১৯ মে) রাতের ম্যাচে ওয়েস্ট হ্যামের সাথে ৩-১ গোলে জিতেছে সিটি। তাতে আর কোনোদিকে তাকাতে হয়নি তাদের। শিরোপা নিশ্চিত হয়ে গেছে তখনই। অন্যদিকে আর্সেনাল জিতেছিল ২-১ গোলে এভারটনের বিপক্ষে, কিন্তু তাতে কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছানো হয়নি তাদের।

এই কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছানোর জন্য কী করতে হয়? ‘অপটাস স্পোর্টস’ এর সাথে আলাপ করতে গিয়ে সিটি মিডফিল্ডার রদ্রি জানান, “সত্যি বলতে আমি মনে করি, এটা এখানে আছে (নিজের মাথায় ইঙ্গিত করেন)। এটা মানসিকতা। লিগ-জুড়ে অনেক ‘গ্রেট’ খেলোয়াড় আছে, সব ক্লাবেই আছে। আর্সেনালও যোগ্য ছিল। তারা এক অবিশ্বাস্য মৌসুম কাটিয়েছে। কিন্তু আমি মনে করি পার্থক্যটা ছিল এখানে (আবারও মাথায় দেখান)।

এই মিডফিল্ডার আরও যোগ করেন, “তারা যখন ইতিহাদে আসলো, আমি তাদের দেখলাম এবং বললাম; আহ! এই লোকেরা, তারা আমাদের হারাতে চায় না। তারা শুধু একটা ড্র চায়। আর এই মানসিকতা, আমার মনে হয় না আমরা এটা একইভাবে করতাম। এবং আমরা তাদের ধরে ফেললাম।”

Advertisement

যেকোনো খেলায় মানসিকতা অনেক বড় ভূমিকা রাখে। চিন্তাভাবনায় জয়ের আকাঙ্ক্ষা না থাকলে, দিন নিজেদের করা কঠিন হয়ে যায়। রদ্রি হয়তো সাহসিকতার সাথে সেই মানসিকতার পার্থক্য বড় করে দেখালেন শিরোপা উৎসবের পর।

 

এম/এইচ

Advertisement

ফুটবল

ফ্রান্স সরকারের কাছে ক্ষমা চাইলো আর্জেন্টিনা সরকার

Published

on

কোপা আমেরিকার জয়ের উদযাপনের ফ্রান্সের ফুটবলারদের কটাক্ষ করে গান গেয়েছিলেন এনজো ফার্নান্দেজসহ কয়েকজন আর্জেন্টাইন ফুটবলার।  শুধু তাই নয় আর্জেন্টিনার ভাইস প্রেসিডেন্ট ভিক্তোরিয়া ভিয়ারুয়েল ফার্নান্দেজের পক্ষ নিয়ে ফ্রান্সকে ‘ঔপনিবেশিক’ ও ‘দ্বিচারী’ রাষ্ট্র বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন।

এ ঘটনায় ফ্রান্স সরকারের কাছে ক্ষমা চেয়েছে আর্জেন্টিনা সরকার।  আর্জেন্টিনার প্রেসিডেন্ট হাভিয়ের মিলেইয়ের দপ্তর জানিয়েছে, ভিয়ারুয়েলের বিতর্কিত মন্তব্যের ব্যাপারে ব্যাখ্যা করতে একজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে ফরাসি দূতাবাসে পাঠানো হয়েছিল। সেই কর্মকর্তা দূতাবাসকে জানান, ভিয়ারুয়েলের মন্তব্য ছিল একান্ত ব্যক্তিগত।

ভিয়ারুয়েলের মন্তব্যে দুই দেশের মধ্যে ভুল-বোঝাবুঝি হবে না বলেই মনে করে আর্জেন্টিনার প্রেসিডেন্টের দপ্তর। এ ব্যাপারে প্রেসিডেন্টের মুখপাত্র মানুয়েল আদোরনি বলেছেন, ‘ফ্রান্সের সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক অটুট থাকবে।’

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

স্পেনে রঙিন ইউরোর সেরা একাদশ

Published

on

ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা) থেকে ইউরো-২৪ এর সেরা একাদশ ঘোষণা করা হয়েছে।  যেখানে ৫ টি দলের খেলোয়াড়েরা জায়গা করে নিয়েছেন। আর স্পেন দল থেকেই সর্বোচ্চ ৬ জন খেলোয়াড় আছেন।

উয়েফার সেরা একাদশে ফ্রান্স থেকে ২ জন খেলোয়াড় আছেন। একজন করে খেলোয়াড় জায়গা পেয়েছেন; ইংল্যান্ড, সুইজারল্যান্ড, জার্মানি থেকে। খেলোয়াড়দের ব্যক্তিগত পারফরম্যান্স, দলে তাদের প্রভাব- এসব বিবেচনায় আনা হয়েছে সেরা একাদশ গঠন করার ক্ষেত্রে।

৪-৩-৩ ফর্মেশনে সাজানো হয়েছে এই সেরা একাদশ। স্পেন থেকে আছেন লামিনে ইয়ামাল, নিকো উইলিয়ামস, দানি অলমো, ফাবিয়ান রুইজ, রদ্রি ও মার্ক কুকুয়েরা। ফ্রান্স থেকে গোলরক্ষক মাইক মাইনিয়, রক্ষণে উইলিয়াম সাবিলা আছেন। জার্মানি, সুইজারল্যান্ড ও ইংল্যান্ড থেকে আছেন; জামাল মুসিয়ালা, ম্যানুয়েল আকাঞ্জি, কাইল ওয়াকার।

ইউরো-২০২৪ এর সেরা একাদশ মাইক মাইনিয় (ফ্রান্স); কাইল ওয়াকার (ইংল্যান্ড), উইলিয়াম সালিবা (ফ্রান্স), ম্যানুয়েল আকাঞ্জি (সুইজারল্যান্ড), মার্ক কুকুরেয়া (স্পেন); রদ্রি (স্পেন), দানি ওলমো (স্পেন), ফাবিয়ান রুইজ (স্পেন); লামিন ইয়ামাল (স্পেন), জামাল মুসিয়ালা (জার্মানি), নিকো উইলিয়ামস (স্পেন)।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অনির্দিষ্টকালের জন্য মাঠের বাইরে লিওনেল মেসি

Published

on

কোপা আমেরিকার ফাইনালে পুরো ম্যাচ খেলা হয়নি লিওনেল মেসির। চোট পেয়ে মাঠের বাইরে বেরিয়ে যেতে হয় ৯০ মিনিট শেষ হওয়ার আগেই। এবার জানা গেল, অনির্দিষ্টকালের জন্য মাঠের বাইরে থাকতে হবে এই আর্জেন্টাইন তারকাকে।

মেসির ক্লাব ইন্টার মায়ামি থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। যেখানে বলা হয়, ‘মেডিকেল পরীক্ষার পর এটি নিশ্চিত হওয়া গেছে, লিওনেল মেসি তার ডান অ্যাঙ্কেলের লিগামেন্টে চোট পেয়েছেন। অধিনায়ককে কবে পাওয়া যাবে, সেটা তার সেরে ওঠার ওপর নির্ভর করছে।‘

কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে পরাজিত করে আর্জেন্টিনা। টানা দ্বিতীয়বারের মতো শিরোপা জয়ের দিনে পুরো ম্যাচ খেলা হয় না মেসির। কান্নাভেজা চোখে মাঠ ছাড়তে দেখা যায় তাকে। এই ম্যাচ ছিল আনহেল দি মারিয়ার বিদায়ের ম্যাচ। আর্জেন্টিনার জার্সিতে বিদায় বলে দিয়েছেন এই উইঙ্গার।

সম্প্রতি একটি ইন্সটাগ্রাম পোস্টে মেসি নিজের আবেগ প্রকাশ করেন। যেখানে তিনি নিজের শারীরিক অবস্থা নিয়েও কথা বলেন। তিনি সেখানে জানিয়েছিলেন, মাঠে ফিরছেন খুব শীগ্রই। তবে তার ক্লাব মায়ামির বিবৃতি যা বলছে, তাতে মেসির মাঠে ফেরা হয়তো আরও পিছিয়ে যাবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত