Connect with us

বাংলাদেশ

ট্রাম্পের বাড়ি থেকে গোপন নথি জব্দ

Published

on

১১ সেট অতি গোপন নথি জব্দ করা হয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাসভবন থেকে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গেলো শুক্রবার (১২ আগস্ট) ট্রাম্পের ফ্লোরিডার পাম বিচের মার-এ-লাগো রিসোর্টে তল্লাশি চালিয়ে এ নথিগুলো উদ্ধার করেছে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নথিগুলোর একটি তালিকা করা হয়েছে। শুক্রবার বিকেলে একজন বিচারক সাত পৃষ্ঠার নথি মুক্ত করেন। এরপর নথিগুলোর তালিকা প্রকাশ করা হয়।

গেলো বৃহস্পতিবার (৪ আগস্ট) যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তল্লাশি পরোয়ানার বিষয়বস্তু প্রকাশ করতে বিচারককে অনুরোধ জানান। ওই পরোয়ানার ভিত্তিতেই গেলো সোমবার (৮ আগস্ট) মার-এ-লাগোতে তল্লাশি চালায় এফবিআই।

ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে আকস্মিক অভিযান চালিয়েছে এফবিআই। গেলো সোমবার (৮ আগস্ট) ফ্লোরিডায় তার বিলাসবহুল মার-এ-লাগো বাড়িতে এ অভিযান চালানো হয়েছে বলে অভিযোগ করেছেন এ রিপাবলিকান নেতা। ৯ আগস্ট একই অভিযোগ করে ট্রাম্প নিজেই তার সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে প্রকাশ করেন। এরপরই তার সমর্থকরা মার-এ-লাগো নামের বিলাসবহুল বাড়ির সামনে জড়ো হতে থাকেন।

Advertisement

ট্রাম্পের বাসভবনে এফবিআইয়ের অভিযান ঘিরে ইতিমধ্যে রাজনৈতিক অঙ্গনে ঝড় উঠেছে। ২০২৪ সালে তিনি আবার প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন, এমন আলোচনার মধ্যেই তার বাসভবনে এ ধরনের অভিযান চালানো হলো। বৃহস্পতিবার নিজের তৈরি ট্রুথ সোশ্যাল নামের সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে ট্রাম্প বলেন, তার অ্যাটর্নিরা পুরোপুরি সহযোগিতা করছেন। সরকার যা চাইছে, তা তাদের কাছে থাকলে সহজেই পেতে পারত। কিন্তু তা না করে কোনো কিছু না জানিয়ে সকাল সাড়ে ছয়টার সময় মার-এ-লাগোতে অভিযান চালানো হলো। এফবিআই এজেন্টরা ফার্স্ট লেডির বাথরুমসহ পোশাক-পরিচ্ছদ ও ব্যক্তগত সামগ্রীও পরীক্ষা করেন। এদিকে রিপাবলিকান পার্টির শীর্ষ নেতারা বিচার বিভাগ ও এফবিআইয়ের কঠোর নিন্দা করেছেন।

অন্যদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে সাবেক কোনো প্রেসিডেন্টের বাড়িতে এভাবে এফবিআই হানা দেয়ার ঘটনাটি অভূতপূর্ব।

এসি

ঢাকা

চার ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

Published

on

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার গচিহাটা স্টেশনের আউটার সিগনালে মালবাহী ট্রেনের একটি বগির চাকা লাইনচ্যুত হওয়ার চার ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। এর আগে চট্টগ্রাম থেকে জামালপুরগামী আন্তঃনগর বিজয় এক্সপ্রেস গচিহাটা স্টেশনে এবং কিশোরগঞ্জ থেকে ঢাকাগামী আন্তঃনগর কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেন কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশনে আটকা পড়ে।

লাইনচ্যুত হওয়া ওয়াইনের বগিটি উদ্ধারের পর বৃহস্পতিবার (৬ মে) রাত ৮টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

কিশোরগঞ্জ রেলওয়ের স্টেশন মাস্টার মিজানুর রহমান গণমাধ্যমে জানান, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে গচিহাটা সিগনাল পয়েন্টে টেম্পিং কারের সঙ্গে টুলভ্যানের একটি ওয়াগন ডিরেল হয়ে পড়ে। এতে বিজয় এক্সপ্রেস গচিহাটায় ও কিশোরগঞ্জ এক্সপ্রেস কিশোরগঞ্জ স্টেশনে আটকা পড়ে। খবর পেয়ে রেলওয়ের প্রকৌশল বিভাগের কর্মীরা উদ্ধার কাজ শুরু করেছে। তবে রাত ৮ টায় উদ্ধার কাজ শেষ হয়।

উল্লেখ্য, গচিহাটায় আটকা পড়া চট্টগ্রাম থেকে জামালপুরগামী আন্তঃনগর বিজয় এক্সপ্রেস এবং কিশোরগঞ্জ থেকে ঢাকাগামী আন্তঃনগর কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেন কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

বাজেটে দুদকের জন্য বরাদ্দ বাড়িয়ে ১৯১ কোটি টাকা

Published

on

আগামী ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দুর্নীতি দমন কমিশনের (দুদক) জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৯১ কোটি ৩০ লাখ টাকা। দুদকের জন্য ২০২৩-২৪ অর্থবছরে প্রস্তাবিত বাজেট বরাদ্দ ছিল ১৮৫ কোটি টাকা, যা সংশোধিত বাজেটে ১৫৩ কোটি ৭৩ লাখ ৮০ হাজার টাকা দাঁড়ায়। এ বরাদ্দ চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ৩৭ কোটি ৭৫ লাখ ৬২ হাজার টাকা বেশি।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করেন।

দুর্নীতি দমন ও প্রতিরোধের মাধ্যমে দেশের প্রকৃত আর্থ-সামজিক উন্নয়নের জন্য একটি সুশাসনভিত্তিক প্রশাসনিক কাঠামো তৈরি করতে সরকার ‘দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’ গ্রহণ করেছে উল্লেখ করে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন সেক্টরে ডিজিটালাইজেশনের মাধ্যমে সরকার দুর্নীতি প্রতিরোধ ও জনগণের ভোগন্তি হ্রাসে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য দুর্নীতি দমন কমিশনের কার্যক্রমকে পূণাঙ্গভাবে অটোমেশনের আওতায় আনা হচ্ছে জানিয়ে বলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, এ লক্ষ্যে ডিজিটাল আর্কাইভস, ডিজিটাল ফরেন্সিক ল্যাব এবং ইন্টিভেস্টিগেশন অ্যান্ড প্রসিকিউশন ম্যানেজমেন্ট সিস্টেম (আইপিএমএস) চালু করা হয়েছে।

পাশাপাশি দুর্নীতি প্রতিরোধের উদ্দেশ্যে গণসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে সমাজের সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে দেশের প্রতিটি মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে ৫০৪টি ‘দুর্নীতি প্রতিরোধ কমিটি’ গঠন করা হয়েছে বলে জানান তিনি। এছাড়া দুর্নীতি প্রতিরোধমূলক কর্মকাণ্ডের অংশ হিসেবে ‘গণশুনানি’ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ভবিষৎ প্রজন্মের মধ্যে সততা চর্চা প্রসারের লক্ষ্যে বিভিন্ন বিদ্যালয় ও মাদ্রাসায় বিক্রেতাবিহীন ৬ হাজার ৬৩৮টি ‘সততা স্টোর’ চালু করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

বেনজীরকে সময় দিলো দুদক

Published

on

সাবেক আইজিপি বেনজীর আহমেদকে ফের তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আগামী ২৩ জুন তাকে জিজ্ঞাসাবাদের জন্য দিন ধার্য করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে দুদকের প্রধান কার্যালয়ে এ তথ্য জানান সংস্থাটির সচিব খোরশেদা ইয়াসমীন।

খোরশেদা ইয়াসমীন বলেন, দুদক তলব করলেও শুনানিতে অনুপস্থিত থাকায় আগামী ২৩ জুন নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। অর্থাৎ দুদকে হাজির হতে ১৭ দিন সময় পেলেন সাবেক আইজিপি বেনজীর আহমেদ।

গেলো ২৮ মে বেনজীর ও তার স্ত্রী-সন্তানদের জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়। দুদকের পাঠানো নোটিশে বেনজীরকে ৬ জুন এবং তার স্ত্রী ও সন্তানদের ৯ জুন দুদকে হাজির হয়ে বক্তব্য দিতে বলা হয়।

বেনজীর ও তার স্ত্রী-সন্তানদের নামে গোপালগঞ্জ, মাদারীপুর, ঢাকাসহ কয়েকটি জেলায় ৬২১ বিঘা জমি, ঢাকার গুলশানে ৪টি ফ্ল্যাট, ৩৩টি ব্যাংক হিসাব, ১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ৩টি বিও হিসাব (শেয়ার ব্যবসা করার বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্ট) এবং ৩০ লাখ টাকার সঞ্চয়পত্রের সন্ধান পেয়েছে দুদক। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে এসব সম্পদ জব্দ করার আদেশ দেন আদালত।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version