Connect with us

বলিউড

কান উৎসবে স্বর্ণপাম জিতল শন বেকারের ‘আনোরা’, ইতিহাস গড়ল ভারত

Published

on

পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হলো মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসর। শনিবার স্থানীয় সময় ৬টা ৪৫ মিনিটে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে সমাপনী আয়োজন।

কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জিতেছে যুক্তরাষ্ট্রের শন বেকার পরিচালিত ‘আনোরা’। নিউ ইয়র্কের নাইটক্লাবের একজন নৃত্যশিল্পীকে কেন্দ্র করে আনোরার গল্প। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মিকি ম্যাডিসন।

কানের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা গ্রাঁ প্রিঁ পেয়েছে ভারতের পায়েল কাপাডিয়া পরিচালিত ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। চলচ্চিত্রটির মাধ্যমে দীর্ঘ ৩০ বছর পর ভারতীয় সিনেমা হিসেবে কানের মূল প্রতিযোগিতা বিভাগে নাম লেখায় ভারত। এবার পুরস্কার জিতে গড়ল ইতিহাস। এবার উৎসবে সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন পর্তুগালের মিগেল গোমেজ। ‘গ্র্যান্ড ট্যুর’ চলচ্চিত্রের জন্য এই স্বীকৃতি পান তিনি।

আসরের সেরা অভিনেতা বিভাগে পুরস্কার পেয়েছেন মার্কিন তারকা জেসি প্লেমন্স। গ্রিসের ইয়োর্গোস লানতিমোস পরিচালিত ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ চলচ্চিত্রের সুবাদে এই স্বীকৃতি পান তিনি। সেরা অভিনেত্রী হয়েছেন একসঙ্গে তিনজন। তাঁরা হলেন সেলেনা গোমেজ, আদ্রিয়ানা পাজ ও কার্লা সোফিয়া গাসকোন। ফ্রান্সের জ্যাক অদ্রিয়াঁর পরিচালিত ‘এমিলিয়া পেরেস’ চলচ্চিত্রের সুবাদে এই স্বীকৃতি পেলেন তাঁরা।

এদিকে, ৮ বছরের কারাদণ্ড প্রাপ্ত প্রখ্যাত ইরানি পরিচালক মোহাম্মদ রাসুলফ স্পেশাল জুরি পুরস্কার পেয়েছেন।

Advertisement

এসআই/

বলিউড

মোদি-মেলোনির ভিডিও ভাইরাল, উচ্ছ্বাস প্রকাশ করলেন কঙ্গনা

Published

on

সংগৃহীত ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বড় আনুরাগী হিসেবে পরিচিত বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত। চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে নিজে জয়ী হওয়ার আগে থেকেই নরেন্দ্র মোদির বড় ভক্ত বলিউডের এই নায়িকা। কখনও একাধিকবার মোদির গুনগান করেছেন, আবার মোদিবিরোধী ও  সমালোচকদের একহাত নিয়েছেন। এবার ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে নরেন্দ্র মোদির একটি ভিডিও ভাইরাল হওয়ায় উচ্ছ্বসিত বিজেপির এই নবনির্বাচিত সংসদ সদস্য। তাইতো নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে ভিডিওটি শেয়ার করে লিখেছেন মনের কথা।

লোকসভা নির্বাচনে তৃতীয়বার প্রধানমন্ত্রীর আসনে বসার পর  নরেন্দ্র মোদি প্রথমবারের মতো বিদেশ সফরে ইতালি গিয়েছেন। দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির আমন্ত্রণে বিশেষ অতিথি হিসাবে শিল্পোন্নত সাতটি দেশ জি-সেভেনের শীর্ষ নেতাদের বার্ষিক সম্মেলনে যোগ দিয়েছিলেন নরেন্দ্র মোদি।  বৃহস্পতিবার(১৩ জুন) ইতালির এগজানিয়া শহরে পা রাখেন ভারতের প্রধানমন্ত্রী। শুক্রবার শুরু হওয়া সম্মেলনে নরেন্দ্র মোদিকে ভারতীয় সংস্কৃতি অনুযায়ি ‘নমস্তে’ বলে স্বাগত জানান ইতালির প্রধানমন্ত্রী। পরে সামিট চলার সময় সাইড-লাইন বৈঠকও সেরে নেন দুই দেশের সরকারপ্রধান।

এর মধ্যেই সোশাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। ভিডিওটি মেলোনি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে রেকর্ড করেছেন। দুজনেই বেশ লাইট মুডে ছিলেন। ক্যামেরার দিকে হাত নাড়িয়ে মেলোনি বলেন, “মেলোনি টিমের পক্ষ থেকে সবাইকে হ্যালো।”

মোদি-মেলোনির এই ভিডিওটি শেয়ার করে  ইনস্টাগ্রাম স্টোরিতে বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত লেখেন, ‘মোদিজির অনেক ভালো গুণের মধ্যে একটি হল তিনি মহিলাদের এটা বোঝাতে পারেন যে তিনি তাঁদের উন্নয়নের ভিত তৈরির কাজে ব্রতী এবং তাঁদের উন্নতি চাইছেন। তাইতো মেলোনিও মনে করেন মোদিজি তাঁর টিমের।’

এদিকে, মোদিবিরোধী শিবিরকে একের পর এক বিতর্কিত মন্তব্য করার পুরষ্কার হিসেবে কঙ্গনা রানাউত এবারের লোকসভায় বিজেপির টিকেট পেয়ে জয়ী হয়েছেন বলে নিন্দুকেরা বলে বেড়াচ্ছেন। তবে  সেদিকে কান দেওয়ার সময় নেই বলিউড ডিভার। বরং নরেন্দ্র মোদির ফুলঝুরি প্রশংসা করছেন বলিপাড়ার  এই বাসিন্দা। তাইতো চলতি বছরের মে মাসে তিনি লিখেছেন, ‘ আমার ইংরেজি নিয়ে যখন গোট বলিউড আমায় ঠাট্টা করতো, সেই সময় আমার পাশে দাঁড়িয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।’

Advertisement

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

বলিউড

‘বাবা চান না আমি বিয়ে করি’, বিস্ফোরক মন্তব্য সোনাক্ষীর

Published

on

সংগৃহীত ছবি

বি-টাউনে কান পাতলেই শোনা যাচ্ছে অভিনেত্রী সোনাক্ষী সিনহা ও জাহির ইকবালের বিয়ের খবর। তাদের দুজনের বিয়ের স্পেশাল অডিও কার্ড ভাইরাল হয়েছে।  এরইমধ্যে অন্যান্য তারকারা হবু দম্পতিকে শুভেচ্ছা জানাতে শুরু করে দিয়েছেন।  সবকিছু ঠিক থাকলে আসছে ২৩ জুন সোনাক্ষী-জাহিরের চার হাত এক হবে।  বলিউডের ডাকসাইটে অভিনেতা শত্রুঘ্ন সিনহার একমাত্র মেয়ে সোনাক্ষী। তাঁর নয়নের মণি। তবে শত্রুঘ্ন সিন্‌হা নাকি মেয়ের বিয়েই দিতে চান না।  তাঁর হাতে পুরো বিষয়টা থাকলে নাকি কখনও সোনাক্ষীর বিয়েই দিতেন না।  সম্প্রতি এক সাক্ষাতকারে এসব কথা বলেছেন অভিনেত্রী সোনাক্ষী সিনহা।

আনন্দবাজার, হিন্দুস্তান টাইমসসহ বেশ কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ওই সাক্ষাৎকারে বিয়ের পরিকল্পনা নিয়ে তার পরিবার কী ভাবছে এমন প্রশ্ন করা হয় সোনাক্ষীকে। জবাবে বলিউড অভিনেত্রী জানান, বাবার হাতে বিষয়টা থাকলে তিনি কোনও দিনই তাঁর বিয়ে দেবেন না। আসলে বাবা হিসেবে তিনি চাইতেন, মেয়ে যত দিন বাড়িতে থাকেন, ততই ভাল। তাই সোনাক্ষীর বিয়ে নিয়ে আদৌ মাথা ঘামাতেন না তিনি।  মাঝেমধ্যে অভিনেত্রীর মা বিয়ের কথা বলতেন। কিন্তু সোনাক্ষী কবে বিয়ে করছেন, এ জাতীয় প্রশ্ন কখনওই করতেন না শত্রুঘ্ন সিনহা।

২০২১ সালে দেওয়া ওই সাক্ষাৎকারে সোনাক্ষী নিজেই হাসতে হাসতে বলেছিলেন, ‘বাবা চান না, আমি কোনও দিন বিয়ে করি। মা মাঝে মধ্যে বলেন আমার বিয়ের কথা। বলেন যে, এ বার আমার বিয়ে করা উচিত। কিন্তু আমি এমন ভাবে তাকাই, মা আর কিছু বলেন না।বলেন, আচ্ছা ঠিক আছে।’

এর পরই আবার সোনাক্ষী বলেন, ‘সত্যি কথা বলতে আমি খুবই লাকি যে ওনারা আমাকে এতটা স্বাধীনতা দিয়েছেন। যতক্ষণ না আমি চাইব, তাঁরা কখনও বলবেন না যে বিয়ে করে নাও। আমি এখন নিজের কাজ নিয়েই খুশি।”

এর আগে বিয়ের ব্যাপারে সোনাক্ষীকে প্রশ্ন করা হলে তিনি বলতেন কাজ নিয়েই থাকতে ভালবাসেন। তাই বিয়ের কথা ভাবছেন না। তাঁর বাবা-মাও বিয়ে নিয়ে তাঁকে কখনও জোর করেননি। বরং কাজ নিয়ে ভাল আছেন দেখে তাঁরা খুশিই ছিলেন।

Advertisement

তবে সিদ্ধান্ত পালটাতে বেশি সময় নেননি ‘দাবাং’ কন্যা সোনাক্ষী।  কপিল শর্মার একটি শোতে হাজির হয়ে বলেছিলেন, তিনি যত তাড়াতাড়ি সম্ভব বিয়ে করতে চান। এর পরই ২৩ তারিখের বিয়ের খবর প্রকাশ্যে আসে। হানি সিং, পুনম ধিল্লোঁ, ডেইজি শাহরা বিয়েতে যাবেন বলেও তিনি জানিয়ে দেন।

তবে বলিউডে জোর গুঞ্জন চলছে, শত্রুঘ্ন সিনহা নাকি মেয়ের বিয়েতে খুশি নন।  যদিও অভিনেতা এ বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেছেন, ‘বিয়ের খবরে আমি সিলমোহরও দিচ্ছি না আবার উড়িয়েও দিচ্ছি না। সময়ই এর জবাব দেবে। ও (সোনাক্ষী) যেটাই করবে আমার আশীর্বাদ সবসময় পাবে।’

বলিউডের বর্ষীয়ান এই অভিনেতা মেয়ের প্রতিভা নিয়ে  গর্ব করে বলেন, ‘সোনাক্ষী আমার নয়নের মণি। আমার একমাত্র মেয়ে আর খুব কাছের। আমার ওকে নিয়ে গর্বের শেষ নেই। কারণ, ‘লুটেরা’, ‘দাহাড়’ থেকে ‘হীরামাণ্ডি’ পর্যন্ত, সময়ের সঙ্গে সঙ্গে প্রত্যেকবার ও নিজেকে আরও ভালো অভিনেত্রী হিসেবে প্রমাণ করেছে।’

বিয়ের প্রসঙ্গে শত্রুঘ্ন বলেছিলেন, ‘‘মেয়ে বিয়ে করলে তার প্রতি আমার আশীর্বাদ থাকবে। ওর সিদ্ধান্ত যা-ই হোক, আমার সম্মতি থাকবে। নিজে মনের মতো সঙ্গী বেছে নেওয়ার অধিকার ওর আছে। ওর বিয়েতে আমি সবচেয়ে খুশি হব বাবা হিসেবে। একটাই তো মেয়ে আমার!’’

প্রসঙ্গত, অভিনেতা জ়াহির ইকবালের সঙ্গে ৭ বছর ধরে সম্পর্কে আছেন অভিনেত্রী সোনাক্ষী।আসছে ২৩ জুন বিয়ে করছেন তারা। বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির রেস্তরাঁয় বসবে বিয়ের আসর।

Advertisement

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

বলিউড

পুষ্পা: দ্য রুল সিনেমার মুক্তি পেছাল অনির্দিষ্টকালের জন্য

Published

on

সংগৃহীত ছবি

সবকিছুই ঠিকঠাক ছিলো।  টিজারও প্রকাশ হয়েছে কয়েক মাস আগে। ওই সময় বলা হয়েছিলো ভারতের স্বাধীনতা দিবসে বক্স অফিস কাঁপাতে আসছে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি ‘পুষ্পা’ ছবির দ্বিতীয় পার্ট -পুষ্পা: দ্য রুল।  তবে ওই তারিখে সিনেমাটি মুক্তি পাচ্ছে না।  কবে নাগাদ ছবিটি মুক্তি পেতে পারে তাও নিশ্চিত করতে পারেনি পরিচালক বান্দ্রেদি সুকুমার।  তাই পুষ্পার অগণিত ভক্ত ও অনুরাগীদের অপেক্ষায় থাকতেই হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বোলছে, সিনেমার বেশকিছু কাজ এখনো বাকি রয়েছে। যেগুলো শেষ হতে বেশ সময় লাগবে। মুক্তির তারিখ ডিপছিয়ে যাওয়ার আরও একটি কারণ ছবিটির প্রধান ভিডিও সম্পাদক শ্রীনিবাস সরে গিয়েছেন। যা নিয়েও বিপাকে পড়েছেন নির্মাতা। তাই শেষ মুহূর্তে ভিডিও এডিটিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে নবীন নুলিকে।  সবকিছু মিলিয়ে পরিচালক সুকুমার তাড়াহুড়ো করে সিনেমাটি মুক্তির পক্ষে নয়।

সিনেমা বোদ্ধারা বলেন, চলচ্চিত্র শিল্পের মোড় ঘুরিয়ে দেওয়ার জন্য একটি সিনেমাই যথেষ্ট। ভারতের তেলেগু ভাষার ছবি বাহুবলী তাদের কথাটাই সত্য বলে প্রমাণ করেছে।  এরপর কেজিএফ, কানতারা ও পুষ্পাসহ দক্ষিণের আরও কয়েকটি সিনেমা বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে। তেলেগু ভাষার পুষ্পা: দ্যা রাইজ সিনেমার সিকুয়্যেল পুষ্পা: দ্য রুল ছবিটিও ‍বিশ্বখ্যাতি আনবে বলে চলচ্চিত্র বোদ্ধাদের ধারণা।

দক্ষিণের সুপারস্টার আল্লু অর্জুন ও জনপ্রিয় নায়িকা রশ্মিমা মান্দানা অভিনীত ছবিটি মুক্তির চার মাস আগে থেকেই ভীষণরকম শোরগোল ফেলে দিয়েছে। পুষ্পা-দ্য রুল সিনেমাটির প্রকাশিত টিজারে দেখা যায়, গ্ল্যামারের মোড়ক থেকে আগাগোড়া বেরিয়ে, রোদে পোড়া চেহারা নিয়ে ক্যামেরার সামনে হাজির পুষ্পারূপী আল্লু অর্জুন।  আর আইটেম গানে বলিউড অভিনেত্রী দিশা পাটানির দুর্দান্ত কোমর দোলানো নাচ দর্শকদের চোখ আটকে রাখবে ভালভাবে।

শুধুমাত্র টিজার প্রকাশ ছাড়া জোরেসোরে প্রচারেও আসেনি পুষ্পা: দ্য রুল। তারপরও ছবিটি এরইমধ্যে এক হাজার কোটি রুপির ব্যবসা করে ফেলেছে। ভারতের চলচ্চিত্র ইতিহাসে প্রথমবার কোনো ছবি মুক্তির আগে এক হাজার কোটি রুপির ব্যাবসা করলো।

Advertisement

ভারতীয় গণমাধ্যম হ্যানস ইন্ডিয়ার খবর বোলছে, প্রায় ৫০০ কোটি রুপি বাজেটে পুষ্পা:দ্য রুল সিনেমাটি নির্মাণ করা হয়েছে। তবে পুষ্পা-দ্য রুল ছবির হিন্দি ডাবিংয়ের থিয়েট্রিক্যাল সত্ত্ব থেকে আয় হয়েছে ২০০ কোটি রুপি।  দক্ষিণ ভারতের সিনেমা হলে মুক্তির সত্ত্বে ব্যবসা ২৭০ কোটি রুপি। বিদেশ থেকে আসছে ১০০ কোটি রুপির ব্যবসা। পুরো ভারতে ব্যবসা করবে ৫৫০ কোটি রুপি। নেটফ্লিক্সের মতো ওটিটি প্ল্যাটফর্মে ‘পুষ্পা: দ্যা রাইজ়’ দেখানো হবে। এর জন্য নেটফ্লিক্স থেকে পাচ্ছে ২৭৫ কোটি রুপি। অডিয়ো এবং স্যাটেলাইটের সত্ত্ব বাবদ সিনেমাটি থেকে আয় হবে সাড়ে চারশো কোটি রুপি। ফলে মুক্তির আগেই এই ছবির ব্যবসা ১০০০ কোটি রুপি ছাড়িয়ে যাচ্ছে।

মৈত্রী মুভি মেকার্স  প্রযোজিত পুষ্পা: দ্য রুল সিনেমায় আল্লু অর্জুন ও রশ্মিকা ছাড়াও আরও অভিনয় করছেন ফাহাদ ফজিল, রাও রমেশ, প্রকাশ রাজ, পাথিপতি অজয় ঘোষ, ইন্দুকুরি সুনীল ভার্মাসহ দক্ষিণী চলচ্চিত্রের এক ঝাঁক অভিনেতা।  চলচ্চিত্রটি তেলেগুর পাশাপাশি হিন্দি, তামিল, কন্নড়, বাংলা ও মালায়ালম ভাষায়ও মুক্তি পাবে।

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version