Connect with us

চাকরির খবর

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি

Published

on

বিজ্ঞপ্তি

দেশের অন্যতম সরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী পাবলিক বিশ্ববিদ্যালয়টি শিক্ষক নিয়োগ দেবে। ৪টি বিভাগে ৯ জন শিক্ষক নেয়া হবে। আগ্রহী প্রার্থীরা আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)

বিভাগের নাম: ইতিহাস বিভাগ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, দর্শন বিভাগ এবং ভূগল ও পরিবেশ বিভাগ

চাকরির ধরন: স্থায়ী

প্রার্থীর ধরন: নারী-পুরুষ

Advertisement

কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদন পত্র পাঠানোর ঠিকানা: রেজিস্ট্রার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা।

আবেদন ফি: মোবাইল ব্যাংকিং শিউরক্যাশ/নগদ/রকেট এর মাধ্যমে ৬০০ টাকা পাঠাতে হবে।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২৪ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন।

Advertisement

কেএস/

চাকরির খবর

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি

Published

on

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি বিভিন্ন গ্রেডে একাধিক পদে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ০৬ জুন থেকে আবেদন নেয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ০৮ জুলাই পর্যন্ত। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ ব্যাংক

পদের সংখ্যা: ০৩টি

লোকবল নিয়োগ: ০৬টি

পদের নাম: সহকারী পরিচালক (এক্স ক্যাডার–পাবলিকেশন)

Advertisement

পদসংখ্যা: ০২টি

বেতন: ২২,০০০ থেকে ৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

শিক্ষাগত যোগ্যতা: গণযোগাযোগ ও সাংবাদিকতা/প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্স/ইংরেজি/বাংলা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি।

পদের নাম: অফিসার (এক্স ক্যাডার-পাবলিকেশন)

পদসংখ্যা: ০৩টি

Advertisement

বেতন: ১৬,০০০ থেকে ৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

শিক্ষাগত যোগ্যতা: গণযোগাযোগ ও সাংবাদিকতা/ প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন্স/ইংরেজি/বাংলা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি।

পদের নাম: অফিসার (এক্স ক্যাডার-পাবলিকেশন) (ফটোগ্রাফার)

পদসংখ্যা: ০১টি

বেতন: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা (গ্রেড-১০)

Advertisement

শিক্ষাগত যোগ্যতা: টেলিভিশন, চলচ্চিত্র, ভিডিওগ্রাফি, ফটোগ্রাফি সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি বা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি।

বয়সসীমা: ২১ থেকে ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ২১ হতে ৩২ বছর।

আবেদন ফি: অনলাইনে আবেদন করার পর সংশ্লিষ্ট প্রার্থী বাংলা কিউআর কোড–সংবলিত একটি পেমেন্ট পেজ পাবেন। মুঠোফোনের পেমেন্ট অ্যাপের (বাংলা কিউআর সাপোর্ট করে এরূপ ব্যাংক/এমএফএস) মাধ্যমে বাংলা কিউআর স্ক্যান করে ২০০ টাকা আবেদন ফি হিসেবে পরিশোধ করতে হবে। ফি জমা দেওয়ার পর প্রার্থীর মুঠোফোনে এসএমএস পাঠানো হবে। এরপর ওয়েবসাইটে প্রার্থীকে Verify Payment Link-এ ক্লিক করে পেমেন্ট ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।

আবেদন যেভাবে: আগ্রহী প্রার্থীরা আবেদন করতে ও বিস্তারিত বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

আবেদনের শেষ সময়: ০৮ জুলাই ২০২৪

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

চাকরির খবর

সিটি ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি

Published

on

দেশের অন্যতম বেসরকারি ব্যাংক সিটি ব্যাংক পিএলসি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী আর্থিক প্রতিষ্ঠানটি ‘ইউনিট হেড (এসএভিপি/ভিপি)’ পদে জনবল নেবে। আগ্রহীরা আগামী ১৩ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: দ্য সিটি ব্যাংক পিএলসি

বিভাগের নাম: প্রোডাক্ট, ইমপ্লিমেন্টেশন অ্যান্ড বিজনেস অ্যানালাইসিস, করপোরেট অ্যান্ড ইনস্টিটিউশনাল লিয়াবিলিটি

পদের নাম: ইউনিট হেড (এসএভিপি/ভিপি)

পদসংখ্যা: নির্ধারিত নয়

Advertisement

শিক্ষাগত যোগ্যতা: এমবিএ

অভিজ্ঞতা: ১০ বছর

বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম

প্রার্থীর ধরন: নারী-পুরুষ

Advertisement

বয়স: সর্বনিম্ন ২৮ বছর

কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা এই লিংকের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৩ জুন ২০২৪

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

চাকরির খবর

একবার আবেদনেই সব বিসিএস দিতে পারবেন চাকরিপ্রার্থীরা

Published

on

বিসিএস পরীক্ষার জট লেগেই থাকে। বর্তমান নিয়ম অনুযায়ী একটি বিসিএসে আবেদন করলে একবার কেবল একটি বিসিএসই দেয়া যায়। চাকরির বয়স থাকা পর্যন্ত প্রতিটি বিসিএসেই আলাদা আলাদা আবেদন করেন আবেদনকারীরা। এভাবে যেমন সময় নষ্ট হয়, তেমনি বারবার আবেদনের ঝক্কিও পোহাতে হয় চাকরিপ্রার্থীদের। এ পদ্ধতিতে নতুনত্ব এনে সমস্যাটির সমাধানের পরিকল্পনা গ্রহণ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৪৭তম বিসিএস থেকেই ইউনিক আইডি তৈরির পরিকল্পনা করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

নতুন নিয়ম অনুযায়ী, কোনো প্রার্থী একবার আবেদন করলেই তার নামে একটি আইডি সক্রিয় থাকবে। চাকরির বয়স থাকা পর্যন্ত ওই আইডিতে ঢুকে কিছু তথ্য আপডেট করেই আরেক বিসিএসে সহজেই আবেদন করতে পারবেন প্রার্থী। পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

সোহরাব হোসাইন বলেন, চাকরিপ্রার্থীরা প্রতিটি বিসিএসে আলাদা আলাদা আবেদন করেন। প্রতিবারই একই তথ্য পূরণ করেন। এটি একটি সময় সাপেক্ষ বিষয়। আমরা চাইছি, প্রার্থী একবার আবেদন করবেন। সেই সময় পিএসসি ওয়েবসাইটে তাদের তথ্য দিয়ে ফরম অনলাইনে পূরণ করবেন। সব তথ্য ঠিক থাকলে ফরম সাবমিট করবেন। এ কাজটি হবে শুধু একবার।

তিনি বলেন, একবার আবেদন করা প্রার্থীর ইউনিক আইডি তৈরি হয়ে থাকবে পিএসসিতে। পরে যতবার তিনি পরীক্ষা দেবেন, ততবার শুধু কিছু তথ্য আপডেট করলেই সেই আইডি দিয়েই আরেক বিসিএসে অংশ নিতে পারবেন। আবার কোন বিসিএসে কোন পর্যায়ে আছে তার আবেদন, সেটাও ওয়েবসাইটে দেয়ার পরিকল্পনা আছে আমাদের।

পিএসসি চেয়ারম্যান বলেন, আমরা চাইছি প্রার্থীদের ভোগান্তি কমাতে এবং পিএসসি আধুনিক করতে। অনেক বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিপ্রার্থীর ইউনিক আইডি থাকে। সেটি একবার পূরণ করলে তা থেকে যায়। ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করলে ওই প্রতিষ্ঠানের নানান পদের চাকরিতে আবেদন করতে পারেন তিনি। আমরাও সেই দিকে এগোতে চাচ্ছি।

Advertisement

পিএসসি সূত্রে জানা যায়, ৩৮তম বিসিএসে আবেদন করেছিলেন ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী। ৪০তম বিসিএসে ৪ লাখ ১২ হাজার প্রার্থী আবেদন করেছিলেন। ৪১তম বিসিএসে রেকর্ডসংখ্যক ৪ লাখ ৭৫ হাজার প্রার্থীর আবেদনপত্র জমা পড়েছিল। ৪৩তম বিসিএসে আবেদন জমা পড়ে ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি। ৪৪তম বিসিএসে মোট আবেদন করেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেন ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থী। সর্বশেষ ৪৬তম বিসিএসের ৩ লাখ ৩৮ হাজার প্রার্থী আবেদন করেন।

আবেদনকারীর সংখ্যা থেকে দেখা যায়, সবশেষ ছয়টি সাধারণ বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছিল ৪১তম বিসিএসে। আবেদনের হিসাবে ৪৩তম বিসিএস দ্বিতীয় সর্বোচ্চ অবস্থায় আছে। ব্রুনাই, বাহামা, আইসল্যান্ড, বার্বাডোজ, সেন্ট লুসিয়া, গ্রানাডাসহ কয়েকটি দেশের জনসংখ্যাও এত নয়, যতজন ৪৩তম বিসিএসে আবেদন করেছিলেন।

 

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version