Connect with us

খেলাধুলা

সাব্কে ফুটবলার ডেভিড বেকহ্যাম এখন ‘বাগানের মালি’

Published

on

শেষ কবে ফুটবলে পা ঠেকিয়েছেন তা হয়তো অনেকের পক্ষেই বলা মুশকিল। তবে শিরোনামে থাকতে কষ্ট করতে হয় না ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ডেভিড বেকহ্যামকে।  কখনও ছেলে, কখনও বিখ্যাত ফ্যাশনডিজাইনার ও গায়িকা বউ বা নিজের চোখ ধাঁধানো ফ্যাশনের বদৌলতে সবসময় মিডিয়ায় আলোচনায় থাকেন মার্কিন ক্লাব ইন্টার মিয়ামির এই মালিক। এবার বেকহ্যাম শিরোনাম হলেন `গোলাপ বাগানের মালি’ হয়ে।

ফুটবল ভালোবাসে তবে ডেভিড বেকহ্যামকে চেনেন না এমন সমর্থক পাওয়া মুশকিল। ক্যারিয়ারের প্রথম থেকেই তার খেলায় মুগ্ধ সকলে। অবিশ্বাস্য সব ফ্রি-কিকে ফুটবল দুনিয়ায় মন মাতাতেন তিনি।এবারও দর্শকদের মন মাতালেন। তবে ফুটবল মাঠে নয়, গোলাপ বাগানে কাজ করে। গোলাপ বাগানে কাজ করার একটি ভিডিও চিত্র নিজের ইনষ্টাগ্র্যামে পোষ্ট করেই নেট দুনিয়ায় রীতিমতো  ভাইরাল তিনি।

অনেকের কাছে বেকহ্যাম সর্বকালের সবচেয়ে সুদর্শন ফুটবলার। আবার মেসি – রোনালদো কিংবা কাকাদের আগে সবচেয়ে বড় ব্র্যান্ডও ছিলেন তিনি। এখনো বেকহ্যাম নিজেই একটা ব্র্যান্ড । এবার ‘মালি দেব’ রূপে নতুন ব্রান্ড অ্যাম্বাডেসর হিসেবে আবির্ভুত হলেন ডেভিড বেকহ্যাম।

স্ত্রী ভিক্টোরিয়ার উৎসাহে ৪৯ বছর বয়সী সাবেক এই ফুটবলার গত শনিবার ‘কুইন অব সুইডেন’ নামক গোলাপের চারা রোপনের একটি ভিডিও চিত্র শেয়ার করেন। এসময় বেকহ্যাম যেখানে ভুল করছিলেন, স্টার স্পোর্টসম্যানের অনুরাগীরা তার ওই ভুল শুধরে দিচ্ছিলেন এবং পরের দিন আরেকটি গোলাপের চারা রোপনের ভিডিও শেয়ার করতে অনুরোধ করেন। ভক্ত অনুরাগীদের পরামর্শের জন্য বেকহ্যাম ধন্যবাদ জানান।

গোলাপের চারা রোপনের সময় স্ত্রী ভিক্টোরিয়াকে বলতে শোনা যায়, ‘বেকহ্যাম বাগান করার জায়গাটি পছন্দ করেছেন’। বেকহ্যাম এসময় ভিক্টোরিয়াকে প্রশ্ন করেন-‘তুমি কী মনে করো গর্তটি এটি যথেষ্ট গভীর হয়েছে। জবাবে ভিক্টোরিয়া বলেন-দেখ, আমি বলতে চাচ্ছি সত্যিকার অর্থে তোমার জিজ্ঞাসা করার মতো আমি কেউ নই। চেষ্টা করে দেখো।’

Advertisement

ডেভিড বেকহ্যামের এই ভিডিওগুলো নেট দুনিয়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়ে।  শুধু লাইকই পড়েছে এক মিলিয়নের বেশি।ভিক্কিকরণ নামে এক নেটিজেন লিখেছেন- সোশ্যাল মিডিয়াতে ‘ডেভিড বেকহ্যাম বাগান’ কন্টেন্টটি আমার কাছে খুবই প্রিয় হয়ে উঠেছে।  বিশ্বকে একটি ভাল জায়গা হিসেবে গড়ে তোলা এবং ইতিবাচক হয়ে এধরণের ভিডিও শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।’ জনি ফরেষ্ট নামে আরেকজন লিখেছেন, ডেভিড বেকহ্যাম গার্ডেনিং শো দুর্দান্ত হিট হবে।

শুধু তাই নয়, নেটিজনদের অনেকে বিবিসি কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন তারা যেনো ডেভিড বেকহ্যামস গার্ডেনিং বা  ‘ডেভেড বেকহ্যামের বাগান পরিচর্যা’ নামে একটি টিভি শো চালু করে। নেটিজেনরা মনে করছেন, ডেভিড বেকহ্যামের ভিডিওটি একটি টিভি সিরিজের টিজারের মতো  যেখানে কেউ জানতো না এটি তাদের প্রয়োজন হতে পারে। এর মাধ্যমে ডেভিড বেকহ্যাম বাগানের প্রভাবক হিসেবে আবির্ভূত হয়েছেন। আমরা কখনও জানতাম না যে এতে আমাদের প্রয়োজন রয়েছে।’

এমআর//

ক্রিকেট

এগারো বছরের ট্রফি খরা ঘুচলো ভারতের

Published

on

ভারত সবশেষ আইসিসি ট্রফি জেতে ২০১৩ সালে। একবার মাত্র টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে, সেটা ২০০৭ সালে। এবার ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে দ্বিতীয় শিরোপা ঘরে তুললো উপমহাদেশের এই দেশটি।

পুরো ম্যাচটি অনেকরকম পরিস্থিতির জন্ম দিল। দক্ষিণ আফ্রিকা নিজেদের বাগে খেলা নিয়ে এলেও, শেষে এসে তা ফসকে যায়। ডেভিড মিলার ও হেনরিখ ক্লাসেনের মারমুখী জুটি বলে দিচ্ছিল প্রোটিয়াদের ক্ষুধা। তবে মিলারকে একা করে ২৭ বলে ৫২ রানে যখন ক্লাসেন ফিরলেন, সেসময় আশার পালে যেন বিপরীত হাওয়া এসে লাগল।

সেই হাওয়ায় শেষ পর্যন্ত আর উঠে দাঁড়ানো হয়নি প্রথমবারের মতো আইসিসি ফাইনাল খেলা দলটির। তবুও মিলার ছিলেন। ম্যাচের শেষ ওভারে যখন ১৬ রান দরকার, তখন হার্দিক পান্ডিয়ার প্রথম বলেই ছক্কা মারতে গিয়ে ক্যাচ হলেন মিলার, ১৭ বলে ২১ রানে তার এই বিদায়েই উদযাপনের উপলক্ষ পেয়ে যায় ভারত। পুরো ওভারে একটি মাত্র বাউন্ডারি আসে, এছাড়াও আরও একটি উইকেট হারায় প্রোটিয়ারা।

বার্বাডোজের কেনসিংটন ওভালে টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। ভিরাট কোহলির ৫৯ বলে ৭৬ রানের ইনিংসটি ছিল সবচেয়ে কার্যকরী। এছাড়াও অক্ষর প্যাটেলের ব্যাটে ৩১ বলে ৪৬ রান, শিভাম দুবের ১৬ বলে ২৭ রানের ইনিংস ভারতকে অনেকটুকু এগিয়ে দেয়। প্রোটিয়াদের পক্ষে বল হাতে কেশব মহারাজ ও এনরিখ নরকিয়া ২ টি করে উইকেট নেন।

দক্ষিণ আফ্রিকার জন্য লক্ষ্যমাত্রা ছিল ১৭৭ রানের। দলটি দলীয় ১২ রানের মাথায় রিজা হেনড্রিকস ও এইডেন মার্করামের উইকেট হারায়। কুইন্টন ডি কক ও ট্রিস্টান স্টাবসের জুটিতে সেই ঝাপটা কাটিয়ে ওঠে তারা। স্টাবস ফিরেছেন ২১ বলে ৩১ রান করে অক্ষরের শিকার হয়ে। আর ডি ককের ইনিংস থেমেছে ৩১ বলে ৩৯ রানে আর্শদ্বীপের ডেলিভারিতে। ডি কক যখন ফেরেন, প্রোটিয়াদের সংগ্রহ তখন ৪ উইকেট হারিয়ে ১০৬ রান।

Advertisement

এরপর মিলার ও ক্লাসেন মিলে দুর্দান্ত এক জুটি গড়ে তোলেন। আর সেই জুটিতে বল আর রানের সমীকরণ সমান করে ফেলেন দুই ব্যাটার। তাদের ২২ বলে ৪৫ রানের জুটিতে ভাঙ্গন ধরে ক্লাসেনের উইকেট পতনে। হার্দিক পান্ডিয়ার শিকার হয়ে ১৭তম ওভারের প্রথম বলে ফেরেন এই ব্যাটার। এতেই দক্ষিণ আফ্রিকার ফানুস একেবারেই মিইয়ে যায়। পরের ব্যাটাররা আর কার্যকরী কোনো ভূমিকা রাখতে পারেনি ভারতীয় ডেথ বোলারদের সামনে। পরাজয়কেই সঙ্গী করতে হয় মার্করামের দলকে।

ভারতের পক্ষে বল হাতে হার্দিক পান্ডিয়া ৩ টি উইকেট সংগ্রহ করেছেন। জাসপ্রীত বুমরাহ ও আর্শদ্বীপ সিং নিয়েছেন ২ টি করে উইকেট।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

কোহলির পঞ্চাশোর্ধ ইনিংসে ১৭৬ রানে থামলো ভারত

Published

on

শেষ হলো বিশ্বকাপ ফাইনালের প্রথম ইনিংস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। ভালো শুরুর পর কিছুটা চাপে পড়েও তা কাটিয়ে ওঠে দলটি। ভিরাট কোহলি ভারতীয় ব্যাটিংয়ের একপ্রান্ত ধরে ছিলেন। মূলত তার ব্যাটে চড়েই পুরো ২০ ওভার খেলে ভারত থামে ৭ উইকেট হারিয়ে ১৭৬ রানে।

রোহিত শর্মা ও ভিরাট কোহলি ব্যাট হাতে নেমেই উড়ন্ত শুরু করেন। মার্কো জানসেনের প্রথম ওভারেই আসে ১৫ টি রান। যা যেকোনো টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের প্রথম ওভারের জন্য সর্বোচ্চ রান। পরের ওভারে এসেই অবশ্য কেশব মহারাজ পেয়ে যান কাঙ্ক্ষিত দুইটি উইকেট।

ভারত রোহিত, রিশাব পান্ট ও সূর্যকুমার যাদবের উইকেট হারায় পাওয়ারপ্লেতে। কিছুটা চাপ তখন ছিল। তবে এই সময় অক্ষর প্যাটেলে ব্যাটিংয়ে নেমে ভারতের ‘গিয়ার’ চেপে ধরেন। ওভার বাউন্ডারি নিয়ে আসেন, রান বের করার চেষ্টা করেন নিশ্চিত সব শটে।

কোহলির সাথে ৫৪ বলে ৭২ রানের জুটি গড়েন অক্ষর। সেই জুটি ভাঙে দুর্ভাগ্যজনক রান আউটের মাধ্যমে। যেখানে অক্ষরকে ফিরতে হয় ৩১ বলে ৪৭ রানে। পরের ব্যাটার দুবের সাথে আবারও জুটি গড়েন কোহলি।

এরমধ্যে চলতি টুর্নামেন্টে নিজের প্রথম ফিফটি পেয়ে যান কোহলি। একটি রেকর্ডও গড়েন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে একাধিক ফিফটি করার রেকর্ড এই ভারতীয় ব্যাটারের হয়ে থাকলো। যেখানে তিনি কুমার সাঙ্গাকারা ও মারলন স্যামুয়েলসের সাথে যোগ দিয়েছেন।

Advertisement

১৯তম ওভারে বল করতে আসেন জানসেন। সেই ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি, চতুর্থ বলে ওভার বাউন্ডারি হাঁকান কোহলি। তবে পঞ্চম বলটিতে বড় শট খেলতে গিয়ে লং অনে ক্যাচ হয়ে ফেরেন এই ব্যাটার। যার ইনিংসে ছিল ২ টি ছক্কা এবং ৬ টি চার। ব্যাটে আসে ৫৯ বলে ৭৬ রান।

শেষ ওভারে আনরিখ নরকিয়ার শিকার হয়ে একটি বাউন্ডারির পর ১৬ বলে ২৭ রান করে ফেরেন দুবে। নতুন ব্যাটার জাদেজার উইকেটও পড়ে যায় শেষ বলে। পান্ডিয়া অপরাজিত ছিলেন ২ বলে ৫ রান করে।

দক্ষিণ আফ্রিকার পক্ষে কেশব মহারাজ ও আনরিখ নরকিয়া ২ টি করে উইকেট নিয়েছেন।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

উড়ন্ত শুরুর পর, উইকেট হারিয়ে বিপাকে ভারত

Published

on

বিশ্বকাপ ফাইনালে প্রথমে ব্যাট করতে নেমেছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রোহিত শর্মা ও ভিরাট কোহলি ব্যাট হাতে নেমেই উড়ন্ত শুরু করেন। মার্কো জানসেনের প্রথম ওভারেই আসে ১৫ টি রান। যা যেকোনো টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের প্রথম ওভারের জন্য সর্বোচ্চ রান। পরের ওভারে এসেই অবশ্য কেশব মহারাজ পেয়ে যান কাঙ্ক্ষিত দুইটি উইকেট। পাওয়ারপ্লের প্রথম ৬ ওভারে ভারতের সংগ্রহ আসে ৩ উইকেট হারিয়ে ৪৫।

দ্বিতীয় ওভার করতে এসে প্রথম দুই বলেই বাউন্ডারি আসে রোহিতের ব্যাট থেকে। এরপর চতুর্থ ও ষষ্ঠ বলে পাল্টে যায় ম্যাচের চিত্র। সুইপ করতে গিয়ে হেনরেইখ ক্লাসেনের হাতে আটকে যান রোহিত। ফিরতে হয় ৫ বলে ৯ রান করে।

এরপর এক বল বিরতি দিয়ে সুইপ করতে গিয়ে টপ এজ হয়ে উইকেটরক্ষকের হাতে পড়েন রিশাব পান্ট। ইনিংসের পঞ্চম ওভারে কাগিসো রাবাদা করতে আসেন নিজের দ্বিতীয় ওভার। সেই ওভারের তৃতীয় বলে আক্রমণাত্মক হতে গিয়ে ফাইন লেগে ক্যাচ আউট হয়ে ফিরে যান সূর্যকুমার যাদব।

পাওয়ারপ্লেতে দারুণ শুরুর পরেও উইকেট হারিয়ে কিছুটা চাপে হয়তো ভারত।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version