Connect with us

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

Published

on

শনিবার থেকে শুরু হয়েছে এশিয়া কাপের ১৬তম আসর। শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয় এবারের এশিয়া কাপ।

শুরুতে দুর্দান্ত বোলিংয়ে লঙ্কানদের ১০৫ রানে গুটিয়ে দেয় আফগানরা। পরে মাত্র ১০.১ ওভারেই সে লক্ষ্য তাড়া করে ৮ উইকেটের সহজ জয় পায় মোহাম্মদ নাবির দল।

এশিয়া কাপ টি-টোয়েন্টি ক্রিকেটের ১৫তম আসরের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচে আজ রোববার (২৮ আগস্ট) মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিন্দ্বন্দী ভারত ও পাকিস্তান। এ দুই দেশের লড়াইটা বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মর্যাদাকর হিসেবেই পরিচিতি লাভ করেছে। এই মর্যাদার লড়াইয়ে জিততে মুখিয়ে থাকে দুদলই। তাই প্রতিবারই ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে থাকে বাড়তি উন্মাদনা। এবারও এর ব্যতিক্রম নয়।

টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। গ্রুপের অন্য দল হংকং। বাছাই পর্ব পেরিয়ে মূল পর্বে নাম লেখায় তুলনামুলক দুর্বল দলটি।

রাজনৈতিক সমস্যার কারণে দ্বিপাক্ষীক সিরিজ খেলে না দুদেশের ক্রিকেট বোর্ড। সর্বশেষ ২০১২ সালে দ্বিপাক্ষীক সিরিজ খেলেছিলো ভারত-পাকিস্তান। তাই একে অপরের মুখোমুখি হতে ভারত-পাকিস্তানের অপেক্ষা করতে হয়- আইসিসির ইভেন্ট বা এশিয়া কাপের জন্য। এবার এশিয়া কাপের মঞ্চে লড়বে ভারত ও পাকিস্তান।

Advertisement

১৯৫২ সালে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হয়েছিলো ভারত-পাকিস্তান। তখন থেকেই বাড়তি উত্তেজনা বিরাজ করে ভারত-পাকিস্তান লড়াইয়ে। সেই উত্তাপ এই আধুনিক যুগে একটুও কমেনি, বরং আরও বেড়েছে। নিয়মিত দ্বিপাক্ষীক সিরিজ না হওয়াতেই উত্তাপ বহুগুণে বেড়ে গেছে।

সবশেষ গেলো টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা হয়েছিলো ভারত-পাকিস্তানের। এরপর থেকেই পরের ভারত-পাকিস্তান লড়াই দেখার জন্য উন্মুখ হয়ে পড়ে ক্রিকেটপ্রেমিরা।

গেলো টি-টোয়েন্টি বিশ্বকাপে এক কথায় ভারতকে উড়িয়ে দিয়েছিলো পাকিস্তান। ১০ উইকেটে বিশাল জয়।

আর এশিয়া কাপের মঞ্চে মোট ১৫ বার মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। তাতে জয়ের পাল্লা ভারী ভারতেরই। ৮ বার জয় পায় ভারত এবং ৫বার জিতে পাকিস্তান। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০১৬ সালের এশিয়া কাপ হয়েছিলো টি-টোয়েন্টি ফরম্যাটে। ঐ আসরে ভারত ৫ উইকেটে হারিয়েছিলো পাকিস্তানকে।

ভারতীয় স্পোর্টস চ্যানেল স্টার স্পোর্টস ওয়ানে সরাসরি দেখা যাবে ম্যাচটি। এছাড়াও বাংলাদেশি বেসরকারি টিভি চ্যানেল নাগরিক টিভি থেকেও সরাসরি সম্প্রচার করা হবে এশিয়া কাপের প্রত্যেকটি ম্যাচ।

Advertisement

ক্রিকেট

কোপায় যুক্ত হচ্ছে কনকাশন সাব

Published

on

আগামী মাসে (জুন) শুরু হবে কোপা আমেরিকা। যেখানে নতুন নিয়ম যুক্ত হতে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকা ফুটবলের গভর্নিং বডি ‘কনমেবল’ মঙ্গলবার (২১ মে) নিশ্চিত করেছে, কনকাশন-সাব এর নতুন নিয়ম যুক্ত হতে যাচ্ছে কোপার এই আসরে।

জুনের ২০ থেকে জুলাইয়ের ১৪ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার আসর। নতুন নিয়মের বিষয়ে কনমেবলের বিবৃতি থেকে জানা যায়, “সাধারণ নিয়মে আছে ৫ জন খেলোয়াড় বদলি করা যায়। তবে ষষ্ঠ খেলোয়াড় হিসেবে একজন যুক্ত হতে পারবে, এখানে খেলোয়াড়দের স্বাস্থ্য বা সুস্থতাকে বিবেচনায় নিয়ে।”

“এটা একটা অতিরিক্ত বদলি হবে। যেখানে মাথায় আঘাত বা সাধারণ আঘাতের কারণে দলগুলো করতে পারবে। মূল রেফারি অথবা চতুর্থ অফিশিয়াল এ ব্যাপারে অবগত থাকবে এবং গোলাপী কার্ড ব্যবহার করা হবে।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

কোহলি-রোহিত ওপেনিং জুটি চান পন্টিং

Published

on

টি-টোয়েন্টি ক্রিকেটে ভিরাট কোহলির থাকা উচিত, নাকি না? এমন এক প্রশ্ন উত্থাপিত হতে থাকে ইদানীং। কোহলিকে নিয়ে যে আপত্তি অন্যরা করেন, তা সাধারণত স্ট্রাইক-রেট বিষয়ক। আধুনিক বিশ ওভারের ম্যাচে সাধারণত যে ধরনের দাবি থাকে- সেখানে কোহলি কিছুটা ব্রাত্য কি না, এমন আলাপ দিতে চান অনেকেই। তবে এসব অনেকটা উড়িয়ে দিলেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং।

টপ অর্ডারের ব্যাটাররা এখন ‘পাওয়ার ক্রিকেট’ খেলে অভ্যস্ত হয়ে যাচ্ছে। বিশেষ করে এবারের আইপিএলে এর পরিমাণ দেখা গেছে আরো বেশি। অবশ্য আইপিএলে এখন পর্যন্ত শীর্ষ রান সংগ্রহকারী ব্যাটার কোহলি। তিনি ১৪ ইনিংস ব্যাট করে ৭০৮ রান সংগ্রহ করেছেন।

আইসিসি’কে দেওয়া সাক্ষাৎকারে পন্টিং বলেন, “৩-৪ বছর আগে একটা দলের জন্য মন্ত্র ছিল এমন যে, টপ অর্ডারে কেউ ৮০ বা ১০০ করবে, যদি এটা ৬০ বলও দরকার পড়ে- অসুবিধা নেই। তবে এখন এটা বদলে গেছে কিছুটা, অনেকটা স্ট্রাইকরেট নির্ভর খেলা হয়ে গেছে। যেখানে আপনি ১৫ বলে ৪০ রান করে বিশাল প্রভাব রাখতে পারেন, ৫৫ বলে ৮০ রান করার বিপরীতে।”

ভারতের বিশ্বকাপ স্কোয়াডে বাঁহাতি ব্যাটারের সংকট রয়েছে। যে চিন্তা থেকে রোহিত শর্মার সাথে ওপেনার হিসেবে যসশ্বী জাইসাওয়ালকে দেখা যাবে বলে অনেকে ভাবেন। তবে পন্টিং মনে করেন, এখানে কোহলিকে চিন্তা করবে ম্যানেজমেন্ট এবং এই সাবেক ক্রিকেটার নিজেও তাই চান।

“তাদের জাইসাওয়ালকে নিয়ে সিদ্ধান্তে আসতে হবে। কিন্তু আমার অনেকটাই মনে হয়, তারা কোহলি ও রোহিতকেই ভাবছে (ওপেনার হিসেবে)।”

Advertisement

পন্টিং কোহলিকে নিয়ে আরো বলেন, “ভিরাটের ব্যাপারে এটা বেশ মজার। আমার মনে হয় ভারতের মানুষেরা, সবসময় একটা কারন খোঁজে তাকে না নেওয়ার অথবা এমন হয়তো যে টি-টোয়েন্টি খেলায় অনেকের চেয়ে সে ভালো না।”

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

রেকর্ড মূল্যে দল পেয়েছেন পাথিরানা

Published

on

মাথিশা পাথিরানা একজন বোলার হিসেবে এখন বেশ চাহিদার জায়গা তৈরি করেছেন। তাকে নিয়ে দলগুলোর আশা থাকে, আর সেখান থেকে নিলামেও তোড়জোড় শুরু হয়। লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) আসন্ন আসরের জন্য সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন পাথিরানা। তার মূল্য উঠেছে ১ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

মঙ্গলবার (২১ মে) অনুষ্ঠিত হয়ে গেছে এলপিএলের নিলাম। যেখানে পাথিরানাকে কিনেছে তার পুরোনো দল কলম্বো স্ট্রাইকার্স। এত বেশি দামে এর আগে এলপিএলের কোনো খেলোয়াড় কেনা হয়নি। যা পাথিরানার ক্ষেত্র ঘটেছে।

অন্যদিকে ইসুরু উদানাকে নিয়ে একটি আলোচনা করার মতো ঘটনা হয়েছে। যেখানে ৩ বছরের আগে আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই পেসারের ভিত্তিমূল্য ছিল ৩০ হাজার ডলার। তাকে গল মার্ভেলস কিনে নিয়েছে ১ লাখ ডলারে। আর কোনো দল তাকে নেওয়ার আগ্রহ দেখায়নি। ফলে বিষয়টি বেশ অবাক করেছে।

পাথিরানার দল কলম্বো তাসকিন আহমেদকেও দলে নিয়েছে। তাসকিনের ভিত্তিমূল্য ৫০ হাজার ডলারেই তাকে কিনেছে দলটি। বাংলাদেশের আরো ক্রিকেটাররা ছিলেন এই নিলামে। তারা কেউ দল পাননি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version